কলকাতার কালী মন্দিরঃ List of Kali Temples at Kolkata West Bengal

List of All Kali Temples at Kolkata-West Bengal in the Bengali Language 
List of All Kali Temples at Kolkata-West Bengal in the Bengali Language

১. কালীঘাটের কালী মন্দির সতীর দক্ষিণপদের চারটি অঙ্গুলী পশ্চিমবাংলার দক্ষিণ-পশ্চিম প্রান্তে আদিগঙ্গার তীরে এসে পড়েছিল । তপস্যারত সিদ্ধিযোগী আত্মারাম ব্রহ্মচারী ও ব্রহ্মনন্দ গিরি দেখতে পেয়েছিলেন দীপ্তসম্পন্ন এক প্রস্তুরখোদিত দেবীমুখ, জ্যোতির্ময় প্রস্তুরীভূত পদাঙ্গুলি ।

দেবীর মুখমণ্ডল ও পদাঙ্গুলি তাঁরা পূজাবেদীতে প্রতিষ্ঠা করেন । এই পূর্ণপীঠের নাম হয় কালীক্ষেত্র । আনুমানিক ১৮০৯ খ্রিস্টাব্দে সাবর্ণ গোত্রীয় সন্তোষ রায়চৌধুরী তিরিশ হাজার টাকা ব্যয়ে নতুন মন্দির তৈরি করিয়ে দেন ।

২. দক্ষিনেশ্বর (ভবতারিণী) – ১২৫৮ সালের মাঝামাঝি (ইং ১৮৪৭-এর ৬ সেপ্টেম্বর ) কলকাতার ৮ কিমি উত্তরে দক্ষিনেশ্বর গ্রামে ৬০ বিঘা জমি প্রায় ৬০ হাজার টাকায় কিনেছিলেন রাণি রাসমনি ।

১২৬২ বঙ্গাব্দের ১৮ জ্যৈষ্ঠ (ইং ১৮৫৫-এর ৩১ মে ) বৃহস্পতিবার স্নানযাত্রার পুন্যলগ্নে তিনি জগজ্জননী কালিকার মূর্তি স্থাপনা করেন । ১৭৫৭-৫৮ খ্রিস্টাব্দে এই মন্দিরে পূজারীর কাজে ব্রতী হন যুগাবতার শ্রীরামকৃষ্ণদেব ।

৩. আদ্যাপীঠ (আদ্যামা) – রাণি রাসমণি প্রতিষ্ঠিত ভবতারিণী মন্দিরের প্রায় ২ কিমি দূরত্বে দক্ষিনেশ্বর গ্রামেই অবস্থিত আদ্যাপীঠ ।

৪. চিত্তেশ্বরী দুর্গা ও সর্বমঙ্গলা কালী (কাশীপুর) – কাশীপুরের বিবিবাজারের সন্নিকটেই খগেন্দ্র চ্যাটার্জী রোডের উপর রয়েছে কাশীপুরের সুপ্রাচীন শ্রীশ্রী  চিত্তেশ্বরী দুর্গার মন্দির । দেবীর নাম অনুযায়ীই সংলগ্ন অঞ্চলের নাম হয় চিৎপুর ।

৫. জমিদার জয়ণারায়ণ মিত্রর কৃপাময়ী কালী (বরাহনগর) – মন্দিরের ঠিকানা , ৩৯ নং, হরকুমার স্ট্যান্ড, বরানগর (পুরানো থানার পাশে ), কুঠিঘাট, কল্কাতা-৭০০০৩৬ ।

৬. বামণদাস কালীবাড়ী – কাশীপুর উদ্যানবাটী থেকে মাত্র সাত-আট মিনিটের পায়ে হাঁটা দূরত্বেই রয়েছে বামনদাস মুখোপাধ্যায় প্রতিষ্ঠিত সুবিশাল কালীমন্দির । তিনি ১৮৯৪ খ্রিস্টাব্দে কাশীপুরে ৩৫ বিঘা জমি কিনে ৮৫ নং কাশীপুর রোডে কালীমন্দির স্থাপন করেন ।

৭. সিদ্ধেশ্বরী কালী (কুঠিঘাট) – কুঠিঘাটের বি কে মৈত্র রোডের উপর অবস্থিত প্রায় ৩০০ বছরের পুরানো সিদ্ধেশ্বরী কালীবাড়ি

৮. তারাশঙ্করী পীঠ বা পরেশ কালীবাড়ী (দক্ষিণদ্বারী) – দত্তবাগান মিল্ককলোনির ‘এম’-আকৃতির গেট থেকে এই মন্দিরের দূরত্ব হাঁটাপথে মিনিট দশ-বারো । মন্দিরটি অবস্থিত বেলগাছিয়ার দক্ষিণদ্বারীর রেল কোয়াটার অঞ্চলে ।

৯. ব্রহ্মময়ী কালীমন্দির (প্রামাণিক ঘাট রোড, কাশীপুর) – জয়মিত্র কৃপাময়ই কালীবাড়ি থেকে হাঁটা পথে মিনিট দশেক দূরত্বে, ২২৫ নং প্রামাণিক ঘাট রোডে প্রামাণিক কালীবাড়ি অবস্থিত । নবীন ভাস্করের দ্বিতীয় মূর্তিটি প্রতিষ্ঠিত হয়েছিল এই মন্দিরে । নবীন ভাস্করের প্রথম মূর্তিটি উত্তর কলকাতার গোয়াবাগানের শিবু গুহ তাঁর পৈতৃক মন্দিরে ( ১১ বৃন্দাবন বোস লেন, কলকাতা-৬ ) শ্রীশ্রীনিস্তারিণী কালী নামে প্রতিষ্ঠা করেন ।

১০. বাগবাজার ব্যোমকালীতলা – বাগবাজারের ২৩ নং চিত্পুর ব্রীজ অ্যাপ্রোচ রোডে অবস্থিত এই মন্দির।

১১. জয়কালী (শ্যামবাজার পাঁচমাথার মোড়)- শ্যামবাজার পাঁচমাথার মোড়ে আর জি কর রোডের উপর একটি চাঁদনিজাতীয় কালীমন্দিরে প্রতিষ্ঠিত রয়েছেন শতাধিক বছরের প্রাচীন এক দক্ষিণাকালী বিগ্রহ।

১২. সিদ্ধেশ্বরী কালী (কুমারটুলি)-এই মন্দির এবং দেবীবিগ্রহ বহু প্রাচীন। উত্তর কলকাতার কুমারটুলির কাছে ৫১২ নং রবীন্দ্র সরণিতে মন্দিরটি অবস্থিত।

১৩. সিদ্ধেশ্বরী কালী (ঠনঠনিয়া)- মন্দিরের ঠিকানা ২ রাজেন্দ্র দেব রোড, কল্কাতা-৭।

১৪. ফিরিঙ্গি কালী (ফিরিঙ্গি কালী)- মন্দিরের ঠিকানা, ২৪৪ নং বিপিনবিহারী গাঙ্গুলী স্ট্রিট, কল্কাতা-১২।
পুঁটেকালী (শোভাবাজার অঞ্চল, সেন্ট্রাল অ্যাভিনিউ)- মন্দিরের ঠিকানা, ২৩/২, রাজা নবকৃষ্ণ স্ট্রীট, কল্কাতা-৫।

১৫. পুঁটেকালী (কালী- কৃষ্ণ ঠাকুর স্ট্রীট)- পোস্তার তারাসুন্দরী পার্কের উল্টোদিকে ২০ নং কালীকৃষ্ণ ঠাকুর স্ট্রীট, কল্কাতা-৭।

১৬. আনন্দময়ী বসা- কালীতলা (রামদুলাল সরকার স্ট্রীট)- ১৬০/২, রামদুলাল সরকার স্ট্রীট, কলকাতা-৬।

১৭. সিদ্ধেশ্বরী বামাকালী (বেহালা)- দক্ষিণ শহরতলির বেহালা ট্রামডিপোর কাছে অবস্থিত এই মন্দির। মন্দিরের ঠিকানা ৪৮৫ ডায়মন্ড হারবার রোড, কলকাতা-৩৪।

১৮. অষ্টাদশভূজা গুহ্যকালী (মুক্তরামবাবু স্ট্রীট)- ১৪০ মুক্তরামবাবু স্ট্রীট, কলকাতা-৭।

১৯. করুণাময়ী কালী (টালিগঞ্জ)- মন্দিরের ঠিকানা, ৩২ মহাত্মা গান্ধী রোড (টালিগঞ্জ), কলকাতা-৮২।

২০.চামেলীদেবীর কালী (মির্জা গালিব স্ট্রীট)- নিউ মার্কেটের ঠিক পিছনে কোরাবাগান লনে(৮ কোরাবাগান লেন,কলকাতা-৮৭)।

২১.ঢাকুরিয়া কালীবাড়ি- ঢাকুরিয়া উড়ালপুরের ঠিক পাশে, বাসস্টপ থেকে মাত্র মিনিট পাঁচেকের হাঁটাপথেই মন্দিরটি অবস্থিত।

২২. ঢাকা কালীবাড়ি (প্রিন্স আনোয়ার শাহ রোড)- ১৯৫৬-৫৯ সালে প্রতিষ্ঠিত।

২৩. সিদ্ধেশ্বরী কালী (টালিগঞ্জ)- মন্দিরের ঠিকানা ৮৩৭ মহাত্মা গান্ধী রোড, কলকাতা-৪১।

২৪. গড়িয়া শ্মশানকালী- আদি গড়িয়া মহা-শ্মশানে অবস্থিত শ্মশানকালীর অতিপ্রাচীন মন্দির।

২৫. লেক কালীবাড়ি- ঠিকানা ১০৭/১, ড.মেঘনাদ সাহা সরণি, কলকাতা-২৯।

Leave a Comment