প্রচুর টাকায় বিক্রি হয় পুরাতন টাকা, হয়ে যাবেন কোটিপতি – কোথায় বিক্রি করবেন?

আপনারা কি জানেন একটি পুরাতন টাকার নোট আপনার জীবন বদলে দিতে পারেন। আপনি হয়ে যেতে পারেন এক দিনের মধ্যে কোটিপতি। একটি পুরাতন টাকার মূল্য যে কত হতে পারে সেটা না জানলে বুঝতে পারবেন না।

একটি পুরাতন ভারতীয় ১ টাকার নোটের মূল্য ১ লক্ষ টাকা থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত পৌঁছে যায়। তাহলে ভেবে দেখুন এই ধরণের যদি বিভিন্ন রকম কয়েন বা নোট থাকে তাহলে কিছু সময়ের মধ্যে কোটিপতি হয়ে যাবেন।

প্রচুর টাকায় বিক্রি হয় পুরাতন নোট ও কয়েন হয়ে যাবেন কোটিপতি
প্রচুর টাকায় বিক্রি হয় পুরাতন নোট ও কয়েন হয়ে যাবেন কোটিপতি

আপনাদের মধ্যে অনেকেই আছে যারা পুরাতন নোট বা কয়েন সংগ্রহ করেন বা আপনার কাছে পুরাতন কয়েন বা নোট আছে।

তাহলে সেই নোট/কয়েনের মূল্য অবশ্যই দেখে নেওয়া দরকার হয় আপনার আছে এমন একটি নোট বা কয়েন আছে যা আপনার জীবন বদলে দেবে। যার মূল্য লক্ষ টাকার ও বেশি হতে পারে।

নিচে আপনাদের জন্য কিছু ভারতীয় নোটের ও কয়েনের দাম সহ তথ্য দেখানো হয়েছে। যা দেখে আপনিও বুঝতে পারবেন সত্যি করে একটি পুরাতন টাকার দাম কত হতে পারে।

নিচে যেই ১ টাকার ভারতীয় নোটটি দেখছেন, এই নোটটির দাম ১ লক্ষ টাকা থেকে শুরু করা হয়েছে।

১ টাকার ভারতীয় নোটটির দাম ১ লক্ষ টাকা
১ টাকার ভারতীয় নোটটির দাম ১ লক্ষ টাকা

একটি ব্রিটিশ শাসনকালের ৫ টাকার পুরাতন নোটের মূল্য কত তা আপনারা নিজে দেখে নিন। অনলাইন বাজারে সারা বিশ্ব জুড়ে পুরাতন নোটের লেন দেন হয়ে থাকে।

ভারতের বাহিরের মানুষেরা এই সবের জন্য লক্ষ টাকার বেশিও দিতে রাজি থাকে।

ব্রিটিশ শাসনকালের ৫ টাকার পুরাতন নোট
ব্রিটিশ শাসনকালের ৫ টাকার পুরাতন নোট

 

শুধু মাত্র পুরাতন নোট নয় পুরাতন কয়েনের দাম আরো বেশি যেতে পারে। যদি প্রাচীন কোনো কয়েন হয়ে থাকে তাহলে তার মূল্য ৫ লক্ষ টাকার থেকে বেশি পাওয়া যায়।

নিচে একটি কয়েনের উদাহরণ দেওয়া হয়েছে।

ভারতের পুরাতন কয়েনের মূল্য ৫ লক্ষ টাকা
ভারতের পুরাতন কয়েনের মূল্য ৫ লক্ষ টাকা

 

বর্তমান অনলাইন বাজারে একটি ব্রিটিশ আমলের ২ টাকার নোটের মূল্য দেখলে নিন। এই ধরণের প্রচুর পুরাতন আর প্রাচীন কয়েন বা নোট ভারতে রয়েছে যার মূল্য কয়েক লক্ষের থেকেও বেশি।

ব্রিটিশ আমলের ২ টাকার নোট
ব্রিটিশ আমলের ২ টাকার নোট

 

অনলাইনে ebay নামক একটি শপিং ওয়েবসাইটের দ্বারা সারা বিশ্বে পুরাতন নোটের ও কয়েনের নিলামে করা হয়ে থাকে।এই ওয়েবসাইট দ্বারা যে কেউ নিজের কাছে থাকা পুরাতন নোট বা কয়েন সহজেই বিক্রি করতে পারে।

পুরাতন নোটের সিরিয়াল নাম্বার হিসাবেও দাম কম বেশি হতে পারে। কয়েন বা নোটের অবস্থা অনুসারে দাম ধরা হয়। যত ভালো অবস্থায় থাকবে তত বেশি টাকা পাওয়া যাবে।

অনলাইনে ebay শপিং ওয়েবসাইটের দ্বারা সারা বিশ্বে পুরাতন টাকা নিলামে করা হয়
অনলাইনে ebay শপিং ওয়েবসাইটের দ্বারা সারা বিশ্বে পুরাতন টাকা নিলামে করা হয়

ভারতবর্ষ একটু বহু প্রাচীন দেশ, এই দেশে শিল্প ও প্রাচীন কারিগরি দ্বারা তৈরী প্রাচীন কয়েন ও নোট এবং অন্নান্ন প্রাচীন জিনিস ইন্টারনেশনল মার্কেটে লক্ষ ও কোটি টাকা মূল্য থাকে।

বিদেশী সংগ্রহকারীরা প্রাচীন বা পুরাতন টাকার নোট বা কয়েনের জন্য প্রচুর টাকা খরচ করে থাকে। ভারতেও অনেক আছে যারা এই ধরণের নোট বা কয়েন ভালো দামে কিনে নেয়।

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

2 thoughts on “প্রচুর টাকায় বিক্রি হয় পুরাতন টাকা, হয়ে যাবেন কোটিপতি – কোথায় বিক্রি করবেন?”

Leave a Comment