কিভাবে বানাবেন ছোট বাচ্চাদের আধার কার্ড? এক নজরে জানে নিন

আজকের সময়ে আধার কার্ডের প্রয়োজন সকলের আর বিনা আধার কার্ডে কোনো কাজ করা সম্ভব নয়। এই সময়ে যে কোনো বাচ্চার আধার কার বানিয়ে নেওয়া সম্ভব যদি বাচ্চার বয়স ৫ বছর হয়ে থাকে, এমনকি যদি সদ্যজাত শিশু হয়ে থাকে তারও আধার কার্ড বানানো সম্ভব।

কিভাবে বানাবেন ছোট বাচ্চাদের আধার কার্ড? এক নজরে জানে নিন
কিভাবে বানাবেন ছোট বাচ্চাদের আধার কার্ড? এক নজরে জানে নিন

তাহলে আসুন জেনে নিন যে কিভাবে বাচ্চাদের আধার কার্ড বানাবেন আর তার জন্য কি কি ডকুমেন্ট দরকার হবে। বাচ্চা যদি ৫ বছরের হয়ে থাকে তাহলে কি কি ডকুমেন্ট লাগবে আর কি করতে হবে ? আর যদি সদ্যজাত শিশু হয় তাহলে তার জন্য কি কি ডকুমেন্ট লাগবে এবং কি করতে হবে তার সমস্ত তথ্য এই খবরে দেওয়া আছে।

যদি সদ্যজাত শিশু হয় তাহলে কি করবেন ?

সর্বপ্রথমে জানিয়ে দি আধার কার্ডের অনুসারে একটি সদ্যজাত শিশুর আধার কার্ড বানানো সম্ভব তও সামান্য কিছু ডকুমেন্টের সাহায্যে। এর জন্য শিশুর বাবা মায়ের আধার কার্ড দরকার হবে আর তার সাথে শিশুর কিছু তথ্য যেমন জন্ম প্রমাণপত্র অথবা যেই হাসপাতালে জন্মগ্রহণ করেছে সে হাসপাতাল থেকে দেওয়া ডিসচার্জ কার্ড দরকার হবে।

এই সমস্ত ডকুমেন্ট নিয়ে আধার সেবা কেন্দ্রে গিয়ে শিশুর আধার কার্ড বানিয়ে নিতে পারেন। যদি এই সুবিধা সম্পর্কে আরো ভালো তথ্য পেতে চান তাহলে আধার কার্ডের এই ১৯৪৭ নাম্বারে ফোন করে জানতে পারেন এই একটি টোল ফ্রি নাম্বার।

আপনার এলাকার মধ্যে কোথায় আধার এনরোলমেন্ট সেন্টার আছে তা জেনে নিন। আধার এনরোলমেন্ট সেন্টার খোঁজার জন্য নিচের লিংকে ক্লিক করুন: https://appointments.uidai.gov.in/easearch.aspx

UIDAI ওয়েবসাইট দ্বারা এলাকার পিন কোড, জায়গার নাম দিয়ে সহজ ভাবে এনরোলমেন্ট সেন্টার খুঁজে নিতে পারবেন।

যদি ৫ বছরের বাচ্চা হয় তাহলে কি কি ডকুমেন্ট লাগবে ?

যদি কোনো বাচ্চার বয়স ৫ বছর বা তার বেশি তাহলে সেই বাচ্চার আধার বানিয়ে নেওয়া খুবই জরুরি। এর জন্য কিছু তথ্যের প্রয়োজন হয়ে থাকে এই ডকুমেন্ট গুলি আগে থেকে জোগাড় করে নিয়েই আধার কার্ডের জন্য যাবেন করা উচিত তাহলে কোনো রকম অসুবিধায় পড়তে হবে না।

যদি বাচ্চার বাবা মায়ের আধার কার্ড কার্ড থাকে তাহলে আর কিছু দরকার হবে না কিন্তু কোনো কারণে যদি না থাকে তাহলে এই ডকুমেন্টের সাহায্যে আধার কার্ড বেনে যাবে, বাচ্চা যেই স্কুলে পড়াশুনা করে সে স্কুলের লেটার প্যাডে বাচ্চার বিবরণ অথবা গ্রাম পঞ্চায়েত / পৌরসভার হেডের দ্বারা লেখা লেটার যদি থাকে তাহলে বাচ্চার আধার কার্ড বানানো যাবে।

৫ বছরের বাচ্চার আধার কার্ড বানানোর সময় বায়োমেট্রিক রেকর্ড নেওয়া হয়ে থাকে কিন্তু বাচ্চা যখন ১৫ বছরের হয়ে যাবে তখন আবার বায়োমেট্রিক রেকর্ড আপডেট করতে হবে।

কিভাবে আবেদন করবেন আধার কার্ডের জন্য ?

♦ উপরে জানানো ডকুমেন্টগুলি নিয়ে কাছাকাছি আধার সেন্টারে বাচ্চাকে নিয়ে যেতে হবে।

♦ এখানে আধার কার্ডের জন্য একটি এনরোলমেন্ট ফর্ম ভরতে হবে।

♦ এর পর বাবা মায়ের আধার কার্ডের নাম্বার দিতে হবে (যদি না থাকে তাহলে উপরে দেওয়া ডকুমেন্ট জমা দিতে হবে) সমস্ত ডকুমেন্ট সহ ফর্মটি জমা দিতে হবে।

♦ এর পর বাচ্চার বায়োমেট্রিক রেকর্ড নেওয়া হবে  এবং বাচ্চার ফটো নেওয়া হবে এবং সমস্ত তথ্য নেওয়া হবে।

♦ সমস্ত কাজ হবার পর একটি এনরোলমেন্ট রশিদ দেওয়া হবে এই রসিদে একটি এনরোলমেন্ট নাম্বার থাকবে যার দ্বারা আধার কার্ডের স্থিতি জানতে পারবেন।

♦ ৯০ দিনের ভেতরে আবেদনের সময় দেওয়া ঠিকানায় আধার কার্ড পৌঁছে যাবে।

♦ এনরোলমেন্ট নাম্বারের দ্বারা সাইবার ক্যাফে থেকে আধার কার্ড ডাউনলোড করতে পারেন।

আধার এনরোলমেন্ট করার পর ৯০ দিনের সময় লাগে আধার কার্ড তৈরী হতে। এই আধার চার্ আপনি আপনার দেওয়া ঠিকানায় পোস্টের মাধ্যমে পেয়ে যাবেন।

এছাড়া যদি অনলাইন চেক করতে চান যে আপনার আধার কার্ড তৈরী হয়েছে কি না এবং যদি তৈরী হয়ে থাকে তার অনলাইন প্রিন্ট বের করতে চান তাহলে UIDAI এর এই ওয়েবসাইট গিয়ে https://resident.uidai.gov.in/check-aadhaar এনরোলমেন্ট স্লিপে দেওয়া ২৮ নাম্বারটি দিয়ে চেক করতে পারেন।

তাহলে আপনারা জানতে পারলেন কিভাবে বানাবেন সদ্যজাত শিশুর এবং ছোট বাচ্চাদের আধার কার্ড আর এর জন্য কি কি ডকুমেন্ট দরকার হবে।

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

Leave a Comment