LIC New Jeevan Anand Policy কি? কি লাভ এই পলিসি নিলে? জেনে নিন

আমরা লাইফ ইন্স্যুরেন্স করার কথা ভাবলেই কোন প্রতিষ্ঠানের পলিসি নেব, সব প্রতিষ্ঠানের আবার অনেকগুলি পলিসি আছে।

তাই আমরা অনেকসময় দ্বিধায় পড়ে যাই যে কোন পলিসি নিলে আমার জন্য ভালো হয়। অনেক সময় কোন ইন্স্যুরেন্স এজেন্ট থেকে শুনেও বিভ্রান্তিতে পড়ে যাই কোন পলিসি নেব বলে।

LIC New Jeevan Anand Policy কি? কি লাভ এই পলিসি নিলে? জেনে নিন
LIC New Jeevan Anand Policy কি? কি লাভ এই পলিসি নিলে? জেনে নিন

আমাদের এই সমস্যা থেকে মুক্তি দিতে আপনার এখন থেকে নিয়মিতভাবে বিভিন্ন লাইফ ইন্স্যুরেন্স পলিসি নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। আমাদের আলোচনা থেকে আপনারা বিভিন্ন লাইফ ইন্স্যুরেন্স পলিসি নিয়ে ধারনা পেতে পারেন। এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে আলোচনা করবো

Life Insurance Corporation of India (LIC) এর অনেক LIC New Jeevan Anand Plan নিয়ে। আসুন দেখে নেই এই LIC New Jeevan Anand Plan কি ? এই পলিসির বৈশিষ্ট্য কি ? এই পিলিসি নিলে গ্রাহক কিভাবে লাভবান হতে পারে?

LIC New Jeevan Anand Plan কি?

এই LIC New Jeevan Anand Plan লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার Life Endowment Plan এর একটি লাইফ ইন্স্যুরেন্স পলিসি।

এটি সারা জীবনের জন্য লাইফ ইন্স্যুরেন্স কভারেজ দিয়ে থাকে। এই পলিসি লাইফ ইন্স্যুরেন্স পলিসির সাথে আরো নানা আর্থিক সুবিধা প্রদান করে থাকে।

এই পলিসির মাধ্যমে গ্রাহক মৃত্যুর পর অথবা পলিসির মেয়াদ পার হলে সুবিধা পেতে পারে। আপনি যদি এমন একটি লাইফ ইন্স্যুরেন্স পলিসি খুঁজে থাকেন যার মাধ্যমে আপনি সারা জীবনের জন্য লাইফ ইন্স্যুরেন্স সুবিধা পাবেন তবে আপনার জন্য LIC New Jeevan Anand Plan  সবচেয়ে উত্তম ইন্স্যুরেন্স প্ল্যান।

LIC New Jeevan Anand Plan এর প্রধান বৈশিষ্ট্যঃ

আপনাদের সুবিধার্থে LIC New Jeevan Anand Plan এর কিছু প্রধান বৈশিষ্ট্য নিচে আলোচনা করছি।

১) এই LIC New Jeevan Anand Plan একটি সাধারন পুরা লাইফ ইন্স্যুরেন্স প্ল্যান।

২) এই LIC New Jeevan Anand Plan এ নিয়মিতভাবে মাসিক বা ত্রৈমাসিক প্রিমিয়াম জমা দেয়ার সুযোগ আছে।

৩) LIC New Jeevan Anand Plan এর মেয়াদ শেষ হলে পলিসির চুক্তি অনু্যায়ী গ্রাহককে তার প্রাপ্য অর্থ বুঝিয়ে দেয়া হয়।

৪) কোন কারনে ইন্স্যুরেন্স পলিসিরত অবস্থায় গ্রাহকের মৃত্যু হলে গ্রাহকের মনোনিত উত্তরাধীকার ইন্স্যুরেন্সকৃত টাকা প্রাপ্য হবেন।

৫) LIC New Jeevan Anand Plan  এর গ্রাহক লাইফ ইন্স্যুরেন্স ছাড়াও আরো বাড়তি সুবিধা নিতে পারে, তবে এই সুবিধার উপর নির্ভর করে গ্রাহকের প্রিমিয়াম প্রদানের হার নির্ধারিত হবে।

৬) ভারতীয় আয়কর আইন ১৯৬১ অনুযায়ী, যে কোন ভারতীয় নাগরিকের এই LIC New Jeevan Anand Plan এর প্রিমিয়াম আয়করমুক্ত হিসেবে বিবেচিত হবে। এভাবে গ্রাহক এই পলিসির মাধ্যমে আয়কর সুবিধা থেকে লাভবান হতে পারেন।

LIC New Jeevan Anand Plan এর কি কি সুবিধা পাওয়া যায়?

এই LIC New Jeevan Anand Plan এর গ্রাহক বিভিন্ন সুযোগ সুবিধা পেয়ে থাকে। নিচে কিছু সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করা হলো।

Death Benefit বা মৃত্যুদাবীঃ কোন কারণে ইন্স্যুরেন্স গ্রহিতা ইন্স্যুরেন্স পলিসির আওতায় থাকাকালীন সময়ে মৃত্যুবরন করেন, তবে গ্রাহকের মনোনীত উত্তরাধীকারি ইন্স্যুরেন্স পলিসি অনু্যায়ী আর্থিক সুবিধা পেয়ে থাকে। এই আর্থিক সুবিধা অনুযায়ী গ্রাহক তার জমাকৃত টাকা এবং ইন্স্যুরেন্স বোনাস পেয়ে থাকে।

মেয়াদ শেষ হবার সুবিধাঃ ইন্স্যুরেন্স পলিসি মেয়াদ শেষ হবার পর গ্রাহকের মৃত্যু না হলে, গ্রাহক ইন্স্যুরেন্স পলিসি অনু্যায়ী মেয়াদপূর্নকালীন আর্থিক সুবিধা পেয়ে থাকে।

দূর্ঘটনাজনিত মৃত্যু এবং অঙ্গহানীঃ কোন কারণে ইন্স্যুরেন্স গ্রাহক ইন্স্যুরেন্স পলিসির মেয়াদকালীন সময়ে দূর্ঘটনাজনিত মৃত্যু হলে অথবা অঙ্গহানী হলে ইন্স্যুরেন্স পলিসি অনু্যায়ী বাড়তি আর্থিক সুবিধা পাবে।

আয়কর সুবিধাঃ ভারতের আয়কর আইন ১৯৬১ এর সেকশন ৮০ডি তে এই লাইফ ইন্স্যুরেন্স গ্রাহকের প্রিমিয়াম আয়করের আওতামুক্ত রাখা হয়েছে, তাই এই ইন্স্যুরেন্স এর গ্রাহক কম আয়কর প্রদান করতে হয় এটি লাভজনক।

এই LIC New Jeevan Anand Plan নিতে কি কি কাগজপত্র দরকার হয়?

আসুন দেখে নিই LIC New Jeevan Anand Plan  করতে কি কি কাগজপত্র জমা দিতে হয়?

১) সঠিকভাবে পূরনকৃত আবেদনপত্র।

২) ঠিকানা প্রমানের জন্য বিদ্যুৎ বিলের কপি

৩) বয়স প্রমানের জন্য প্রয়োজনীয় কাগজপত্র।

৪) আইডি কার্ড (PAC Card, আধার কার্ড, ভোটার কার্ড)

৫) মেডিকেল পরীক্ষার রিপোর্ট।

আজ আমরা LIC New Jeevan Anand Plan  নিয়ে বিস্তারিত জানতে পারলাম। আগামীতে আরো অনেক লাইফ ইন্স্যুরেন্স পলিসি নিয়ে আলোচনা করবো। ইন্স্যুরেন্স জাতীয় অনেক বিষয়াদি জানতে নিয়মিত আমাদের সাইটে চোখ রাখুন। আপনার নিরাপদ বিনিয়োগই আমাদের একান্ত কাম্য।

Leave a Comment