2022 কানাড়া ব্যাংক গোল্ড লোন আবেদন পদ্ধতি | 2022 Canara Bank Gold Loan in Bengali

Canara Bank Gold Loan 2022 (কানাড়া ব্যাংক গোল্ড লোন 2022): How to Apply for Canara Bank Gold Loan in Bengali? | Canara Bank Gold Loan Apply in Bengali.

সোনার চাহিদা এবং সোনার মূল্য আগেও যেমন ছিল এখন তো আরো বেশি। তবে মানুষ শুধুমাত্র অলংকার হিসেবে সোনার গয়না করে রাখেন না, এই সোনার গয়না অথবা অলংকার আর সোনার কয়েন যাই বলুন না, কোন বিপদে-আপদে আপনার অনেক উপকারে আসে। আর তাই বর্তমানে বেশিরভাগ মানুষ সম্পত্তি হিসেবে সোনার গয়না তৈরি করে রাখেন।

যেমন নিজেকে সুসজ্জিত করে সাজিয়ে তোলার পাশাপাশি হঠাৎ কিছু টাকার প্রয়োজন পড়লে এই সোনার অলংকার গুলি বিশেষ করে ব্যাংকে জমা রেখে তার পরিবর্তে লোন হিসাবে টাকা নিয়ে আসা যায়। আর সেই টাকা প্রয়োজন অনুযায়ী আপনি কাজে লাগাতে পারেন।

Bank NameCanara Bank
Type of LoanGold Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websitecanarabank.com

যে সমস্ত ব্যাংক গোল্ড লোন (Gold Loan) অর্থাৎ সোনার বিনিময় এ লোন দিয়ে থাকে, তাদের মধ্যে কিন্তু কানাড়া ব্যাঙ্কও আছে। যেখান থেকে আপনি অনায়াসেই সহজ কিছু পদক্ষেপ অবলম্বন করে এই লোনের জন্য আবেদন করতে পারবেন এবং খুব তাড়াতাড়ি বলতে গেলে হাতে হাতেই এই লোন আপনি পেয়ে যাবেন।

কানাড়া ব্যাংক গোল্ড লোন আবেদন পদ্ধতি | Canara Bank Gold Loan in Bengali
কানাড়া ব্যাংক গোল্ড লোন আবেদন পদ্ধতি | Canara Bank Gold Loan in Bengali

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি কানাড়া ব্যাঙ্ক থেকে গোল্ড লোন নেবেন এবং এই লোন সম্পর্কিত আরো বিভিন্ন রকমের তথ্য সম্পর্কেও জানা যাক:

Canara Bank Gold Loan 2022

১) সুদের হার: এম সি এল আর (MCLR) অনুযায়ী ৭.৩৫% এবং

২) সর্বোচ্চ লোন এমাউন্ট ২০ লাখ টাকা পর্যন্ত

৩) সর্বোচ্চ লোন পরিশোধের সময়সীমা দু’বছর

৪) প্রসেসিং ফি হিসেবে- ০.৫% লোন এমাউন্ট এর উপরে নিয়ে থাকে, যেটা সর্বনিম্ন ৫০০ টাকা হয়ে থাকে।

Canara Bank Swarna Loan Details (কানাড়া ব্যাংক স্বর্ণ লোন 2022):

সুদের হার: সর্বোচ্চ ৭.৩৫%

সর্বোচ্চ লোন এমাউন্ট: সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত।

লোন পরিশোধের সময়সীমা: সর্বোচ্চ দু’বছর

প্রসেসিং ফি: 0.5% of the Loan amount + GST সর্বনিম্ন 500 টাকা।

কানাড়া ব্যাংক গোল্ড লোন স্কিম যেটার আরেক নাম কানাড়া ব্যাংক স্বর্ণ লোন (Canara Bank Swarna Loan)।

সোনার অলংকার গুলি প্রতি গ্রামে অবশ্যই ১৮ থেকে ২২ ক্যারেট হতে হবে।

এই লোনের জন্য আবেদনকারীর বয়স অবশ্যই ১৮ বছর থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।

Canara Bank Gold Loan এর সুবিধা:

১) সাথে সাথে লোন: অর্থাৎ আপনার কাছে যে সোনার অলংকার গুলি রয়েছে সেগুলি দিয়ে এবং সামান্য কিছু ডকুমেন্টেশন করে আপনি যে দিনে এই ঋণের জন্য আবেদন করবেন ব্যাংকে সেদিনই আপনি লোন এর অ্যামাউন্ট হাতে পেয়ে যাবেন। গোল্ড লোন এর এটাই সুবিধা।

২) আকর্ষণীয় সুদের হার: স্বর্ণ লোন খুবই কম সুদের হার দিয়ে গ্রাহকদের গোল্ড লোন দিয়ে থাকে কানাড়া ব্যাঙ্ক, যেটা পরিশোধ করতে গ্রাহকদের কোনোরকম অসুবিধা হয় না।

৩) লোনের পরিমাণ: লোন এমাউন্ট যেটা ১০,০০০ থেকে শুরু হয় ২০ লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে, সেটা আপনার গয়নার উপরেই নির্ভর করবে। বলতে গেলে অনেক টাই হাই লোন এমাউন্ট।

৪) খুবই কম প্রসেসিং ফি: অর্থাৎ প্রসেসিং ফি অনেকটাই কম নে, যেটা সর্বনিম্ন ৫০০ টাকা হয়ে থাকে, আর গ্রাহকদের এই প্রসেসিং ফি তে তেমন অসুবিধা হয় না বললেই চলে।

৫) সুবিধাজনক লোন পরিশোধ: সুদ সমেত এক বছরের মধ্যে আপনি এই লোন পরিশোধ করতে পারবেন যেটা খুবই ঝামেলা মুক্ত এবং আপনার সুবিধা মতো প্রতিমাসে ই এম আই (EMI) বাবদও দিতে পারবেন।

৬) গয়নার সুরক্ষা: যেহেতু আপনি আপনার সোনার অলংকার গুলি রেখে তার বিনিময় লোন নিচ্ছেন, সেক্ষেত্রে আপনি একেবারেই নিশ্চিন্তে থাকতে পারেন যে, আপনার গয়না গুলি এই ব্যাংকে সুরক্ষিত আছে। লোন পরিশোধের পরে আপনি এই গয়নাগুলো হাতে পেয়ে যাবেন তবে অবশ্যই এই লোনের রিসিপ্ট আপনাকে যত্ন করে রাখতে হবে।

Canara Bank Gold Loan আবেদনকারীর ডকুমেন্টস:

এবার জেনে নেওয়া যাক কানাড়া ব্যাংক গোল্ড লোন (Canara Bank Swarna Loan) এর জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর প্রয়োজনীয় ডকুমেন্টস, এই লোনের জন্য সঠিক কাগজপত্র থাকা জরুরি:

কানাড়া ব্যাঙ্ক থেকে গোল্ড লোন অর্থাৎ স্বর্ণ লোন (Canara Bank Swarna Loan) নেওয়ার জন্য আপনার যে সমস্ত ডকুমেন্টস গুলির প্রয়োজন পড়বে সেগুলি হল:

১) পরিচয় পত্র/ ঠিকানার প্রমাণপত্র হিসাবে: ভ্যালিড গভর্নমেন্ট এপ্রুভড পাসপোর্ট, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড, আধার কার্ড, ইত্যাদি।

২) সম্পূর্ণ ফিলাপ করা এবং আবেদনকারীর সই করা লোন অ্যাপ্লিকেশন ফর্ম (Canara Bank Gold Loan Apply Form)।

৩) ইনকাম প্রুফ হিসাবে- ফর্ম 16, এবং আপনার সেলারি সার্টিফিকেট।

৪) যে গয়না গুলি আপনি ব্যাংকে রাখবেন সেগুলি অবশ্যই সোনার হতে হবে, আর ব্যাংক নিতে পারবে এমন গয়না হতে হবে।

Canara Bank Gold Loan আবেদন করবেন কিভাবে?

তো চলুন তাহলে জানা যাক কিভাবে আপনি কানাড়া ব্যাঙ্ক থেকে গোল্ড লোন অর্থাৎ স্বর্ণ লোনের জন্য আবেদন করতে পারবেন:

এক্ষেত্রে কিন্তু আপনাকে সোনার অলংকার গুলি নিয়ে আপনার কাছাকাছি কানাড়া ব্যাংকের যে কোন ব্রাঞ্চে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো নিয়ে গিয়ে এই লোন এর জন্য কথা বলতে হবে।

আপনার সোনার অলংকারের উপর নির্ভর করে লোন এমাউন্ট নির্ধারণ করবে কানাড়া ব্যাঙ্ক। এইভাবে খুব সহজে বলতে গেলে একদিনের মধ্যেই এই লোন আপনি পেয়ে যাবেন।

হঠাৎ কোন কাজের জন্য আপনার বেশ কিছু টাকার প্রয়োজন পড়ল, অথচ আপনার কাছে সেই টাকাটা নেই, কিন্তু বেশ কিছুটা সোনার অলংকার আপনার আলমারিতে তোলা আছে। সেটা যেমন আপনার কোন কাজে আসছে না, তেমনি আপনি সে গুলোকে একেবারে বন্ধ অবস্থাতেই রেখে দিয়েছেন।

এমন পরিস্থিতিতে এই সোনার অলংকার গুলি দিয়ে ব্যাংকে থেকে আপনি অনায়াসেই লোন পাবেন। আর সেই টাকা দিয়ে আপনার প্রয়োজনীয়তা অনুসারে হঠাৎ কোনো কাজ আপনি উদ্ধার করতে পারবেন।

কানাড়া ব্যাংকে থেকে গোল্ড লোন অর্থাৎ স্বর্ণ লোন নেওয়ার জন্য আপনাকে কোন রকম ঝামেলা পোহাতে হবে না। শুধুমাত্র যে সমস্ত ডকুমেন্টস গুলি আপনার প্রয়োজন পড়বে, সেগুলি সাথে নিয়ে এবং যে অলংকার গুলি আপনি সিকিউরিটি হিসেবে রেখে লোন নেবেন সেগুলি নিয়ে গেলেই আপনার এই লোন অনায়াসেই হয়ে যাবে।

HomeClick here
Official WebsiteClick here

FAQ for Canara Bank Gold Loan

কানাড়া ব্যাংক গোল্ড লোন অ্যাপ্লিকেশন ফর্ম কোথায় পাবেন?

কানাড়া ব্যাংক গোল্ড লোন অ্যাপ্লিকেশন ফর্ম কানাড়া ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের ডাউনলোড পেজে পেয়ে যাবেন, এখান থেকে ডাউনলোড করতে পারেন।

কানাড়া ব্যাংক গোল্ড লোনের সুদের হার কত?

কানাড়া ব্যাংক গোল্ড লোনের সুদের হার MCLR অনুযায়ী ৭.৩৫% এবং সর্বোচ্চ লোন এমাউন্ট ২০ লাখ টাকা পর্যন্ত।

কানাড়া ব্যাংক গোল্ড লোন পরিশোধের সময়সীমা কতটা?

সর্বোচ্চ দুই থেকে তিন বছর সময় তো অবশ্যই পাওয়া যায়, তবে সেক্ষেত্রে আপনি এই লোন কানাড়া ব্যাঙ্ক থেকে নেওয়ার পর এক বছরের মধ্যে অথবা এক বছর সময় নিয়ে এই লোন পরিশোধ করতে পারবেন।

কি কি সোনার জিনিস গোল্ড লোনের জন্য কানাড়া ব্যাঙ্ক নিয়ে থাকে?

এই লোন নেওয়ার জন্য আবেদনকারীর কাছ থেকে কানাড়া ব্যাংক সিকিউরিটি হিসাবে সোনার কয়েন, সোনার সমস্ত রকমের গহনা, নিয়ে থাকে।

Leave a Comment