ই-চালানের স্থিতি 2023: অনলাইন চালান পেমেন্ট করুন (echallan.parivahan.gov.in)

আপনি কি ট্রাফিক আইন ভঙ্গ করে জরিমানা গুনছেন ? ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে আমরা অনেক সময় ট্রাফিক আইন অমান্য করে জরিমানার মুখে পড়ি। এই জরিমানা চালানের মাধ্যমে দিতে হয় বলে আমরা এই চালান জমা দিতে গিয়ে অনেক সময় নষ্ট হয়। তাই অনেক সময় শুধুমাত্র সময়ের অভাবে চালানের মাধ্যমে আমাদের টাকা জমা দিতে কষ্টকর হয়ে যায়।

ই-চালানের স্থিতি: অনলাইন চালান পেমেন্ট করুন
ই-চালানের স্থিতি: অনলাইন চালান পেমেন্ট করুন

আমাদের এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে ভারতীয় সরকারের Ministry of Road Transport and Highways (MoRTH)। তাদের নতুন পদক্ষেপের ফলে এখন থেকে চালান অনলাইনে পেমেন্ট করুন। শুধু তাই নয়, আপনার চালানের অবস্থাও অনলাইনে চেক করতে পারবেন। এতে করে আপনি চালান পরিশোধ করেছেন কিনা তা ভুলে গেলেও অনলাইনে চেক করার মাধ্যমে আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনি চালান পেমেন্ট করেছেন কিনা।

এটা মনে রাখা দরকার যে, চালান জমা দেয়ার জন্য সাধারণত ৬০ দিন সময় দেয়া থাকে। আপনি ৬০ দিনের মাঝে পেমেন্ট না করলে আপনার নামে কোর্ট মামলা হবার সম্ভাবনা রয়েছে। তাই ভবিষ্যৎ জটিলতা এড়াতে আপনি জেনে নিন কিভাবে অনলাইনে চালান চেক করা ও পেমেন্ট করা যায়।

আমাদের বাংলাভূমি সাইটে আমরা নিয়মিতভাবে আপনাদের সাথে নানা দরকারী তথ্য শেয়ার করে থাকি। এতে করে আপনারা দৈনন্দিন জীবনের নানা দরকারী তথ্য এই সাইট হতে খুব সহজেই জানতে পারেন এবং প্রয়োজনের মূহুর্তে এই সব তথ্য কাজে লাগিয়ে অনেক জটিলতা হতে রক্ষা পেতে পারেন।

এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে পরিবহন খাতের গুরুত্বপূর্ন বিষয় ই-চালান নিয়ে আলোচনা করবো। আমরা জানার চেষ্টা করবো কিভাবে অনলাইনে ই-চালান পেমেন্ট করা যায়। কিভাবে ই-চালান (e-challan) চেক করা যায়।

কিভাবে ই-চালান (e-challan) পরিশোধ করা যায়?

নিচে আমরা আলোচনা করবো কোন প্রক্রিয়ায় ই-চালান (e-challan) পরিশোধ করা হয়।

ধাপ ১- ই-চালান পরিশোধের জন্য আপনাকে প্রথমেই ভারত সরকারের পরিবহন খাতের সরকারী সাইট http://echallan.parivahan.gov.in এপ্রবেশ করুন।

ধাপ ২- সাইটে আপনার চালান নাম্বার বা আপনার গাড়ির নাম্বার বা আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিয়ে সার্স দিয়ে আপনার নামে কতগুলি চালান বা অভিযোগ আছে তা দেখতে পারবেন।

ধাপ ৩- আপনার চালানের পাশে আপনার বিরুদ্ধে অভিযোগের ধরন ও জরিমানার পরিমান দেখতে পাবেন।

ধাপ ৪- আপনার চালান নাম্বারের পাশে Pay Now অপশনে ক্লিক করে আপনি payment –করা ফর্ম আসবে।

ধাপ ৫- এবার আপনি ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে আপনার টাকা জমা দিতে পারবেন।

ধাপ ৬- টাকা জমা হলে Payment Successful লেখাটি আসবে।

ধাপ ৭- পরবর্তীতে ব্যবহারের জন্য আপনি Transaction নাম্বারটি সংরক্ষন করুন।

এভাবে আপনি অনলাইনে খুব সহজেই আপনার চালান চেক করতে পারেন। সেই সাথে আপনি চালানের জন্য প্রয়োজনীয় টাকাও অনলাইনে জমা দিতে পারেন।

আজ আমরা কিভাবে ই-চালান চেক করা যায় এবং জমা দেয়া যায় তার তথ্য জানতে পারলাম। এর ফলে আপনারা ই-চালান সংক্রান্ত তথ্য সহজেই বুঝতে পারবেন, আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে ভারত সরকারের উদ্যোগ সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

ভারত সরকারের বিভিন্ন যোজনা নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো।

Leave a Comment