সূর্যগ্রহণ 2023: নিরাপদে সূর্যগ্রহণ দেখুন এই সহজ পদ্ধতিতে

নিরাপদে সূর্যগ্রহণ দেখুন: প্রকৃতির বিভিন্ন ধরনের ক্রিয়া-কলাপ এর মধ্যে সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণ এগুলো এক একটি প্রাকৃতিক ঘটনা। যেগুলি মানুষের অবাক করার মতো পরিস্থিতি তৈরি করে। সূর্যগ্রহণ, সূর্য, চাঁদ ও পৃথিবী যখন একই সরলরেখায় চলে আসে তখনই হয়।

আবার বলয়গ্রাস সূর্যগ্রহণ যা কিনা সূর্য চন্দ্র ও পৃথিবী একই সরলরেখায় চলে আসলে যে গ্রহণ হয় সেটা কেও বলয়গ্রাস সূর্যগ্রহণ বলে। নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে চাঁদ, তখন পৃথিবীর কিছু জায়গা থেকে সূর্য আংশিক ভাবে অথবা পুরোপুরি ভাবে ঢেকে যায়।

আর সেই সময় চাঁদের ছায়াটা এসে পড়ে সম্পূর্ণ পৃথিবীর উপরে, এর ফলে সূর্যকে আর সম্পূর্ণ দেখা যায় না একটি বলয়ের মত দেখায়, আর পৃথিবী জুড়ে অন্ধকার নেমে আসে।

নিরাপদে সূর্যগ্রহণ দেখুন এই সহজ পদ্ধতিতে
নিরাপদে সূর্যগ্রহণ দেখুন এই সহজ পদ্ধতিতে

সূর্যগ্রহণের সাথে সুতক কাল জড়িত, যা কিনা সূর্যগ্রহণ শুরুর ১২ ঘন্টা আগে থেকে শুরু হয়ে যায়। এই সুতক কালকেও অশুভ সময় বলে মনে করা হয়। এই সময় কোনরকম শুভ কাজ করা উচিত নয়, এ সময় নেগেটিভ প্রভাব জীবনে পড়তে পারে।

সূর্যগ্রহণ এর সময় অনেকেই বাড়িতেই থাকেন, বাইরে বের হন না, কিন্তু বেশিরভাগ মানুষ এই সূর্য গ্রহণ দেখতে উৎসাহিত হয়ে পড়েন, সে ক্ষেত্রে খালি চোখে সূর্য গ্রহণ দেখা একেবারেই চোখের জন্য এবং স্বাস্থ্যের জন্য ভালো নয়, তাহলে কিভাবে দেখবেন?

নিরাপদে সূর্যগ্রহণ দেখুন এই পদ্ধতিতে:

তো চলুন তাহলে জেনে নেওয়া যাক, এমন কিছু নিরাপদ পন্থা সম্পর্কে, যার মধ্যে দিয়ে আপনি সূর্য গ্রহণ খুবই সহজেই দেখতে পারবেন:

সূর্যের অতি বেগুনি রশ্মি আমাদের চোখ এবং শরীরের জন্য খুবই ক্ষতিকর। তবে এই সূর্য গ্রহণের সময় যে ক্ষতিকর রশ্মি নির্গত হয়, তা কিন্তু আমাদের চোখের জন্য আরো বেশি ক্ষতি করে। বিশেষ করে আপনি যখন খালি চোখে সূর্য গ্রহণ দেখবেন, তখন চোখে রেটিনার ক্ষতি হতে পারে বলে বৈজ্ঞানিকরা জানাচ্ছেন।

সূর্যগ্রহণের সময় কি করবেন আর কি করবেন না, জানুন

খালি চোখে সূর্যগ্রহণ দেখলে কি কি ক্ষতি হতে পারে?

১) খালি চোখে যদি আপনি সূর্যগ্রহণ দেখেন তাহলে সৌর রেটিনোপ্যাথি হতে পারে, আলোর এই এক্সপোজার রেটিনার কোষগুলোর ক্ষতি করতে পারে, বা এমন কি সম্পূর্ণরূপে ধ্বংস করে দিতেও পারে।

২) খালি চোখে সূর্য গ্রহণ দেখলে সূর্যের অতিবেগুনি রশ্মি সরাসরি চোখে এসে পড়ে। এর ফলে চোখে কোনো রকম ব্যথা না হলেও আপনার অন্ধত্ব, বিকৃত দৃষ্টি, পরিবর্তিত রং এই সমস্ত সমস্যা দেখা দিতে পারে।

৩) সূর্যগ্রহণ দেখার কয়েক ঘন্টা থেকে কয়েক দিন সময় লাগতে পারে চোখের দৃষ্টিতে সমস্যা তৈরি হওয়ার, অর্থাৎ বলতে গেলে আপনি বুঝতে পারবেন যে আপনার চোখে সমস্যা হচ্ছে সেটা দু-তিন দিন পর থেকে অথবা কয়েক ঘন্টা পর থেকে।

৪) এমন সমস্যার সম্মুখীন হলে আপনি তড়িঘড়ি ডাক্তারের পরামর্শ নিন, কখনোই অবহেলা করবেন না।

৫) খালি চোখে সূর্য গ্রহণ দেখার পর চোখের উপরে বেশি যত্ন না নিয়ে যদি সেই ভাবেই থেকে যান, কিছুদিনের মধ্যেই আপনার চোখের সমস্যা সৃষ্টি হবে। তবে এর তাড়াতাড়ি চিকিৎসা আপনার চোখ দুটোকে সুরক্ষা প্রদান করবে।

সূর্যগ্রহণের পরে স্নান করতে হয় কেন? কারণ জেনেন কি?

এবার জানা যাক, চোখ দুটোকে সুরক্ষিত রেখে সূর্যগ্রহণ দেখবেন কিভাবে:

অনেকেই হয়তো ভাবছেন যে, সামান্য একটু সূর্য গ্রহণ দেখলেই হয়তো চোখের কোন ক্ষতি হবে না, তবে সেই ধারণা কিন্তু ভুল। কোন রকম নিরাপত্তা ছাড়া সূর্যগ্রহণ দেখাটা একেবারেই নিরাপদ নয়, এক্ষেত্রেও কিন্তু চোখের ক্ষতি হতে পারে।

তবে নিরাপদে সূর্যগ্রহণ দেখার কয়েকটি সাধারণ উপায় নিচে দেওয়া হল:-

১) ওয়েল্ডার গ্লাস:

সানগ্লাসের নাম নিশ্চয়ই শুনেছেন, যা কিনা স্বাভাবিক সময়ে সূর্য এর অতিবেগুনি রশ্মির থেকে আমাদের চোখ দুটোকে রক্ষা করে। তেমনি সূর্যগ্রহণ দেখার জন্য ১৪ নম্বর ওয়েল্ডারের গ্লাস কার্যকর সুরক্ষা প্রদান করে থাকে। স্থানীয় ওয়েল্ডার গ্লাস সরবরাহের দোকানে আপনি এটি খুঁজে দেখতে পারেন, পেলেও পেতে পারেন।

এই গ্লাস সূর্যগ্রহণের সময় নির্গত ক্ষতিকর রশ্মি থেকে আপনার চোখ দুটিকে সুরক্ষা প্রদান করবে। ক্ষতিকর রশ্মি আপনার চোখে প্রবেশ করতে দেবে না। তবে দেখে নেবেন যে সেই কাজে যেন কোনরকম ফাটল অথবা ফাঁক না থাকে, আর থাকলে সেটি কখনোই ব্যবহার করবেন না।

২) মাইলার ফিল্টার:

সূর্য গ্রহণ দেখার জন্য আরও একটি গ্লাস হলো এটি। অ্যালুমিনাইজড মাইলার প্লাস্টিকের সিট ব্যবহার করে  তৈরি এই সানগ্লাস। সূর্য গ্রহণের সময় পরতে পারেন, আপনার চোখকে সুরক্ষা প্রদান করার জন্য যদি এ ধরনের সানগ্লাস না পেয়ে থাকেন তাহলে একটি বাক্সের মতো তৈরি করুন এই সিট দিয়ে, তবে সিটে যেন কোনো রকম স্ক্র্যাচ না থাকে।

সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলারা এইগুলি মোটেই করবেন না

৩) পিনহোল প্রজেকশন:

এটা কিন্তু সূর্য গ্রহণ দেখার সবচেয়ে নিরাপদ, সবচেয়ে সহজ উপায়। এক্ষেত্রে সরাসরি সূর্য গ্রহনের দিকে তাকানোর কোন প্রয়োজনই পড়ে না। একটি পিচবোর্ডের কাগজে একটি পিনহোল তৈরি করার মাধ্যমে আপনি সূর্য গ্রহণ দেখতে পারবেন খুবই সহজেই।

একদিকে যেমন সূর্য এবং অন্যদিকে ছবি প্রজেক্ট করার জন্য তিন ফুট দূরে একটি কাগজের টুকরো রাখুন। তবে সূর্যের দিকে পিনহোল দিয়ে তাকাবেন না কখনোই।

৪) অন্যান্য সহজ উপায়:

একেবারে খোলা আকাশের নিচে দাড়িয়ে সরাসরি সূর্য গ্রহন না দেখেও নিরাপদে সূর্য গ্রহণ দেখার আরও একটি উপায় হল টেলিভিশনে অথবা প্লানেটরিয়ামে সূর্য গ্রহণের এই দৃশ্য আপনি সরাসরি উপভোগ করতে পারবেন।

সূর্যগ্রহণ দেখার সময় যে কাজগুলি করা থেকে বিরত থাকবেন:

১) স্মার্টফোন ব্যবহার করবেন না:

এখন সোশ্যাল মিডিয়ার যুগে কোন কিছু প্রাকৃতিক ঘটনা হোক বা কোন ঘটনা সেটা স্মার্টফোনের ক্যামেরা বন্দি করে রাখতে সকলেই হুড়মুড়িয়ে পড়েন। তবে এই সূর্য গ্রহণ ভুলেও কিন্তু স্মার্টফোনের ক্যামেরায় ছবি তুলবেন না অথবা ভিডিও করতে যাবেন না। এর ফলে চোখ ও স্মার্টফোনের ক্যামেরা, দুটোরই কিন্তু ক্ষতি হতে পারে। সেই কারণে কোন রকম ঝুঁকি না নেওয়াটাই বুদ্ধিমানের কাজ।

২) নিরাপদ নয় এমন ফিল্টার ব্যবহার করবেন না:

সূর্য গ্রহণ দেখার জন্য সকলেরই আগ্রহ থেকেই থাকে। তবে এই সময় বিশেষভাবে ডিজাইন না করা হলে কোন অপটিক্যাল ডিভাইস যেমন ধরুন টেলিস্কোপ, বাইনোকুলার এই ধরনের জিনিসগুলি দিয়ে কোন ফিল্টার ব্যবহার করা একেবারেই নিরাপদ নয়।

৩) সূর্য গ্রহনের সময় যেগুলি ব্যবহার করে সূর্যগ্রহণ দেখবেন না:

অনেকেই আছেন চোখকে সুরক্ষা দেওয়ার জন্য ঘরে থাকা সানগ্লাস, রঙিন কোনো কাগজ এর মধ্যে থেকে সরাসরি সূর্যগ্রহণ দেখতে চান, তবে সব ধরনের রঙিন ফিল্ম, কালো সাদা ফিল্ম, যাতে কোন রুপা নেই ফটোগ্রাফি, নেগেটিভ ছবিসহ যেমন ধরুন এক্স-রে স্ন্যাপশট, স্মোকড গ্লাস, সানগ্লাস ফটোগ্রাফিক নিরপেক্ষ ঘনত্বের ফিল্টার অথবা পোলারাইজিং ফিল্টার এগুলো কিন্তু সূর্য গ্রহণ দেখার জন্য একেবারে নিরাপদ নয়, তাই ভুলেও সূর্য গ্রহণ দেখার সময় এগুলি ব্যবহার করবেন না।

৪) টেলিস্কোপ ব্যবহার নয়:

টেলিস্কোপ ব্যবহার করে থাকেন অনেকেই, তবে এটা কিন্তু একেবারেই নিরাপদ নয়। সস্তা টেলিস্কোপের সঙ্গে আইপিসের জন্য ডিজাইন করা সৌর ফিল্টার গুলোও নিরাপদ নয়।

এসব আইটেম আপনার চোখের ক্ষতির ঝুঁকি বাড়াতে পারে বহু গুনে। তাই জেনেশুনে নিজের শরীরের সবচেয়ে অমূলই অঙ্গ (চোখ) না হারাতে চাইলে এগুলো একেবারেই করবেন না।

৫) ক্যামেরার ভিউ ফাইন্ডার:

ক্যামেরার অপটিক্যাল ব্লু ভিউ ফাইন্ডারের মাধ্যমেও কখনো সূর্য গ্রহণের দিকে তাকানো ঠিক না। এটা কিন্তু সরাসরি ভিউ ফাইন্ডারের মধ্যে দিয়ে আপনার চোখের ক্ষতি করতে পারে। তাই এই ঝুঁকি একেবারেই নেবেন না।

সূর্য গ্রহণ দেখার ইচ্ছা থাকলে আগে থেকেই নিরাপদে সূর্য গ্রহণ দেখার জন্য যে গ্লাসগুলি রয়েছে সেগুলি জোগাড় করতে থাকুন। না হলে একেবারে ঘরে থেকে না বের হওয়াই উচিত। যদি একান্তই দেখতে ইচ্ছা করে তাহলে টেলিভিশনের মধ্যে থেকে আপনি সেটি দেখতে পারেন।

এর ফলে আপনার শরীর, চোখ দুটোই কিন্তু ভালো থাকবে। সূর্য গ্রহণের সময় সবাই নিজের সাথে সাথে বাড়ির ছোট ছোট সদস্যদের দিকেও খেয়াল রাখবেন তারাও যেন তাদের ছোট্ট ছোট্ট চোখে সূর্য গ্রহণের সময় সূর্যের দিকে সরাসরি না তাকায়। সকলেই সুস্থ্য থাকুন, ভালো থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top