LIC Jeevan Labh Plan কি? কি লাভ এই পলিসি নিলে? জেনে নিন

LIC Jeevan Labh Plan: আমরা লাইফ ইন্স্যুরেন্স করার সময় অনেক সময় পুরোনো ও বৃহৎ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী খুঁজে থাকি। LIC বা লাইফ ইন্স্যুরেন্স করপোরেশন অফ ইন্ডিয়া তেমন একটি স্বনামধন্য ইন্স্যুরেন্স কোম্পানী।

লাইফ ইন্স্যুরেন্স করপোরেশন অফ ইন্ডিয়ার অনেকগুলি গ্রাহকপ্রিয় ইন্স্যুরেন্স প্ল্যান রয়েছে। আমরা অনেকেই বিভিন্ন প্ল্যান সম্পর্কে না জানার কারনে ইন্স্যুরেন্স পলিসি নেয়ার সময় ঠিক বুঝতে পারিনা, কোন প্ল্যানটি নেয়া উচিত বা আমার জন্য কোন প্ল্যানটি সুবিধাজনক হবে।

LIC Jeevan Labh Plan কি? কি লাভ এই পলিসি নিলে?
LIC Jeevan Labh Plan কি? কি লাভ এই পলিসি নিলে?

তাই আমাদের পাঠকদের কথা ভেবে আমরা বিভিন্ন সময় নানা লাইফ ইন্স্যুরেন্স প্ল্যান নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো, তারই ধারাবাহিকতায় আজ আমরা LIC Jeevan Labh Plan নিয়ে আলোচনা করবো। আমরা জানার চেষ্টা করবো এই LIC Jeevan Labh Plan কি? এই LIC Jeevan Labh Plan পলিসি নিলে কিভাবে লাভবান হওয়া যায়? 

এই LIC Jeevan Labh Plan কি?

Jeevan Labh Plan  ভারতের ইন্স্যুরেন্স সেক্টরের সর্বাধিক বিক্রিত ইন্স্যুরেন্স প্ল্যানগুলির মাঝে একটি। এই প্ল্যান সবারর জন্য উন্মুক্ত, সর্বনিম্ন ৮ বছর হতে সর্বোচ্চ ৫৯ বছর বয়স পর্যন্ত এই ইন্স্যুরেন্স প্ল্যান নেয়া যায়।

এই পলিসির মাধ্যমে গ্রাহক মারা গেলে তার মনোনীত উত্তরাধিকারী ইন্স্যুরেন্স পলিসি অনুযায়ী আর্থিক সুবিধা পেয়ে থাকে। এছাড়াও এই ইন্স্যুরেন্সের মেয়াদ শেষ হবার পরেও গ্রাহক জীবিত থাকলে গ্রাহক আর্থিক সুবিধা পেয়ে থাকে।

LIC Jeevan Labh Plan এর বিশেষ বৈশিষ্ট্য কি কি ?

আসুন দেখে নিই এই LIC Jeevan Labh Plan এর কি কি বৈশিষ্ট্য রয়েছে।

১) এই LIC Jeevan Labh Plan পলিসির জন্য নির্দিষ্ট প্রিমিয়াম ঠিক করা থাকায় শুরু থেকে পলিসির মেয়াদ শেষ হবার আগ পর্যন্ত একই প্রিমিয়াম থাকা নিশ্চিত করে।

২) এই LIC Jeevan Labh Plan পলিসি দীর্ঘমেয়াদের হয়ে থাকে। সাধারনত এই পলিসির মেয়াদ ১৬, ২১ বা ২৫ বছর মেয়াদী হয়ে থাকে। তাই পলিসি গ্রাহক নিজের জন্য দীর্ঘমেয়াদের লক্ষ্য ঠিক করতে পারে।

৩) এই LIC Jeevan Labh Plan পলিসির মাধ্যমে গ্রাহক মৃত্যুকালীন আর্থিক ক্ষতিপূরন এবং মেয়াদ শেষ হলে তার বিনিয়োগ ফেরত পাওয়া সহ আর্থিক সুবিধা পেয়ে থাকে। তাই পলিসি গ্রাহকের জন্য লাভজনক।

৪) এই LIC Jeevan Labh Plan পলিসি মাধ্যমে ঋন নেয়ার সুযোগ থাকায় একান্ত আর্থিক সংকটে এই পলিসি ঢাল হিসেবে কাজ করে । সাধারনত নূন্যতম ৩ বছর প্রিমিয়াম দেয়ার পর এই পলিসি হতে ঋন নেয়ার সুযোগ হয়।

৫) গ্রাহক চাইলে এই পলিসির সাথে আরো সুবিধা যোগ করতে পারেন। যেমন, গ্রাহক চাইলে এই পলিসিতে শুধুমাত্র মৃত্যুজনিত ঘটনায় নয় কোন দূর্ঘটনায় অঙ্গহানী হলেও গ্রাহক এই পলিসির মাধ্যমে আর্থিক ক্ষতিপূরন পেতে পারেন। তবে এ ধরনের সুবিধা যোগ করতে চাইলে গ্রাহককে বাড়তি প্রিমিয়াম দিতে হবে।

৬) এই পলিসির প্রিমিয়াম ভারতের আয়কর আইন ১৯৬১ এর সেকশন ৮০ সি অনুযায়ী আয়করমুক্ত থাকবে। তাই এই পলিসির গ্রাহক আয়কর কম দিয়ে হয়।

৭) শুধু তাই নয়, এই পলিসির মেয়াদ উত্তির্ন হলে  ইন্স্যুরেন্স কোম্পনী হতে প্রাপ্ত আয়ও আয়করমুক্ত হিসেবে গন্য হবে । এভাবে এই পলিসির গ্রাহক অনেক টাকা আয়কর দেয়া হতে রক্ষা পায়।

কিভাবে সুবিধা পায়?

আগেই বলা হয়েছে যে, এই LIC Jeevan Labh Plan এর গ্রাহকরা মৃত্যুকালীন এবং মেয়াদ উত্তির্ন হলেও আর্থিক সুবিধা পেয়ে থাকে।

মেয়াদকালীন সুবিধাঃ 

যদি এই পলিসির গ্রাহক ইন্স্যুরেন্সের মেয়াদ সম্পন্য করা পর্যন্তও মৃত্যুবরন না করেন তবে ইন্স্যুরেন্স পলিসির গ্রাহক মেয়াদ শেষে ইন্স্যুরেন্স কোম্পানী হতে তার বিনিয়োগ ফেরত পায় সাথে কিছু বোনাস সুবিধাও পেয়ে থাকে।

মৃত্যুকালীন সুবিধাঃ 

এই LIC Jeevan Labh Plan এর গ্রাহক যদি পলিসির মেয়াদকালের মাঝে মৃত্যুবরন করেন তবে ইন্স্যুরেন্স কোম্পানী গ্রাহকের মনোনীত উত্তরাধিকারীকে গ্রাহকের জমাকৃত প্রিমিয়াম, ইন্স্যুরেন্স পলিসির ঘোষনাকৃত বোনাস এবং আরো কোন অতিরিক্ত পাওনা থাকলে সকল পাওনা পরিশোধ করবে।

তবে মনে রাখতে হবে যে, শুধুমাত্র গ্রাহকের সকল প্রিমিয়াম জমা দেয়া থাকলে গ্রাহক এসব সুবিধা পাবে। প্রিমিয়াম বকেয়া থাকলে গ্রাহক ইন্স্যুরেন্স সুবিধায় কোন বোনাস পাবে না।

এখানে আমরা LIC Jeevan Labh Plan নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আমরা জানতে পারলাম, LIC Jeevan Labh Plan কি ? LIC Jeevan Labh Plan  এর কি কি বৈশিষ্ট্য রয়েছে, LIC Jeevan Labh Plan এর কি কি সুবিধা রয়েছে। এতে করে আমাদের পাঠকদের LIC Jeevan Labh Plan নিয়ে একটি স্বচ্ছ ধারনা তৈরি হয়েছে।

LIC Jeevan Labh Plan নিয়ে আপনাদের আরো জানার থাকলে আমাদের কাছে কমেন্টের মাধ্যমে জানান। আমরা আপনাদের চাহিদা মেটাতে সর্বোচ্চ চেষ্টা করবো। যেকোন লাইফ ইন্স্যুরেন্স পলিসি নিয়ে জানতে চোখ রাখুন আমাদের সাইটে। আপনার নিরাপদ ও সুখি বিনিয়োগই আমাদের প্রত্যাশা।

Categories LIC

Leave a Comment