পশ্চিমবঙ্গের মাধ্যমিক রেজাল্ট 2022 অনলাইন | West Bengal 10th Result 2022 Online

West Bengal 10th Result 2022 Online: (মাধ্যমিক রেজাল্ট 2022) | পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানার পদ্ধতি | জানুন কিভাবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট অনলাইনে জানতে পারবেন

ছাত্র-ছাত্রীদের জীবনে মাধ্যমিক পরীক্ষা হল সবথেকে গুরুত্বপূর্ণ পরীক্ষা। কেননা এই প্রথম সকলেই বোর্ডের পরীক্ষা দিয়ে থাকে। সকল পরীক্ষার্থীদের এবং তাদের পরিবারের অভিভাবক দের মধ্যে উত্তেজনার শেষ নেই।

ভালোভাবে পরীক্ষা দেওয়ার পর যখন রেজাল্ট আউট হওয়ার সময় আসে, তখন সকলেরই আগে থেকে জানার ইচ্ছা থাকে যে পরীক্ষায় কেমন ফল করেছে, তার জন্য ব্যস্ত হয়ে পড়েন সকলেই।

বর্তমান পরিস্থিতি এখন ডিজিটাল হয়ে গিয়েছে। সবকিছু অনলাইনের মাধ্যমে আপনি অনায়াসেই ঘরে বসে নিজের স্মার্টফোন অথবা ল্যাপটপের মাধ্যমে জানতে পারবেন। হাতে রেজাল্ট পাওয়া তো অনেকটাই দেরি, তার জন্য বেশ কিছুক্ষণ অপেক্ষা করতে হয়।

তবে যদি অনলাইনের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানতে চান তাহলে নিচে দেওয়া এই সমস্ত ওয়েবসাইট এর মাধ্যমে এবং কয়েকটি পদ্ধতি অবলম্বন করে জানতে পারেন।

পশ্চিমবঙ্গের মাধ্যমিক রেজাল্ট - West Bengal 10th Result Online
পশ্চিমবঙ্গের মাধ্যমিক রেজাল্ট – West Bengal 10th Result Online

তবে হ্যাঁ, একটা কথা সব সময় জন্য খেয়াল রাখতে হবে যে, সমগ্র বাংলা অথবা পশ্চিমবঙ্গ ব্যাপী কয়েক লক্ষ ছাত্র ছাত্রী তাদের মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানার জন্য এই ওয়েবসাইট গুলোতে প্রবেশ করবে, তাই তার বেশিরভাগ ক্ষেত্রে ট্রাফিকের কারণে কোনো কোনো ওয়েবসাইট ডাউন থাকতে পারে।

সে ক্ষেত্রে অন্যান্য সকল ওয়েবসাইট গুলি একবার করে চেক করে নিতে পারেন। সেক্ষেত্রে হয়তো কোনো ওয়েবসাইটের মধ্যে আপনি প্রবেশ করতে পারবেন।

তো চলুন তাহলে জেনে নেওয়া যাক, যে সমস্ত ওয়েবসাইট গুলির মধ্যে দিয়ে আপনি মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট খুবই সহজ ভাবে ঘরে বসে অনলাইনের মাধ্যমে জানতে পারবেন:

মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানার জন্য ওয়েবসাইট:

১) https://www.wbbse.org

২) https://www.wbresults.nic.in

৩) https://www.indiaresults.com

এস এম এস (SMS) এর মাধ্যমে মাধ্যমিক রেজাল্ট:

উপরে দেওয়া ঐ সমস্ত ওয়েবসাইট গুলির মধ্যে দিয়ে মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানা ছাড়াও এস এম এস এর মাধ্যমে মাধ্যমিকের ফলাফল জানতে পারবেন, সেক্ষেত্রে আপনার মোবাইলে

WB10 <স্পেস> রোল নাম্বার লিখে 54242, 5670,  5676750,  56263,  58888

এর মধ্যে যেকোনো একটি নাম্বারে পাঠিয়ে দিতে পারেন। এস এম এসের মাধ্যমে আপনার মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে জানবেন:

ওয়েবসাইটের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানার জন্য নিচে দেওয়া কয়েকটি সহজ ধাপ ফলো করতে পারেন:-

ধাপ ১. সবার প্রথমে এই অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে, https://www.wbresults.nic.in/ যদি এখানে ট্রাফিক থাকে তাহলে উপরে দেওয়া যেকোনো ওয়েবসাইটের মধ্যে দিয়ে মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

ধাপ ২. এরপর WB Board Results 2022 এই ওয়েব পেজের মধ্যে যেতে হবে।

West Bengal 10th Result Check Online
West Bengal 10th Result Check Online

ধাপ ৩. এরপর একটি নতুন ওয়েব পেজ ওপেন হবে, সেখানে আপনার রোল নাম্বার, জন্ম তারিখ এবং আরো অন্যান্য তথ্য দিতে হবে, সেগুলো দিয়ে ফরম ফিলাপ করার পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

ধাপ ৪. এরপর দেখবেন আপনার মাধ্যমিকের ফলাফল ল্যাপটপ অথবা মোবাইলের স্ক্রিনে দেখতে পাবেন সম্পূর্ণ পরিষ্কার ভাবে।

ধাপ ৫. সবকিছু ভালো করে দেখে নেওয়ার পর যদি মনে করেন ডাউনলোড করে প্রিন্ট আউট করবেন সে ক্ষেত্রে ডাউনলোড অপশন থেকে ডাউনলোড করুন এবং প্রিন্ট আউট অপশন থেকে প্রিন্ট আউট করে সেই রেজাল্ট বের করতে পারবেন।

তবে একটা কথা মনে রাখতে হবে যে, যখন অনলাইনের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখবেন, তখন হাতের কাছে আগে থেকেই মাধ্যমিক পরীক্ষার এডমিট, যেমন ধরুন রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং আরো অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টস রাখতে হবে, যার ফলে সবকিছু খুব তাড়াতাড়ি আপনি ফরম ফিলাপ করে সাবমিট করার মাধ্যমে রেজাল্ট জানতে পারবেন।

বোর্ডের নাম: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (West Bengal Board of Secondary Education)

পরীক্ষার নাম:  Class মাধ্যমিক উচ্চ মাধ্যমিক বোর্ড এক্সাম (Class Madhyamik Higher Secondary Board Exam)

অফিশিয়াল ওয়েবসাইট: https://wbbse.org

অফিশিয়াল রেজাল্টস ওয়েবসাইট: https://www.wbresults.nic.in

বিশেষ দ্রষ্টব্য: যদি কোনো পরীক্ষার্থী তার রেজাল্ট দেখে অথবা মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখে সন্তুষ্ট না হয়, যেমন ধরুন সে নিজে যে তুলনায় নাম্বার পাওয়ার আশা রাখে তেমন নাম্বার পায়নি, সে ক্ষেত্রে বেশি নাম্বার প্রাপ্য হতে পারে।

তার জন্য তাহলে সেই পরীক্ষার খাতা  পুনর্মূল্যায়ন এর জন্য আবেদন জানাতে পারবে। সেক্ষেত্রে যদি পুনর্মূল্যায়নের পর প্রাপ্ত নাম্বার বাড়ে, তাহলে নতুন করে মার্কশিট দেওয়া হবে।

রেজাল্ট জানার জন্য ফর্ম ফিলাপ:

ধাপ ১. সবার প্রথমে এই অফিশিয়াল ওয়েবসাইটে লগইন করতে হবে, https://www.wbresults.nic.in

ধাপ ২. এরপর যে ওয়েব পেজ ওপেন হবে সেখানে একটি ছোট্ট ফর্ম দেখতে পাবেন।

ধাপ ৩. সেখনে “Enter Your Registration No” এই ঘরে আপনার মাধ্যমিক এর এডমিট এ যে রেজিস্ট্রেশন নাম্বার রয়েছে সেটা ভালোভাবে, সঠিকভাবে টাইপ করতে হবে।

West Bengal 10th Result Check Online
West Bengal 10th Result Check Online

ধাপ ৪. এর পরেই দেখবেন “Enter Date of Birth” এর পাশে ফাঁকা ঘরে আপনার মাধ্যমিকের এডমিট এ থাকা জন্মতারিখ আছে সেটা দিতে হবে।

ধাপ ৫. এরপর তার নিচেই থাকা সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন। এরপর সেই পরীক্ষার্থীর মাধ্যমিক রেজাল্ট পরিষ্কারভাবে দেখতে পাবেন। যে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নাম্বার, ডেট অফ বার্থ দিয়ে এই ফরম ফিলাপ করা হয়েছে।

তাহলে বুঝতেই পারছেন যে, কিভাবে কয়েকটি সহজ পদক্ষেপ অবলম্বন করলেই ঘরে বসেই, অনলাইনের মাধ্যমে, নিজের মোবাইল ফোন থেকে মাধ্যমিকের রেজাল্ট কয়েক মিনিটের মধ্যেই জানতে পারবেন।

এই আর্টিকেলটি যতটা সম্ভব শেয়ার করুন, যাতে আপনার সাথে আপনার বন্ধুরা এবং আরো অন্যান্য যারা অনলাইনের মাধ্যমে নিজেদের মাধ্যমিকের রেজাল্ট জানতে চান, তাদের অনেকটাই সহযোগিতা হতে পারে, তাই না!

HomeClick here
Official WebsiteClick here

Leave a Comment