2022 ব্যাংক অফ ইন্ডিয়া বাইক লোন আবেদন পদ্ধতি | 2022 Bank of India Two Wheeler Loan in Bengali

Bank of India Two Wheeler Loan 2022 (ব্যাংক অফ ইন্ডিয়া বাইক লোন 2022): How to Apply for Bank of India Two Wheeler Loan? | Bank of India Bike Loan Apply in Bengali.

বাইকের স্বপ্ন অনেকেরই থাকে, কিন্তু শুধু স্বপ্ন পূরণ নয়, তার সাথে সাথে এমন অনেক কাজ সহজ করে দেয় এই বাইক। আর তাই নিজের কাছে পর্যাপ্ত পরিমাণ বাইক কেনার টাকা না থাকলে ব্যাংক থেকে বাইক লোন নিয়ে খুবই কম সুদের হারে বাইক আপনি কিনতে পারবেন অনায়াসেই। সেক্ষেত্রে আপনি ব্যাংক অফ ইন্ডিয়া থেকে বাইক লোন নিতে পারেন।

বাইক, যা কিনা ব্যক্তিগত প্রয়োজনে হোক অথবা ব্যক্তিগত কাজে ব্যবহার করার ক্ষেত্রে হোক, প্রতিটি ঘরে এখন বাইকের প্রয়োজন। কারণ যেকোনো কাজের অনেকটাই সময় বাঁচায়, তার সাথে নিজের সুবিধা মতো এই বাইক এর মাধ্যমে কোন জায়গায় কম সময়ের মধ্যে যাওয়া যায়, আর বলতে গেলে অনেকটাই ঝঞ্ঝাটমুক্ত চলাফেরা করা যায়।

Bank NameBank of India
Type of LoanTwo Wheeler Loan (Bike Loan)
Loan Application ProcessOnline / Offline
Official Websitebankofindia.co.in

কিন্তু এমনটা মনে হলেও অনেক সময় বাইক কেনার মত পর্যাপ্ত পরিমাণ টাকা সকলের কাছে থাকে না। তার জন্য বেশিরভাগ সময় লোন নিতে হয়, আর তাই আপনি ব্যাংক অফ ইন্ডিয়া (Bank of India) থেকে টু হুইলার লোন (Two Wheeler Loan) বা বাইক লোন (Bike Loan) নেওয়ার মধ্যে দিয়ে বাইক কেনার স্বপ্ন পূরণ করতেই পারেন। তবে এক্ষেত্রে একটা কথা মনে রাখতে হবে যে, এই লোন নিয়ে আপনাকে নতুন বাইক কিনতে হবে এবং সেটা অবশ্যই ব্যক্তিগত প্রয়োজনে ব্যবহার করতে হবে।

ব্যাংক অফ ইন্ডিয়া বাইক লোন আবেদন পদ্ধতি | Bank of India Two Wheeler Loan in Bengali
ব্যাংক অফ ইন্ডিয়া বাইক লোন আবেদন পদ্ধতি | Bank of India Two Wheeler Loan in Bengali

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি এই ব্যাংক অফ ইন্ডিয়া থেকে বাইক লোন নেবেন এবং একেবারে আকর্ষণীয় সুদের হার এবং অনেকটা সময় পাবেন সেই লোন পরিশোধ করার।

সুচিপত্র

Bank of India Two Wheeler Loan 2022:

আবেদনকারীর বয়স২১ বছর থেকে ৬৫ বছর পর্যন্ত
সুদের হার৬.৮৫%
সর্বোচ্চ লোন এমাউন্ট১০০% এক্স শোরুম প্রাইস এর*
লোন পরিষদের সর্বোচ্চ সময়৫ বছর পর্যন্ত
EMI (প্রতি ১০ হাজার টাকায়)১৯৭  টাকা*
প্রসেসিং ফি:নেয় না
লোন পরিশোধের চার্জনেই, নেয় না

Bank of India Two Wheeler Loan এর সুদের হার নির্ভর করে:

১) আবেদনকারীর বেতন: উচ্চ বেতন সম্পন্ন ব্যক্তি যদি এই লোনের জন্য আবেদন করে থাকেন, সেক্ষেত্রে কিন্তু সুদের হার অনেকটাই কমে আসে। তাছাড়া ব্যাংক অফ ইন্ডিয়া অটো লোন (Auto Loan) নির্ভর করে আবেদনকারী মাসিক ইনকাম এর উপর।

২) কর্মচারীর ধরন (Employer Category): যদি কোন কর্মচারী এই লোনের জন্য আবেদন করে থাকেন, সেক্ষেত্রে তিনি পুরুষ অথবা মহিলা হয়ে থাকেন তবে সুদের হার কিছুটা পরিমাণ কমবেশি হয়ে থাকে, এবং যদি বেশ বড় কোম্পানিতে চাকরি করে থাকেন তাহলে সুদের হার অনেকটাই কম থাকবে। আপনি কি ধরনের পদে কাজ করছেন সেটাও কিন্তু নির্ভর করে এই সুদের উপর।

৩) বাইক এর ধরন: তাছাড়া আপনি কেমন দামের এবং কেমন ধরনের বাইক নিতে চাইছেন তার উপরেও কিন্তু নির্ভর করে সুদের হার। কতটা পরিমাণ কমবেশি হবে, যদি আপনি খুবই দামি বাইক নিতে চান সেক্ষেত্রে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই লোনের সুদের হার অনেকটাই কমিয়ে দেয়।

৪) ব্যাংকের সাথে ভালো যোগাযোগ: যদি আপনি এই লোন নেওয়ার জন্য ব্যাংকে আবেদন করেন এবং যে ব্যাংকে আপনি আবেদন করছেন সেই ব্যাংকের সাথে যদি আপনার যোগাযোগ ভাল থাকে তাহলে সে ক্ষেত্রে অনেকটাই কম হবে বাইক লোন এর সুদের হার।

Bank of India Two Wheeler Loan নেওয়ার জন্য যোগ্যতা:

ব্যাংক অফ ইন্ডিয়া থেকে বাইক লোন নেওয়ার জন্য যে সমস্ত যোগ্যতার প্রয়োজন হবে আপনার সেগুলি হল:

১) আপনার বেতন: ব্যাংক অফ ইন্ডিয়া বাইক লোন ক্যালকুলেটর আপনার ইনকাম এর উপরে নির্ভর করে। সে ক্ষেত্রে আপনি যদি বাইক লোন নিতে চান, তাহলে কম করে আপনার মাসিক বেতন হতে হবে প্রফেশনাল ১৫,০০০ টাকা।

২) আবেদনকারীর বয়স: বলতে গেলে প্রায় প্রতিটি কাজে বেশ অনেকটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই বয়স। ব্যাংক অফ ইন্ডিয়া থেকে আপনি যদি বাইক লোন নিতে চান, তাহলে সেক্ষেত্রে আপনার বয়স হতে হবে ২১ বছর থেকে শুরু করে ৬৫ বছর বয়সের মধ্যে।

৩) CIBIL Score: এই বিষয়টা নিশ্চয়ই ভালোমতো জানলেন যে, আপনার ব্যাংকের সিবিল স্কোর যত ভালো হবে ততো আপনি লোন নেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। তাছাড়া আপনার ব্যাংকের লেনদেন ভালো থাকলে এর সুবিধা কিন্তু আপনি বেশ ভালোমতোই পাবেন। আর তাই ব্যাংক অফ ইন্ডিয়া থেকে আপনি যদি বাইক লোন নিতে চান সেক্ষেত্রেও কিন্তু আপনার সিবিল স্কোর ভালো থাকতে হবে।

Bank of India Two Wheeler Loan ডকুমেন্টস:

ব্যাংক অফ ইন্ডিয়া বাইক লোন নেওয়ার জন্য বেতনভুক্ত কর্মচারীদের ক্ষেত্রে ডকুমেন্টস:

১) পরিচয় পত্র হিসেবে- প্যান কার্ড (PAN Card), ভোটার আইডি কার্ড (Voter Card), পাসপোর্ট (Passport), ড্রাইভিং লাইসেন্স (Driving License)।

২) সই করা এবং সম্পূর্ণ ফিলাপ করা লোন  অ্যাপ্লিকেশন ফর্ম।

৩) আবেদনকারীর ফটোগ্রাফস

৪) ইনকাম ট্যাক্স প্রুফ (প্যান কপি)

৫) ঠিকানার প্রমাণপত্র হিসেবে- ইউটিলিটি বিল (Utility Bill), রেন্ট এগ্রিমেন্ট (Renk Agreement), পাসপোর্ট (Passport), লিভ এন্ড লাইসেন্স (Leave and Licence)।

৬) ইনকাম ডকুমেন্টস হিসাবে- লাস্ট ৩ মাসের ব্যাংক স্টেটমেন্ট, সেলারি ক্রেডিট এবং EMI debit, ফর্ম 16, লাস্ট তিন মাসের পে-স্লিপ।

ব্যাংক অফ ইন্ডিয়া থেকে বাইক লোন নেওয়ার জন্য self-employed দের ক্ষেত্রে ডকুমেন্টস:

১) পরিচয় পত্র হিসাবে- প্যান কার্ড (PAN Card), ভোটার আইডি কার্ড (Voter Card), পাসপোর্ট (Passport), ড্রাইভিং লাইসেন্স (Driving License)।

২) ইনকাম ট্যাক্স প্রুফ (প্যান কপি)

৩) সই করা এবং সম্পূর্ণ ফিলাপ করা লোন অ্যাপ্লিকেশন ফর্ম।

৪) আবেদনকারীর ফটোগ্রাফ

৫) ঠিকানার প্রমাণপত্র হিসাবে- ইউটিলিটি বিল (Utility Bill), রেন্ট এগ্রিমেন্ট (Renk Agreement), পাসপোর্ট (Passport), লিভ এন্ড লাইসেন্স (Leave and Licence)।

৬) ব্যবসার এক্সিস্তেন্স প্রুফ, যেমন ধরুন- VAT/সার্ভিস ট্যাক্স, রেজিস্ট্রেশন, ব্যবসার ঠিকানার প্রমাণপত্র, কোম্পানির ইনকর্পোরেশন ডিটেইলস।

Bank of India Two Wheeler Loan আবেদন করবেন কিভাবে?

বাইকের স্বপ্ন পূরণ করার জন্য আপনি লোন নেওয়ার সিদ্ধান্ত তো নিয়ে নিলেন, এবার চলুন জানা যাক, কিভাবে আপনি এই লোনের জন্য ব্যাংক অফ ইন্ডিয়া থেকে আবেদন করবেন।

১) Competitive pricing (প্রতিযোগিতামূলক মূল্য)

২) Flexible repayment options (নমনীয় পরিশোধের বিকল্প)

৩) Pan India presence (প্যান ইন্ডিয়ার উপস্থিতি)

তাছাড়া,

১) প্রথমত আপনাকে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে, https://www.bankofindia.co.in/ এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে আপনি এই লোনের জন্য আবেদন করতে পারবেন।

২) তারপর লোন অপশনে Apply Now অপশনে ক্লিক করুন।

৩) Vehicle Loan অপশনে গিয়ে বাইক লোন অথবা Two Wheeler Loan এই অপশনটিতে ক্লিক করুন।

৪) একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনার সমস্ত ডকুমেন্টস, ফটো সই সব কিছু আপলোড করতে হবে।

৫) সবকিছু একবার ভালোভাবে চেক করে নেওয়ার পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

৬) ব্যাংক আপনার অ্যাপ্লিকেশন টি ভেরিফাই করবে এবং কিছুদিনের মধ্যে আপনার কাছে ফোন আসবে ব্যাংক থেকে, তারপর আপনার লোন এর অ্যামাউন্ট আপনার ব্যাংক একাউন্টে জমা হয়ে যাবে।

তো এইভাবে আপনি খুবই সহজ এবং অল্প কিছু পদক্ষেপের মধ্যে দিয়ে বাইক লোনের জন্য আবেদন করতে পারবেন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে। খুবই কম এবং আকর্ষণীয় সুদ, তাছাড়া লোন পরিশোধের সময়সীমা আপনি অনেকটাই পাবেন, যা কিনা আপনার জন্য সুবিধাজনক হতে পারে।

আর একসাথে অনেকটা টাকা দিয়ে বাইক কেনার মত সুবিধা বেশিরভাগ মানুষের থাকে না বললেই চলে। সে ক্ষেত্রে বর্তমান কাজের উপর নির্ভর করে প্রতিমাসে ই এম আই (EMI) বাবদ আপনি লোন পরিশোধ করতে পারবেন।

তাহলে আর বাইকের স্বপ্ন আপনাকে স্বপ্ন হিসেবে রেখে দিতে হবে না, বাস্তবায়িত করতে গেলে শুধুমাত্র কিছু পদক্ষেপ অবলম্বন করে ব্যাংক অফ ইন্ডিয়া (Bank of India) থেকে বাইক লোন (Bike Loan) অথবা টু হুইলার লোন (Two Wheeler Loan) এর জন্য আপনি আবেদন করতে পারেন।

HomeClick here
Official WebsiteClick here

FAQ for Bank of India Two Wheeler Loan

এই লোন নেওয়ার জন্য কত বছর বয়স হতে হবে আবেদনকারীর?

ব্যাংক অফ ইন্ডিয়া থেকে বাইক লোন নেওয়ার জন্য আবেদনকারীর বয়স হতে হবে কম করে ২১ বছর থেকে সর্বোচ্চ ৬৫ বছরের মধ্যে।

কতটা পরিমাণ অটো লোন পেতে পারি ব্যাংক অফ ইন্ডিয়া থেকে?

ব্যাংক অফ ইন্ডিয়া এক্স শোরুম প্রাইস ১০০% দিয়ে থাকে বাইক লোনের জন্য।

সর্বোচ্চ কত বছর সময় পাওয়া যায় এই লোন পরিশোধ করার জন্য?

ব্যাংক অফ ইন্ডিয়া আপনাকে সর্বোচ্চ ৫ বছর সময় দিয়ে থাকে, বাইক লোন পরিশোধ করার জন্য।

প্রসেসিং ফি কত নেয় ব্যাংক অফ ইন্ডিয়া?

ব্যাংক অফ ইন্ডিয়া প্রসেসিং চার্জ নেয় না। সাথে অ্যাপ্লিকেবিল সার্ভিস ট্যাক্স।

ব্যাংক অফ ইন্ডিয়া কত পরিমান সুদ নেয় বাইক লোন এর ক্ষেত্রে?

ব্যাংক অফ ইন্ডিয়া বাইক লোন এর জন্য ৬.৮৫% থেকে ৮.৩৫% পর্যন্ত সুদ নিয়ে থাকে।

ব্যাংক অফ ইন্ডিয়া বাইক লোন পরিশোধ করার সময় চার্জ নিয়ে থাকে কি?

না, ব্যাংক অফ ইন্ডিয়া বাইক লোন পরিশোধ করার সময় যে টাকাটা আপনি শোধ করবেন অর্থাৎ লোন ও সুদ সমেত একসাথে যখন পরিশোধ করবেন, তখন কোনো রকম চার্জ নেয় না।

সবথেকে কম EMI কত, বাইক লোনের জন্য প্রতি ১০ হাজার টাকায়?

যদি আপনি বাইকের জন্য ব্যাংক অফ ইন্ডিয়া থেকে লোনের জন্য আবেদন করে থাকেন, তাহলে সে ক্ষেত্রে প্রতি ১০ হাজার টাকায় আপনার EMI হবে ১৯৭ টাকা*।

Leave a Comment