2022 ব্যাংক অফ মহারাষ্ট্র বিজনেস লোন আবেদন পদ্ধতি | 2022 Bank of Maharashtra Business Loan in Bengali

Bank of Maharashtra Business Loan 2022 (ব্যাংক অফ মহারাষ্ট্র বিজনেস লোন 2022): How to Apply for Bank of Maharashtra Business Loan? | Bank of Maharashtra Business Loan Apply in Bengali.

ব্যবসা থেকে ইনকাম করার প্রবণতা বেড়ে চলেছে প্রতিনিয়ত। কারণ মন দিয়ে ব্যবসা করতে পারলে যে কোন ব্যবসা থেকে ভালোভাবে উপার্জন করা যায় এবং তা থেকে লাভবান হওয়া যায়। কিন্তু ব্যবসা করতে গেলে প্রথমত কিছু পুঁজির প্রয়োজন হয়, যেটা সবার কাছে যথাযথ পরিমাণে থাকে না।

কিছু পরিমাণ থাকলেও বাকিটা যে কোনো না  যেকোনো জায়গা থেকে জোগাড় করতে হয়। তবে একটা ভালো মত মনের মত ব্যবসা তৈরি করা যায়। আর সে ক্ষেত্রে ব্যবসা করার জন্য আপনি ব্যাংক থেকে লোন নিতে পারেন। খুবই কম টাকা সুদ এবং অনেকটা সময় হাতে পাবেন এই লোন পরিশোধ করতে।

Bank NameBank of Maharashtra
Type of LoanBusiness Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websitebankofmaharashtra.in

সে ক্ষেত্রে কোন ঝামেলা ছাড়াই এমনকি ঝামেলা নেই বললেই চলে, আর খুবই সামান্য ডকুমেন্টেশন এর মধ্যে দিয়ে ব্যাংক থেকে বিজনেস লোন নিয়ে আপনি আপনার স্বপ্নের ব্যবসা শুরু করতে পারেন অথবা আপনার ব্যবসা রয়েছে, সেটাকে আরো বড় করতে পারেন এবং মনের মতো করে গড়ে তুলতে পারেন।

ব্যাংক অফ মহারাষ্ট্র বিজনেস লোন আবেদন পদ্ধতি | Bank of Maharashtra Business Loan in Bengali
ব্যাংক অফ মহারাষ্ট্র বিজনেস লোন আবেদন পদ্ধতি | Bank of Maharashtra Business Loan in Bengali

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি ব্যাংক অফ মহারাষ্ট্র থেকে বিজনেস লোন নেবেন এবং এর কিছু সুবিধা সম্পর্কে জানা যাক:

Bank of Maharashtra Business Loan:

১) সুদের হার: ১৪.৫০%

২) প্রসেসিং ফি: লোন এমাউন্ট এর উপরে সর্বোচ্চ ৩% পর্যন্ত।

৩) সবচেয়ে কম ই এম আই (EMI) প্রতি লাখে: ৩৪৪২ টাকা।

৪) লোন এমাউন্ট: সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১.৫০ লাখ, অর্থাৎ দেড় লাখ টাকা পর্যন্ত।

Bank of Maharashtra Business Loan জরুরি তথ্য:

১) আপনি ব্যাংক অফ মহারাষ্ট্র থেকে বিজনেস লোন নিতে পারবেন এবং তা দিয়ে আপনার নতুন একটি ব্যবসা শুরু করতে পারেন অথবা আপনার ব্যবসা রয়েছে সে ব্যবসাটিকে নতুন করে সাজিয়ে তুলতে পারেন, তা ছাড়া অন্য কোন সম্পত্তি কিনতে পারেন এবং নতুন ইউনিট সেট আপ করতে পারেন।

২) এই লোন যাদের জন্য প্রযোজ্য তারা হলেন, self-employed, প্রফেশনাল এবং নন প্রফেশনাল।

৩) তাছাড়া এই লোনের জন্য আবেদনকারীর বয়স হতে হবে সর্বনিম্ন ২১ বছর থেকে সর্বোচ্চ ৬০ বছর বয়সের মধ্যে তবে কিন্তু ব্যাংক অফ মহারাষ্ট্র থেকে বিজনেস লোন পেতে পারবেন।

৪) সিকিউরিটিজ এর কথা বলতে গেলে সুরক্ষিত আবার অসুরক্ষিত হতে পারে।

৫) এই লোন পরিশোধ করার সময়সীমা ১২ বছর থেকে ৩৬ বছর পর্যন্ত।

৬) এই ব্যাংক লোন এর উপরে সুদ নিয়ে থাকে ১৪.৫০% থেকে ১৫.৫০% পর্যন্ত।

৭) ব্যাংক অফ মহারাষ্ট্র বিজনেস লোন ইএমআই (EMI) প্রতি লাখে যেটা নিয়ে থাকে সেটা শুরু হয় ৩৪৪২ টাকা থেকে।

৮) তাছাড়া এই লোনের জন্য প্রসেসিং ফি হিসেবে সর্বোচ্চ ৩% পর্যন্ত নিয়ে থাকে।

৯) যদি বলা হয় ব্যবসার জন্য ব্যাংক অফ মহারাষ্ট্র কত টাকা পর্যন্ত লোন দিয়ে থাকে, সেক্ষেত্রে কিন্তু সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ (১.৫০ লাখ) দেড় লাখ টাকা পর্যন্ত বিজনেস লোন দিয়ে থাকে এবং খুবই কম ই এম আই  দিয়ে।

১০) CIBIL Score: আবেদনকারীর ব্যাংকের সিভিল স্কোর হাই থাকতে হবে সেক্ষেত্রে কম করে ৭০০ হতে হবে আপনার সিভিল স্কোর, তবেই কিন্তু আপনি এই লোনের জন্য আবেদন করতে পারবেন।

১১) যদি এখানে ব্যবসার অভিজ্ঞতা এবং ব্যবসা করার সময় সম্পর্কে বলা হয় সেক্ষেত্রে কিন্তু আপনি যদি নতুন ব্যবসা শুরু করতে চান তাহলেও এই লোন নিতে পারবেন, আর ব্যবসা সম্পর্কে কোনো রকম ধারণা না থাকা সত্ত্বেও আপনি এই লোন এর জন্য আবেদন করতে পারবেন।

Bank of Maharashtra Business Loan আবেদনকারীর যোগ্যতা:

ব্যাংক অফ মহারাষ্ট্র থেকে বিজনেস লোন নেওয়ার জন্য আবেদনকারির যে সমস্ত যোগ্যতার প্রয়োজন পড়বে সেগুলি হল:

১) লোন এমাউন্ট: আপনি ব্যবসার জন্য ব্যাংক অফ মহারাষ্ট্র থেকে সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১.৫০ লাখ টাকা বিজনেস লোন নিতে পারবেন, যা দিয়ে আপনি ভালোমতো ব্যবসা করার পুঁজি পেয়ে যাবেন।

২) আবেদনকারীর বয়স: ব্যাংক অফ মহারাষ্ট্র যে বিজনেস লোন অফার করে থাকে গ্রাহকদের জন্য, সে ক্ষেত্রে কিন্তু গ্রাহকদের বয়স হতে হবে ২১ বছর থেকে ৬০ বছরের মধ্যে তবেই কিন্তু এই লোনের জন্য সেই গ্রাহক আবেদন করতে পারবেন।

৩) ITR and Banking: ব্যাংক অফ মহারাষ্ট্র আপনাকে তখনই বিজনেস করার জন্য লোন দেবে যখন তারা ভালোমতো চেক করে নেবেন যে আপনার ইনকাম ট্যাক্স রিটার্ন এবং ব্যাংক স্টেটমেন্ট ভালো আছে। সেক্ষেত্রে আপনার ITR ডিটেইলস এবং ব্যাংক স্টেটমেন্ট ভালোমতো দিতে হবে দায়িত্ব সহকারে।

৪) CIBIL Score: ব্যাংক অফ মহারাষ্ট্র অবশ্যই চেক করে নেবে যে আপনার রি পেমেন্ট অর্থাৎ অন্য কোন লোন এর অথবা ব্যাংকের লেনদেন অথবা টাকা পরিশোধের হিস্ট্রি। সেক্ষেত্রে আপনার ব্যাংকের সিভিল স্কোর ৭৫০ এর উপরে হতে হবে। তবেই কিন্তু আপনি এই লোনের জন্য অ্যাপ্রুভাল পাবেন।

Bank of Maharashtra Business Loan নেওয়ার জন্য ডকুমেন্টস:

১) প্রথমত আপনার পরিচয় পত্র হিসেবে- পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, আধার কার্ড, ভোটার আইডি কার্ড লাগবে।

২) ঠিকানার প্রমাণপত্র হিসাবে- ভোটার আইডি কার্ড, ব্যাংক স্টেটমেন্ট, আধার কার্ড, রেজিস্ট্রি কপি, রেন্ট এগ্রিমেন্ট, ইউটিলিটি বিল।

৩) বিজনেস existence প্রুফ: সার্ভিস ট্যাক্স, রেজিস্ট্রেশন, পার্টনারশিপ কপি, ট্রেড লাইসেন্স, VAT, প্যান কার্ড, সেলস ট্যাক্স, প্র্যাকটিস এর সার্টিফিকেট, রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা আর বি আই (RBI) এস ই বি আই (SEBI) থেকে।

৪) ২৪ মাস অথবা দুই বছরের ইনকাম ট্যাক্স এবং PAN কার্ড।

৫) ব্যাংক স্টেটমেন্ট লাস্ট ৬ মাসের লাগবে।

Bank of Maharashtra Business Loan আবেদন করবেন কিভাবে?

১) অনলাইনে আবেদন করার জন্য আপনাকে প্রথমত ব্যাংক অফ মহারাষ্ট্র এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে, https://www.bankofmaharashtra.in/ ওয়েবসাইটের মধ্যে দিয়ে আপনি এই লোনের জন্য আবেদন করতে পারবেন।

২) লোনের জন্য Apply Now অপশনে ক্লিক করার পর আপনার কাছে একটি বিজনেস লোন এর অ্যাপ্লিকেশন ফর্ম ওপেন হবে, যেখানে আপনি আপনার সমস্ত রকম ডকুমেন্টস ডিটেইলস আপলোড করতে পারবেন, তার আগে আপনাকে সিলেক্ট করতে হবে যে আপনি ব্যাংক অফ মহারাষ্ট্র থেকে বিজনেস লোন নিতে চাইছেন।

৩) সবকিছু ঠিকঠাক চেক করে নেওয়ার পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

তাছাড়া আপনি যদি অফলাইন এই লোনের জন্য আবেদন করতে চান তাহলে সমস্ত রকম প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি নিয়ে অ্যাপ্লিকেশন ফর্ম যেটা সম্পুর্ণ ফিলাপ করা এবং সই করা থাকবে সেটা নিয়ে আপনার কাছাকাছি কোন ব্যাংক অফ মহারাষ্ট্র এর ব্রাঞ্চে গিয়ে এই লোনের জন্য আপনি আবেদন করতে পারবেন।

এমনভাবে আপনি খুবই সহজ পদ্ধতিতে এবং কিছু অল্প পরিমাণে কাগজপত্র অর্থাৎ ডকুমেন্টেশন করে এই লোনের জন্য আবেদন করতে পারবেন এবং খুব সহজেই এই লোন নিয়ে আপনি আপনার স্বপ্নের ব্যবসা শুরু করতে পারবেন যা কিনা আপনার অনেক দিনের ইচ্ছা পুরণ হতে চলেছে এই লোনের মধ্যে দিয়ে।

HomeClick here
Official WebsiteClick here

FAQ for Bank of Maharashtra Business Loan

ব্যাংক অফ মহারাষ্ট্র বিজনেস লোনের সুদের হার কত?

ব্যাংক অফ মহারাষ্ট্র বিজনেস লোনের সুদের হার ১৪.৫০%। (ব্যাংক সময় সময় সুদের হার পরিবর্তন করে সে ক্ষেত্রে বর্তমান সুদের হার অবশ্যই ব্যাংক অফ মহারাষ্ট্রর অফিশিয়াল ওয়েবসাইট থেকে মিলিয়ে নেবেন)

আমি বিজনেস লোন কেন নেব?

আপনি ব্যাংক অফ মহারাষ্ট্র থেকে বিজনেস লোন নিতে পারবেন এবং তা দিয়ে আপনার নতুন একটি ব্যবসা শুরু করতে পারেন অথবা আপনার ব্যবসা রয়েছে সে ব্যবসাটিকে নতুন করে সাজিয়ে তুলতে পারেন, তা ছাড়া অন্য কোন সম্পত্তি কিনতে পারেন এবং নতুন ইউনিট সেট আপ করতে পারেন।

Leave a Comment