কিভাবে হারিয়ে যাওয়া বা পেন্ডিং আধার কার্ড পেতে পারেন? পদ্ধতি জানুন

আপনার আধার কার্ড কি হারিয়ে গেছে? নাকি এখন পেন্ডিং দেখাচ্ছে? জানুন আপানার হারিয়ে যাওয়া বা পেন্ডিং আধার কার্ড ফিরে পেতে পারেন? সম্পূর্ণ পদ্ধতি এখানে জানুন।

আধার কার্ড এমন একটি পরিচয় পত্র, বর্তমানে সকলের কাছে একটি রয়েছে। তবে এমন অনেক মানুষ রয়েছেন যাদের এখনও পর্যন্ত আধার কার্ড হয়ে ওঠেনি অথবা অনেকের আধার কার্ড হয়ে গিয়েছে কিন্তু কোনভাবে সেটা হারিয়ে গিয়েছে। তার সাথে সাথে অনেকে আধার কার্ডের জন্য আবেদন করেছেন কিন্তু সেই আধার কার্ড এখনো পর্যন্ত পেয়ে ওঠেন নি।

এমন পরিস্থিতিতে আপনাকে আজকের এই আর্টিকেলটি অনেক খানি সাহায্য করতে পারে। যখন কারো আধার কার্ড হারিয়ে গিয়ে থাকে, অথবা ভুল আধার কার্ড এসে থাকে, তার সাথে সাথে যারা এখনো পর্যন্ত আধার কার্ড প্রাপ্ত করতে পারেন নি, তাঁরা উপকৃত হবেন আশা করা যায়।

আধার কার্ড ভারতের প্রত্যেক নাগরিকের জন্য একটি অবশ্যই প্রয়োজনীয় কাগজ পত্র হিসেবে পরিচিতি লাভ করেছে। বর্তমান সরকার এর প্রচেষ্টায় আধার কার্ড এর সবথেকে শক্তিশালী কাগজপত্র এবং সকলের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিচয় পত্রের প্রমাণপত্র হিসাবে স্থান করে নিয়েছে।

কিভাবে হারিয়ে যাওয়া বা পেন্ডিং আধার কার্ড পেতে পারেন? পদ্ধতি জানুন
কিভাবে হারিয়ে যাওয়া বা পেন্ডিং আধার কার্ড পেতে পারেন? পদ্ধতি জানুন

এছাড়া আধার কার্ড একটি অবশ্যই প্রয়োজনীয় বিষয় এ রূপান্তরিত হয়েছে। যেখানে মোবাইল নাম্বার থেকে ব্যাংকের অ্যাকাউন্ট সমস্ত কিছু লিংক করার মতো বিষয়টি রয়েছে। তাই আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি কাগজ পত্র।

যদি কোন ব্যক্তি আধার কার্ড হারিয়ে ফেলেন অথবা যার আধার কার্ড ভুল এসেছে, সেক্ষেত্রে ডুবলিকেট আধার কার্ড প্রাপ্ত করার জন্য নিচে দেওয়া এই সমস্ত পদক্ষেপ গ্রহণ করতে পারেন।

এখন ডিজিটাল যুগ, অনলাইনের মাধ্যমে সব কিছু সম্ভব হয়ে উঠেছে। তাই আপনার আধার কার্ড এর জন্য অনলাইনে আবেদন করতে পারবেন, ভুল সংশোধন করতে পারবেন এবং না-পাওয়া আধার কার্ড প্রাপ্ত করতে পারবেন।

তো চলুন তাহলে কিছু পদক্ষেপ সম্পর্কে জেনে নেওয়া যাক:- 

আপনার আধার কার্ডের একটি ডুপ্লিকেট কপি কিভাবে পেতে পারেন? 

১) আধার কার্ড এর ডুপ্লিকেট কপি পাওয়ার জন্য www.uidai.gov.in এই ওয়েব সাইটের উপরে যেতে হবে। সেখানে আধার কার্ড জনিত বিষয় এর জন্য অপশন পাবেন।

২) তারপর ই আই ডি অপশন এর উপরে ক্লিক করতে হবে, যেখানে আপনার সামনে একটি দ্বিতীয় ওয়েব পেজ ওপেন হবে।

হারিয়ে যাওয়া বা পেন্ডিং আধার কার্ড পেতে পারেন?
হারিয়ে যাওয়া বা পেন্ডিং আধার কার্ড পেতে পারেন?

৩) এরপর আপনাকে এমন সমস্ত বিবরণ ফিলাপ করার প্রয়োজনীয়তা হবে, যেমন ধরুন আপনার সম্পূর্ণ নাম, আপনার রেজিস্টার মোবাইল নাম্বার, আপনার ইমেইল এড্রেস ইত্যাদি। নিচে দেখবেন সুরক্ষা কোড দেওয়া রয়েছে অর্থাৎ ক্যাপচা কোড ফিলাপ করার পর গেট ওটিপি অপশন এ ক্লিক করুন।

৪) এর পর আপনাকে আপনার রেজিস্টার করা মোবাইল নাম্বার ইমেইল এড্রেস তে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড অর্থাৎ ওটিপি আসবে সেখান থেকে ওটিপি নিয়ে ওটিপি ফিলাপ করে ভেরিফাই ওটিপি অপশন এ ক্লিক করুন।

৫) একবার যখন ওটিপি সফটওয়্যার দ্বারা সঠিকভাবে ফিলাপ করা হয়ে যাবে, তখন আপনাকে আপনার রেজিস্টার করা মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস এর উপরে আপনার আধার নাম্বার পেয়ে যাবেন। যা কিছু আপনার দ্বারা প্রথমবার উল্লেখ করা হয়েছিল।

৬) পরবর্তী পদক্ষেপ হলো https://eaadhaar.uidai.gov.in/এই ওয়েব সাইটের উপরে যেতে হবে, “Retrieve EID / Aadhaar number” অপশন এর উপরে ক্লিক করুন। আর আধার / অথবা এনরলমেন্ট আইডি যেটা আপনি পাবেন সেটা সিলেক্ট করুন।

৭) এরপর আপনাকে আবার একটি নতুন ওয়েব পেজে যেতে হবে, যেখানে আপনাকে নিম্ন লিখিত বিবরণ ফিলাপ করতে হবে, যেমন ধরুন সম্পূর্ণ নাম, রেজিস্টার করা মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস, পিন কোড, আধার নাম্বার, সুরক্ষা পিন এবং শেষে ওকে অপশন এর উপরে ক্লিক করে ওটিপি পেতে পারেন।

আধার কার্ডের একটি ডুপ্লিকেট কপি
আধার কার্ডের একটি ডুপ্লিকেট কপি

৮) আপনার রেজিস্টার করা মোবাইল নাম্বারে অথবা ইমেইল এড্রেসে ইন্টার ও টি পি বক্সে দেওয়া ওটিপি ফিলাপ করুন, তারপর ডাউনলোড অপশনে ক্লিক করুন।

৯) এর মধ্যে দিয়ে আপনি আপনার আধার কার্ডের ই কপি ডাউনলোড করতে পারবেন। একটি পি ডি এফ ফাইল কম্পিউটারে ডাউনলোড হয়ে যাবে, যার মধ্যে দিয়ে এই অনলাইন প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন। একবার যখন আপনি পিডিএফ ফাইল খুলবেন তখন কিন্তু আপনাকে পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজনীয়তা হবে।

১০) আপনার পাসওয়ার্ডের রূপে আধার কার্ডের দেওয়া পিনকোড দিতে হবে, এরপরই আপনি আপনার আধার কার্ডের ব্যবহার করতে পারবেন। যেটি আপনি প্রিন্ট আউট করে বের করে নিতে পারবেন।

আধার কার্ড সম্পর্কিত কোনরকম সমস্যা হলে আপনি এই আধার কার্ডের ওয়েবসাইটের উপরে গিয়ে সেখান থেকে আধার কার্ড ডাউনলোড করে, প্রিন্ট আউট করে নিতে পারবেন।

তবে প্রিন্ট আউট করার পর আপনার কিন্তু আধার কার্ডের কপি পি ডি এফ ফাইল সেভ হয়ে যাবে। যা কিনা ওপেন করার জন্য আপনার একটি পাসওয়ার্ড এর প্রয়োজন হবে।

যদি আপনি আপনার আধার কার্ড সম্বন্ধিত কোন অন্য সমস্যার সমাধান করতে চান অথবা সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে কিন্তু আধিকারিক সরকারি হেলপ্লাইন এর মাধ্যমে এই বিষয়ে সাহায্য চাইতে পারেন। হেলপ্লাইন নাম্বারটি হল /কল সেন্টার নাম্বার: 1800 180 1947, এছাড়া আপনি ইমেইল এড্রেসে ইমেইল করেও এই বিষয়ে সাহায্য চাইতে পারেন। Email-id: [email protected]

যদিও আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ কাগজপত্র, তাই এই সম্বন্ধে সমস্যার সমাধান করার জন্য অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আধার কার্ড জনিত বিভিন্ন রকমের সমস্যা সম্পর্কে জানতে পারেন এবং আপনার সমস্যার সমাধান করতে পারেন।

তাছাড়া যদি আপনি নিজে থেকে কম্পিউটার অথবা মোবাইলের মাধ্যমে এমন সমস্যার সমাধান না করতে পারেন, তাহলে আপনার কাছাকাছি কোন সাইবার ক্যাফে গিয়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আর খুব সহজেই আধার কার্ডের ভুল সংশোধন থেকে ডুপলিকেট আধার কার্ডের কপি পেতে পারেন।

Leave a Comment