Home Insurance কি? কি কারণে Home Insurance নেওয়া দরকার? জেনে নিন

Home Insurance: হোম ইন্স্যুরেন্স এক ধরণের সম্পত্তি ইন্স্যুরেন্স যা একটি ব্যক্তিগত বাড়িকে ইন্স্যুরেন্স পলিসিতে নিয়ে আসে। এটি এমন একটি ইন্স্যুরেন্স পলিসি যার মাধ্যমে বিভিন্ন ব্যক্তিগত ইন্স্যুরেন্স পলিসির সাথে সম্মিলিত হয়ে দুর্ঘটনার জন্য ক্ষতিপূরন দায় ইন্স্যুরেন্স কোম্পানী নিয়ে থাকে।

Home Insurance কি? কি কারণে Home Insurance নেওয়া দরকার?
Home Insurance কি? কি কারণে Home Insurance নেওয়া দরকার?

বিষদভাবে বললে, এই ইন্স্যুরেন্স বাড়ির কোন ধরনের বিপর্যয়ের সময় (আগুন লাগা, ভুমিকম্প, বন্যা, নাশকতা ইত্যাদি) আর্থিক সুরক্ষা হিসেবে কাজ করে থাকে। একটি মানসম্পন্য হোম ইন্স্যুরেন্স পলিসি বাড়ির ভিতরে থাকা প্রতিটি জিনিসগুলির ইন্স্যুরেন্স কভার করে থাকে।

কি কি বিষয় হোম ইন্স্যুরেন্স কভারেজ পায়?

১) বাড়িতে আগুন লেগে গেলে।

২) গ্যাস এবং গৃহস্থালীর জিনিসপত্রে বিস্ফোরণ ঘটলে।

৩) ভূমিকম্প, বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিধস, হারিকেন, টর্নেডো, হ্রাস, দাঙ্গা ইত্যাদিতে বাড়ির ক্ষয়ক্ষতি হলে।

৪) গহনা এবং মূল্যবান পাথর তৃতীয় পক্ষের কোনও আঘাতে বা ক্ষয়ক্ষতি হলে।

৫) আসবাবপত্র, জিনিসপত্র, আসবাব, ফলস সিলিং, মেঝে নষ্ট হলে।

৬) বাসনপত্র, জামাকাপড় এবং মূল্যবান বই

৭) টেলিভিশন, ভিসিআর / ভিসিডি, হোম থিয়েটার শীতাতপনিয়ন্ত্রণ, ফ্রিজ, ব্যক্তিগত কম্পিউটার, ওয়াশিং মেশিন, আটা কল ইত্যাদি ক্ষতিগ্রস্থ হলে।

হোম ইন্স্যুরেন্স কিভাবে বাড়ির মালিককে উপকৃত করে?

শুধু বাড়ির সুরক্ষাই নয়ঃ

একটি সঠিক হোম ইন্স্যুরেন্স পলিসি কেবল আপনার বাড়িকেই সুরক্ষা দেয় না। এটি আপনার বাড়ির সমস্ত কিছু, যেমন আপনার গ্যারেজ, শেড, এবং এমনকি আপনার বাড়ির দেয়ালও বীমা সুবিধার আওতায় রাখে।

তদুপরি, আপনি নিজের পছন্দমত বাড়তি কিছু বীমা সুবিধাও বেছে নিতে পারেন। সেইসাথে আপনার বাড়ির অন্যান্য সামগ্রী যেমন আসবাবপত্র , ইলেক্ট্রনিক্স এবং মূল্যবান হোম অ্যাপ্লায়েন্সগুলি সুরক্ষিত করতে পারবেন।

ক্ষতিপূরন দেয়ার জন্য কাজ করেঃ

আপনার বাড়ির বীমাকৃত জিনিসপত্র ক্ষতিগ্রস্থ হলে হোম ইন্স্যুরেন্স পলিসি আপনাকে আর্থিক ক্ষতি থেকে সুরক্ষা দেয়।

আপনি যে হোম ইন্স্যুরেন্স পলিসিটি বেছে নিয়েছেন তার উপর ভিত্তি করে, আপনি এখন আপনার ক্ষতির জন্য সমপরিমাণ অর্থ দাবি করার পরিবর্তে আপনার ক্ষতিগ্রস্থ জিনিসগুলি পুনরায় প্রতিস্থাপন করতে পারবেন।

প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা করেঃ

প্রাকৃতিক দুর্যোগ প্রতিটি বাড়ির মালিকের দুঃস্বপ্ন। ক্ষতিগ্রস্থ বাড়ি মেরামত করার ব্যয় গ্রহণ করা আপনার নিজের এবং পরিবারে সবার জন্য ভীষন কষ্টকর।

বিশেষ করে বন্যা, ভূমিধস এবং ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগের সময়, বাড়ির মেরামতের ব্যয়ের জন্য একটি বিশদ হোম ইন্স্যুরেন্স পলিসি আপনার ক্ষতিগ্রস্থ বাড়ি পূননির্মানকে সহায়তা করে।

ব্যয়বহুল অর্থাৎ বেশি দামি নয়ঃ 

যদিও কোনও কোনো হোম ইন্স্যুরেন্স পলিসি অযাচিত ব্যয়ের মতো মনে হতে পারে, পলিসির দ্বারা প্রদত্ত সুবিধাগুলি নিয়মিত অর্থ প্রাদানের চাইতে অনেক বেশি। একটা ভবনের প্রায় ৪০ লক্ষ টাকার ইন্স্যুরেন্স পাবার জন্য, আপনি প্রতি বছর মাত্র ২,০০০ টাকার একটি হোম ইন্স্যুরেন্স পলিসি নিতে পারেন।

অধিকন্তু, সর্বাধিক সুরক্ষা নীতি, যা আপনার ঘরের সামগ্রীগুলিকেও অন্তর্ভুক্ত করে, প্রতি বছর এজন্য আনুমানিক অনেক কম অর্থ পরিশোধ করতে হয় । এই জাতীয় নামমাত্র হারে, আপনার বাড়ির ইন্স্যুরেন্স করা কোন ব্যয়বহুল বিষয় নয়।

এটি আপনাকে মামলা থেকে রক্ষা করেঃ 

আপনি যে ধরণের পলিসি বেছে নিয়েছেন তার উপর ভিত্তি করে আপনি নিজেকে এবং আপনার পরিবারকে সম্পত্তি সম্পর্কিত মামলা থেকে রক্ষা করতে পারেন।

দুর্ঘটনাক্রমে আপনার বাড়ির কাজ করার সময় অন্য কোনও সম্পত্তি ক্ষতিগ্রস্থ হবার দুর্ভাগ্যজনক ঘটনার সময় আপনার হোম ইন্স্যুরেন্স আপনাকে সহায়তা করে, যেমন আগুন বা যান্ত্রিক ক্ষতির ক্ষেত্রে। অতিরিক্তভাবে, এটি আপনার বাড়িতে আহত অতিথির চিকিতষা ব্যয়ও বহন করে।

সব থেকে জরুরি যেটা,

এটি আপনাকে মানসিক শান্তি দেয়ঃ 

আপনার বাড়ির ইন্স্যুরেন্স করা অবস্থায় আপনাকে মনের প্রশান্তির চূড়ান্ত বিলাসিতা সরবরাহ করে। আপনি কোনও অ্যাপার্টমেন্ট বা ভিলা মালিক হোন না কেন, একবার আপনি নিজের ইন্স্যুরেন্স পলিসি নির্বাচন করুন এবং আপনার প্রিমিয়াম প্রদান করুন, আপনার সম্পত্তি রক্ষা করা এখন আর আপনার দায়িত্ব নয় ।

তাই আমাদের আলোচনা অনুযায়ী, হোম ইন্স্যুরেন্স প্রতিটি বাড়ির মালিকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয়। সকল বাড়ির মালিকের উচিত নিজেদের বাড়ির জন্য সুবিধাজনক হোম ইন্স্যুরেন্স পলিসি গ্রহন করে নিজের বাড়ির যে কোন ক্ষয়ক্ষতির মোকাবেলায় ইন্স্যুরেন্স কোম্পানীকে পাশে পেয়ে আর্থিক সংকট থেকে মুক্ত হওয়া। হোম ইন্স্যুরেন্সের মাধ্যমে প্রতিটি বাড়ির মালিক তার বাড়ির অনাকাংখিত খরচ নিয়ে নিশ্চিন্ত থাকতে পারে।

আপনারা যদি হোম ইনস্যুরেন্স বা অন্যান্য যে কোন ইনস্যুরেন্স সম্পর্কে জানতে চান। অথবা লোন, ব্যাঙ্ক, LIC Policy, মিউচুয়াল ফান্ড ইত্যাদি যে কোনো ইনভেস্টমেন্ট বা টাকা সংক্রান্ত কিছু জানতে চাইলে আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা চেষ্টা করবো আপনাদের সাহায্য করতে।

Leave a Comment