শুরু করুন ব্লগিং আর ঘরে বসে ইনকাম করুন – Earn Money from Blogging

অনলাইন কাজের সম্মন্ধে খুঁজছেন? কিভাবে অনলাইন টাকা কমাবেন? তাহলে আসুন জেনে নিন অনলাইন টাকা কমানোর একটি আর সব থেকে বেস্ট আইডিয়া যা হলো ব্লগিং।

শুরু করুন ব্লগিং আর ঘরে বসে ইনকাম করুন
শুরু করুন ব্লগিং আর ঘরে বসে ইনকাম করুন

ব্লগিং কি এবং কিভাবে ব্লগিংয়ের সাহায্যে টাকা ইনকাম করবেন সমস্ত কিছু আমাদের ওয়েবসাইটে পাবেন।

আসলে ব্লগিং কি ? আর ব্লগ কি ?

ব্লগিং আসলে আপনার দ্বারা লেখা কিছু তথ্য যা যে কোনো বিষয়ে হতে পারে সেটা আপনার ওপর নির্ভর করে সেটা আপনি যে কোনো ভাষায় লিখতে পারেন।

কোনো বিষয় সম্পর্কে নিজের ভাষায় লেখাকেই ব্লগিং বলা হয় আর যেই প্লেটফর্মে এই কাজ করা হয় তাকেই ব্লগ বলে। এই ব্লগিং ইন্টারনেটে অনলাইনের মাধ্যমে করা হয় যেখানে ইনটারনেটে অন্নান্ন মানুষেরা আপনার লেখা পরে।

আপনার লেখার ওপর Viewer দের পছন্দ অপছন্দ নির্ভর করে, যত ভালো লেখা হবে ততই বেশি লোকেরা Visit করে আপনার ব্লগে। যখন আপনার ব্লগে বেশি লোকেরা Visit করবে তখন আপনি আপনার ব্লগ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ব্লগ আসলে কিছুটা ওয়েবসাইটের মতোই ধরে নিতে পারেন যা অনলাইন কাজ করে যেমন আমাদের এই “বাংলা ভূমি” এটি একটি ব্লগ। এখানে আমরা নিয়মিত পোস্ট লিখি যা আপনাদের সাহায্য করে।

ব্লগ কোথায় বানাবেন ? কত খরচ করতে হবে ?

সোজা কোথায় বলতে গেলে ব্লগিং করতে কোনো খরচ লাগে না একদম ফ্রি তে এই কাজ করা যায়। কিন্তু যখন আসে টেকনিক্যালি কথা বলতে গেলে ইন্টারনেটে ব্লগ বানাবার জন্য 2 টি প্রধান প্লেটফর্ম আছে।

1. Blogger (blogger.com)

2. WordPress (wordpress.org)

Blogger : এখানে দেখার বিষিয়ে এটাই যে Blogger একদম ফ্রি এটি Google এর একটি Product এখানে ব্লগ বানাবার জন্য লাগে শুধু একটি Gmail Account আর কিছু না। (এখানে Gmail Account টিও সম্পূর্ণ ভাবে ফ্রি) এইখানে ব্লগ বানিয়ে তাতে কাজ করতে বিরাট কিছু টেকনিক্যাল নলেজের দরকার হয় না যারা সামান্য Microsoft Office-এ কাজ করে তারাও এইখানে নিজেদের ব্লগ বানাতে পারেন।

WordPress : এবার কথা বলি WordPress-এর, এটি একটি প্রিমিয়াম ব্লগিং প্লার্টফর্ম (Primium Blogging Platform) প্রিমিয়াম মানেই হলো যার জন্য লাগে টাকা আর যার কাজও অনেক উন্নত।

এই খানে আপনাকে ব্লগ বানাবার জন্য কিছু টাকা খরচ করতেই হবে তাও প্রতি বছরের হিসাবে। এখানে ব্লগিং করতে হলে আপনার মধ্যে বেসিক হলেও একটু টেকনিক্যাল নলেজের দরকার হয়ে থাকে।

তাহলে WordPress না Blogger ? কিসে বানাবেন ব্লগ ?

যেহেতু WordPress-এর জন্য টাকা খরচ করতে হয় সেক্ষেত্রে WordPress তো Blogger-এর থেকে বেশি ভালো সার্ভিস দেবে।

WordPress দুর্দান্ত একটি প্লের্টফর্ম যেখানে Blogger-এর থেকে অনেক বেশি ফিচার্স থাকে যা Professional Blogging করতে দেয়, এখানে যেমন খুশি করে কাজ করতে পারেন পুরো পুরি সবকিছু নিজের হ্যান্ডেলে থাকে।

কিন্তু মেন কথা এটাই যে যখন আপনি শুরু করছেন আর আপনার কাছে টাকায় নেয় তাহলে আপনি কিভাবে WordPress ব্যবহার করবেন? আর যদি কোনো ভাবে টাকা খরচ করে শুরু করেন আর যদি আপনি যেই বিষয়ে ব্লগ বানিয়ে কাজ করছে তা ঠিক মতো চলছে না বা লোকেরা পছন্দ করছে না তখন কি করবেন?

সেই কারণে আমার হিসাবে নতুন যারা শুরু করতে চায় তারা অবশ্যই Blogger ব্যবহার করুন কারণ এটি সম্পূর্ণ ভাবে ফ্রি আর যদি এক বিষয়ে ঠিক মতো না চলে বা লোকেরা পছন্দ না করে তাহলে আবার ফ্রি তে অন্য বিষয়ে ব্লগ বানিয়ে নিতে পারবেন।

এছাড়া যখন মনে হবে যে ব্লগে ভালো Traffic হচ্ছে, লোকেরা পছন্দ করছে আর কিছু টাকা ইনকাম করে ফেলবেন তখন ওই টাকা লাগিয়ে WordPress-এ Upgrade করে নিতে পারেন। কিন্তু তার আগে কিছু টাকা কমিয়ে তো নিন।

টাকা কিভাবে ইনকাম করবেন ?

এবার আপনাদের মনের মেন প্রশ্ন যেটা আসছে যে, আমরা বানিয়ে নিলাম ব্লগ, ব্লগে visit ভালোই হচ্ছে তাহলে টাকা কিভাবে ইনকাম করবো ? তাই না ?

Blog-এ টাকা Google AdSense এর দ্বারা কমাতে পারবেন যা সকল Blogger-রা, Youtuber-রা ইনকাম করে থাকে। Google AdSense আপনার ব্লগে বিজ্ঞাপন দেবে সেই বিজ্ঞাপনের থেকে পাওয়া টাকা Google আপনার ব্যাঙ্ক একাউন্টে পাঠিয়ে দেবে।

Google AdSense এর টাকা ডলারে দেওয়া হয় যখন আপনার ব্লগ থেকে 100$ ডলার (পেমেন্ট পাবার জন্য কম করে 100$ ডলার হতে হবে) ইনকাম করে ফেলবেন তখন গুগল সেই টাকা আপনার একাউন্টে payment করে দেবে। সর্বনিম্ন 100$ ডলার থেকে শুরু করে যত খুশি কামানো সম্ভব যত বেশি visitors তত বেশি ইনকাম।

ব্লগ বানাবার কিছু সময়ের মধ্যে যখন আপনার ব্লগে Visitors বাড়তে থাকবে তখন Google AdSense এর জন্য আবেদন করা যাবে। এই বিষয়ে আরো তথ্য অন্য পোস্টের দ্বারা বিস্তিত ভাবে জানানো হবে।

Affiliates Marketing দিয়েও হবে প্রচুর ইনকাম

Google AdSense ছাড়াও বিভিন্ন Affiliates Marketing দিয়েও দারুন ইনকাম করতে পারবেন আপনার ব্লগ দিয়ে। Affiliate Marketing অর্থাৎ অন্যের প্রোডাক্ট কে প্রমোট করা বা একধরণের বিজ্ঞাপন হিসাবেও জানতে পারেন। এই কাজে কমিশন দ্বারা ইনকাম করা যায় যত বেশি লোকেরা কিনবে তত বেশি টাকা আপনি কমাতে পারবেন।

আপনারা ভাববেন যে অরে ভাই এই কাজ করবো কি করে ? চিন্তার কিছু নেই Affiliate Marketing এর দুর্দান্ত টিপস আপনারা এখানে পেয়ে যাবেন।

Blogging  এর সব কিছু প্রথম থেকে শেষ পর্যন্ত অর্থাৎ কিভাবে Blog শুরু করবেন, কিভাবে Earn করবেন, Affiliate Marketing কিভাবে করবেন সব কিছু। এই সব কিছু জানার জন্য আর অনলাইন ইনকাম করার জন্য জুড়ে থাকুন আমাদের সাথে।

এই পোস্টে আপনারা জানতে পারলেন যে ব্লগ কি, কোথায় ব্লগ শুরু করবেন, কত খরচ হবে আর কিভাবে ইনকাম করবেন। পরবর্তী পোস্টে জানানো হবে কিভাবে Blogger-এ ব্লগ বানাবেন ? কিভাবে পোস্ট করবেন ? এবং আরো অনেক কিছু।

Blogging করা শেখার জন্য এবং ব্লগ থেকে টাকা ইনকাম করার জন্য নজর রাখুন আমাদের ওয়েবসাইটে এবং নতুন পোস্টের আপডেট পাবার জন্য আমাদের ফেসবুক পেজ লাইক করুন।

Leave a Comment