2022 সেন্ট্রাল ব্যাংক কার লোন আবেদন পদ্ধতি | 2022 Central Bank of India Car Loan in Bengali

Central Bank of India Car Loan 2022 (সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন 2022): How to Apply for Central Bank of India Car Loan? | Central Bank of India Car Loan Apply in Bengali.

চারচাকা গাড়ি কেনার স্বপ্ন বলতে গেলে প্রায় প্রতিটি মানুষের থেকে থাকে। তবে শুধুমাত্র স্বপ্ন থাকলে তো হয়না, তার জন্য লাগে প্রচুর পরিমাণে টাকা। সেই টাকাটা অনেকের কাছে থাকে না বললেই চলে। তবে যারা একেবারেই গাড়ি কেনার জন্য মুখিয়ে থাকেন তাদের কাছেও পর্যাপ্ত পরিমাণ এই নগদ টাকা থাকে না।

তার জন্য কোথাও না কোথাও থেকে তাদেরকে ধার করতে হয় অর্থাৎ সে  কোন আত্মীয়-স্বজনের কাছ থেকে ধার নেওয়া হোক। তবে বর্তমান পরিস্থিতিতে এখন আর কারো কাছে আপনি টাকা ধার চেয়ে পাবেন না। তাহলে উপায়!

Bank NameCentral Bank of India
Type of LoanCar Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websitecentralbankofindia.co.in

সেটা হলো আপনি সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া চারচাকা গাড়ির লোন নিতে পারেন অর্থাৎ কার লোন (Car Loan) নিতে পারেন কেননা খুবই কম এবং আকর্ষণীয় সুদের হার, তার সাথে খুবই সামান্য ডকুমেন্টেশনের মধ্যে দিয়ে আপনি এই লোন এর জন্য আবেদন করতে পারবেন। আর খুব তাড়াতাড়ি এই লোন অ্যাপ্রুভ ও হয়ে যায়। তাহলে আর দেরি কেন? বলতে গেলে ঘরে বসেও আপনি এই লোনের জন্য আবেদন করতে পারবেন।

কার অথবা চার চাকার জন্য অনেকের বলতে গেলে সারা জীবন অপেক্ষা করতে হয়। অনেকের এটা প্রয়োজনে এতটাই দরকার হয়ে পড়ে, সম্পূর্ণ ফ্যামিলিকে একসাথে কোথাও নিয়ে যাওয়ার জন্য এই গাড়ির প্রয়োজন হয় অনেকের।

সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন আবেদন পদ্ধতি | Central Bank of India Car Loan in Bengali
সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন আবেদন পদ্ধতি | Central Bank of India Car Loan in Bengali

তবে ইচ্ছা থাকলেও উপায় না হলেও ব্যাংক থেকে লোন নিয়ে আপনি এই ইচ্ছা পূরণ করতে পারবেন। সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন (Central Bank of India Car Loan) খুবই কম এবং আকর্ষণীয় সুদ দিয়ে এই লোন দিয়ে থাকে, যদি আপনি অনায়াসেই আবেদন করার মধ্যে দিয়ে পেতে পারেন।

Central Bank of India Car Loan 2022 (সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার লোন 2022)

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন এর জন্য আবেদন করবেন এবং এই লোন সম্পর্কিত অন্যান্য তথ্য সম্পর্কেও জানা যাক:

১) সুদের হার: ৮.৯০% থেকে ১০% পর্যন্ত।

২) সর্বোচ্চ লোন এমাউন্ট: ৭৫ লাখ টাকা পর্যন্ত।

৩) সর্বনিম্ন এবং সর্বোচ্চ কার লোন পরিশোধের সময়সীমা: সর্বনিম্ন ১২ মাস অর্থাৎ এক বছর এবং সর্বোচ্চ পরিশোধের সময়সীমা ৮৪ মাস অর্থাৎ ৭ বছর।

৪) ২০ লাখ টাকা লোন এর উপরে সুদের হার ৮.৭০%  এবং সর্বোচ্চ লোন পরিশোধের সময়সীমা চার বছর পর্যন্ত।

৫) ১৪ লাখ টাকা লোন এর উপরে ৩ বছর লোন পরিশোধের সময়সীমার মধ্যে ৮.৭০% সুদ নিয়ে থাকে।

৬) সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া থেকে কার লোন নেওয়ার জন্য আপনার ব্যাংকের সিভিল স্কোর (CIBIL Score) অবশ্যই উচ্চ হতে হবে অর্থাৎ ৩০০ থেকে ৯০০ এর মধ্যে হতে হবে, তবেই কিন্তু আপনি কার লোন এর জন্য আবেদন করতে পারবেন।

৭) আবেদনকারীর কার লোন নেওয়ার পর যে বিষয়গুলোর উপরে খেয়াল রাখতে হবে – গাড়ির অন রোড প্রাইস + রেজিস্ট্রেশন ফি + রোড ট্যাক্স + ইনসিওরেন্স।

৮) লোন এমাউন্ট এর মার্জিন ১০% লোন এমাউন্ট এর উপরে সর্বোচ্চ কুড়ি লাখ টাকার লোন এর উপর। ২০% কুড়ি লাখ টাকার উপরে লোন নেওয়ার ক্ষেত্রে এবং ২৫% ব্যবহৃত গাড়ির ক্ষেত্রে।

৯) সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন নেওয়ার জন্য আবেদনকারীর বয়স অবশ্যই হতে হবে ১৮ বছর থেকে ৬৫ বছরের মধ্যে।

১০) অবশ্যই আবেদনকারীকে পার্মানেন্ট বেতনভুক্ত কর্মচারী হতে হবে।

১১) তাছাড়া ইন্ডিপেন্ডেন্ট এন্টারপ্রেনর অথবা Self-employed হতে হবে।

Central Bank of India Car Loan Apply Documents:

সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন নেওয়ার জন্য আবেদন করার জন্য যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন পড়বে:

১) সম্পূর্ণ ফিলাপ করার লোন অ্যাপ্লিকেশন ফর্ম,

২) তিনটে পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ,

৩) পরিচয় পত্র হিসেবে- ড্রাইভিং লাইসেন্স, আইটি (IT), প্যান কার্ড, আবেদনকারীর ভোটার আইডি কার্ড, ইত্যাদি।

৪) ঠিকানার প্রমাণপত্র হিসাবে- ইলেকট্রিসিটি বিল, রিসেন্ট টেলিফোন বিল এবং যে কোন ফটো আইডেন্টিটি।

৫) ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট, তার সাথে ব্যাংকের পাসবুক এবং সেটা অবশ্যই হতে হবে লাস্ট ৬ মাসের।

৬) ফর্ম 16, আইটি রিটার্নস, লাস্ট দু বছরের ফিনান্সিয়াল সেটা বেতনভোগী কর্মচারীদের ক্ষেত্রে, আইটি রিটার্নস, তিন বছরের self-employed এবং প্রফেশনাল এর জন্য।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার লোন নেওয়ার সুবিধা:

১) খুবই সহজ এবং কম ডকুমেন্টেশনের মধ্য দিয়ে আপনি এই লোন পেতে পারবেন।

২) খুবই কম এবং আকর্ষণীয় সুদের হার।

৩) লোন পরিশোধের সময়সীমা আপনার পছন্দ হবে।

৪) এবং খুবই সহজে তাড়াতাড়ি এই লোন আপনি পেতে পারবেন।

সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন এর জন্য আপনি আবেদন করবেন কিভাবে?

Step 1. প্রথমত আপনাকে সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে, https://www.centralbankofindia.co.in/ এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে এই লোনের জন্য আপনি আবেদন করতে পারবেন।

Step 2. তারপর লোন (Loan) অপশনে গিয়ে ভেহিকেল (Vehicle Loan) লোন অপশনের মধ্যে কার লোন (Car Loan) আপনাকে সিলেক্ট করতে হবে, তারপর এপ্লাই নাও (Apply Now) অপশনটিতে ক্লিক করুন।

Step 3. এরপর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে এবং সেখানে আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি দিয়ে ফরমটি ফিলাপ করতে হবে।

Step 4. এরপর সবকিছু ভালো করে চেক করে নেওয়ার পর সাবমিট বাটনে ক্লিক করুন।

Step 5. আপনার অ্যাপ্লিকেশনটি সাবমিট হয়ে যাবে, তারপর সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আপনার এই আবেদনটি ভেরিফাই করবে। তারপর আপনার সাথে খুব শীঘ্রই যোগাযোগ করবে এই লোনের বিষয়ে।

তাছাড়া আপনি যদি চান তাহলে অফলাইনেও এই লোনের জন্য আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি নিয়ে আপনার কাছাকাছি সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোন ব্রাঞ্চে গিয়ে এই লোনের জন্য আপনি আবেদন করতে পারবেন।

Central Bank of India Car Loan EMI Calculator:

প্রতিমাসে সুদের হার হিসাবে, বছরে ৮.৭০% সুদ নিয়ে থাকে [৮.৭০%/(১২×১০০)]

তো এইভাবে খুবই সহজে আপনার চার চাকার স্বপ্ন পূরণ করতে পারেন, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার লোন নেওয়ার মধ্যে দিয়ে। আকর্ষণীয় সুদের হার এবং তার সাথে প্রতিমাসে সহজসাধ্য ই এম আই দিয়ে আপনি সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কার লোন (Car Loan) পরিশোধ করতে পারবেন।

তাহলে জানা হয়ে গেল যে, আপনি কিভাবে সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন এর জন্য আবেদন করবেন। প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি দিয়ে এই লোনের জন্য খুবই সহজে আবেদন করতে পারবেন। তাছাড়া সুদের হার আপনার পছন্দ হবে।

সে ক্ষেত্রে অনেকটা সময় পাবেন এই লোন পরিশোধ করার জন্য। তাই বর্তমান পরিস্থিতি এবং আপনার কর্মজীবন এর উপরে নির্ভর করে প্রতিমাসে ই এম আই হিসাবে কার লোন আপনি পরিশোধ করতে পারবেন।

আর খুব শীঘ্রই আপনার চারচাকা গাড়ি অর্থাৎ কার এর সপ্ন পুরণ হতে চলেছে। তো আশা করি এই আর্টিকেলটি আপনার এই কার লোন সম্পর্কে জানার জন্য অনেকটাই সহযোগিতা করেছে, তার সাথে সাথে আবেদন করার জন্য আপনাকে সহযোগিতা করেছে আশা করা যায়।

HomeClick here
Official WebsiteClick here

FAQ for Central Bank of India Car Loan

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার লোনের সুদের হার কত?

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার লোনের সুদের হার ৮.৯০% থেকে ১০% পর্যন্ত।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার লোন পরিশোধের সময় কত?

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার লোনের সর্বনিম্ন এবং সর্বোচ্চ কার লোন পরিশোধের সময়সীমা: সর্বনিম্ন ১২ মাস অর্থাৎ এক বছর এবং সর্বোচ্চ পরিশোধের সময়সীমা ৮৪ মাস অর্থাৎ ৭ বছর।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার লোন আবেদনকারীর বয়সসীমা কত?

সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন নেওয়ার জন্য আবেদনকারীর বয়স অবশ্যই হতে হবে ১৮ বছর থেকে ৬৫ বছরের মধ্যে।

সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোন কারা আবেদন করতে পারবেন?

সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া কার লোনের জন্য অবশ্যই আবেদনকারীকে পার্মানেন্ট বেতনভুক্ত কর্মচারী হতে হবে। তাছাড়া ইন্ডিপেন্ডেন্ট এন্টারপ্রেনর অথবা Self-employed হতে হবে।

Leave a Comment