BanglarBhumi 2022: West Bengal Land Record Search By Name

West Bengal Land Record Search By Name
West Bengal Land Record Search By Name

জমির সংক্রান্ত কাগজপত্র নিয়ে ধারনা থাকা সবার জন্যই প্রয়োজনীয় একটা বিষয়। আমাদের জমি কেনার পর দলিল রেজিস্ট্রেশনের পর জমির রেকর্ড নিজের নামে করতে হয়। এই জমির রেকর্ড নিজের নামে না থাকলে আপনার নিজের সম্পত্তি নিয়েও বিপাকে পড়তে পারেন। তাই আমাদের সবারই জানা উচিত যে, আমার মালিকানার জমির রেকর্ড আমার নামে আছে কিনা। এই রেকর্ড চেক করা ইতিপূর্বে অনেক জটিল ছিলো বলে আমরা অনেক সময় সময়ের অভাবে জানতে পারতাম না। তাই এই রেকর্ড অন্য কারো নামে থাকলে তা নিয়ে অনেক জটিলতার সম্মুক্ষীন হতে হবে। এজন্য আমাদের সবারই জমির রেকর্ড কার নামে তা জানা উচিত। 

সনাতন পদ্ধতিতে জমির রেকর্ড বের করা অনেক সময়সাধ্য হওয়ায় আমরা এই রেকর্ড সম্পর্কে জানতে অনেক সমস্যা হতো। আপনাদের জন্য আনন্দের বিষয় এই যে, বর্তমানে পশ্চিমবঙ্গের ভূমি সংক্রান্ত সকল রেকর্ড অনলাইনে পাওয়া যাচ্ছে। তাই আমাদের সবারই অনলাইনে কিভাবে জমির রেকর্ড বের করা যায় তা জানা উচিত।

আমাদের বাংলাভূমি সাইটে আমরা নিয়মিতভাবে জমি সংক্রান্ত বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করে থাকি। এর মাঝে রয়েছে, জমি কেনার সময় প্রয়োজনীয় কাগজপত্র দেখা, জমি রেজিস্ট্রেশনের নিয়ম, জমির উত্তরাধিকার আইন, জমির মিউটেশন করা ইত্যাদি নানা প্রয়োজনীয় তথ্য। এতে করে আপনারা খুব সহজেই জমি নিয়ে দরকারী এসব তথ্য নিয়ে জানতে পারেন, সেই সাথে জমি সংক্রান্ত জটিলতা হতে রক্ষা পেতে পারেন। 

আরো পড়ুন: পৈতৃক সম্পত্তি অধিকার আইন সম্পর্কে সমস্ত কিছু জেনে নিন

এরই ধারাবাহিকতায় আজ আমরা কিভাবে নাম দিয়ে পশ্চিমবঙ্গের জমির রেকর্ড চেক করা যায় তা নিয়ে আলোচনা করবো। আসুন দেখে নিই কিভাবে নাম দিয়ে জমির রেকর্ড বের করা যায়। 

Website এ Registration করা

অনলাইনে জমির রেকর্ড বের করার জন্য আমাদের পশ্চিমবঙ্গ সরকারের জমি বিষয়ক সাইট “বাংলারভূমি” হতে বের করতে হবে। এই সাইট ব্যবহার করার জন্য প্রথমেই রেজিস্টেশন করতে হবে। তাই নিম্নলিখিত ধাপগুলি অনুসরন করে রেজিস্ট্রেশন করুন।  

১) শুরুতেই https://banglarbhumi.gov.in এর সাইটে প্রবেশ করুন।

২) এই সাইটের উপরের ডান পাশে Know Your Property অনশনে ক্লিক করুন। 

৩) নতুন পেজ চালু হলে সেখানে নিজের নাম, পিতার নাম, পরিচয়পত্রের নাম্বার ইত্যাদি দরকারী তথ্য দিন।

৪) সকল দরকারী তথ্য দিয়ে সাইটের Registration প্রক্রিয়া সম্পন্ন করুন। 

কিভাবে অনলাইনে জমির রেকর্ড বের করা যায় 

আসুন দেখে নিই, কিভাবে অনলাইনে জমির রেকর্ড বের করা যায়। এই ধাপগুলি নিম্নরুপ। 

১) শুরুতেই https://banglarbhumi.gov.in এর সাইটে প্রবেশ করুন।

২) এই সাইটের উপরের ডান পাশে Know Your Property অনশনে ক্লিক করুন। 

৩) চেক বক্সে প্রয়োজনী জেলা, ব্লক, মৌজা তথ্য দিন। 

৪) খতিয়ান নাম্বার চান নাকি প্লট নাম্বার চান তা সিলেক্ট করুন। 

এভাবে আপনি খতিয়ান ও প্লট সংক্রান্ত সকল তথ্য পাবেন। এভাবেই আপনারা অনলাইনে খুব সহজেই আপনার জমি সংক্রান্ত খতিয়ানের তথ্য পেতে পারেন। 

এভাবে আজ আমরা কিভাবে অনলাইনে পশ্চিমবঙ্গের জমির রেকর্ড বের করা যায় তার তথ্য জানতে পারলাম। এর ফলে আপনারা জমি সংক্রান্ত তথ্য খুবই কম সময়ে এবং প্রায় বিনা খরচে হাতের কাছে পেতে পারেন। আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  

Bangla Font Download Zip Free

Banglarbhumi Land Records

প্রধানমন্ত্রী আবাস যোজনা নামের তালিকা

জমি কেনার জন্য লোন কিভাবে পাবেন

পশ্চিমবঙ্গের জমি সংক্রান্ত আইন

বাংলার ভূমি দাগের তথ্য ও জমির রেকর্ড যাচাই

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 

বিভিন্ন রকমের Invesments, Insurance, Loan, LIC Policy, Mutual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

Leave a Comment