2022 সেন্ট্রাল ব্যাংক পার্সোনাল লোন আবেদন পদ্ধতি | 2022 Central Bank Personal Loan in Bengali

Central Bank Personal Loan 2022 (সেন্ট্রাল ব্যাংক পার্সোনাল লোন 2022): How to Apply for Central Bank of India Personal Loan? | Central Bank Personal Loan Apply in Bengali.

ব্যক্তিগত প্রয়োজনে আপনার কিছু টাকার প্রয়োজন পড়লে সেটা আশেপাশে থেকে আপনি না জোগাড় করতে পারলেও ব্যাংক থেকে লোন হিসেবে কিন্তু নিতে পারবেন। তবে সেক্ষেত্রে পার্সোনাল লোন হিসাবের সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া থেকে আপনি লোন নিতে পারবেন।

টাকা এমন একটা জিনিস, যার জন্য বলতে গেলে একেবারে পৃথিবীটাই অচল। আপনার প্রয়োজনে কিছু টাকার দরকার হলে, সেটা আশে পাশে থেকে কোথাও থেকে আপনি না পেতেও পারেন। আর যদি পেয়েও যান, তাহলে অনেকটা টাকা সুদ গুনতে হবে আপনাকে। দেখা যাচ্ছে বছরের শেষে, যে টাকাটা আপনি নিয়েছেন সুদ সমেত ফেরত দেওয়ার সময় দুই গুণ থেকে তিন গুন পরিমাণ টাকা আপনাকে দিতে হচ্ছে।

Bank NameCentral Bank of India
Type of LoanPersonal Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websitecentralbankofindia.co.in

এমন অবস্থাতে আপনি কি করবেন! সে ক্ষেত্রে সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন (Central Bank of India Personal Loan) আপনি নিতে পারেন, আপনার বিভিন্ন রকম প্রয়োজনে সেই টাকা কাজে লাগাতে পারেন এবং সামান্য কিছু ডকুমেন্টেশনের মধ্যে দিয়ে আপনি এই লোন এর জন্য আবেদন করতে পারবেন ঘরে বসেই। তার সাথে সুদের হার একেবারে কম এবং আকর্ষনীয়।

সেন্ট্রাল ব্যাংক পার্সোনাল লোন আবেদন পদ্ধতি | Central Bank Personal Loan in Bengali
সেন্ট্রাল ব্যাংক পার্সোনাল লোন আবেদন পদ্ধতি | Central Bank Personal Loan in Bengali

আবার লোন পরিশোধের সময় সীমার মধ্যে ই এম আই হিসেবে বর্তমান পরিস্থিতি এবং কর্মজীবন এর উপর নির্ভর করে এই লোন আপনি পরিশোধ করতে পারবেন অনায়াসেই। প্রসেসিং চার্জ খুবই সামান্য, যা আপনাকে অনেকটাই সুবিধা দেবে।

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন এর জন্য আবেদন করবেন এবং তার সাথে এ লোন সম্পর্কিত অন্যান্য তথ্য সম্পর্কেও জানা যাক:

সুচিপত্র

Central Bank of India Personal Loan 2022 (সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন 2022)

সুদের হার: ৯.৮৫% থেকে ১০.০৫% পর্যন্ত।

সর্বোচ্চ লোন এমাউন্ট: ৫ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত।

লোন পরিশোধের সময়সীমা: ১ বছর থেকে ৫ বছর পর্যন্ত।

প্রসেসিং ফি: সর্বোচ্চ ৫০০ থেকে ৫,০০০ টাকা।

Central Bank of India Personal Loan আবেদন কারা করতে পারবেন?

চলুন জেনে নিন সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া (Central Bank of India) থেকে পার্সোনাল লোন এর জন্য কারা আবেদন করতে পারবেন:

১) আবেদন করার জন্য আবেদনকারীর বয়স অবশ্যই হতে হবে ২১ বছর থেকে ৫৮ বছর বয়সের মধ্যে।

২) বেতনভুক্ত কর্মচারী, self-employed এবং তার সাথে রেগুলার ইনকাম থাকতে হবে, সেই সমস্ত ব্যক্তি এই লোনের জন্য আবেদন করতে পারবেন।

৩) ধরুন আপনি কোন কোম্পানিতে চাকরি করছেন, সে ক্ষেত্রে প্রতি মাসে ৫০ হাজার টাকা বেতন পাচ্ছেন, তাহলে কিন্তু আপনি এই লোন অনায়াসেই পেয়ে যাবেন।

৪) সে ক্ষেত্রে ৫০ হাজার টাকার মধ্যে ই এম আই (EMI) হিসেবে ২৫,০০০ টাকা আপনি এ লোনের জন্য দিতে পারেন এবং ২৫,০০০ টাকা আপনি সেভ করতে পারেন।

সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন এর সুদের হার:

সর্বোচ্চ লোন অ্যামাউন্ট: ১ লক্ষ টাকা

লোন পরিশোধের সময়সীমা: পাঁচ বছর পর্যন্ত

সুদের হার: ৯.৭০%

এবং আপনার প্রতি মাসে ই এম আই: ২,১১০ টাকা

তাহলে আপনি ক্যালকুলেশন করতে পারবেন এইভাবে, পার্সোনাল লোন এর ক্ষেত্রে অর্থাৎ যত এমাউন্টের লোন অপনি নিয়ে থাকুন না কেন এইভাবে ক্যালকুলেশন এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন প্রতিমাসে আপনার কত টাকা ইএমআই হিসেবে দিতে হবে,

এক লক্ষ টাকা×25000/2110=১১.৮৪ লক্ষ টাকা। অর্থাৎ আপনি ১১.৮৪ লক্ষ টাকা পার্সোনাল লোন হিসেবে পেতে পারেন।

Central Bank of India Personal Loan Apply Documents:

এবার তাহলে জানা যাক, সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন এর জন্য আবেদন করার ক্ষেত্রে কি কি ডকুমেন্টস এর প্রয়োজন পড়বে:

বেতনভুক্ত কর্মচারীদের ক্ষেত্রে ডকুমেন্টস:

১) সম্পূর্ণ ফিলাপ করা এবং আবেদনকারীর সই করা লোন অ্যাপ্লিকেশন ফর্ম।

২) পরিচয় পত্র এবং ঠিকানার প্রমাণপত্র, তার সাথে আবেদনকারীর রিসেন্ট ফটোগ্রাফ।

৩) ইনকাম প্রুফ হিসাবে- স্যালারি- স্লিপ, লাস্ট ৩ মাসের আই টি আর (ITR), ফরম 16, সেটাও লাস্ট তিন বছরের।

Self-employed/ প্রফেশনাল /বিজনেসম্যান এর ক্ষেত্রে ডকুমেন্টস:

১) সম্পূর্ণ ফিলাপ করা এবং আবেদনকারীর সই করার লোন অ্যাপ্লিকেশন ফর্ম।

২) আবেদনকারীর রিসেন্ট ফটোগ্রাফ,

৩) পরিচয় পত্র এবং ঠিকানার প্রমাণপত্র

৪) ইনকাম প্রুফ হিসাবে – লাস্ট  ৩বছরের প্রফিট এবং লস একাউন্ট, তার সাথে ব্যালেন্স শিট এবং আই টি আর (ITR), ব্যাংক স্টেটমেন্ট, লাস্ট তিন মাসের।

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন এর জন্য আবেদন করবেন:

Central Bank of India Personal Loan অনলাইন আবেদন:

সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন এর জন্য আবেদন করার ক্ষেত্রে অনলাইনে যে প্রসেস গুলো রয়েছে সেগুলো খুবই সহজ, আপনি ঘরে বসেই অনায়াসেই অনলাইনে লোন এর জন্য আবেদন করতে পারবেন।

Step 1. প্রথমত আপনাকে সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে, https://www.centralbankofindia.co.in/ এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে এই লোনের জন্য আপনি আবেদন করতে পারবেন।

Step 2. যে পেজটি ওপেন হবে সেখানে লোন (Loan)  অপশনে গিয়ে পার্সোনাল লোন (Personal Loan) সিলেক্ট করতে হবে।

Step 3. তারপর Apply Now অপশনটিতে ক্লিক করতে হবে, সেখানে যে অ্যাপ্লিকেশন ফর্ম টি আসবে সেই অ্যাপ্লিকেশন ফর্ম টি প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি দিয়ে, আবেদনকারীর সই ও ফটো আপলোড করে ফিলাপ করতে হবে।

Step 4. এরপর সব কিছু চেক করে নেওয়ার পর Submit বাটনে ক্লিক করতে হবে।

Step 5. এরপর সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া আপনার অ্যাপ্লিকেশন টি ভেরিফাই করবে এবং খুব শীঘ্রই আপনার সাথে যোগাযোগ করবে।

Central Bank of India Personal Loan অফলাইন আবেদন:

এছাড়াও সমস্ত পরিচয় পত্রের প্রমাণপত্র, ঠিকানার প্রমাণপত্র এবং ইনকাম এর প্রমাণপত্র নিয়ে আপনার কাছাকাছি সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার যে কোন ব্রাঞ্চে গিয়ে এই লোনের জন্য আপনি আবেদন করতেই পারবেন।

অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করতে গেলে পরিচয় পত্রের ডিটেলস, আবেদনকারীর নাম, আবেদনকারীর বয়স, ইনকাম, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, এম্প্লয়মেন্ট টাইপ, অর্থাৎ আপনি কি ধরনের কাজ করেন, ওয়ার্ক এক্সপেরিয়েন্স ইত্যাদি আপনার প্রয়োজন পড়বে।

সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার পার্সোনাল লোন এর সুবিধা এবং লাভ:

১) উচ্চ লোন এমাউন্ট: অর্থাৎ আবেদনকারী আপনার বার্ষিক ইনকাম এর ৪০% ই এম আই (EMI)  হিসাবে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারবেন।

২) আকর্ষণীয় সুদের হার: আপনি কতটা পরিমাণ লোন নিচ্ছেন তার উপরে কিন্তু নির্ভর করবে আপনার সুদের হার। সে ক্ষেত্রে এক বছরের MCLR ৭.৬০% নিয়ে থাকে ব্যাংক। আরো ৩% যুক্ত হয়ে MCLR ১০.৬০% p.a. হয়ে থাকে।

৩) খুবই সহজ ই এম আই: এই লোন আপনি সর্বোচ্চ ৪৮ টি ইন্সটলমেন্টে পরিশোধ করতে পারেন, সে ক্ষেত্রে ১২ থেকে ৪৮ মাস আপনি নির্বাচন করতে পারেন, এই লোন এর ই এম আই দেওয়ার জন্য।

৪) তাড়াতাড়ি অ্যাপ্রুভাল পাওয়া যায়: খুবই সহজ ডকুমেন্টেশন এর মধ্যে দিয়ে এবং কিছু সময়ের মধ্যে এই লোনটি এপ্রুভ হয়ে যায়, প্রসেসিং ফ্রী হিসাবে- সর্বোচ্চ লোনের উপরে ৫০০০ টাকা তার সাথে জি এস টি (GST) রয়েছে।

তো এইভাবে আপনি খুবই সহজ ভাবে সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন হিসাবে আপনার সুবিধামতো লোন এমাউন্ট বাছাই করে আবেদন করতে পারেন।

তাহলে আর চিন্তা কিসের! বিভিন্ন রকমের ব্যক্তিগত প্রয়োজনে এই লোন অনায়াসেই আপনি নিতে পারবেন। আবার এই লোন পরিশোধ করার মধ্যে দিয়ে আপনার ব্যাংকের সিভিল স্কোর (CIBIL Score) বজায় থাকবে। যা কিনা পরবর্তীতে আবার লোন নেওয়ার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করবে আপনাকে।

HomeClick here
Official WebsiteClick here

FAQ for Central Bank Personal Loan

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পার্সোনাল লোনের আবেদনকারীর বয়সসীমা কত?

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন আবেদন করার জন্য আবেদনকারীর বয়স অবশ্যই হতে হবে ২১ বছর থেকে ৫৮ বছর বয়সের মধ্যে।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সর্বোচ্চ কত পার্সোনাল লোন দেয়?

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সর্বোচ্চ পার্সোনাল লোন এমাউন্ট ৫ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত দিয়ে থাকে।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন পরিশোধের সময় কত?

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পার্সোনাল লোন পরিশোধের সময়সীমা ১ বছর থেকে ৫ বছর পর্যন্ত।

Leave a Comment