2022 ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন আবেদন পদ্ধতি ও জরুরি কাগজপত্র

Indian Overseas Bank Home Loan 2022 (ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন 2022): How to Apply for Indian Overseas Bank Home Loan? | Indian Overseas Bank Home Loan Apply in Bengali.

পৃথিবীতে এমন কোনো মানুষ নেই যাঁরা কিনা নিজের ঘরে থাকতে পছন্দ করবেন না, অর্থাৎ স্বাধীন ভাবে বসবাস করার জন্য অবশ্যই নিজস্ব একটা ঘর থাকার প্রয়োজন আছে। যেখানে থাকার জন্য কারোর কাছে কোন রকম টাকা দিতে হবে না, অথবা কারো অযথা বিধি-নিষেধ মেনে চলতে হবে না, যেখানে নিজের স্বাধীন মতো বসবাস করা যায়।

আপনিও নিশ্চয়ই চাইবেন যে, আপনার নিজস্ব একটা বাড়ি অথবা ফ্লাট থাকুক, যেখানে নিশ্চিন্তে জীবনযাপন করতে পারবেন, কি তাইতো! এমন স্বপ্ন সকলেরই থাকে। তবে শুধু স্বপ্ন থাকলেই তো হয় না, স্বপ্ন পূরণ করতে গেলে প্রয়োজন পড়ে কিছু টাকার।

Bank NameIndian Overseas Bank
Type of LoanHome Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websiteiob.in

তবে ইচ্ছে থাকলেই উপায় টা অনেক সময় হয়। আর তাই যদি আপনি মনে করেন যে অল্প সময়ের মধ্যে নিজস্ব একটা বাড়ি বানাবেন অথবা বাড়ি কিনবেন অথবা ফ্ল্যাট কিনবেন সে ক্ষেত্রে কিন্তু ব্যাংক থেকে লোন নিতে পারবেন, হোম লোন।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন | Indian Overseas Bank Home Loan in Bengali
ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন | Indian Overseas Bank Home Loan in Bengali

আর যদি মনে করেন নিজস্ব উপার্জনের উপর নির্ভর করে পরবর্তীতে বাড়ি বানাবেন তাহলে সম্পূর্ণ জীবনটা পার হয়ে গেলেও সেটা অনেক সময় সম্ভব হয় না। আর সেই জন্য একেবারে অল্প সময়ের মধ্যে বলতে গেলে অনেক তাড়াতাড়ি যদি নিজের একটি বাড়ির স্বপ্ন পূরণ করতে চান তাহলে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন নিতে পারবেন।

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন অথবা হোম লোন নিতে পারবেন (Indian Overseas Bank Home Loan/Housing Loan) এবং তার সাথে এই হোম লোন সম্পর্কিত অন্যান্য তথ্য সম্পর্কেও জানা যাক:

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন 2022 (Indian Overseas Bank Home Loan):

সর্বোচ্চ লোন এমাউন্ট: সর্বনিম্ন লোন এমাউন্ট ১৫ লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ লোন এমাউন্ট ৫ কোটি টাকা পর্যন্ত। যা কিনা হোম লোন হিসেবে অনেকটাই অ্যামাউন্ট গ্রাহকদের জন্য অফার করে থাকে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক।

সুদের হার: ৭.০৫%

প্রসেসিং চার্জ: ০.৫০% লোন এমাউন্ট এর উপরে সর্বোচ্চ ২৫ হাজার টাকা।

রি পেমেন্ট চার্জ: লোন পরিশোধের সময় কোন রকম চার্জ নেয় না ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক 1 year MCLR সুদের হার:

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন স্কিম ও সুদের হার:

১) হোম লোন: ৭.০৫% থেকে ৭.৩০% পর্যন্ত।

২) শুভ গৃহ টপ আপ লোন (Subha Griha Top-up Loan): ৯.২৫% থেকে ৯.৭৫% পর্যন্ত।

৩) লোন এগোনিস্ট প্রপার্টি: ৯.৭৫% থেকে ১০.২৫% পর্যন্ত।

৪) হোম ইমপ্রুভমেন্ট লোন: ৭.২৫% থেকে ৯.৮০% পর্যন্ত বাড়ির সংস্কার এবং উন্নত করার জন্য।

৫) বাড়ি তৈরি করা হোক অথবা কেনার ক্ষেত্রে বা ফ্ল্যাট নেয়ার জন্য আপনার ৯০% (শতাংশ) পর্যন্ত লোন হিসাবে পেতে পারেন ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন এর মধ্যে দিয়ে।

Indian Overseas Bank Home Loan Apply Documents:

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন অথবা হোম লোন এর জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর যে সমস্ত ডকুমেন্টস অথবা কাগজ পত্রের প্রয়োজন পড়বে:

১) সম্পূর্ণ ফিলাপ করা লোন অ্যাপ্লিকেশন ফর্ম, যেটা আপনি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন, যেটা আপনি অফলাইনে আবেদন করার ক্ষেত্রে ব্যাংকের ব্রাঞ্চে লাগবে।

২) সেলারি সার্টিফিকেট, পে- স্লিপ, বেতনভুক্ত কর্মচারীদের জন্য। ইনকাম প্রুফ আর ব্যাংক স্টেটমেন্ট এটা self-employed এর ক্ষেত্রে, এগ্রিমেন্ট, বাড়ি অথবা ফ্ল্যাটের।

৩) গ্রহণযোগ্য ওপিনিয়ন লইয়ার অথবা ইঞ্জিনিয়ার দ্বারা ইস্যু হতে হবে। ভ্যালুয়েশন রিপোর্ট, কনস্ট্রাকশন এর প্রমাণ পত্র।

৪) তাছাড়া পরিচয় পত্র এবং ঠিকানার প্রমাণপত্র আপনার প্রয়োজন পড়বে।

৫) আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ।

৬) আবেদনকারীর বয়স অবশ্যই ২১ বছর থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে, এটা বেতনভুক্ত কর্মচারী দের ক্ষেত্রে এবং ২১ বছর থেকে সর্বোচ্চ ৬৫ বছরের মধ্যে হতে হবে এটা self-employed দের ক্ষেত্রে।

৭) ফর্ম 16, লাস্ট ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন EMI ক্যালকুলেটর (Indian Overseas Bank Home Loan EMI Calculator):

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংকের হোম লোনের ই এম আই ক্যালকুলেশন করার জন্য ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে ই এম আই ক্যালকুলেটর এর উপর ক্লিক করুন।

সেখানে আপনার সর্বোচ্চ লোন এমাউন্ট, সুদের হার, লোন পরিশোধের সময়সীমা, প্রসেসিং চার্জ, সবকিছু দিয়ে এন্টার করুন। আপনার সামনে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংকের হোম লোনের ই এম আই আপনি দেখতে পাবেন।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক সর্বোচ্চ ৩০ বছর পর্যন্ত সময় দিয়ে থাকে লোন পরিশোধের জন্য। সে ক্ষেত্রে সর্বোচ্চ কত বছরের ই এম আই (EMI) কতটা তাহলে জানা যাক।

১০ লাখ টাকার লোন
১০ বছরের জন্য:১১,৬৩৭ টাকা
১৫ বছরের জন্য:৯,০১৬ টাকা
৩০ বছরের জন্য:৬,৬৮৭ টাকা
২০ লাখ টাকার লোন:
১০ বছরের জন্য:২৩,২৭৩ টাকা
১৫ বছরের জন্য:১৮,০৩৩ টাকা
৩০ বছরের জন্য:১৩,৩৭৩ টাকা
৩০ লাখ টাকার লোন:
১০ বছরের জন্য:৩৪,৯১০ টাকা
১৫ বছরের জন্য:২৭,০৪৯ টাকা
৩০ বছরের জন্য:২০,০৬০ টাকা
৫০ লাখ টাকার লোন:
১০ বছরের জন্য:৫৮,১৮৩ টাকা
১৫ বছরের জন্য:৪৫,০৮১ টাকা
৩০ বছরের জন্য:৩৩,৪৩৩ টাকা
২৫ লাখ টাকার লোন: 
১৫ বছরের জন্য:২২,৫৪১ টাকা
২০ বছরের জন্য:১৯,৪৫৮ টাকা
৩০ বছরের জন্য:১৬,৭১৭ টাকা
৭৫ লাখ টাকার লোন:
১৫ বছরের জন্য:৬৭,৬২২ টাকা
২০ বছরের জন্য:৫৮,৩৭৩ টাকা
৩০ বছরের জন্য:৫০,১৫০ টাকা
১ কোটি টাকার লোন:
১৫ বছরের জন্য:৯০,১৬৩ টাকা
২০ বছরের জন্য:৭৭,৮৩০ টাকা
৩০ বছরের জন্য:৬৬,৮৬৬ টাকা

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক হোম লোন আবেদন করবেন কিভাবে?

Step 1. আপনাকে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংকের  অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে, https://www.iob.in/ এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে আপনি এই লোনের জন্য আবেদন করতে পারবেন।

Step 2. এরপর লোন (Loan) অপশনে হোম লোন (Home Loan) অপশনটি সিলেক্ট করুন। এবারে এপ্লাই নাও (Apply Now) বাটন টিতে ক্লিক করুন।

Step 3. এরপর আপনার সামনে একটি লোন অ্যাপ্লিকেশন ফর্ম (Indian Overseas Bank Home Loan Apply Form) আসবে, সেটি প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো দিয়ে ভালোভাবে ফিলাপ করুন।

Step 4. ফিলাপ করার পর আবার ভালো ভাবে চেক করে নিন, কোন ভুল ত্রুটি আছে কিনা, যদি ভুল না থাকে তাহলে সাবমিট বাটনে ক্লিক করুন।

Step 5. ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক আপনার আবেদনটি ভেরিফাই করবে এবং কোনোরকম অসুবিধা না থাকলে খুব তাড়াতাড়ি লোনটি এপ্রুভ হয়ে যাবে এবং কিছুদিনের মধ্যে আপনার সাথে যোগাযোগ করবে।

এছাড়া ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংকের ওয়েবসাইট থেকে লোন অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড (Indian Overseas Bank Home Loan Application Form Download) করে প্রিন্ট আউট করে নিতেও পারেন এবং সেটি ভালোভাবে ফিলাপ করে আপনার কাছাকাছি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এর যে কোন ব্রাঞ্চে গিয়ে হোম লোনের জন্য আপনি আবেদন করতে পারেন।

তাহলে জানা হয়ে গেল, যে কিভাবে আপনি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক থেকে হোম লোনের জন্য আবেদন করবেন! তাহলে আর দেরি কেন? খুব শীঘ্রই আপনার ঘরের স্বপ্ন পূরণ হতে চলেছে। তাছাড়া লোন পরিশোধের সময়সীমা এতটাই যে, আপনি খুব ভালোভাবেই প্রতিমাসে EMI দিয়ে লোন পরিশোধ করতে পারবেন, কোনরকম ঝামেলা ছাড়াই। তাছাড়া কোনরকম লুকানো চার্জ নেই, আর একেবারে সাধারণ এবং খুবই কম ডকুমেন্টেশন এর মধ্যে দিয়ে এই লোন এর জন্য আপনি আবেদন করতে পারবেন।

HomeClick here
Official WebsiteClick here

FAQ for Indian Overseas Bank Home Loan

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক সর্বোচ্চ হোম লোন এমাউন্ট কত?

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক হোম লোন এমাউন্ট: সর্বনিম্ন লোন এমাউন্ট ১৫ লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ লোন এমাউন্ট ৫ কোটি টাকা পর্যন্ত। যা কিনা হোম লোন হিসেবে অনেকটাই অ্যামাউন্ট গ্রাহকদের জন্য অফার করে থাকে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক হোম লোন রি পেমেন্ট চার্জ কত?

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক হোম লোন পরিশোধের সময় কোন রকম চার্জ নেয় না ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক ব্যালান্স ইনকোয়ারি নাম্বার কি?

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক ব্যালান্স ইনকোয়ারি নাম্বার টোল-ফ্রি নম্বর - 04442220004

Leave a Comment