সরস্বতী পুজো 2023: চার-চারটি শুভ যোগ রয়েছে এই বছর সরস্বতী পূজার

বাঙালি দের মনে প্রানে আরো অন্যান্য উৎসব থাকার পাশাপাশি সরস্বতী পুজো অথবা বসন্ত পঞ্চমী এক বিশেষ উৎসব। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের দেবী দেবী সরস্বতী কে অর্পণ করা হয় এই তিথি উপলক্ষে সমস্ত ভক্তি ও শ্রদ্ধা।

হিন্দু পঞ্জিকা অনুসারে প্রতি বছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী। যা একদিকে সরস্বতী পূজা হিসেবে সকলের কাছে খুবই পরিচিত।

সরস্বতী পুজো: চার-চারটি শুভ যোগ রয়েছে এই বছর সরস্বতী পূজার
সরস্বতী পুজো 2023: চার-চারটি শুভ যোগ রয়েছে এই বছর সরস্বতী পূজার

বসন্ত পঞ্চমী থেকেই কিন্তু বসন্ত ঋতুর আবির্ভাব ঘটে অর্থাৎ এই উৎসব বসন্ত ঋতুকে স্বাগত জানাতে সেজে ওঠে। এই বিশেষ দিনে সরস্বতী পূজা পালন করে থাকেন বাঙালিরা। চারিদিকে হলুদ আর বাসন্তী রঙের ছড়াছড়ি।

তবে এই বছর বাগদেবীর আরাধনা হবে আগামী ২৬ শে জানুয়ারি বৃহস্পতিবার। হিন্দুধর্ম অনুসারে দেবী সরস্বতী হলেন জ্ঞান, বিদ্যা, শিল্প ও সংগীতের অধিষ্ঠাত্রী দেবী।

জ্যোতিষ অনুসারে এই বছর বসন্ত পঞ্চমীতে চারটি শুভ যোগ রয়েছে। যে শুভ যোগ গুলি আপনার জীবনে অনেক উন্নতি সাধন করতে পারে এমনটা মনে করা হচ্ছে।

তো চলুন তাহলে জেনে নেওয়া যাক, সরস্বতী পুজোর দিনক্ষণ থেকে শুরু করে এ বছরের সরস্বতী পুজোর এই শুভ যোগ গুলি সম্পর্কে:

সরস্বতী পুজোর দিনক্ষণ ও শুভ সময়:

প্রতিটি পূজা একটি বিশিষ্ট দিনে, তিথিতে এবং সময়ের মধ্যে করা হয়। তেমনি এই বছর সরস্বতী পূজা ২৬ শে জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার সকাল ৭ টা ১২ মিনিট থেকে শুরু হয়ে ১২ টা ৩৪ মিনিট পর্যন্ত থাকবে।

এই পূজার শুভ সময় এই পাঁচ ঘন্টার মধ্যেই বাগদেবীর আরাধনা করলে মনের সকল ইচ্ছা পূর্ণ হবে। তাই যতটা সম্ভব এই পাঁচ ঘন্টার মধ্যে পুষ্পাঞ্জলি দেওয়ার চেষ্টা করুন।

২৫ শে জানুয়ারি দুপুর ১২ঃ৩৪ মিনিটে পঞ্চমী তিথির সূচনা হবে ২৬ শে জানুয়ারি সকাল ১০ টা ২৮ মিনিটে পঞ্চমী তিথির সমাপ্তি ঘটবে। তবে উদয়া তিথি মেনে ২৬ শে জানুয়ারি বসন্ত পঞ্চমী ও সরস্বতী পুজো করা হবে।

পূজার মুহূর্ত: সকাল ৭ টা ১২ মিনিট ২৬ সেকেন্ড থেকে বেলা ১২ টা ৩৩ মিনিট ৪৭ সেকেন্ড পর্যন্ত। সময়কাল: ৫ ঘন্টা ২১ মিনিট, বসন্ত পঞ্চমীর তারিখ: ২৬ শে জানুয়ারি ২০২৩

এবার জানা যাক বসন্ত পঞ্চমী অথবা সরস্বতী পূজার শুভ যোগ গুলি সম্পর্কে:

সরস্বতী পূজায় দেবী সরস্বতীর আরাধনা করে থাকি আমরা সকলেই। এই চারটি শুভ যোগ থাকায় দেবী সরস্বতীর আরাধনা এবার আরো বেশি বিশেষ হতে চলেছে। সকলের কাছে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে এ বছরের সরস্বতী পূজা অথবা বসন্ত পঞ্চমী। তবে চলুন তাহলে জেনে নেওয়া যাক এই চারটি শুভ যোগ সম্পর্কে।

১) শিব যোগ: 

জানুয়ারি মাসের ২৬ তারিখ রাত তিনটে ১০ মিনিট থেকে বিকেল ৩ টে ২৯ মিনিট পর্যন্ত থাকবে শিব যোগ, এই যোগে মহাদেবের আরাধনা ও ধ্যান জপ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। আপনার সকল চাওয়া পাওয়া পূর্ণ হতে পারে এই শুভ সময়ে।

২) সিদ্ধা যোগ:

শিব যোগের পর ২৬ শে জানুয়ারি শুরু হবে সিদ্ধা যোগ, সেদিন সারারাত এই শুভ যোগ বজায় থাকবে, এটি অত্যন্ত শুভ বলে মনে করা হয়, তাই এই শুভ সময়ের মধ্যে আপনার শুভ কাজটি সম্পন্ন করতেই পারেন।

৩) সর্বার্থ সিদ্ধি যোগ:

শিব যোগ আর সিদ্ধা যোগ ছাড়াও আর যে শুভ যোগ এই শুভদিনে থাকবে, তা হল সর্বার্থ সিদ্ধি যোগ। ২৬ তারিখ অর্থাৎ জানুয়ারি মাসের ২৬ তারিখে বিকেল ৬ টা ৫৭ মিনিট থেকে তার পরের দিন সন্ধ্যা ৭ টা ১২ মিনিট পর্যন্ত থাকবে এই সর্বার্থ সিদ্ধি যোগ। এই শুভ যোগে করা সমস্ত রকম কাজ সফল হবে। সর্বার্থ সিদ্ধি যোগে সাফল্য, সুখ, শান্তি, সমৃদ্ধি লাভ করা যায়।

৪) রবি যোগ:

উপরোক্ত তিনটি শুভ যোগ ছাড়াও ২৬ শে জানুয়ারি বসন্ত পঞ্চমীতে সন্ধ্যা ৬ টা ৫৭ মিনিট থেকে এই রবি যোগ পড়ে যাবে। শেষ হবে তার পরের দিন সকাল ৭ টা ১২ মিনিটে। রবি যোগে করা সমস্ত কাজের সাফল্য লাভ করা সম্ভব হয়।

সূর্যের আশীর্বাদে এই সময় যে কোনো শুভ কাজ করা খুবই উপযুক্ত আর এই শুভ যোগ অনুসারে সকল অশুভ শক্তির বিনাশ ঘটে। তাই বলা যেতেই পারে এই চারটি শুভ যোগ আপনার জীবনে অনেক বাধা-বিপত্তি কাটিয়ে সুন্দর সময়ের আগমন ঘটাতে পারে।

মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা পালিত হয়ে আসছে অনেক প্রাচীনকাল আগে থেকে। এই তিথিকে বসন্ত পঞ্চমী অথবা শ্রী পঞ্চমীও বলা হয়। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এই দিন থেকে ভারতে বসন্ত ঋতুর আগমন ঘটে।

সরস্বতী দেবী হলেন হিন্দু দেবী এবং বিদ্যা ও সংগীতের আরাধনাকে কেন্দ্র করে এই পূজা পার্বণ পালন করা হয়। ছোট ছোট কচিকাচাদের বই খাতা সবকিছু কিছুদিনের জন্য দেবীর চরণে অর্পণ করে সম্পূর্ণ লেখাপড়া তুলে রাখা হয় পূজা উপলক্ষে।

পৌরাণিক বিশ্বাস অনুসারে এই দিনে বিদ্যা, জ্ঞান ও প্রজ্ঞার দেবী সরস্বতী ও কামদেবের পূজা করা হয়। তবে এই বছর সরস্বতী পূজা এবং প্রজাতন্ত্র দিবস একইদিনে পালিত হবে। সাধারণত বসন্ত পঞ্চমীর পুজো সূর্য উদয়ের পরে এবং দিনের মধ্যভাগের আগে করা হয়।

বসন্ত পঞ্চমী বা সরস্বতী পূজার দিন খুব ভোর বেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্র-ছাত্রী দের বাড়িতে এবং সার্বজনীন পূজা মন্ডপে দেবী সরস্বতীর পূজা করা হয়।

হিন্দু ধর্ম অনুযায়ী এই দিন শিশুদের হাতে খড়ি, ব্রাহ্মণ পুজো ও পিতৃ তর্পণ ও করা হয়। আর সেই কারণে এই সরস্বতী পূজা শুধুমাত্র সরস্বতী পূজাই নয়, তার পাশাপাশি আরো অনেক শুভ কাজও সম্পন্ন হয়।

এছাড়া এই বছর সরস্বতী পূজায় পড়েছে চারটি আরও অতিরিক্ত শুভ যোগ। সেগুলি আপনার জীবনে উন্নতি সাধনে অনেকখানি সহযোগিতা করবে। সকলের খুবই ভালো কাটুক বসন্ত পঞ্চমী ও সরস্বতী পূজার এই শুভ দিনটি, পূর্ণ হোক সকলের মনের আশা।

Leave a Comment