2022 ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন আবেদন পদ্ধতি ও কাগজপত্র

Indian Overseas Bank Gold Loan 2022 (ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন 2022): How to Apply for Indian Overseas Bank Gold Loan? | Indian Overseas Bank Gold Loan Apply in Bengali.

কষ্ট করে উপার্জন করে তা থেকে কিছু সোনার গয়না অথবা অলংকার অনেকেই তৈরি করে রাখেন। আবার অনেকে উপহার হিসেবেও পেয়ে থাকেন, সেটা নেহাতই শখের বশেই হোক, কিন্তু আপনি কি জানেন!

যে শুধুমাত্র সোনার অলংকার নারীদের সাজসজ্জায় ব্যবহার করা ছাড়াও আরো অন্যান্য অনেক কাজেও ব্যবহার করা যেতে পারে! যেমন ধরুন- হঠাৎ করে দুই এক দিনের মধ্যেই আপনার কিছু টাকার প্রয়োজন হলো, আপনি কি করবেন!

Bank NameIndian Overseas Bank
Type of LoanGold Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websiteiob.in

সেক্ষেত্রে আপনি কিন্তু আপনার সোনার অলংকার গুলি কাজে লাগাতে পারেন অর্থাৎ সম্পত্তি হিসেবে একেবারে গুছিয়ে না রেখে সিকিউরিটি হিসাবে ব্যাংকের কাছে থেকে তার বিনিময়ে লোন নিতে পারেন। বলতে গেলে যেদিনই আপনি আবেদন করবেন সেই দিনেই লোন পেয়ে যাবেন।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন | Indian Overseas Bank Gold Loan in Bengali
ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন | Indian Overseas Bank Gold Loan in Bengali

তাছাড়া খুব অল্প সময়ের মধ্যে আপনি লোন পরিশোধও করে দিতে পারবেন। খুবই কম এবং আকর্ষণীয় সুদের হার যা আপনার অনেকটাই সহযোগিতা করবে লোন নেওয়ার ক্ষেত্রে। তবে একেবারে চিন্তা করার কারণ নেই, আপনার সম্পত্তি বলতে গেলে সোনার অলংকার গুলি ব্যাংকের কাছে সুরক্ষিত থাকবে। লোন পরিশোধের পরেই আপনি সেগুলি ফিরে পাবেন।

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন এর জন্য আবেদন করবেন এবং এই লোন সম্পর্কিত অন্যান্য তথ্য সম্পর্কেও জানা যাক:

Indian Overseas Bank Gold Loan (ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন)

১) সুদের হার ৭.০০%

২) IOB গোল্ড লোন প্রতি গ্রাম সোনার উপর: প্রতি গ্রাম সোনার উপর ৩,৬০৬ টাকা থেকে ৪,৬২১ টাকা পর্যন্ত লোন পেতে পারেন।

৩) প্রসেসিং ফি: এক পারসেন্ট (১%) অথবা সর্বোচ্চ এক হাজার টাকা পর্যন্ত (১০০০ টাকা)।

৪) প্রি পেমেন্ট চার্জ: NIL

৫) লোন পরিশোধের সময়সীমা: সর্বোচ্চ ৩৫ মাস অর্থাৎ দু’বছর ১১ মাস।

৬) সুদের ক্ষেত্রে অনেকটাই ছাড় পাওয়া যায় কৃষক এবং মহিলাদের ক্ষেত্রে।

৭) খুব কম সময়ের মধ্যে আপনি এই লোনটি পেয়ে যাবেন, বলতে গেলে কয়েক ঘন্টার মধ্যে এবং সর্বনিম্ন ৩০ মিনিটের মধ্যে।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন নেওয়ার জন্য আবেদনকারীর যোগ্যতা: 

১) এই লোনের জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর বয়স সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৭০ বছর বয়স এর মধ্যে হতে হবে।

২) আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

৩) বেতনভুক্ত কর্মচারী, Self-employed, কৃষক এবং গৃহবধূ এই লোনের জন্য আবেদন করতে পারবেন অনায়াসেই।

৪) যে সোনার অলংকার এর বিপরীতে আপনি লোন নেবেন সেই সোনার অলংকার গুলি সর্বনিম্ন ১৮ ক্যারেট হতে হবে। তাছাড়া ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক ১৮ ক্যারেট থেকে ২২ ক্যারেট সোনার অলংকার এর উপরে লোন দিয়ে থাকে।

৫) আপনার ব্যাংকের সিভিল স্কোর (CIBIL Score) ৫০০ এর উপরে থাকতে হবে।

Indian Overseas Bank Gold Loan Apply Documents:

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন নেওয়ার জন্য আবেদনকারীর যে সমস্ত ডকুমেন্টস অথবা কাগজ পত্রের প্রয়োজন পড়বে:

গোল্ড লোন নেওয়ার জন্য আপনার যে সমস্ত কাগজপত্র প্রয়োজন পড়বে সেগুলি হল:

১) আবেদনকারীর দুটো পাসপোর্ট সাইজের ফটো।

২) পরিচয় পত্র হিসেবে- প্যান কার্ড, আধার কার্ড, পাসপোর্ট (যেকোন একটা হলেই হবে)।

৩) ঠিকানার প্রমাণপত্র হিসেবে- ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড, আধার কার্ড, রেন্ট এগ্রিমেন্ট, ইলেকট্রিসিটি বিল, ইত্যাদি।

৪) ইনকাম প্রুফ হিসেবে- লেটেস্ট স্যালারি স্লিপ, ফর্ম 16, ইনকাম ট্যাক্স রিটার্ন।

সর্বোচ্চ লোন এমাউন্ট: সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন নেওয়ার জন্য আপনি সোনার অলংকার, সোনার কয়েন এবং আরো যে সমস্ত জুয়েলারি স্টোন সমেত সোনার গয়না, সবকিছুর বিনিময়ে আপনি গোল্ড লোন পাবেন।

সর্বনিম্ন লোন পরিশোধের সময়সীমা: এক বছর, যেটা আপনি সবথেকে কম সময়ের মধ্যে লোন পরিশোধ করার সুবিধা পেতে পারেন। তাছাড়া লোন পরিশোধের সাথে সাথেই আপনার সোনার অলংকার গুলি ফিরে পাবেন নিজের কাছে।

যতদিন না লোন পরিশোধ করছেন ততদিন পর্যন্ত আপনার সোনার অলংকার গুলি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক সযত্নে দায়িত্ব সহকারে রেখে দেবে। এ বিষয়ে একেবারে নিশ্চিন্তে থাকতে পারেন।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গোল্ড লোন আবেদন করবেন কিভাবে?

আপনার যে সমস্ত অলংকার গুলির বিনিময় এ আপনি লোন নেবেন সেগুলি নিয়ে আপনার কাছাকাছি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংকের যে কোন ব্রাঞ্চে গিয়ে গোল্ড লোন (Gold Loan) এর বিষয়ে কথা বলতে পারেন। সে ক্ষেত্রে আপনার সোনার অলংকারের শুদ্ধতা পরীক্ষা করার পর, যদি সেটা ১৮ ক্যারেট থেকে ২২ ক্যারেট এর মধ্যে হয় তাহলে কয়েক ঘন্টার মধ্যেই এই লোন আপনি পেয়ে যাবেন। বলতে গেলে লোনের টাকা আপনি হাতে হাতে অথবা ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন।

তাছাড়া ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এর অফিশিয়াল ওয়েবসাইটে (https://www.iob.in) ভিজিট করেও এই লোন এর জন্য আবেদন করতে পারেন। তবে অবশ্যই আপনাকে সোনার অলংকার অথবা সোনার কয়েন গুলো নিয়ে ব্যাংকে যেতে হবে।

এছাড়া ১৮০০ ৪২৫ ৪৪৪৫ এই নাম্বারে ফোন করেও আপনি লোনের বিষয়ে জানতে পারেন। আবার ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এর অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করেও গোল্ড লোন (Gold Loan) এর বিষয়ে আপনি জানতে পারবেন।

তো এই ভাবে আপনি খুবই কম এবং আকর্ষণীয় সুদের হারে, আর বলতে গেলে কয়েক ঘন্টার মধ্যেই এই লোন অ্যাপ্রুভ হয়ে যায়, লোনের টাকা আপনি হাতে হাতে পেয়ে যাবেন আর লোন পরিশোধের সময়সীমা একেবারে এক বছর থেকে ২ বছর ১১ মাস পর্যন্ত সময় পাবেন।

আর এই লোন সাথে সাথে পাওয়া যায় বলে দরকারি কোন কাজ হঠাৎ করে যদি আপনার পড়ে যায় তাহলে কিন্তু গোল্ড লোন এর মাধ্যমে সেই কাজটি সম্পন্ন করতে পারবেন খুবই সহজে। তাহলে আর কোন দরকারে সোনার অলংকার গুলি একেবারে বন্ধ অবস্থায় না রেখে সেগুলিকে নিশ্চয়ই কাজে লাগাবেন, এই গোল্ড লোন এর মধ্যে দিয়ে!

HomeClick here
Official WebsiteClick here

Leave a Comment