পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2022 অনলাইন | West Bengal 12th Result 2022 Online

West Bengal 12th Result 2022 Online: (উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2022) | পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানার পদ্ধতি | জানুন কিভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট অনলাইনে জানতে পারবেন

Higher Secondary Examination Results 2022: উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানা এখন হয়ে গেছে আরো অনেকটাই সহজসাধ্য। শিক্ষার্থীদের জীবনের দ্বিতীয় ধাপঃ বলতে গেলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এর জন্য অনেকদিন থেকে প্রস্তুতি নেওয়ার পর পরীক্ষা দিয়ে আশা অনুরূপ ফল পাওয়ার জন্য অপেক্ষা করে থাকা।

তবে করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের জীবনে নেমে এসেছে অনেকটাই হতাশা। কেননা ২০২০ সালে সম্পূর্ণরূপে পরীক্ষা বাতিল করা হয়েছিল। অনেক পরীক্ষার্থী খুবই ভালভাবে প্রস্তুতি নেওয়া সত্ত্বেও পরীক্ষা না দিতে পারার জন্য অনেকটাই চিন্তাগ্রস্থ হয়ে পড়েছিল।

তবে এখন পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে সেই কারণে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সকল পরীক্ষা স্বাভাবিকভাবেই হয়েছে। তারপর রেজাল্ট আউট অথবা ফলাফল জানার সময়, তবে এখন প্রযুক্তিগত দিক থেকে অনেকটাই উন্নত আমরা। সেই কারণে ঘরে বসেই মোবাইল, ল্যাপটপ অথবা কম্পিউটারের মাধ্যমে নিজেদের পরীক্ষার ফলাফল কয়েক মিনিটের মধ্যেই জানতে পারি।

পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট - West Bengal 12th Result Online
পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক রেজাল্ট – West Bengal 12th Result Online

বেশ কিছু ওয়েবসাইট এর মধ্য দিয়ে উচ্চ মাধ্যমিকের ফলাফল অথবা রেজাল্ট জানতে পারবেন আপনি। কোন কোন ওয়েবসাইটের মধ্যে দিয়ে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট অথবা ফলাফল জানা যাবে সেগুলি নিচে দেয়া হল।

যে সমস্ত ওয়েবসাইটের মধ্যে দিয়ে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দেখা যাবে:

১) https://www.wbresults.nic.in

২) https://www.indiaresults.com

৩) https://www.wbbse.org

ওয়েবসাইটের মধ্যে দিয়ে উচ্চ মাধ্যমিক এর রেজাল্ট দেখার পদ্ধতি:

ধাপ ১. সবার প্রথমে এই অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে, https://www.wbresults.nic.in

ধাপ ২. এরপর “WBCHSE Class 12 Results” এই লিঙ্কের মধ্যে দিয়ে যেতে হবে।

ধাপ ৩. তারপর একটি নতুন পেজ ওপেন হবে, যেখানে একটি ছোট্ট ফর্ম দেখতে পাবেন।

ধাপ ৪. সেখানে রেজিস্ট্রেশন নাম্বার এর পাশে ফাঁকা ঘরে এডমিট এ থাকা রেজিস্ট্রেশন নাম্বার টি ভালোভাবে টাইপ করতে হবে, তারপর ডেট অফ বার্থ এর পাশে এডমিটে থাকা জন্মতারিখ ভালোভাবে লিখতে হবে।

West Bengal 12th Result Check Online
West Bengal 12th Result Check Online

ধাপ ৫. এরপর তার নিচে থাকা সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন, সবকিছু আরও একবার চেক করে নেওয়ার পর।

ধাপ ৬. সাবমিট করার পর মোবাইল, কম্পিউটার অথবা ল্যাপটপের স্ক্রিনে আপনার উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট অথবা ফলাফল দেখতে পাবেন।

WBCHSE 12th Result Download @wbresults.nic.in
WBCHSE 12th Result Download @wbresults.nic.in

ধাপ ৭. এছাড়া যদি সেই রেজাল্ট ডাউনলোড অথবা প্রিন্ট আউট করতে চান, তাহলে ডাউনলোড অপশন থেকে ডাউনলোড করে নিন এবং প্রিন্ট আউট অপশন থেকে প্রিন্ট আউট করে যেকোন জায়গা থেকে এই রেজাল্ট বের করে নিতে পারবেন।

এস এম এস (SMS) এর মাধ্যমে কিভাবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট জানবেন:

ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানা ছাড়াও এস এম এসে’র মাধ্যমে রেজাল্ট জানতে পারবেন ঘরে বসেই, সে ক্ষেত্রে আপনাকে যেটা করতে হবে সেটা হল:-

১) WB12 <স্পেস> রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে 56070 এই নাম্বারে পাঠিয়ে দিতে হবে।

২) WB12 <স্পেস> রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে 5676750 এই নাম্বারে পাঠিয়ে দিন।

এস এম এসে’র (SMS) মাধ্যমে উচ্চ মাধ্যমিকের ফলাফল জানতে পারবেন।

স্কুলে গিয়ে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে আসার দেরি অনেকটাই রয়েছে। তার আগে রেজাল্ট আউট হওয়ার পর ঘরে বসেই খুবই কম সময়ের মধ্যে অনলাইনের মাধ্যমে রেজাল্ট জানার সবথেকে সহজ উপায় হল ওয়েবসাইটের মাধ্যমে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট জানা।

পরীক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাবকরা এ নিয়ে বিশেষ চিন্তায় থাকেন। তাদের সন্তানদের পরীক্ষার ফলাফল জানতে পারবেন এবং স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবেন।

এছাড়া যদি পরীক্ষার ফলাফল নিয়ে কোন পরীক্ষার্থী সন্তুষ্ট না থাকেন, সেক্ষেত্রে পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারেন, যদি পুনর্মূল্যায়নের পর নাম্বার বাড়ে, তাহলে আবার নতুন করে রেজাল্ট দেওয়া হবে।

তবে হ্যাঁ, সারা পশ্চিমবঙ্গ জুড়েই সকল ছাত্র-ছাত্রী আজকের এই তথ্য প্রযুক্তির যুগে অনলাইনের মাধ্যমে নিজেদের রেজাল্ট জানার চেষ্টা করবেন।

সে ক্ষেত্রে একটি ওয়েবসাইট ট্রাফিক এর কারণে আপনি সেখানে লগ ইন করতে নাও পারেন, সে ক্ষেত্রে আরো অন্যান্য ওয়েবসাইট যে গুলো দেওয়া আছে তার মধ্যে লগ ইন করে দেখতে পারেন।

যখন অনলাইনে নিজের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট চেক করবেন অথবা অন্য কারোর উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট চেক করবেন, সে ক্ষেত্রে রেজিস্ট্রেশন নাম্বার থেকে শুরু করে আরো অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টস, ডেট অফ বার্থ, সবকিছু হাতের কাছে আগে থেকেই গুছিয়ে রাখতে হবে। এর ফলে খুবই তাড়াতাড়ি এবং সহজভাবে খুবই কম সময়ের মধ্যে রেজাল্ট জানতে সুবিধা হবে।

আগে থেকে রেজাল্ট জানতে পারলে মনের মধ্যে অনেকটাই প্রশান্তি অনুভব করা যায়। তারপর যখন মার্কশিট, সার্টিফিকেট দেওয়া হবে স্কুল থেকে তখন হাতে নিয়ে সেটা দেখার মজাটাই আলাদা, তাই না! অনেক আগে থেকে খুশি নেমে আসবে পরিবারে অনলাইনের মাধ্যমে এই রেজাল্ট জানার জন্য।

Higher Secondary Exam Result:

বোর্ডের নাম: ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন [WBCHSE] (West Bengal council of Higher Secondary Education)

পরীক্ষার নাম: উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Board Exam)

অফিশিয়াল ওয়েবসাইট: https://www.wbbse.org

অফিশিয়াল রেজাল্টস ওয়েব সাইট: https://www.wbresults.nic.in

তবে একটা কথা মনে রাখতে হবে যে, অনলাইনে রেজাল্ট জানার ক্ষেত্রে অনেক সময় অনেক সমস্যা দেখা দিতে পারে, সে ক্ষেত্রে একেবারেই উত্তেজিত হওয়ার প্রয়োজন নেই। একটি ওয়েবসাইটের মধ্যে দিয়ে যদি লগ ইন করতে না পারেন, তাহলে আরো অন্যান্য ওয়েবসাইটগুলি চেক করতে পারেন।

সেখানে ট্রাফিক হালকা থাকলে প্রবেশ করতে পারবেন, আর অনায়াসেই নিজের উচ্চ মাধ্যমিকের রেজাল্ট জানতে পারবেন। তবে অবশ্যই ধৈর্য ও সহনশীলতার প্রয়োজন।

আজকের বর্তমান যুগে ডিজিটাল সবকিছুই, আর তাই খুবই কম সময়ের মধ্যে নিজের স্মার্ট ফোন, কম্পিউটার, ল্যাপটপ এর মধ্যে দিয়ে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট জানতে পারবেন ঘরে বসেই।

আর আজকের আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে যতটা সম্ভব শেয়ার করুন। এর ফলে আপনার বন্ধু-বান্ধব এবং যারা অনলাইনের মাধ্যমে খুবই কম সময়ের মধ্যে নিজের রেজাল্ট জানতে চান, তাদের অনেকটাই উপকার হবে, আশা করা যায়।

Home Click here
Official Website Click here

Leave a Comment