দূর্গাপূজা 2023: এই গাছগুলি দেবীপক্ষের মধ্যে বাড়িতে লাগান মা দুর্গা সকল দুঃখ বিনাশ করবেন

দুর্গাপূজা সকল বাঙালি দের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ একটি পূজা, আর এই দেবীপক্ষ চলে টানা (৯ দিন) ন’দিন ধরে। যাকে এক কথায় নবরাত্রি ও বলা হয়। এই নয় দিন হিন্দু ধর্মে অত্যন্ত পবিত্র বলে বিবেচনা করা হয়। আর এই নয় দিনে মা দুর্গার নয়টি রূপের পূজা করা হয় বিভিন্ন মন্ডপে মন্ডপে এবং মন্দিরে। এই ন’টা দিন সকল হিন্দু ধর্মাবলম্বীদের জীবনে বিশেষ দিন বলাই যায়।

দেবীপক্ষের মধ্যে বাড়িতে লাগান মা দুর্গা সকল দুঃখ বিনাশ করবেন
এই গাছগুলি দেবীপক্ষের মধ্যে বাড়িতে লাগান মা দুর্গা সকল দুঃখ বিনাশ করবেন

উৎসবের এই শুভ তিথিতে বিভিন্ন রকমের আচার অনুষ্ঠান পালন করার পাশাপাশি সংসারে আয় উন্নতি বৃদ্ধি করতে পারেন অনেক রকম পন্থা অবলম্বন করে। কথায় আছে এই নয় দিন মা দুর্গা তার ভক্তদের মধ্যেই থাকেন এবং তাদেরকে আশীর্বাদ করেন। তবে যদি আপনি কোন শুভ কাজ শুভ ভাবে করে থাকেন, তাহলে দেবী আরো বেশি প্রসন্ন হবেন ভক্তদের উপরে।

সেই অনুযায়ী এই দেবিপক্ষে মায়ের আশীর্বাদ পেতে এই পবিত্র উৎসবের শুভ দিনগুলিতে বাড়িতে কিছু গাছ লাগাতে পারেন, যে গাছগুলি ঘরে অথবা বাগানে লাগালে আপনি অনেক শুভ ফল পাবেন। এর মধ্যে দিয়ে মা দুর্গার কৃপা লাভ করা যায়। এছাড়াও ভক্তদের সমস্ত মনের ইচ্ছা পূর্ণ হয়।

কি কি গাছ লাগাবেন দেবীপক্ষ তে:

তো চলুন তাহলে জেনে নেওয়া যাক, কোন কোন গাছ আপনি লাগাবেন এই দেবীপক্ষ তে:

বৃক্ষরোপণ সাধারণভাবে পৃথিবীর জন্য, পরিবেশের জন্য এবং সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমাদের বেঁচে থাকার জন্য বিশেষভাবে জরুরী। প্রকৃতি যদি না বেঁচে থাকে আমরাও খুব তাড়াতাড়ি ধ্বংস হয়ে যাব। তাই বৃক্ষরোপনের উপরে জোর দেওয়া হয়েছে অনেক জায়গায়।

প্রকৃতি যত সুন্দর ভাবে সবুজ হয়ে উঠবে ততই কিন্তু আমাদের জীবনযাত্রা আরও বেশি সুন্দর হয়ে উঠবে। তার পাশাপাশি দূর্গা উৎসবের এই শুভক্ষণে বাড়িতে যদি এমন কিছু কাজ লাগাতে পারেন সে ক্ষেত্রে পরিবেশ বাঁচানোর পাশাপাশি দেবী দুর্গার অশেষ কৃপা অর্জন করতে পারবেন।

১) কলা গাছ:

কলা গাছ
কলা গাছ

আরো অন্যান্য শুভ গাছের মধ্যে কলাগাছ হলো অত্যন্ত শুভ একটি গাছ। হিন্দু ধর্মেও কলা গাছের বিশেষ গুরুত্ব উল্লেখ করা হয়েছে। কলাগাছে ভগবান বিষ্ণু বাস করেন বলে বিশ্বাস করা হয়। আর ভগবান বিষ্ণুকে খুশি করলে মা লক্ষ্মীর কৃপাও পাওয়া যায় সহজেই।

এছাড়া দেবী পক্ষের সময় আপনি যদি এই কলা গাছ ঘরে রাখেন তবে শ্রী হরি আপনার বাড়িতে বসবাস করবেন আজীবন। এর পাশাপাশি প্রতি বৃহস্পতিবার জলের সঙ্গে দুধ মিশিয়ে নিবেদন করা যেতে পারে সেই কলা গাছে। তাহলে সেই ব্যক্তির জীবনে সুখ শান্তি এবং সমৃদ্ধি বয়ে আসবে।

সেই সঙ্গে মা লক্ষ্মীর আশীর্বাদ ও পাওয়া যায়, সংসারের সমস্ত আর্থিক সমস্যার সমাধান ঘটে। কলা গাছ প্রতিটি পূজায় যেমন লাগে তেমনি যদি বাড়িতে লাগানো যায়, তাহলে তার শুভফল পাওয়া যায়। আর এই গাছ যদি দেবীপক্ষের এই শুভ তিথিতে বাড়িতে লাগিয়ে থাকেন তাহলে তো আর কথাই নেই।

২) তুলসী গাছ:

তুলসী গাছ
তুলসী গাছ

প্রতিটি হিন্দু বাড়িতে তুলসী গাছের দেখা পাওয়া যায়। এছাড়া তুলসী গাছ শুভ হওয়ার পাশাপাশি এটি অনেক কাজে ব্যবহৃত হয়, আর এই তুলসী গাছে দেবী লক্ষীর বাস রয়েছে। তাছাড়া প্রায় প্রতিটি পুজোতে তুলসী পাতার ব্যবহার করা হয়, তবে কিছু বিশেষ পূজা বাদ দিয়ে কাহিনী অনুসারে জানা যায় এই কথা।

এমন কোনো হিন্দু ধর্মাবলম্বী মানুষ পাবেন না যাদের বাড়িতে তুলসী গাছ নেই। আর সেই জন্য শুভদিনে এই তুলসী গাছ রোপন করা খুবই শুভ বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে অর্থাৎ উৎসবের এই শুভ দিনগুলিতে বা দুর্গাপূজার এই দিনে তুলসী গাছ লাগালে মা লক্ষ্মী প্রসন্ন হন।

ঘরে সুখ সমৃদ্ধি আসে, তার সাথে সাথে আর্থিক সমস্যার সমাধান ঘটে। আবার শাস্ত্র অনুযায়ী তুলসী পূজা সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ নিয়ম বলা হয়েছে। যেগুলোর যত্ন নেওয়া খুবই জরুরী, এর দ্বারা দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

৩) শিউলি ফুল গাছ:

শিউলি ফুল গাছ
শিউলি ফুল গাছ

“শিউলি তলায় ভোর বেলায়, কুসুম কুড়ায় পল্লীবালা.”  লাইনটা নিশ্চয়ই অচেনা নয়, তাই তো !  শিউলি ফুলের সৌন্দর্য অতি সাধারণ হলেও, তা কিন্তু সকলকে ছাড়িয়ে যায়। লাল বৃন্ত এবং সাদা ফুল সবমিলিয়ে শিউলি ফুল খুবই অসাধারণ। যা কিনা শরৎকালে গাছের তলায় পড়ে বিছিয়ে থাকে। যেটা আমাদের আগাম জানিয়ে দেয় যে, দেবী আসতে চলেছেন।

এছাড়া বাস্তু মতে ঘরের আশেপাশে এমন কিছু গাছ লাগানো উচিত যেগুলি ঘরের জন্য, সংসারের জন্য শুভ। দেবী পক্ষ্যতে শিউলি ফুল গাছ লাগানো খুবই শুভ বলে মনে করা হয়। শাস্ত্র অনুসারে শিউলি গাছটি, স্নান করার পরে পরিষ্কার পোশাক পরে তবেই রোপন করতে হয়।

বলা হয় যে এটি ব্যক্তির আর্থিক অবস্থাকে আরো বেশি শক্তিশালী করে তোলে। শিউলি ফুল গাছ সব জায়গায় সচরাচর দেখা যায় না। তবে যদি এই দেবীপক্ষের এই শুভ দিনগুলির মধ্যে যেকোনো একদিন বাড়িতে নিয়ম মেনে শিউলি ফুল গাছ লাগাতে পারেন তাহলে সংসারে উন্নতি সাধন ঘটবে।

৪) নীলকন্ঠ ফুল গাছ:

নীলকন্ঠ ফুল গাছ
নীলকন্ঠ ফুল গাছ

নীলকন্ঠ ফুল দুই রকমের হয়ে থাকে, একটা হল নীল রঙের এবং অপরটি হল সাদা রং এর। তবে সেটাকে অনেকে অন্য নামেও চিনে থাকবেন।

নীলকন্ঠ গাছ কে আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে খুবই শুভ এবং উন্নতি সাধনে সহায়ক বলে মনে করা হয়। এই নীলকন্ঠ ফুল গাছ বাড়িতে লাগালে সংসারে সমৃদ্ধি আসে। তাছাড়া ভক্তদের সকল মনের ইচ্ছা পূরণ হয় মা দুর্গার কৃপায়।

আবার দেখা যায় যে, এই নীলকন্ঠ ফুল গাছের মূল অথবা শিকড় রুপোর বাক্সে রেখে দিলে আর্থিক সমস্যা দূর হয়ে যায়। আর আপনি যদি দেবীপক্ষে নয় দিনের মধ্যে যেকোনো একটি দিনে এই ফুল গাছ ঘরে লাগাতে পারেন, তাহলে মা দুর্গা আপনার ঘরে খুবই সুখের সাথে বসবাস করবেন।

৫) ডাব অথবা নারকেল গাছ:

ডাব অথবা নারকেল গাছ
ডাব অথবা নারকেল গাছ

ডাব গাছ অথবা নারকেল গাছ, যা কিনা আমাদের শরীরের জলের তেষ্টা মেটানোর পাশাপাশি পুষ্টি গুণে ভরপুর নারকেল বিভিন্ন কাজে লাগার পাশাপাশি, বিভিন্ন খাবার তৈরি করার সাথে সাথে কচি ডাব অবশ্যই সেটা শীষ যুক্ত হতে হবে, সেই ডাব কিন্তু প্রতিটি পূজায় প্রয়োজন পড়ে।

ঘটের উপরে আমের পল্লব এর উপরে এই ডাব দেওয়া হয়। দেবীপক্ষের এই শুভ দিনগুলির মধ্যে যেকোনো একদিন যদি আপনি ঘরের আশেপাশে ডাব গাছ রোপন করতে পারেন, তাহলে তা খুবই শুভ বলে মনে করা হয়।

৬) আম গাছ:

আম গাছ
আম গাছ

আমের পল্লব ছাড়া পূজা অসম্পূর্ণ বললেই চলে। আর আম যে কত সুস্বাদু একটা ফল, সে তো আমরা সকলেই জানি। পুজোতে ব্যবহৃত আম্র পল্লবের পাশাপাশি পুষ্টি গুণে ভরপুর এই রসালো আম সকলের প্রিয়।

বাড়িতে কোন পুজো পার্বণ হলে আম পাতা দিয়ে তোরণ করে সারা বাড়ি সাজানো হয়। আর বাড়িতে আমগাছ থাকাও শুভ বলে মনে করা হয়। যদি সেই আম গাছ দেবীপক্ষের এই শুভদিনে রোপন করতে পারেন, তাহলে আরো বেশি ফল লাভ হতে পারে।

দেব-দেবী খুবই কম জিনিসেই সন্তুষ্ট হয়ে থাকেন, তবে ভক্তদের মনের শ্রদ্ধা ও ভক্তি টা কিন্তু অবশ্যই যাচাই করেন। তাই যাই করুন না কেন যদি আপনি মনে ভক্তি রেখে অল্প কিছু নৈবেদ্য দিয়েও পূজা করেন সে ক্ষেত্রে ঈশ্বর প্রসন্ন হন। প্রয়োজনের অতিরিক্ত গাছ না কেটে যদি সারা বছর বৃক্ষরোপন করা যায় তাহলে পরিবেশ তার ভারসাম্য বজায় রাখতে পারবে।

এর পাশাপাশি প্রতিবছর দুর্গোৎসবের সময় এই নটা দিন শুভ তিথিতে সকলে মিলে যদি বৃক্ষরোপণ করা যায়, অবশ্যই সেগুলো শুভ ফল দেওয়ার পাশাপাশি দেবীর আশীর্বাদও পাওয়া যায়। তাছাড়া এমন অনেক গাছ রয়েছে যেগুলি কে অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

Leave a Comment