প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা সম্পর্কে সমস্ত তথ্য বংলাতে জানুন

নমস্কার বন্ধুরা, বাংলা ভূমী তে আপনাদের সকলকে স্বাগত জানাই। আজ আমি আপনাদের কে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা ( আয়ুষ্মান ভারত ) সম্পর্কে সমস্ত তথ্য সরল ভাষাতে জানিয়ে দেব। তাহলে এই পোস্ট টি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে দেখে নিন।

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা সম্পর্কে সমস্ত তথ্য বংলাতে জানুন
প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা সম্পর্কে সমস্ত তথ্য বংলাতে জানুন

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা কি? কি জন্য শুরু হয়েছে?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বারা প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা শুরু করেছেন যার নাম আয়ুষ্মান ভারত নাম দেওয়া হয়েছে, এই যোজনাটি সাধারণ মানুষের জন্য চালু করা হয়েছে।

এই যোজনা কে বিশ্বের সবথেকে বড় স্বাস্থ্য যোজনা বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা সমস্ত ভারতবর্ষের সাধারণ মানুষের বিনামূল্যে চিকিৎসা করার উদ্দেশ্য তৈরি করা হয়েছে।

এই যোজনার প্রধান উদ্দেশ্য হল যেই সমস্ত মানুষেরা টাকার অভাবে নিজেদের চিকিৎসা করাতে পারছেন না তাদের বিনামূল্যে উচিত চিকিৎসা প্রদান করা।

কারা এবং কি কি লাভ হবে এই যোজনা তে?

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা ( আয়ুষ্মান ভারত ) এর অন্তর্গত প্রায় ৫০ কোটি মানুষেরা লাভ পাবেন, যার মধ্যে গ্রামীণ ও শহরের দুই জায়গার মানুষেরা এর লাভ সমান ভাবে পাবেন।

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা
প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা ( আয়ুষ্মান ভারত ) তে যেই মানুষেরা লাভ গ্রহন করবেন তারা প্রায় ৫ লক্ষ টাকা/ প্রতি বছর বিনামূল্যে চিকিৎসা করাতে পারবেন।

এই যোজনার সমস্ত চিকিৎসা পুরপুরি ক্যাশলেস হবে। এই যোজনার শুরুতে ১০হাজারের ওপরে সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা করা হবে যেখানে এই যোজনার জন্য ২.৫লক্ষ্যের ওপরে বেড দেওয়া হবে।

আপনার নাম আছে কি না কিভাবে দেখবেন ?

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা, ন্যাশনাল হেলথ এজেন্সি দ্বারা সঞ্চালিত করা হচ্ছে আর জনগণের সাহায্যের জন্য ন্যাশনাল হেলথ এজেন্সি এই যোজনার ওয়েবসাইট ও হেল্পলাইন নাম্বার শুরু করেছে, এই ওয়েবসাইট বা হেল্পলাইনের সাহায্যে সাধারণ মানুষ নিজের নাম আছে কি না জানতে পারবেন।

আপনি আপনার নাম এই ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন mera.pmjay.gov.in অথবা 1455 বা 1800111565 নাম্বারে ফন লাগিয়ে জানতে পারবেন।

কারা পাবেন এই যোজনার লাভ ?

এই যোজনার উদ্দেশ্য যে, যেই সব মানুষের আর্থিক অবস্থা ভালো নয় তাদের ফ্রী তে চিকিৎসা দেওয়া তাও প্রতি বছর ৫ লক্ষ টাকা পর্যন্ত।

বর্তমান যোজনা অনুসারে 2011 সামাজিক-আর্থিক গণনা অনুসারে যেই সমস্ত পরিবারের দরিদ্র লিস্টে নাম আছে তাদের এই যোজনার লাভ দেওয়া হবে।

এই যোজনাতে পরিবারের আকার ও ব্যাক্তির বয়সের কোন বাধ্যতা নেই। মানে দরিদ্র লিস্টে যাদের নাম আছে তারা অবশ্যই এই যোজনার লাভ পাবে আর তাদের বয়স ও পরিবারের সদস্যের কোন সিমাবধ্য নেই।

প্রধান কাজ দরিদ্রদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া এবং এই হেলথ প্রোগ্রামে তাদের যুক্ত করা।

আশা করছি বন্ধু আপনারা  প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা ( আয়ুষ্মান ভারত ) সম্পর্কে জানতে পারলেন। আগামি কিছু পোস্টে আমি প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা সম্পর্কে আরও তথ্য আপনাদের কাছে নিয়ে আসবো। আপনারা সঙ্গে থাকবেন নতুন আপডেটের জন্য।

আপনাদের কাছে অনুরোধ যে আপনারা এই পোস্ট সকলের সাথে শেয়ার করুন যাতে যেই সমস্ত দরিদ্র মানুষেরা রয়েছেন তারা এই যোজনা সম্পর্কে জানতে পারে এবং এর লাভ নিতে পারে।

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

PMJAY WEST BENGAL, Pradhan Mantri Ayushman Bharat West Bengal, West Bengal Ayushman Bharat Yojana, WB Pradhan Mantri Ayushman Bharat Yojana, PMJAY- Pradhan Mantri Jan Arogya Yojana West Bengal All Information, Ayushman Yojana West Bengal Information, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা ( আয়ুষ্মান ভারত ) সম্পর্কে সমস্ত তথ্য বংলাতে জানুন

Leave a Comment