কলেজে ভর্তির জন্য আনলাইন আবেদন কিভাবে করবেন? পদ্ধতি জানুন

কলেজে ভর্তি 2022: পশ্চিমবঙ্গের কলেজে ভর্তির আনলাইন আবেদন পদ্ধতি ও জরুরি কাগজপত্র। West Bengal College Admission 2022 Online Apply Process. জানুন কলেজে ভর্তির নতুন পদ্ধতি ও জরুরি নিয়ম।

সবেমাত্র উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যারা পাস করেছো তারা নিশ্চয়ই কলেজ এডমিশন এর জন্য ফরম ফিলাপ করার অপেক্ষায় আছো। তো সেই অপেক্ষার অবসান হয়েছে, গভর্নমেন্ট কলেজ অফ ওয়েস্ট বেঙ্গল বিভিন্ন রকমের সাবজেক্ট অফার করে থাকে উচ্চমাধ্যমিক পাশ করা ছাত্রছাত্রীর জন্য। যারা নিজেদের পছন্দ অনুসারে সাবজেক্ট নিয়ে কলেজে ভর্তি হতে পারে।

বর্তমানে অনলাইনে সমস্ত কিছু কাজ সম্পন্ন করা হয় তেমনি কলেজের প্রথম সেমিস্টারে ভর্তির ফরম ফিলাপ শুরু হয়ে গিয়েছে। অনলাইনে যারা যারা অনার্স অথবা পাস (Honours/Pass) কোর্সের জন্য ভর্তি হতে চাও তারা তাদের পছন্দের নির্দিষ্ট কলেজের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারো।

কলেজে ভর্তির জন্য আনলাইন আবেদন কিভাবে করবেন? পদ্ধতি জানুন
কলেজে ভর্তির জন্য আনলাইন আবেদন কিভাবে করবেন? পদ্ধতি জানুন

পশ্চিমবঙ্গের কলেজ গুলোতে ভর্তি প্রক্রিয়া এ বছর কেন্দ্রীয় ভাবে হওয়ার কথা ছিল। কিন্তু শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু একটি প্রেস কনফারেন্স এর মাধ্যমে জানিয়ে দিয়েছেন যে, কলেজে ভর্তির প্রক্রিয়াটি এই বছর আগের মত নিয়মেই হবে। কেন্দ্রীয়ভাবে এডমিশন প্রক্রিয়ার জন্য ওয়েবসাইট পোর্টাল এখনো তৈরি হয়নি, যার ফলে এ বছর কেন্দ্রীয়ভাবে অনলাইন ভর্তির প্রক্রিয়া শুরু করা যাবে না।

পুনর্বাসনের নিয়মে ছাত্রছাত্রীদের ভর্তির জন্য নির্দিষ্ট কলেজের ওয়েবসাইটে আবেদন করতে হবে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন যে, পশ্চিমবঙ্গের সরকারি কলেজ গুলিতে ভর্তির প্রক্রিয়া খুব শীঘ্রই শুরু হতে চলেছে।

কলেজে ভর্তির তারিখ

অনলাইন আবেদন ফর্ম পূরণের শুরুর তারিখ: 18 জুলাই 2022
আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ: 5 আগস্ট 2022

এখানে একটি অফিসিয়াল পোর্টাল দেওয়া হয়েছে, ওয়েস্ট বেঙ্গল অর্থাৎ পশ্চিমবঙ্গের হায়ার সেকেন্ডারি এডুকেশন এর পরে কোন কোন গভর্নমেন্ট কলেজে কোন কোন সাবজেক্টের কোর্স  করতে পারবে সেটা এই ওয়েবসাইটের মধ্যে গিয়ে জানতে পারবে। www.wbsche.ac.in কোন কোন কলেজ কি কোর্স অফার করে থাকছে ছাত্রছাত্রীদের জন্য এবং ভর্তি ফি কত এ সমস্ত ডিটেইলস গুলি নেওয়ার পর সেই হিসেবে সিদ্ধান্ত নিতে পারবে।

West Bengal College List for Admission

Acharya Girish Chandra Bose College APPLY NOW
Bijoy Krishna Girls College APPLY NOW
Behala College APPLY NOW
Bhairab Ganguly College APPLY NOW
Bidhannagar College APPLY NOW
Bangabasi College APPLY NOW
Bangabasi Evening College APPLY NOW
Bangabasi Morning College APPLY NOW
Bethune College APPLY NOW

ফার্স্ট ইয়ার এর অ্যাপ্লিকেশন ফর্ম কিভাবে ফিলাপ করবে অনলাইনে?

যেহেতু এখন বর্তমানে সমস্ত কাজ অনলাইন ভিত্তিক হয়ে গিয়েছে তাই কলেজে ফার্স্ট ইয়ারের ভর্তি হওয়ার জন্য অনলাইনে নিজের পছন্দের কলেজের ওয়েবসাইটে গিয়ে অনলাইন ফর্ম ফিলাপ করতে পারবে।

Step 1. প্রথমত যে কলেজে ভর্তি হতে চাইছো সেই কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

Step 2. তারপর সেই ওয়েবসাইটের হোম পেজে গিয়ে “Colleges” এই বাটনে ক্লিক করতে হবে। তারপর দেখবে যে নিচের দিকে তিনটি অপশন রয়েছে, ডিগ্রী কলেজ (Degree College), ইঞ্জিনিয়ারিং কলেজ (Engineering College) এবং টেকনিক্যাল কলেজ (technical College) এবং তার সাথে রয়েছেন ল কলেজ (Law College)।

Step 3. যেকোনো একটি কলেজ নির্বাচন করতে পারো, নিজের যোগ্যতা অনুসারে সেই লিস্ট থেকে।

Step 4. এরপর সমস্ত গভরমেন্ট কলেজের এবং ইউনিভার্সিটির list দেখতে পাবে পশ্চিমবঙ্গের মধ্যে।

Step 5. সেই সমস্ত কলেজ গুলির মধ্যে যেগুলি নিজের কাছাকাছি হবে আর পছন্দমত সাবজেক্ট নিয়ে কোর্স করা যাবে এবং যেটা ক্যারিয়ারের সাথে বিশেষভাবে জড়িত সেই হিসেবে নির্বাচন করতে পারো।

কলেজ এডমিশন এর জন্য যে যোগ্যতা গুলির প্রয়োজন পড়বে: 

১) অবশ্যই কলেজে ফার্স্ট ইয়ারে ভর্তি হওয়ার জন্য হায়ার সেকেন্ডারি অথবা উচ্চমাধ্যমিক পরীক্ষায় ভালোভাবে পাস করতে হবে।

২) তাছাড়া ছাত্র-ছাত্রীদের ৫০% নাম্বার পেয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশ করতে হবে তবে SC/ST/OBC/PH/Ex-serviceman ক্যাটাগরি ছাত্র-ছাত্রীদের জন্য ৫% এর ছাড় দেওয়া হয়েছে অর্থাৎ ৪৫% নাম্বার পেলে উচ্চমাধ্যমিকে তাহলে খুবই ভালোভাবে ফার্স্ট ইয়ারে ভর্তি হওয়া যাবে।

৩) যে ভাষাতে ছাত্রছাত্রীরা পড়াশোনা করে আসছে সেই ভাষাতেই কলেজে এডমিশন নেওয়ার জন্য বিশেষভাবে খেয়াল দিতে হবে। তাছাড়া দ্বিতীয় ভাষা অর্থাৎ সেকেন্ড ল্যাংগুয়েজ হিসেবে ইংরেজিকে প্রাধান্য দেওয়া হয়েছে।

৪) কোন ছাত্র অথবা ছাত্রী যারা জেনারেল ক্যাটাগরির হয়ে থাকবে তাদের জন্য ৩৫ বছর পর্যন্ত এডমিশন নেওয়ার সময়সীমা থাকবে, ওয়েস্ট বেঙ্গল গভর্মেন্ট কলেজে এবং যারা এসসি (SC) এসটি (ST) স্টুডেন্ট তাদের জন্য বয়সের সময়সীমা ৪০ বছর পর্যন্ত, আর যারা ওবিসি (OBC) ক্যাটাগরির তাদের জন্য ভর্তির সময়সীমা ৩৫ বছর পর্যন্ত।

WB Government College Admission এর নতুন প্রসেস: 

১) প্রথমত পছন্দের কলেজের ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

২) তার পর হোম পেজে একটি অ্যাপ্লিকেশন ফর্ম পাওয়া যাবে, সেই অ্যাপ্লিকেশন ফর্ম টি সমস্ত রকম সঠিক ডকুমেন্টস দিয়ে ফিল আপ করতে হবে।

৩) ফিলাপ করার পর নিজের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের মার্কশিটের টেবিল দিতে হবে, অর্থাৎ যে নাম্বারগুলি পেয়েছো সেটা উল্লেখ করতে হবে।

৪) তারপর নিজের পছন্দের কোর্স সিলেক্ট করতে হবে, আর এডমিশন ফি পে (Pay) করতে হবে। অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ফিল আপ ফিস অনুসারে।

৫) নিজেই দেখতে পাবে যে, অ্যাপ্লিকেশন আইডি (ID) এবং আরও অন্যান্য ডিটেইলস আর যে টাকাটা পে (Pay) করেছো সেটা সাকসেসফুলি পেইড হয়েছে সেটা সেভ করে রাখতে পারো।

কলেজ এডমিশন এর জন্য যে সমস্ত ডকুমেন্টস অথবা কাগজপত্রের প্রয়োজন পড়বে:

১) স্ক্যান করা মাধ্যমিকের অরিজিনাল মার্কসিট এর কপি।

২) আবেদনকারী অথবা ছাত্র-ছাত্রীদের পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ।

৩) স্ক্যান করা অরিজিনাল উচ্চ মাধ্যমিক এর মার্কশিট এর কপি।

৪) বার্থ সার্টিফিকেট অথবা মাধ্যমিকের এডমিট কার্ড লাগবে বয়সের প্রমাণপত্র হিসাবে।

৫) আবেদনকারীর সই অথবা সিগনেচার এর স্ক্যান করা কপি প্রয়োজন পড়বে।

৬) কাস্ট সার্টিফিকেট অথবা physical disability certificate যেকোনো একটা হলেই হবে।

৭) তাছাড়া সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো আধার কার্ড এর কপি।

এই সমস্ত ডকুমেন্ট গুলি সেলফ অ্যাটেস্টেড করতে হবে, এবং যে সাইজে সাবমিট করতে হবে সেই সাইজ অনুসারে সাবমিট করো।

তো এইভাবে অনলাইনের মাধ্যমে কলেজে ফার্স্ট সেমিস্টার এ ভর্তি হওয়ার জন্য সমস্ত রকম ডকুমেন্ট গুলি সাবমিট করে ফরম ফিলাপের মাধ্যমে Admission fee জমা করে কলেজে ভর্তি হতে পারো।

তাছাড়া একজন শিক্ষার্থী কলেজের বিভিন্ন ভর্তি পোর্টালের না গিয়ে একটি একক পোর্টালের লগইন করে একাধিক কলেজে আবেদন করতে পারবে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কথা অনুসারে। তাছাড়া এখনো পর্যন্ত স্নাতক কোর্সের জন্য আবেদনকারী প্রার্থীকে ভর্তির জন্য আলাদা ভাবে বিভিন্ন কলেজের ওয়েবসাইট অথবা পোর্টাল গুলিতে লগইন করতে হবে।

Home Click here
Official Website Click here

Leave a Comment