হোয়াটসঅ্যাপের ফেক নিউজ থেকে দূরে থাকুন, না হলে বিপদে পড়তে পারেন

আপনারা সকলেই হোয়াটসঅ্যাপ অ্যাপ ব্যবহার করে থাকি আর এই হোয়াটসঅ্যাপ আমাদের অনেক কাজেও লাগে এবং সময়ে কাজ হয়ে যায়।

কেউ হোয়াটসঅ্যাপ নিজস্য কাজের জন্য ব্যবহার করে, কেউ নিজের কাজের জন্য ব্যবহার করে, কেউ কথা বার্তা করার জন্য ব্যবহার করে থাকে। বিভিন্ন লোকের প্রয়োজন অনুসারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা হয়।

কিন্তু বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপে ফেক নিউজ মানে ভুল নিউজ খুব আসছে। আপনারা হোয়াটসঅ্যাপে আসা ফেক নিউজ থেকে দূরে থাকুন, না হলে বিপদে পড়তে পারেন। এই খবরে আপনাদের এই রকম ফেক নিউজ থেকে কিভাবে দূরে থাকবেন তা জানতে পারবেন।

হোয়াটসঅ্যাপের ফেক নিউজ থেকে দূরে থাকুন, না হলে বিপদ
হোয়াটসঅ্যাপের ফেক নিউজ থেকে দূরে থাকুন, না হলে বিপদ

হোয়াটসঅ্যাপে ফেক নিউজ মানে ভুল নিউজ অনেক ধরণের থাকে সেটা আপনাকে প্রলোভন দেখানো থেকে আপনাকে ভয় দেখানো পর্যন্ত হতে পারে।

রাজনৈতিক হোক বা সামান্য খবর সেই খবরকে এমন ভাবে তৈরী করে আপনাদের দেওয়া হয় যার ফলে আপনারা ওই খবর সঠিক মেনে নেন। এর ফলে আপনি বিভিন্ন রকম বিপদে পরে যেতে পারেন।

যেমন নিচে একটি হোয়াটসঅ্যাপে আসা ফেক নিউজ দেখুন :

হোয়াটসঅ্যাপে আসা ফেক নিউজ
হোয়াটসঅ্যাপে আসা ফেক নিউজ

এই নিউজটি দেখে আপনারা ভাববেন এটা সত্যি আর ওই লিংকে ক্লিক করে দেবেন। এই রকম যারা মেসেজ করে তারা চাই যে আপনারা ওই লিংকে ক্লিক করুন এর ফলে আপনার মোবাইল হ্যাক হয়ে যেতে পারে।

আপনার মোবাইল নাম্বার স্বাইপ হয়ে যেতে পারে (মানে মোবাইল আপনার কাছে থাকবে কিন্তু ব্যবহার অন্য কেউ করবে আর আপনি বুঝতেও পারবেন না)।

এবার আরো একটি হোয়াটসঅ্যাপে আসা ফেক নিউজ দেখুন :

হোয়াটসঅ্যাপের ফেক নিউজ
হোয়াটসঅ্যাপের ফেক নিউজ

এই  মেসেজে আপনাকে কিভাবে প্রলোভন দেখানো হচ্ছে বুঝে নিন। মানে আপনাকে একটি অ্যাপ ইনস্টল করতে বলা হয়েছে যার বিনিময়ে ৫০০০ টাকা পাবেন।

এই রকম করে যদি টাকা পাওয়া যেতে তাহলে ভারতে কেন সারা বিশ্বে কেউ গরিব থাকতো না। এই সব কিছু শুধুমাত্র হোয়াটসঅ্যাপে আসা ফেক নিউজ।

আর এর জন্য যে কত মানুষের কত ক্ষতি হয় তা বলার কিছু নেই প্রায় প্রতিদিন দেখা যায় করো না কারো একাউন্ট চুরি হয়ে যাচ্ছে বিনা কারণ টাকা কেটে যাচ্ছে এসবের কারো হলো এই সমস্ত হোয়াটসঅ্যাপে আসা ফেক নিউজ।

কিভাবে বুঝবেন ফেক নিউজ আর কি করবেন এই রকম ফেক নিউজ দেখলে :

আপনাদের ওপরে কিছু ফেক নিউজ দেখলাম সেটা দেখে হয়তো আপনারা বুঝতে পারছেন কিভাবে ফেক নিউজ আসে। এই রকম নিউজ যদি কেউ পাঠায় তাহলে এই নিউজ কাউকে বা কোনো গ্রূপে শেয়ার করবেন না

সঙ্গে সঙ্গে ডিলিট করে দেবেন। যদি কোনো অ্যাপ ডাউনলোড করে টাকা পাওয়ার কথা লেখা থাকে ডাউনলোড না করে আগে চেক করুন। বিনা ভাবনা চিন্তা করে কোনো অ্যাপ ডাউনলোড করবেন না।

হোয়াটসঅ্যাপে ও ফেসবুকে এই ধরণের ফেক নিউজ প্রায় দেখা যায় এই ধরণের ফেক নিউজ থেকে দূরে থাকবেন তাহলে সুরক্ষিত থাকবেন।

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

Leave a Comment