স্বাস্থ্য সাথী নতুন তালিকা 2022 দেখার এবং PDF ডাউনলোড করার পদ্ধতি

WB Swasthya Sathi New List Download 2022 (স্বাস্থ্য সাথী নতুন তালিকা 2022 PDF ডাউনলোড) | স্বাস্থ্য সাথী তালিকা ডাউনলোড করার পদ্ধতি | পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সাথী নতুন তালিকা ডাউনলোড করার পদ্ধতি

স্বাস্থ্যই আমাদের সব থেকে অমূল্য সম্পদ। যতই রোজগার করুন, যতই ধনী ব্যক্তি হয়ে থাকুন না কেন, নিজের সুস্বাস্থ্য  যদি বজায় না থাকে, তাহলে পৃথিবীর সমস্ত সম্পদ কোন কাজেই আসে না।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন মানুষ অনেক রোগের চিকিৎসা করার জন্য এখানে ওখানে ছোটাছুটি করতে থাকেন। তবে অনেক সময় টাকার অভাবে, তার সাথে সাথে চিকিৎসার অভাবে অকালে অনেক প্রাণ চলে যায়।

তবে আমরা সবাই জানি যে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) জনসাধারণের জন্য করা হয়েছে। যার মধ্যে দিয়ে এক-একটি পরিবার বলতে গেলে রাজ্যের প্রতিটি পরিবারকে ৫ লক্ষ টাকার বীমা সরবরাহ করা হবে এই স্বাস্থ্য সাথী কার্ড অথবা প্রকল্পের মধ্যে দিয়ে।

স্বাস্থ্য সাথী নতুন তালিকা ডাউনলোড - Swasthya Sathi New List Download
স্বাস্থ্য সাথী নতুন তালিকা ডাউনলোড – Swasthya Sathi New List Download

করোনা মহামারীতে সবকিছু এলোমেলো হয়ে গিয়েছিল, তার সাথে বহু মানুষের প্রাণহানি ঘটে এবং মানুষের জীবন দুর্বিষহ হয়ে ওঠে এই পরিস্থিতির মধ্যে দিয়ে। প্রতিটি পরিবারের স্বাস্থ্য সুরক্ষার জন্য ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা অর্থাৎ স্বাস্থ্য সাথী কার্ড দেওয়া হয়।

জানুন স্বাস্থ্য সাথী কার্ড সম্পর্কে:

সম্পূর্ণ রাজ্যের প্রত্যেকটি পরিবারকে সম্পূর্ণ ৫  লক্ষ টাকার স্বাস্থ্যবীমা দেওয়া হয়েছে। স্বাস্থ্য সাথী প্রকল্পের মাধ্যমে প্রত্যেকটি পরিবারকে একটি করে কার্ড দেওয়া হবে, যা মহিলা পরিবারের সদস্য দ্বারা ইস্যু  করা হবে, অর্থাৎ সেই পরিবারের কোন মহিলাকে কার্ড হোল্ডার হিসেবে রাখা হবে।

ধর্ম, বর্ণ এবং পেশা নির্বিশেষে সমস্ত মানুষ এই প্রকল্পের আওতায় আসতে পারবেন অর্থাৎ এই স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্পের মধ্যে প্রায় সাড়ে সাত কোটি লোক যুক্ত হয়েছিলেন এখন শিশু, বৃদ্ধ, মহিলা বা যে কোন ধর্ম থেকে প্রত্যেক ব্যক্তিকে সুবিধা দেয়া হয়েছে।

স্বাস্থ্য সাথী কার্ড তে কি কি ডকুমেন্টস লাগবে:

  • পরিচয় পত্র
  • ঠিকানার প্রমাণপত্র
  • আবেদনকারীর মোবাইল নাম্বার
  • আধার কার্ড
  • রেশন কার্ড ইত্যাদি।

স্বাস্থ্য সাথী কার্ড এর নামের তালিকা  দেখবেন কিভাবে:

স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য আবেদন করেছেন এবং তারপরে কিভাবে স্বাস্থ্য সাথী কার্ড এর নাম চেক করবেন অনলাইনে মাধ্যমে অথবা তালিকায় আপনার নাম আছে কিনা, সেটা দেখার জন্য নিচের কয়েকটি পদক্ষেপ অনুসরণ করুন:-

Step 1. সবার প্রথমে স্বাস্থ্যসাথী প্রকল্প এর অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন, https://swasthyasathi.gov.in/

Step 2. এরপর স্বাস্থ্য সাথী প্রকল্পের হোমপেজে চলে আসবেন সেখানে ফাইন্ড ইওর নেম (Find Your Name) অপশানে ক্লিক করুন।

Swasthya Sathi New List Download - স্বাস্থ্য সাথী নতুন তালিকা
Swasthya Sathi New List Download – স্বাস্থ্য সাথী নতুন তালিকা

Step 3. এরপর একটি নতুন ওয়েব পেজ ওপেন হবে সেখানে আপনার মোবাইল নাম্বারটি দিয়ে দিন।

Step 4. আবার একটি নতুন ওয়েব পেজ ওপেন হবে সেখানে আপনার নিজের নাম, জেলার নাম, ব্লক অথবা মিউনিসিপ্যালিটির নাম ইত্যাদি সম্পূর্ণরূপে পূরণ করতে হবে।

Step 5. তারপর সিলেক্ট বাই অপশন (Select By Option) এ স্বাস্থ্যসাথী তে এপ্লাই এর সময় যে ডকুমেন্ট দিয়েছিলেন সেটি সিলেক্ট করুন এবং তার আইডি নাম্বার দিয়ে দিন।

Step 6. আবার একটি নতুন ওয়েব পেজ ওপেন হবে সেখানে আপনার নাম এবং ইউ আর এন (URN) নাম্বার দেওয়া থাকবে। (যদি স্বাস্থ্য সাথী প্রকল্পে আপনার নামটি নথিভূক্ত হয়ে থাকে তো)।

স্বাস্থ্য সাথী নামের তালিকা পি ডি এফ (PDF) ডাউনলোড:

  • সবার প্রথমে স্বাস্থ্য সাথী প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন।
  • উপরে দেওয়া নামের তালিকা দেখার পদ্ধতি অবলম্বন করে তালিকাটি বের করুন।
  • তারপর হোমপেজে মেনু (Menu) অপশন এর মধ্যে থেকে ডাউনলোড (Download) অপশন এ ক্লিক করে নামের তালিকা টি ডাউনলোড করতে পারবেন।

সুস্থ স্বাভাবিক জীবন যাপন মানুষের সুন্দর ভবিষ্যত গড়ে তোলে। তাছাড়া বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন রকমের মানসিক চাপ ও অনিয়মিত খাওয়া দাওয়া, দূষিত পরিবেশে বসবাস করা ইত্যাদি বিভিন্ন কারণে একজন মানুষের সুস্থ থাকা টা আজকে অনেকটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে।

এমন পরিস্থিতিতে স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) রাজ্যের প্রতিটি পরিবারের একটি আশীর্বাদ হিসাবে নেমে আসবে, সেটা আশা করা যাচ্ছে। এছাড়া একই পরিবারের সর্বোচ্চ ৫ লক্ষ টাকা স্বাস্থ্য বীমা বেশ অনেকটাই সুযোগ সুবিধা এনে দেবে সাধারণ পরিবারের মানুষদের জন্য।

রাজ্যের বাইরেও যে কোন হাসপাতালে এই কার্ডের ব্যবহার করা যাবে, তার ফলে অনেক মারণ রোগ থেকে মানুষ অনায়াসেই চিকিৎসার মাধ্যমে বেরিয়ে আসতে পারবেন। সম্পূর্ণ রাজ্য কে রোগ মুক্ত করার উদ্দেশ্য নিয়ে এবং বিনা চিকিৎসায় কেউ যাতে মারা না যান।

তার জন্য স্বাস্থ্য সাথী কার্ড অনেকটাই আশার আলো দেখিয়েছে। রাজ্যের প্রতিটি পরিবারের একজন মহিলা সদস্য এই কার্ডের প্রধান সদস্য হিসেবে থাকবেন এবং পরিবারের আরও অন্যান্য সদস্যরা এই কার্ডে যুক্ত হতে পারবেন। 

স্বাস্থ্যই হলো আসল সম্পদ, আর এই কথা মাথায় রেখেই স্বাস্থ্য ঠিক করার জন্য মানুষ ছুটে যায় ডাক্তারের কাছে, সেখানে ওষুধের খরচ, ডাক্তারের ফি, হাসপাতালের খরচ, বেড ভাড়া, আরো অন্যান্য খরচ তো রয়েছেই। বিভিন্ন রকমের টেস্ট, পরীক্ষা, সবকিছু নিয়ে মানুষ একেবারে নাজেহাল পরিস্থিতির মধ্যে দিয়ে যান।

এক্ষেত্রে স্বাস্থ্য সাথী কার্ড অনেকটাই সহযোগিতা করবে এই পরিস্থিতিতে। তাছাড়া এই স্বাস্থ্য সাথী প্রকল্পের মাধ্যমে খুবই কম খরচে প্রত্যেকটি মানুষ চিকিৎসা করাতে পারবেন নিজের এবং নিজের পরিবারের অন্যান্য সদস্যদের।

পশ্চিমবঙ্গের নাগরিকরা সকলেই এই প্রকল্পের সুবিধা ভোগ করতে পারবেন, আর এই ইন্সুরেন্স স্কিম অনুযায়ী প্রকল্পের আওতায় যারা রয়েছে তারা যে কোন প্রাইভেট হাসপাতালে দেড় লক্ষ টাকা পর্যন্ত ক্যাশলেস চিকিৎসা করানোর সুযোগ পাবেন।

HomeClick here
Official WebsiteClick here

Leave a Comment