মহিলাদের জন্য ৫ টি দুর্দান্ত যোজনা মহিলাদের স্বাবলম্বী করার জন্য

ভারতে স্টার্টআপ ইন্ডিয়া সম্পর্কে সকলেই জানে। এই স্টার্টআপ ইন্ডিয়ার অন্তর্গত প্রচুর পরিমানে ব্যক্তিরা নিজ ব্যবসা এবং বড় বড় উদ্যোগ স্থাপনা করেছেন। তাই আপনার স্টার্টআপের অন্তর্গত নিজ ব্যবসা বা উদ্যোগ স্থাপনা করে নিজের পায়ে দাঁড়াতে পারেন।

মহিলাদের জন্য ৫ টি দুর্দান্ত যোজনা মহিলাদের স্বাবলম্বী করার জন্য
মহিলাদের জন্য ৫ টি দুর্দান্ত যোজনা মহিলাদের স্বাবলম্বী করার জন্য

এই ব্যবসা বা উদ্যগের কথা আসলেই আমরা পুরুষদের কথা ভেবে থাকি কিন্তু আজ এই খবরে মহিলাদের জন্য ৮ টি দুর্দান্ত যোজনার সমরকে জানাতে চলেছি যার দ্বারা এবার মহিলারাও নিজ ব্যবসা বা উদ্যোগ স্থাপনা করতে পারবেন এবং স্বাবলম্বী হবেন। তাহলে আপনারও জেনে নিন এই যোজনাগুলি কি কি।

১. মুদ্রা যোজনা মহিলাদের জন্য: Mudra Schemes for Woman West Bengal

এই যোজনা প্রথম স্থানে আছে কারণ এই যোজনা ভারত সরকার দ্বারা শুরু করা হয়েছে আর এখনো পর্যন্ত অনেক মহিলা এই যোজনার দ্বারা নিজ পায়ে দাঁড়িয়েছেন এবং বড় বড় উদ্যোগ ও স্থাপনা করেছেন।

মহিলা মুদ্রা যোজনা দ্বারা যে সমস্ত মহিলারা কোচিং সেন্টার, বিউটি পার্লার, কাপড়ের কাজ বা এই ধরণের কিছু কাজ করতে চান তাদের ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেবার ব্যবস্থা আছে।

এই লোন দেবার পর মহিলাদের মুদ্রা কার্ড দেওয়া হয় যা কিছুটা ক্রেডিট কার্ডের মতোই কাজ করে। এই লোনের জন্য গ্যারেন্টির দরকার হয় না।

মুদ্রা লোন তিন ভাবে দেওয়া হয়ে থাকে:

শিশু : ৫০ হাজার পর্যন্ত লোন দেওয়া হয়।

কিশোর : ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হয়।

তরুণ : ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হয়।

যেমন আপনার কাজ তেমন লোন আপনি নিতে পারেন।

২. অন্নপূর্ণা যোজনা : Annapurna Schemes West Bengal

এই যোজনা ২০১৫ থেকে শুরু করা হয়েছে। এই যোজনা অন্তর্গত ফুড কেটারিং কাজের জন্য মহিলাদের লোন দেওয়া হয়।

এই যোজনার অন্তর্গত মহিলাদের সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত লোন দেওয়া হয়ে থাকে। এই লোনের সময়সীমা তিন বছর পর্যন্ত থাকে। মহিলাদের সুবিধার জন্য লোন নেবার পর এক মাস ইএমআই ফ্রি দেওয়া হয়।

এই লোনের সুদের হার সামান্য দর থাকে এবং এই লোন নেবার জন্য গেরেন্টারের দরকার হয়।

৩. মহিলা উদ্যোগ নিধি যোজনা: Mahila Udhyog Nidhi Schemes West Bengal

মহিলাদের দ্বারা ছোট উদ্যোগের স্থাপনা বাড়ানোর জন্য পাঞ্জাব ন্যাশেনাল ব্যাঙ্ক দ্বারা মহিলা উদ্যোগ নিধি যোজনা অন্তর্গত লোন দেওয়া হয়।

এই যোজনা অন্তর্গত ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়ার ব্যবস্থা আছে। এই লোন ১০ বছর পর্যন্ত চুকাতে পারবেন। বেশিরভাগ যোজনার লোনের মতোই এই লোনেরও সুদের হার সামান্য থাকে।

কোচিং সেন্টার, বিউটি পার্লার, ডে কেয়ার সেন্টার, টেলার, ফিটনেস সেন্টার ইত্যাদি ধরণের কাজ করতে পারেন এই লোনের দ্বারা।

এই ধরণের কাজের জন্য মহিলাদের বিভিন্ন ব্যাংকে লোনের ব্যবস্থা আছে, যেমন পাঞ্জাব ব্যাঙ্ক দ্বারা মহিলা সমৃদ্ধি যোজনা, মহিলা সশক্তিকরণ যোজনা দেওয়া হয়। ব্যাঙ্ক অফ বরোদা দ্বারা অক্ষয় মহিলা আর্থিক সহায় যোজনা দেওয়া হয়। এছাড়া ওরিয়েন্ট ব্যাঙ্ক, ভারতীয় মহিলা ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক দ্বারাও মহিলাদের লোন দেওয়া হয়ে থাকে।

৪. সেন্ট কল্যাণী যোজনা: Sent Kalyani Schemes West Bengal

সেন্ট্রল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দ্বারা সেন্ট কল্যাণী যোজনা অন্তর্গত মহিলাদের লোন দেওয়া হয়। এই যোজনাতে সরকার দ্বারা মহিলাদের জন্য তৈরী কিছু কাজ যেমন, কুটির উদ্যোগ, কৃষি উদ্যোগ, বিউটি পার্লার, হ্যান্ডলুম উদ্যোগ, ডে কেয়ার সেন্টার, রিটেল ব্যবসার জন্য মহিলাদের সরল ভাবে লোন দেওয়া হয়। এই সমস্ত ছোট উদ্যোগের জন্য ব্যাঙ্ক দ্বারা সামান্য সুদের দরে মহিলাদের লোন দিয়ে থাকে।

৫. উদ্যোগিনী যোজনা: Udyogini Schemes West Bengal

এই যোজনা অন্তর্গত যে সমস্ত মহিলাদের বয়স ১৮ থেকে ৪৫ বছর এবং যারা নিজেদের ব্যবসা কৃষিতে, ক্রয়বিক্রয় বা ছোট উদ্যোগ দ্বারা করছেন তাদের ২৫ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হয়।

ব্যবসার বা উদ্যোগের আকার এবং কাজের ওপর লোনের টাকা নির্ভর করছে। পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক দ্বারা এই লোন দেয়া হয়।

মহিলাদের উদ্যোগের এই লোণের মধ্যে কিছু ছাড়ের ব্যবস্থাও আছে। এই লোনের বিষয়ে আরো বেশি জানার জন্য ব্যাংকার সাথে যোগাযোগ করতে পারেন।

আপনাদের যদি এই তথ্য ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করতে ভুলবেন না।

মোদী সরকারের নতুন যোজনা, রাজ্য সরকারের নতুন যোজনা, নতুন ব্যবসা ও কাজের তথ্য এবং এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ।

Leave a Comment