ডিভোর্স এর জন্য ভালো উকিল কিভাবে সিলেক্ট করবেন? জেনে নিন

How to choose a good lawyer for divorce? ডিভোর্স এর জন্য ভালো উকিল কিভাবে বেছে নেবেন? কি কি প্রশ্ন করবেন আপনার উকিল কে? জানুন ৮টি এমন কিছু প্রশ্ন যার দ্বারা আপনি একটি ভালো ডিভোর্স উকিল বেছে নিতে পারবেন।

কথায় আছে সিদ্ধান্ত এবং নির্বাচন মানুষের জীবনে অনেক খানি পরিবর্তন নিয়ে আসতে পারে। ধরুন আপনি কোন জিনিস কিনছেন সেটা যদি পরখ করে না দেখেন তাহলে হয়তো অনেক সময় খারাপ জিনিস টাই হাতে তুলে নেবেন, তাই  না ! তেমনি প্রত্যেকটা বিষয় আপনি যদি যাচাই করে না দেখেন তাহলে ভোগান্তি টা কিন্তু আপনারই হবে।

বাস্তব জীবনে বর্তমানে ডিভোর্স অথবা বিবাহ বিচ্ছেদ একটি স্বাভাবিক বিষয় এসে দাঁড়িয়েছে। যেটা একটা দম্পতি তাদের নিজেদের সিদ্ধান্ত অনুসারে আলাদা থাকার মত প্রকাশ করতে পারেন, যদি দুজনের মনের মিল না হয়ে থাকে।

আর এই ডিভোর্স অথবা বিবাহ বিচ্ছেদ আইনি ভাবে করতে হয়, সে ক্ষেত্রে বিভিন্ন রকমের ঝুট-ঝামেলা, খরচ সবকিছু মেইন্টেন করতে হয়। সবথেকে বড় বিষয় হলো ভালো উকিল পাওয়াটা বেশ কষ্টসাধ্য। যে উকিল কোন রকম ঝামেলা ছাড়াই সহজভাবে, সরলভাবে বিবাহবিচ্ছেদ খুবই কম সময়ের মধ্যে সম্পন্ন করে দিতে পারেন।

এক্ষেত্রে সবথেকে সহজ ভাষায় বলতে গেলে আপনি সেইরকম উকিল নির্বাচন করতে পারেন যে উকিল সমস্ত রকম জটিল পরিস্থিতিকে খুবই সহজ করে তুলতে পারেন নিজের দক্ষতা দিয়ে।

Find a good lawyer for divorce - ডিভোর্স এর জন্য ভালো উকিল বাছার উপায়
Find a good lawyer for divorce – ডিভোর্স এর জন্য ভালো উকিল বাছার উপায়

একজন সঠিক উকিল নির্বাচন করার মধ্যে দিয়ে আপনি খুবই সহজ ভাবে কোনরকম ঝামেলা এবং দুর্ঘটনাজনিত কারণ ছাড়াই সেই ডিভোর্স সম্পন্ন করতে পারবেন। এছাড়া বলতে গেলে তার কথা, দক্ষতা, অভিজ্ঞতা দিয়ে আপনার ডিপ্রেশন অনেকটা কমিয়ে আনতে পারেন।

এ বিষয়ে বেশ কিছু প্রশ্ন নিচে আলোচনা করা হল, যেগুলি আপনি আপনার উকিলকে করতেই পারেন। যার সঠিক উত্তর যদি আপনি পেয়ে থাকেন তাহলে সেই উকিল টি আপনার জন্য উপযুক্ত।

এইবার জেনে নিন যে সমস্ত প্রশ্ন গুলি আপনি আপনার উকিলকে করতে পারেন:

1. আপনি এই বিষয়ে কতটা দক্ষ?

আইনি ক্ষেত্রে কোন বয়স কিন্তু কোন দক্ষতা অথবা অভিজ্ঞতা অর্জনের ক্ষেত্রে প্রযোজ্য নয়। এমনও হতে পারে যে কম বয়সী কোন উকিল কিন্তু অনেকটাই অভিজ্ঞতা এবং দক্ষতা অর্জন করে থাকেন তার অনুশীলন এবং বাস্তব অভিজ্ঞতা দিয়ে। এমন উকিল যার মধ্যে পরিবার সম্পর্কিত আইনি ব্যবস্থার ক্ষেত্রে অনুভব ও বিশেষতা খুবই ভালভাবে থেকে থাকে এই ডিভোর্সের মামলায়।

যদি কোনো উকিল পরিবার এর বিশেষতা এবং অনুভব, তার সাথে একটি মানুষের মতামতের গুরুত্ব সবকিছুই যদি ভাল মত বুঝে থাকেন, সেক্ষেত্রে কিন্তু সেই উকিল আপনার জন্য সঠিক।

এছাড়া এর আগে এই বিষয়ে তিনি কেমন ভাবে পরিস্থিতির সামলেছেন সে বিষয়টিও ভালোভাবে লক্ষ্য করবেন। তাহলে বুঝতেই পারবেন কোন উকিল আপনার জন্য উপযুক্ত।

2. আপনি কেমন ভাবে চার্জ করবেন?

একজন উকিল তার অভিজ্ঞতা, ডিগ্রি এবং সময়ের উপর নির্ভর করে একজন ক্লায়েন্ট এর উপর থেকে বেশকিছু টাকা চার্জ করে থাকেন, আবার অনেকেই ঘন্টা অনুসারে চার্জ করেন।

3. এক্ষেত্রে এই প্রশ্ন গুলো আপনি করতে পারেন:

  • যে টাকাটা আপনি নেবেন ফি হিসাবে, সেটা একেবারে নেবেন নাকি প্রতি ঘন্টা অনুসারে নেবেন ?
  • বিলিং কতবার করতে হবে ?
  • টাকা দেওয়ার বিকল্প চেক নাকি ক্রেডিট কার্ড ?
  • অতিরিক্ত কোনো বিষয়ের ক্ষেত্রে অতিরিক্ত ফি প্রয়োজন পড়বে কি ?
  • কার্যালয় এ অন্যান্য কর্মচারীর সাথে সময় কাটানোর ফি আছে কি ?
  • অতিরিক্ত কোন টাকা চার্জ করা হয় কি ?

4. ডিভোর্স অথবা বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে বিভিন্ন রকমের পদক্ষেপ:

  • একজন উকিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল এটা সুনিশ্চিত করা যে আপনি ডিভোর্সের বিষয়ে যে সমস্ত প্রক্রিয়া গুলি রপ্ত করেছেন সেগুলির ক্ষেত্রে আপনি সঠিকভাবে অবগত কিনা।
  • একজন ভালো উকিল শুধুমাত্র আপনাকে কোনরকম পরামর্শই দেবেন না, তার সাথে সাথে ডিভোর্সের বিষয়ে সমস্ত রকম প্রক্রিয়া জানানোর মধ্য দিয়ে এ বিষয়ে আপনার জ্ঞান বাড়াতে পারেন।
  • এছাড়া বিভিন্ন রকমের সমস্যা থেকে রক্ষা করতে পারেন।
  • এমন বিষয়ে পরিস্থিতি জটিল হওয়ার সম্ভাবনা থাকে, সে ক্ষেত্রে একজন ভালো উকিল কিন্তু সেই জটিল সমস্যা যুক্ত পরিস্থিতিকে অনেকটাই সহজ সরল করে তুলতে পারেন।
  • এছাড়া এই বিষয়ে বিভিন্ন রকম পদক্ষেপ সম্পর্কে আপনাকে সঠিকভাবে বোঝাবেন সেই উকিল।

5. আপনি আমার সাথে কিভাবে যোগাযোগ করবেন ?

একজন ক্লায়েন্টের সাথে একজন উকিলের যোগাযোগ থাকাটা খুবই গুরুত্বপূর্ণ এই জটিল সমস্যার বিষয়ে, অর্থাৎ ডিভোর্স খুবই একটি জটিল মামলা। সে ক্ষেত্রে আপনার উকিলকে এই প্রশ্নগুলি করতে পারেন।

  • সাধারণত কলব্যাক করতে কত সময় লাগতে পারে ?
  • সাধারণত ইমেইল এর উত্তর কত সময় পর দিতে পারেন ? এই সমস্ত প্রশ্নের উত্তর একজন উকিল কিন্তু সঠিক ভাবে দিতে পারবেন।

এটা সুনিশ্চিত করতে হবে যে, উকিলের কাছে আপনার অথবা তার সাথে উপলব্ধ সুবিধাগুলি স্ক্যানিং আছে কিনা, যাতে ই-মেইল করার জন্য আপনাকে গুরুত্বপূর্ণ ড্রাফ্ট অথবা দস্তাবেজ এর ডকুমেন্টসগুলো স্ক্যান করতে হতে পারে।

এ বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনি এবং আপনার উকিল আলাদা আলাদা ক্ষেত্রের মানুষ। আপনি হয়তো অনেকটাই ব্যস্ত এবং আপনার উকিল হয়তো আরোই ব্যস্ত হতে পারেন।

তাছাড়া সমস্ত রকম কাজের মধ্যে দিয়ে আপনার পক্ষে কখনোই সম্ভব হবে না, একজন উকিলের চেম্বার এ সবসময়ের জন্য যাওয়াটা। এক্ষেত্রে যোগাযোগের এই বিষয়গুলি খেয়াল রাখাটা জরুরি।

6. ডিভোর্স হতে কত সময় লাগতে পারে ?

আপনার পূর্ব অভিজ্ঞতার উপর নির্ভর করে, পরিস্থিতির উপর নির্ভর করে, আপনি সেই পরিস্থিতি মানিয়ে নিতে প্রস্তুত কিনা অথবা পরীক্ষার জন্য আপনি তৈরি কিনা, সে বিষয়ে একজন উকিল ভালোমতোই বুঝতে পারেন।

যে উকিল আপনার এই ডিভোর্সের বিষয়ে সম্পূর্ণ পরামর্শ দিয়ে থাকেন আর সেই অনুসারে কিন্তু উকিল কে আপনি প্রশ্ন করতেই পারেন যে, ডিভোর্সটা হতে কতটা সময় লাগতে পারে, সে ক্ষেত্রে তিনি তার অভিজ্ঞতা দিয়ে তার উত্তর আপনাকে দিতে পারবেন।

7. আপনার কি মনে হয়, যে জজ কিভাবে রায় ঘোষণা করবেন ?

যখন আপনি এ বিষয়ে বেশ কিছু অভিজ্ঞতা অর্জন করতে পারবেন, যে যে সমস্ত বিষয়গুলির উপরে জজ এর সিদ্ধান্ত অথবা রায় নির্ভর করতে পারে, সেটা আপনার এবং আপনার উকিল এর জন্য অনেকটাই সহজ হবে এই মামলা মেটানোর জন্য।

যদিও কোনো উকিল গ্যারান্টি হিসেবে এটা বলতে পারবেন না যে, এই মামলা কোন রাস্তায় যেতে পারে। সে ক্ষেত্রে বেশ কিছু বিষয়ের উপর নির্ভর করে তবেই না জর্জ একটি রায় দিয়ে থাকেন।

তার মধ্যে এমন অনেক পয়েন্ট হতে পারে যে গুলি মনগত হলেই জর্জ কেমন ধরনের রায় দিতে পারবেন এমন অভিজ্ঞতা অনেক উকিলেরই হয়েছে। কেননা যখন একটি উকিল অনেকগুলি একই মামলা নিয়ে কাজ করে থাকেন তাতে তো অবশ্যই কিছু না কিছু অভিজ্ঞতা হয়েই থাকে, কি বলেন !

8. আপনি কি অতিরিক্ত কোনো সংশোধনমূলক বিষয় নিয়ে আমাকে সাহায্য করতে পারবেন ?

বিবাহবিচ্ছেদ অথবা ডিভোর্স একটা মানুষের জীবনে কতটা ডিপ্রেশন নিয়ে আসতে পারে সেটা অনেকটাই আন্দাজ করা যেতেই পারে। তবে এই প্রশ্ন যদি আপনি আপনার উকিলকে করে থাকেন আপনার এই বর্তমান জটিল পরিস্থিতি অপেক্ষাকৃত অনেকটাই ভালো করার চেষ্টা করবেন তার অতিরিক্ত যে কোন অভিজ্ঞতা দিয়ে। সেক্ষেত্রে একজন ভালো উকিল কিন্তু আপনার সমস্ত রকম সহযোগিতা করতে পারেন।

যেমন একটি ভালো জীবনসঙ্গী অথবা জীবনসঙ্গিনী সম্পূর্ণ জীবন টাকে স্বর্গতুল্য করে রাখতে পারেন, তেমনি কিন্তু এই ডিভোর্স এর ক্ষেত্রে একজন ভালো উকিল আপনার সমস্ত রকম জটিল পরিস্থিতিতে খুবই সহজ ভাবে সুন্দর করে তুলতে পারেন।

তার সাথে আপনি যদিও ডিপ্রেশনে রয়েছেন, সেই পরিস্থিতি অনেকটাই হাসিতে পরিবর্তন করতে পারেন। তাই ভেবে চিন্তে যদি উকিল সিলেক্ট করে থাকেন তাহলে আপনার সমস্ত রকম সমস্যার সমাধান হয়ে যাবে এই ডিভোর্স সম্পর্কে।

তবে যে উকিলই হোক না কেন, সেই উকিল কে উপরে দেওয়া ওই সমস্ত প্রশ্ন গুলো অনায়াসেই করতে পারেন। যেগুলোর দ্বারা আপনি নির্বাচন করতে পারবেন সেই উকিল আপনার জন্য উপযুক্ত কিনা।

Leave a Comment