2022 ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক কার লোন আবেদন পদ্ধতি ও জরুরি কাগজপত্র

Indian Overseas Bank Car Loan 2022 (ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক কার লোন 2022): How to Apply for Indian Overseas Bank Car Loan? | Indian Overseas Bank Car Loan Apply in Bengali.

বাড়ি থেকে কোথাও যাওয়ার জন্য বেরোলে গাড়ির জন্য অপেক্ষা করতে হয়, কেননা হেঁটে যাওয়া একেবারেই সম্ভব না। বর্তমান পরিস্থিতিতে রাস্তায় বেরোলে গাড়ির উপর ভরসা করতেই হয়, সেটা যতই কম রাস্তা হোক না কেন। অনেক সময় দেখা যায় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও গাড়ি পাওয়া যায় না।

এমন অবস্থাতে আপনার মনে হতেই পারে নিজস্ব যদি কোন গাড়ি থাকতো তাহলে হয়তো এতটা সময় নষ্ট করতে হতো না। তার সাথে সাথে স্বচ্ছন্দে চলাফেরাও করা যেত, কি তাইতো! তবে শুধু দীর্ঘ নিশ্বাস ফেলা ছাড়া আর এই স্বপ্ন দেখা ছাড়া আর কোন উপায় থাকেনা। কেননা গাড়ি কিনতে গেলে তো বেশ ভাল অঙ্কের টাকার প্রয়োজন।

Bank NameIndian Overseas Bank
Type of LoanCar Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websiteiob.in

কর্মজীবনের উপর নির্ভর করে আপনি যদি গাড়ি কিনতে চান, সে ক্ষেত্রে অনেকটা সময় অতিবাহিত করে ও হয়তো সেটা সম্ভব হয়ে ওঠে না। তবে আর চিন্তা নয়, আপনি চাইলে অল্প সময়ের মধ্যেই আপনার সেই কর্মজীবনের উপরেই নির্ভর করে ব্যাংক থেকে কার লোন (Car Loan) নিতে পারেন। যার মাধ্যমে আপনারা চারচাকা গাড়ি হবে যার মধ্যে দিয়ে আপনি সচ্ছন্দে চলাফেরাও করতে পারবেন।

আর তাই ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক থেকে আপনি খুবই কম এবং আকর্ষণীয় সুদের হারে কার লোন নিতে পারবেন এবং লোন পরিশোধের সময়সীমা বেশ খানিকটা হাতে পাবেন। যার ফলে এই লোন নিতে আপনার কোন রকম অসুবিধা হবে না।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক কার লোন | Indian Overseas Bank Car Loan in Bengali
ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক কার লোন | Indian Overseas Bank Car Loan in Bengali

তো চলুন তাহলে এবার জানা যাক, কিভাবে আপনি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক কার লোনের (Indian Overseas Bank Car Loan) জন্য আবেদন করবেন এবং এই লোন সম্পর্কিত অন্যান্য তথ্য সম্পর্কেও জানা যাক:

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক নতুন গাড়ি এবং ব্যবহৃত গাড়ির উপরে যথাক্রমে ৯.১৫% থেকে ১১.১৫% পর্যন্ত সুদ নিয়ে থাকে। এছাড়া সুদের হার আবেদনকারীর ইনকাম, ক্রেডিট স্কোর, লোন এমাউন্ট এবং লোন পরিশোধের সময়সীমার উপরেই নির্ভর করে অনেকটা কম বেশি হতে পারে।

Indian Overseas Bank Car Loan (ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক কার লোন):

সুদের হার:

নতুন গাড়ির জন্য: ৯.১৫% p.a.

ব্যবহৃত গাড়ির জন্য: সর্বোচ্চ ১০ লাখ টাকা লোন এর উপরে ১০.১৫% p.a. এবং ১০ লাখ টাকার বেশি লোন এর ক্ষেত্রে ১১.১৫% p.a.

সর্বোচ্চ লোন এমাউন্ট: নতুন গাড়ির জন্য গাড়ির অন রোড প্রাইস এর ৯০% পর্যন্ত। আর ব্যবহৃত গাড়ির ক্ষেত্রে মার্কেট প্রাইস হিসেবে ৭৫% পর্যন্ত।

লোন পরিশোধের সময়সীমা: ৮৪ মাস অর্থাৎ ৭ বছর পর্যন্ত।

প্রসেসিং ফি: সর্বোচ্চ পাঁচ লাখ টাকার উপরে ০.৫০% এবং ৫ লাখ টাকার বেশি লোন এর উপরে ০.৬০%

সবচেয়ে কম ইএমআই প্রতি ১ লাখ টাকায়:

১) নতুন গাড়ির জন্য: ২,০৮৩ টাকা, ৯.১৫% সুদ দিয়ে ৫ বছরের জন্য।

২) ব্যবহৃত গাড়ির জন্য: ২,১৩২ টাকা, ১০.১৫% সুদ দিয়ে ৫ বছরের জন্য।

অন্যান্য চার্জ:

১) লোন ডকুমেন্টেশন চার্জ: NIL থেকে ৫,০০০ টাকা পর্যন্ত।

২) লোনের পূর্ববর্তী চার্জ: NIL

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক কার লোনের সুদের হার:

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক কার লোনের সুদের হার নির্ভর করে যে সমস্ত বিষয় গুলির উপর:

১) ইনকাম: অর্থাৎ আবেদনকারীর ইনকাম যদি ভাল অঙ্কের হয়ে থাকে প্রতি মাসে, তাহলে সুদের হার অনেকটাই কম হয়ে থাকে কার লোন এর জন্য। আর তাই আপনি প্রতিমাসে ই এম আই (EMI) বাবদ খুবই কম সুদে এই ব্যাংক থেকে কার লোন নিতে পারবেন অনায়াসেই।

২) ক্রেডিট স্কোর: যেহেতু আপনার লোন এমাউন্ট আপনার ব্যাংক একাউন্টে জমা হবে, সে ক্ষেত্রে আপনার ব্যাংকের ক্রেডিট স্কোর যেন সব সময় ভালো থাকে তাহলে কিন্তু এই লোন খুব তাড়াতাড়ি এপ্রুভ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

৩) লোন পরিশোধের সময়সীমা: এটা খুব সাধারণ বিষয় যে, আপনি যখন লোন পরিশোধের জন্য অনেকটা সময় নেবেন তখন সুদের হার অনেকটাই বেশি হবে প্রতিমাসে ই এম আই হিসাবে অনেক টাকা কম আপনাকে দিতে হবে। আর যদি খুব কম সময়ের মধ্যে আপনি লোন পরিশোধ করতে চান সে ক্ষেত্রে সুদের হার অনেকটাই কম হবে আর প্রতিমাসে ইএমআই একটু বেশি হয়ে যাবে।

৪) কার মডেল: আপনি যে কার অথবা চারচাকা গাড়ি নিতে চাইছেন, তার মডেলের উপর অর্থাৎ কার এর অন রোড প্রাইস এর উপরেও কিন্তু এই লোনের সুদের হার নির্ভর করে।

সর্বনিম্ন লোন এমাউন্ট: ১,০০০০০ টাকা

সর্বোচ্চ লোন এমাউন্ট: আপনি যে গাড়িটি নিতে চাইছেন সেই গাড়ির দামের অর্থাৎ অন রোড প্রাইস এর ৯০% অথবা ১০০% এক্স শোরুম প্রাইস হিসাবে পেতে পারেন।

লোন পরিশোধের সময়সীমা: সর্বনিম্ন ১ বছর থেকে শুরু করে সর্বোচ্চ ৭ বছর পর্যন্ত।

আবেদনকারীর মাসিক ইনকাম সর্বনিম্ন হতে হবে ৮,০০০ টাকা।

আবার সর্বনিম্ন আইটিআর self-employed দের ক্ষেত্রে ৯৬ হাজার টাকা হতে হবে।

আবেদনকারীর বয়স: বেতনভুক্ত কর্মচারী দের ক্ষেত্রে ২১ বছর থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে আর self-employed এক্ষেত্রে ২১ বছর থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।

গাড়ির ধরন (Car Types): সমস্ত রকম নতুন প্যাসেঞ্জার কার, Multi Utility Vehicles (MUVs), এবং Sport Utility Vehicles (SUVs)

বেসিক ডকুমেন্টেশন: পরিচয় পত্র, ঠিকানার প্রমাণপত্র, স্যালারি স্লিপ, ব্যাংক স্টেটমেন্ট এবং কার কোটেশন।

Indian Overseas Bank Car Loan Apply Documents:

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক কার লোন আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর প্রয়োজনীয় ডকুমেন্টস অথবা কাগজপত্র:

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক থেকে কার লোন এর জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর যে সমস্ত কাগজপত্র গুলির প্রয়োজন পড়বে সেগুলি হল:

বেতনভুক্ত কর্মচারীদের জন্য:

১) পরিচয় পত্র হিসেবে- ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড, আধার কার্ড।

২) ঠিকানার প্রমাণপত্র হিসেবে- প্যান কার্ড, ভোটার আইডি কার্ড, আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স।

৩) বয়সের প্রমাণপত্র হিসেবে- প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, বার্থ সার্টিফিকেট।

৪) সিগনেচার প্রুফ হিসাবে- ব্যাংকার্স ভেরিফিকেশন, প্যান কার্ড, পাসপোর্ট।

৫) ইনকাম প্রুফ হিসেবে- লেটেস্ট ফর্ম 16, এবং স্যালারি স্লিপ।

৬) লাস্ট ৩ মাসের ব্যাংক স্টেটমেন্ট।

Self-employed দের জন্য:

১) পরিচয় পত্র হিসেবে- পাসপোর্ট, আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড।

২) ঠিকানার প্রমাণপত্র হিসেবে- আধার কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স।

৩) বয়সের প্রমাণপত্র হিসেবে- পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, বার্থ সার্টিফিকেট, প্যান কার্ড।

৪) সিগনেচার প্রুফ হিসেবে- ব্যাংক ভেরিফিকেশন, পাসপোর্ট, প্যান কার্ড।

৫) ইনকাম প্রুফ হিসাবে- লেটেস্ট ফর্ম 16 এবং স্যালারি স্লিপ।

৬) লাস্ট ৩ মাসের ব্যাংক স্টেটমেন্ট।

৭) SSI অথবা MSME রেজিস্ট্রেশন সার্টিফিকেট, সেলস ট্যাক্স অথবা  VAT Certificate.

৮) ব্যবসার প্রমাণপত্র হিসাবে- ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট, টেলিফোন বিল, ইলেকট্রিসিটি বিল, ব্যবসার ঠিকানা প্রমাণপত্র ইত্যাদি।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক কার লোনের ধরন:

১) নতুন কার এর জন্য লোন: যখন আপনি নতুন কোন গাড়ি কেনার জন্য লোন নেবেন তখন সর্বনিম্ন ১ লাখ টাকা এবং সেই গাড়ির অন রোড প্রাইস এর ৯০% পর্যন্ত আপনি লোন পাবেন। আর লোন পরিশোধের সময়সীমা সর্বোচ্চ ৭ বছর পর্যন্ত।

২) ব্যবহৃত গাড়ির লোন: যদি আপনি ব্যবহৃত গাড়ির জন্য লোন নিয়ে থাকেন, সে ক্ষেত্রে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক গ্রাহকদের জন্য সর্বনিম্ন ১,০০০০০ টাকা অফার করে থাকে এবং সর্বনিম্ন লোন পরিশোধের সময়সীমা ৫ বছর পর্যন্ত।

৩) গাড়ির বিনিময় এ লোন (Loan Against Car): যদি আপনি হঠাৎ করে কোনো প্রয়োজনে কিছু টাকার প্রয়োজন পড়ে, সেই ক্ষেত্রে আপনার যদি কোন গাড়ি থেকে থাকে সেই গাড়ির বিনিময় এও আপনি লোন পেতে পারেন। সেখানে আপনার গাড়ির ৫০% ভ্যালু হিসাবে ১০ লাখ টাকা পর্যন্ত লোন পেতে পারেন।

Indian Overseas Bank Car Loan Apply Process:

তো এবার তাহলে জানা যাক, কিভাবে আপনি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক কার লোন এর জন্য আবেদন করবেন:

Step 1. প্রথমত আপনাকে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এর অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে, https://www.iob.in/ এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে আপনি এই লোনের জন্য আবেদন করতে পারবেন অনলাইন প্রসেস এ।

Step 2. এরপর এপ্লাই নাও (Apply Now) অপশনটিতে ক্লিক করুন। সেখানেই লোন অপশনে গিয়ে Vehicle Loan অপশনটির মধ্যে Car Loan অপশনটিতে ক্লিক করুন।

Step 3. এবার আবার এপ্লাই নাও অপশনটিতে ক্লিক করুন। আপনার সামনে একটি লোন অ্যাপ্লিকেশন ফর্ম (Indian Overseas Bank Car Loan Application Form) আসবে। প্রয়োজনীয় ডকুমেন্টস, প্রসেসিং চার্জ দিয়ে অ্যাপ্লিকেশন ফর্ম টি ফিলাপ করুন।

Step 4. এবার সবকিছু ভালো করে চেক করে নেওয়ার পর সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার অ্যাপ্লিকেশনটি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক ভেরিফাই করবে এবং কিছুদিনের মধ্যেই আপনার সাথে এই লোনের বিষয়ে যোগাযোগ করবে।

এছাড়া প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো নিয়ে আপনি আপনার কাছাকাছি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এর যে কোন ব্রাঞ্চে গিয়ে অফলাইনেও এই লোনের জন্য আবেদন করতে পারবেন অনায়াসেই।

এইভাবে সহজ কয়েকটি পদক্ষেপ অবলম্বন করে খুবই সামান্য ডকুমেন্টেশনের মধ্যে দিয়ে এবং আকর্ষণীয় সুদের হারে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক থেকে কার লোন নিয়ে আপনার গাড়ির স্বপ্ন পূরণ করতে পারেন।

HomeClick here
Official WebsiteClick here

Leave a Comment