2022 কানাড়া ব্যাংক পার্সোনাল লোন আবেদন পদ্ধতি | 2022 Canara Bank Personal Loan in Bengali

Canara Bank Personal Loan 2022 (কানাড়া ব্যাংক পার্সোনাল লোন 2022): How to Apply for Canara Bank Personal Loan in Bengali? | Canara Bank Personal Loan Apply in Bengali.

নিজস্ব প্রয়োজনে অনেক সময় কিছু টাকার প্রয়োজন হয়, সেটা কোন কাজের ক্ষেত্রে হোক অথবা অনেক দিনের স্বপ্ন পূরণে, সেই টাকা যদি নিজের কাছে পর্যাপ্ত পরিমাণ না থেকে থাকে, তাহলে কোথাও, কারোর কাছ থেকে সেই টাকা ধার চেয়েও পাওয়া যায় না।

পার্সোনাল লোন, অর্থাৎ বক্তিগত ঋণ যেটা আপনি আপনার প্রয়োজনে অথবা এমন কোন দরকারী প্রয়োজন, যেমন ধরুন ছোটখাটো কোনো অনুষ্ঠান, অথবা হঠাৎ কোন দরকারী প্রয়োজন এর ক্ষেত্রে কাউকে আপনি পাশে নাও পেতে পারেন। তখনই একমাত্র ভরসা হিসেবে ব্যাংক থেকে লোন নিতে পারবেন। যেমন ধরুন কানাড়া ব্যাংক (Canara Bank) থেকে আপনি এই লোন নিতে পারবেন অর্থাৎ পার্সোনাল লোন (Personal Loan) নিতে পারবেন।

 Bank NameCanara Bank
Type of LoanPersonal Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websitecanarabank.com

খুবই কম এবং আকর্ষণীয় সুদের হার তার সাথে সামান্য পরিমাণ ডকুমেন্টেশনের মধ্যে দিয়ে আপনি আপনার ব্যক্তিগত প্রয়োজন মেটাতে পারবেন এই লোন নেওয়ার মাধ্যমে। তার সাথে বলতে গেলে অনেকটা সময় পাওয়া যায় লোন পরিশোধ করার জন্য। তাহলে আর এই সমস্ত কাজের ক্ষেত্রে আর চিন্তা করতে হবে না আপনাকে।

কানাড়া ব্যাংক পার্সোনাল লোন আবেদন পদ্ধতি | Canara Bank Personal Loan in Bengali
কানাড়া ব্যাংক পার্সোনাল লোন আবেদন পদ্ধতি | Canara Bank Personal Loan in Bengali

সে ক্ষেত্রে একটাই ভরসা, ব্যাংক থেকে লোন নেওয়া। আর তাই আপনি কানাড়া ব্যাংক (Canara Bank) থেকে পার্সোনাল লোন (Personal Loan) নিতে পারেন।

Canara Bank Personal Loan 2022:

কানাড়া ব্যাঙ্ক গ্রাহকদের জন্য পার্সোনাল লোন (Personal Loan) হিসাবে সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত লোন অফার করে থাকে। যা কিনা এই লোনের সুদের হার শুরু হয় ১২.০৫% থেকে তার সাথে প্রসেসিং ফি ও যুক্ত থাকে এবং এই লোন পরিশোধ করার সর্বোচ্চ সময়সীমা ৫ বছর পর্যন্ত।

কানাড়া ব্যাংক পার্সোনাল লোন এর সুদের হার:  ১২.০৫% p.a. onwards

সর্বোচ্চ লোন এমাউন্ট: সর্বোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত।

লোন পরিশোধের সময়সীমা: সর্বনিম্ন ৩ মাস থেকে ১৮ মাস পর্যন্ত এবং সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত।

প্রসেসিং ফি: ০.৫% থেকে ১% আপনার লোন এমাউন্ট এর উপরে।

Canara Bank Personal Loan Type 2022:

কানারা ব্যাংক গ্রাহকদের জন্য দু’রকমের আলাদা আলাদা পার্সোনাল লোন অফার করে থাকে।

১) কানাড়া বাজেট (Canara Budget Loan)

২) কানাড়া টিচার্স লোন (Canara Teachers Loan)

১) কানাড়া বাজেট (Canara Budget Loan):

সুদের হার: ১২.৪০% (শতাংশ) থেকে শুরু করে ১৪.৪৫% (শতাংশ) পর্যন্ত।

সর্বোচ্চ লোন এমাউন্ট: সর্বোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত (6 times the monthly gross income is offered as long under this scheme)

এই লোনের সুবিধা: খুবই সামান্য ডকুমেন্টেশন করতে হবে আপনাকে এবং এই লোন এপ্রুভ হয়ে যাবে মাত্র কয়েক সপ্তাহের মধ্যে। যেটা লোন আবেদনকারীর জন্য বেস সুবিধাজনক।

২) কানাড়া টিচার্স লোন (Canara Teachers Loan):

সুদের হার: ১২.০৫% থেকে শুরু করে ১৪.১০%  পর্যন্ত।

সর্বোচ্চ লোন এমাউন্ট: সর্বোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত (10 times the gross monthly income is available under this scheme)

এই লোনের সুবিধা: খুবই সামান্য ডকুমেন্টেশনের মধ্যে দিয়ে আপনি এই লোনের জন্য আবেদন করতে পারবেন এবং এই লোনটি অ্যাপ্রুভ হতে মাত্র কয়েক সপ্তাহ সময় নেয়।

Canara Bank Personal Loan ফি এবং চার্জ (Fees & Changes):

কানাড়া বাজেট লোন এর ক্ষেত্রে (Canara Budget Loan): ০.০৫% প্রসেসিং ফি নিয়ে থাকে, লোন এমাউন্ট এর উপরে। যেটা সর্বনিম্ন ১,০০০ টাকা হয়ে থাকে এবং সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

কানাড়া টিচার্স লোন এর ক্ষেত্রে (Canara Teachers Loan): ১%  প্রসেসিং ফি নিয়ে থাকে আপনার লোন এমাউন্ট এর উপরে, যেটা সর্বনিম্ন ৫০ টাকা হয়ে থাকে।

Canara Bank Personal Loan আবেদনকারীর যোগ্যতা:

কানাড়া ব্যাঙ্ক থেকে পার্সোনাল লোন নেওয়ার জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর যে সমস্ত যোগ্যতা থাকতে হবে সেগুলি হল:

কানাড়া বাজেট লোন এর ক্ষেত্রে (Canara Budget loan):

১) এই লোনের জন্য আবেদনকারীকে অবশ্যই হতে হবে বেতনভুক্ত কর্মচারী কোন জয়েন্ট স্টক কোম্পানির, তার সাথে পাবলিক সেক্টর ইউনিট অবশ্যই থাকতে হবে।

২) তাছাড়া সরকারি কর্মচারী ও এই লোনের জন্য অবশ্যই আবেদন করতে পারেন।

৩) এই লোন নেওয়ার জন্য আবেদনকারীর অবশ্যই হতে হবে মাসিক ইনকাম ১০,০০০ টাকা। যার ফলে ২৫%  হোম স্যালারি থাকতে হবে, যেটা ইনস্টলমেন্ট হিসাবে এই লোন পরিশোধ করতে পারবেন।

৪) সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই লোনের সুবিধা টা সেই সমস্ত গ্রাহকদের জন্য এভেলেবেল থাকবে যাদের স্যালারি একাউন্ট (Salary account) কানাড়া ব্যাংকে থাকবে তাদের জন্য।

কানাড়া টিচার্স লোন এর ক্ষেত্রে (Canara Teachers Loan):

১) এই লোন তাদের জন্য প্রযোজ্য যারা স্কুল অথবা কলেজের পড়িয়ে থাকেন এবং স্কুল এবং কলেজের অন্যান্য স্টাফ হিসেবেও কাজ করে থাকেন, তারা এই লোনের জন্য আবেদন করতে পারবেন।

২) এই লোনের সুবিধা একমাত্র সেই সমস্ত গ্রাহকরা নিতে পারবেন, যাদের স্যালারি একাউন্ট কানাড়া ব্যাংকে রয়েছে।

৩) এই লোনের জন্য আবেদনকারীর মাসিক ইনকাম সর্বনিম্ন অবশ্যই হতে হবে ১০ হাজার টাকা অথবা ৩০%  মাসিক সেলারি প্রতিমাসে ই এম আই (EMI) হিসেবে নেওয়া হবে।

তবে সবক্ষেত্রেই কানাড়া ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আবেদনকারীর বয়স অবশ্যই হতে হবে ২১ বছর থেকে ৬৫ বছরের মধ্যে। তবেই কিন্তু এই ব্যাংক থেকে লোন এর জন্য আবেদন করতে পারবেন।

Canara Bank Personal Loan আবেদনকারীর ডকুমেন্টস:

১) লেটেস্ট স্যালারি- স্লিপ

২) ফর্ম 16 অথবা আই টি আর (ITR) যেটা লাস্ট তিন বছরের হতে হবে। তার সাথে ব্যাংক স্টেটমেন্ট এবং যেকোন ই এম আই ডেবিট (EMI Debit)।

৩) আবেদনকারীর তিনটে পাসপোর্ট সাইজের ফটোগ্রাফস,

৪) Co-obligation ডকুমেন্ট,

৫) Pronote or pronote covering letter

৬) ঠিকানার প্রমাণপত্র হিসাবে- পাসপোর্ট, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার আইডি কার্ড, আধার কার্ড। (যেকোনো একটি হলেই হবে)।

৭) ঠিকানার প্রমাণপত্র হিসেবে- রেজিস্টার্ড রেন্ট এগ্রিমেন্ট, ইউটিলিটি বিল, পাসপোর্ট। (যেকোনো একটি হলেই হবে)।

৮) ব্যাংকের সিভিল স্কোর (CIBIL Score) ৭৫০+ অবশ্যই থাকতে হবে।

Canara Bank Personal Loan EMI Calculator:

কানাড়া ব্যাংক পার্সোনাল লোন এর ক্ষেত্রে প্রতি ১ লাখ টাকায় ১৩%  এক বছরের লোন পরিশোধের সময়সীমার উপরে নিয়ে থাকে। যেটা আপনি ই এম আই হিসাবে দিতে পারেন।

কানাড়া ব্যাঙ্ক এর অন্যান্য পার্সোনাল লোন এর প্রকার:

কানাড়া ব্যাঙ্ক এর পার্সোনাল লোন এর কানাড়া বাজেট এবং কানাড়া টিচার্স লোন ছাড়াও আরো যে লোন গুলি রয়েছে সেগুলি হল:

১) কানাড়া পেনশন জেনারেল পাবলিক পার্সোনাল লোন স্কিম Canara Pension general public loan scheme): সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত লোন পাওয়া যায়।

২) কানাড়া পেনশন (Canara Pension): সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত লোন পাওয়া যাবে।

৩) কানাড়া কনজুমার লোন (Canara Consumer Loan): সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত লোন পেতে পারবেন আপনি।

Canara Bank Personal Loan আবেদনকারীর সহযোগিতা:

কানাড়া ব্যাঙ্ক থেকে পার্সোনাল লোন পাওয়ার জন্য আবেদনকারীর কি কি বিষয় বিশেষভাবে সহযোগিতা করতে পারে:

১) কর্মচারী প্রকার: যদি আপনি এই লোনের জন্য আবেদন করতে চান, সে ক্ষেত্রে যদি কোন কোম্পানির ইমপ্লয়ী হয়ে থাকেন সে ক্ষেত্রে যদি আপনি মহিলা হয়ে থাকেন, তাহলে তো এই লোন এর জন্য বিশেষভাবে সহযোগিতা পাবেন।

২) আবেদনকারীর মাসিক ইনকাম: যে কোন ব্যক্তির মাসিক ইনকাম এর উপরে নির্ভর করে ব্যাংক লোন দিয়ে থাকে, কেননা এটা নিশ্চিত হওয়া যায় যে, এই লোন পরিশোধ করতে কোন রকম অসুবিধা হবেনা আবেদনকারীর। আর তাই এই বিষয়টা লোন নেওয়ার জন্য আপনাকে অনেকটাই সাহায্য করবে।

৩) ব্যাংকের সাথে যোগাযোগ: আপনি যে ব্যাংক থেকে এই লোন নিতে যাচ্ছেন, যেমন কানাড়া ব্যাঙ্ক সেই ব্যাংকের সাথে আপনার যোগাযোগ এবং লেনদেন যদি ভালো থেকে থাকে, তাহলে এই লোন পাওয়ার জন্য আপনাকে খুব একটা কষ্ট করতে হবে না।

৪) লোন এমাউন্ট: এই লোন নেওয়ার জন্য যদি আবেদনকারীর ইনকাম অনেকটাই বেশি থাকে এবং লোন অ্যামাউন্ট এর পরিমাণ কম থাকে সে ক্ষেত্রে কিন্তু আপনি অনায়াসেই লোন পেতে পারবেন।

৫) আগের লোন পরিশোধের স্ট্যাটাস: আপনি আগে কোন লোন যদি নিয়ে থাকেন এবং সেই লোন ঠিক সময়ে, ঠিক ভাবে যদি পরিশোধ করে থাকেন সেক্ষেত্রে সেই স্ট্যাটাস আপনাকে পরবর্তী লোন নেওয়ার জন্য অনেকটাই সাহায্য করবে।

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি কানাড়া ব্যাংক থেকে পার্সোনাল লোন নেওয়ার জন্য আবেদন করতে পারবেন:

Canara Bank Personal Loan অনলাইন আবেদন:

Step 1. প্রথমত আপনাকে কানাড়া ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে, https://www.canarabank.com/ এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে আপনি এই লোনের জন্য আবেদন করতে পারবেন।

Step 2. তারপর যে পেজটি ওপেন হবে সেখানে একটি অ্যাপ্লিকেশন ফর্ম (Canara Bank Personal Loan Application Form) আপনি দেখতে পাবেন যেখানে আপনার পার্সোনাল ডিটেইলস, প্রফেশনাল ডিটেইলস এবং ফিন্যান্সিয়াল ডিটেইলস দিয়ে অর্থাৎ যেগুলি চাইবে সেগুলি দিয়ে ফিলাপ করতে হবে। এর সাথে প্রসেসিং ফি এবং অন্যান্য যে চার্জ নিয়ে থাকে সেগুলো দিতে হবে।

Step 3. যখন আপনি এই সমস্ত ডকুমেন্টস গুলি দিয়ে অ্যাপ্লিকেশন ফরমটি ফিলাপ করবেন, তখন কানাড়া ব্যাঙ্ক আপনার এই ডকুমেন্টগুলি চেক করবে এবং আপনার জন্য কতটা পরিমাণ লোন এমাউন্ট প্রযোজ্য সেটা ঠিক করবে।

Step 4. এরপর যে সমস্ত শর্ত গুলি রয়েছে সেগুলোতে “Agree” করার পর “Submit” বাটনে ক্লিক করতে হবে।

Step 5. এবং অবশেষে আপনার ডকুমেন্টস গুলি কানাড়া ব্যাঙ্ক এর মাধ্যমে প্রচারিত হবে এবং আপনার এই লোন এর আবেদনটি এপ্রুভ হয়ে যাবে, আর তার সাথে সাথে আপনার লোন এমাউন্ট আপনার ব্যাংক একাউন্টে জমা হয়ে যাবে।

Canara Bank Personal Loan অফলাইন আবেদন:

যদি আপনি কানাড়া ব্যাংক থেকে পার্সোনাল লোন নেওয়ার জন্য অফলাইনে আবেদন করতে চান, সেক্ষেত্রে আপনার কাছাকাছি কানাড়া ব্যাংকের যে কোন ব্রাঞ্চে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি নিয়ে এই লোনের জন্য আবেদন করতেই পারেন।

এই লোন নেওয়ার জন্য আবেদনকারীর কাছে যে সমস্ত ডকুমেন্টস গুলি চাওয়া হয়ে থাকে সেগুলি আপনাকে দিতে হবে এবং অন্যান্য ফি ও চার্জ গুলি দিতে হবে। এভাবেও কিন্তু আপনি আপনার পার্সোনাল লোন এর জন্য আবেদন করতে পারেন কানাড়া ব্যাংক থেকে।

তাহলে এই কয়েকটি সহজ পদক্ষেপ অবলম্বন করে আপনি কানাড়া ব্যাংক থেকে পার্সোনাল লোন এর জন্য আবেদন করতে পারবেন। যা কিনা খুবই কম এবং আকর্ষণীয় সুদ দিয়ে বেশ কিছুটা সময় হাতে নিয়ে এই লোন পরিশোধ করতে পারবেন।

এই লোন সংক্রান্ত আরও তথ্য জানার জন্য কানাড়া ব্যাংক এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে পারেন, ওয়েবসাইটটি উপরে দেওয়া আছে দেখে নিতে পারেন। বাংলা ভূমি ওয়েবসাইটের মধ্যে দিয়েও এই লোনের আবেদনের পদ্ধতি জানতে পারেন, তেমনি লোন সম্পর্কিত অন্যান্য তথ্য সম্পর্কেও আপনি জানতে পারবেন।

তাহলে আর অযথা দরকারি কোন কাজে টাকার জন্য চিন্তা করতে হবে না আপনাকে, কানারা ব্যাংক থেকে পার্সোনাল লোন হিসাবে আপনি আবেদন করতে পারবেন এবং অল্প কিছু সময়ের মধ্যেই এই লোন আপনি পেয়ে যেতে পারেন।

HomeClick here
Official WebsiteClick here

FAQ for Canara Bank Personal Loan

কানাড়া ব্যাংক পার্সোনাল লোনের সুদের হার কত?

কানাড়া ব্যাংক পার্সোনাল লোনের সুদের হার ১২.০৫% (পরিবর্তনশীল)

কানাড়া ব্যাংক পার্সোনাল লোনের প্রকার কি?

কানারা ব্যাংক গ্রাহকদের জন্য দু’রকমের আলাদা আলাদা পার্সোনাল লোন অফার করে থাকে। ১) কানাড়া বাজেট (Canara Budget Loan) ২) কানাড়া টিচার্স লোন (Canara Teachers Loan)

কানাড়া ব্যাংক পার্সোনাল লোনের ফি ও চার্জ কত?

কানাড়া বাজেট লোন এর ক্ষেত্রে (Canara Budget Loan): ০.০৫% প্রসেসিং ফি নিয়ে থাকে, লোন এমাউন্ট এর উপরে। যেটা সর্বনিম্ন ১,০০০ টাকা হয়ে থাকে এবং সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। কানাড়া টিচার্স লোন এর ক্ষেত্রে (Canara Teachers Loan): ১% প্রসেসিং ফি নিয়ে থাকে আপনার লোন এমাউন্ট এর উপরে, যেটা সর্বনিম্ন ৫০ টাকা হয়ে থাকে।

Leave a Comment