অগ্নিবীর ভর্তি 2022: অগ্নিপথ রেজিস্ট্রেশন প্রক্রিয়া ও যোগ্যতা @ joinindianarmy.nic.in

অগ্নিবীর ভর্তি 2022: joinindianarmy.nic.in তে অগ্নিবীরদের ভর্তি হওয়ার রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে, জানুন অনলাইন আবেদন ও রেজিস্ট্রেশান পদ্ধতি, পদ এবং যোগ্যতা সম্পর্কে সবকিছু।

অগ্নিপথ যোজনা তে যুবক-যুবতীদের উজ্জ্বল ভবিষ্যৎ আর তার সাথে দেশের জন্য কিছু করা, দেশের সেবা করার সুযোগ প্রদান করার একটা সুবর্ণ সুযোগ দেওয়া হয়েছে। তো এই যোজনার রেজিস্ট্রেশন এর জন্য অনেকেই অপেক্ষা করে আছেন।

তো এই প্রকল্পে যোগদান করার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যার জন্য কিনা অনলাইনে আবেদন করার জন্য joinindianarmy.nic.in এই ওয়েবসাইটের উপরে গিয়ে আবেদন করতে পারেন।

অগ্নিবীর ভর্তি: joinindianarmy.nic.in অগ্নিবীর রেজিস্ট্রেশন আবেদন প্রক্রিয়া
অগ্নিবীর ভর্তি: joinindianarmy.nic.in অগ্নিবীর রেজিস্ট্রেশন আবেদন প্রক্রিয়া

তো আজকের এই আর্টিকেলটিতে আপনি জানতে পারবেন যে, কিভাবে এই যোজনাতে অর্থাৎ আর্মিতে আপনি অগ্নিবীর হিসেবে যোগদান করতে পারেন।

তো চলুন তাহলে জেনে নেওয়া যাক, এই যোজনাতে ভর্তি হওয়ার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পর্কে:

Army Agniveer ভর্তি 2022:

অগ্নিপথ যোজনা অনুসারে ইন্ডিয়ান আর্মি তে অগ্নিবীর ভর্তির জন্য রেজিস্ট্রেশন এর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আবেদনকারীর অনলাইনের মাধ্যমে খুবই সহজে এই যোজনাকে অংশগ্রহণ করতে পারবেন, অর্থাৎ আবেদন করতে পারবেন। অগ্নিবীর দের মধ্যে টেকনিক্যাল ক্লার্ক, ট্রেডসম্যান (মাধ্যমিক পাস), জেনারেল ডিউটি, ট্রেডসম্যান (অষ্টম শ্রেণী পাস), এই সমস্ত পদে ভর্তি করা হবে।

এছাড়া ভারতীয় সেনাদের প্রথম বিভাগে ২৫ হাজার অগ্নিবিরদের ভর্তির জন্য আগস্ট এর দ্বিতীয় সপ্তাহ তে সমস্ত দেশে ৮০ rally আয়োজন করা হবে। যারা এই rally তে উত্তীর্ণ হবেন অর্থাৎ সফল থাকবেন সেই সমস্ত অগ্নিবির রা ১৬ অক্টোবর তে আয়োজিত লিখিত পরীক্ষাতে বসবেন। ডিসেম্বরে নির্বাচিত হওয়া ২৫ হাজার অগ্নিবির প্রশিক্ষণের জন্য যাবেন।

অগ্নিপথে কোন গ্রেডের জন্য কি যোগ্যতা লাগবে?

১) অগ্নিবীর টেকনিকের জন্য ভৌত, রসায়ন, গণিত এবং ইংরেজি ভাষাতে ৫০ শতাংশর সাথে উচ্চ মাধ্যমিক পাস হতে হবে অবশ্যই।

২) অগ্নিবীদের জেনারেল ডিউটি (GD) এর জন্য ৪৫% নাম্বারের সাথে মাধ্যমিক পাস হতে হবে, তাছাড়া আরও অন্যান্য সমস্ত বিষয়ক কমপক্ষে ৩৩% নাম্বার থাকতে হবে।

৩) Agniveer ট্রেডসম্যান এর জন্য মাধ্যমিক পাস এবং অষ্টম শ্রেণী পাস এমন আবেদনকারীদের আলাদা ভর্তি করা হবে, আবেদনকারীর সমস্ত বিষয়ে ৩৩% নাম্বার থাকতে হবে।

৪) অগ্নিবীর, ক্লার্ক, স্টোর কিপার, পদের জন্য ৬০% নাম্বার থাকতে হবে, উচ্চমাধ্যমিক পাশ করার সাথে সাথে ইংরেজি গণিতে ৫০% নাম্বার থাকতে হবে।

৫) উপরিউক্ত সমস্ত পদের জন্য বয়সের সময়সীমা সাড়ে ১৭ বছর থেকে ২৩ বছর পর্যন্ত বয়স হতে হবে আবেদনকারীর।

তবে খেয়াল রাখতে হবে যে, বয়সের সীমা ২৩ বছর শুধুমাত্র এই বছরের জন্য অর্থাৎ ২০২২ থেকে ২০২৩ সালের মধ্যে। এই ছাড় শুধুমাত্র একবার দেওয়া হবে, পরবর্তী বারের জন্য বয়সের সময় সীমা সর্বোচ্চ ২১ বছর পর্যন্ত করে দেওয়া হবে।

আগ্নিপথ রেজিস্ট্রেশন করবেন কিভাবে?

Step 1. প্রথমত joinindianarmy.nic.in এই ওয়েবসাইটের উপরে যেতে হবে।

Step 2. “Agnipath” সেকশনের উপরে ক্লিক করুন, অ্যাপ্লাই অনলাইন (Apply Online) এর উপর ক্লিক করুন।

আগ্নিপথ অনলাইন আবেদন পদ্ধতি
আগ্নিপথ অনলাইন আবেদন পদ্ধতি

Step 3. যদি আপনি নতুন ইউজার হয়ে থাকেন, তাহলে আপনাকে যেটা করতে হবে, সেটা হলো:-

প্রথমত joinindianarmy.nic.in সাইটের উপরে প্রথমে রেজিস্ট্রেশন যদি না করে থাকেন তাহলে রেজিস্ট্রেশন বাটনের উপরে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে পারেন

ভারতীয় আর্মি অগ্নিবীর ভর্তি নতুন আবেদন
ভারতীয় আর্মি অগ্নিবীর ভর্তি নতুন আবেদন
ভারতীয় আর্মি অগ্নিবীর ভর্তি নতুন রেজিস্ট্রেশান অনলাইন
ভারতীয় আর্মি অগ্নিবীর ভর্তি নতুন রেজিস্ট্রেশান অনলাইন

অথবা আপনার যদি প্রথম থেকে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে আপনার ইউজারনেম অথবা পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

ভারতীয় আর্মি অগ্নিবীর ভর্তি লগইন
ভারতীয় আর্মি অগ্নিবীর ভর্তি লগইন

Step 4. মাধ্যমিক পাস এর সার্টিফিকেটে যে ডিটেলইস দেওয়া হয়েছে, সেই অনুসারে ফরম ফিলাপ করতে হবে।

Step 5. আপনার ফোন নাম্বার আর ইমেইল আইডি আপনার পার্সোনাল থাকতে হবে, আর সেগুলি সব সময় চালু থাকতে হবে।

Step 6. রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর আপনার ইমেইল আইডি আর মোবাইল নাম্বারে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হবে।

Step 7. ইউজার সেই পাসওয়ার্ড এর মাধ্যমে লগইন করবেন, আপনার ইমেল আইডি হবে আপনার ইউজার নেম।

Step 8. লগইন করার পর অনলাইন এপ্লিকেশন ফর্ম ফিলাপ করুন।

ইন্ডিয়ান আর্মি অগ্নিবীর ভর্তির তারিখ (Indian Army Agniveer Recruitment Dates): 

১) স্থল সেনা অগ্নিবেশ ভর্তি Rally এর জন্য রেজিস্ট্রেশন শুরু হবে ১ লা জুলাই ২০২২ থেকে।

২) ভর্তির Rally আয়োজন আগস্টের দ্বিতীয় সপ্তাহ ২০২২।

৩) প্রথম ব্যাচ এর লিখিত পরীক্ষা ১৬ই অক্টোবর থেকে ১৩ ই নভেম্বর ২০২২ পর্যন্ত।

৪) ট্রেনিং সেন্টারে প্রথম ব্যাচ রিপোর্ট করবে ডিসেম্বর ২০২২।

৫) দ্বিতীয় ব্যাচ এর লিখিত পরীক্ষার আয়োজন জানুয়ারি ২০২৩।

৬) ট্রেনিং সেন্টারে দ্বিতীয় ব্যাচ রিপোর্ট হবে ফেব্রুয়ারি ২০২৩।

৭) অগ্নিবীর এর প্রথম ব্যাচ ট্রেনিং এর পর ইউনিট তে রিপোর্ট করা হবে জুলাই ২০২৩।

অগ্নিবীদের ভর্তির জন্য যে সমস্ত ফিজিক্যাল টেস্টের কথা বলা হয়েছে, সেগুলি করা হবে গ্রুপ-১ অনুসারে সাড়ে পাঁচ মিনিট থেকে ১.৬ কিলোমিটার দৌড় দেওয়ার কথা বলা হয়েছে, দশটি পুল অ্যাপস দিতে হবে।

গ্রুপ- ২ অনুসারে পাঁচ মিনিট ৪৫ সেকেন্ড এ ১.৬ কিলোমিটার দৌড় দেওয়ার কথা বলা হয়েছে, আর ৬ থেকে ৯ বার পুল অ্যাপস লাগানোর কথা বলা হয়েছে।

নোটিফিকেশনে শারীরিক মাপকাঠির শর্তের অনুসারে কোনরকম শর্ত বলা হয়নি। ভারতীয় সেনা বলে দিয়েছে যে, ভর্তির নিয়ম কানুন আগের মতই থাকবে। এই হিসাব অনুসারে লম্বা আর ছাতির সাথে জড়িত যোগ্যতা নিম্নলিখিত হতে পারে:-

#১) জেনারেল ডিউটি: উচ্চতা কমপক্ষে ১৬৯ সেন্টিমিটার হতে হবে, ওজন কম করে ৫০ কিলো আর ছাতি কমপক্ষে ৭৭ সেন্টিমিটার আর ছাতি ফুলিয়ে ৮২ সেন্টিমিটার হতে হবে।

#২) টেকনিক্যাল: এক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ১৬৯ সেন্টিমিটার হতে হবে। ওজন কমপক্ষে ৫০ কিলোগ্রাম আর ছাতি কম করে ৭৭ সেন্টিমিটার, ছাতি ফুলিয়ে ৮২ সেন্টিমিটার হতে হবে।

#৩) ক্লার্ক / স্টোরকিপার / টেকনিক্যাল ইনভেন্টরি ম্যানেজমেন্ট: লম্বা কমপক্ষে ১৬২ সেন্টিমিটার ওজন কমপক্ষে ৫০ কিলো আর ছাতি সর্বনিম্ন ৭৭ সেন্টিমিটার যা কিনা ফুলিয়ে ৮২ সেন্টিমিটার হতে হবে।

#৪) ট্রেডসম্যান (মাধ্যমিক পাস): এক্ষেত্রে আবেদনকারীর উচ্চতা কমপক্ষে ১৬৯ সেন্টিমিটার আর ওজন কমপক্ষে ৪৮ কিলো হতে হবে। ছাতি কমপক্ষে ৭৬ সেন্টিমিটার যা কিনা ফুলিয়ে ৮১ সেন্টিমিটার হতে হবে।

#৫) ট্রেডসম্যান (অষ্টম শ্রেণী পাস): এক্ষেত্রে আবেদনকারীর উচ্চতা কমপক্ষে ১৬৯ সেন্টিমিটার হতে হবে। ওজন ৪৮ কিলোগ্রাম আর ছাতি সর্বনিম্ন ৭৬ সেন্টিমিটার থাকতে হবে, যেটা ফুলিয়ে ৮১ সেন্টিমিটার হতে হবে।

সবার প্রথমে শারীরিক দক্ষতার পরীক্ষা (PET) হবে। এরপর শারীরিক মাপ যোগ করা হবে। তার মেডিকেল টেস্টও হবে। তারপর উপরোক্ত বিষয়ে সফল হওয়া আবেদনকারীকে লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে।

তো এই ছিল আবেদনকারীর যোগ্যতা সম্পর্কে সমস্ত ডিটেইলস, যে গুলির উপরে ভিত্তি করে কোন অগ্নিবীর সহজে এই পরীক্ষা থেকে উত্তীর্ণ হতে পারবেন, আর দেশের সেবার কাজে নিজেকে নিযুক্ত করতে পারবেন খুবই সহজে। তাছাড়া অনলাইনে আজ সমস্ত কাজ সম্পন্ন করা যায়, তাই উপরে দেওয়া লিঙ্ক এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।

Leave a Comment