2022 ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন আবেদন পদ্ধতি | 2022 Bank of India Home Loan in Bengali

Bank of India Home Loan 2022 (ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন 2022): How to Apply for Bank of India Home Loan? | Bank of India Home Loan Apply in Bengali.

নিজের একটি বাড়ি তৈরীর স্বপ্ন সকলের থাকে, আর তাই ব্যাংক থেকে লোন নেওয়ার মাধ্যমে সেই স্বপ্ন পূরণ করে থাকেন বেশিরভাগ মানুষ। কেননা বাড়ি তৈরিতে যে পরিমাণ টাকা খরচ হয়, তা সবটাই নিজের কাছে থাকে না।

সেই কারণে ব্যাংক অফ ইন্ডিয়া থেকে আপনি কীভবে এই হোম লোনের জন্য আবেদন করবেন আজকের এই আর্টিকেলটিতে জানা যাক। তাঁর সাথে সাথে আরও বিভিন্ন রকমের তথ্য সম্পর্কে জানার জন্য এই আর্টিকেলটি সম্পুর্ন পড়তে পারেন।

Bank of India Home Loan

বাড়ি করার জন্য একটা মানুষের সারা জীবনের সঞ্চয় ঢেলে দিতে হয়, আর যদি অল্প সময়ের মধ্যে নিজের একটা পছন্দের বাড়ি তৈরি করতে অথবা ফ্ল্যাট কিনতে অথবা তৈরি করা বাড়ি কিনতে আপনার যদি ইচ্ছে থাকে, তাহলে কিন্তু ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে লোন নিয়ে সেই বাড়ির স্বপ্ন পূরণ করতে পারবেন।

সে ক্ষেত্রে খুবই কম এবং আকর্ষণীয় সুদের হার, একেবারে টানা ৩০ বছর পর্যন্ত সময় পাবেন এই লোন পরিশোধ করার জন্য। আর তাছাড়া যদি এই লোন আবেদনের ক্ষেত্রে আপনি মহিলা হয়ে থাকেন তাহলে তো সুদের ক্ষেত্রে অনেকটাই ছাড় পাবেন।

সামান্য ডকুমেন্টেশন এর মধ্যে দিয়ে কোন রকম ঝামেলা ছাড়াই এই লোনের জন্য আপনি আবেদন করতে পারবেন এবং খুব তাড়াতাড়ি এই লোন আপনার এপ্রুভড ও হয়ে যাবে।

বলতে গেলে খুবই সামান্য প্রসেসিং চার্জ, যেটা  অনায়াসেই দিতে পারবেন, যার জন্য আপনাকে কোন রকম অসুবিধায় পড়তে হবে না। তাছাড়া লুকোনো কোন চার্জ নেই, যেটা পরে আপনাকে অসুবিধায় ফেলতে পারে।

Bank NameBank of India
Type of LoanHome Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websitebankofindia.co.in

বর্তমানে আপনার মাসিক ইনকাম এর উপর নির্ভর করে এই লোন আপনি নিতে পারবেন এবং কোন রকম ঝামেলা ছাড়াই প্রতিমাসে ই এম আই বাবদ এই লোন  আপনি শোধ করতে পারবেন। তাছাড়া বেশ অনেকটা সময় পাবেন এই লোন পরিশোধ করার জন্য।

তাহলে আর স্বপ্ন কে কেন বেঁধে রাখা, নিজের একটা ঘর থাকবে, সেখানে মন খুলে বসবাস করা, নিজের হাতে পছন্দমত সাজানো, এমন স্বপ্ন তো বলতে গেলে প্রত্যেক মানুষই দেখে থাকেন, তাই না!

তবে এখন সেই স্বপ্ন পূরণ করার সুবর্ণ সুযোগ দিচ্ছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Bank of India)। যেখান থেকে আপনি হোম লোন (Home Loan) এর মধ্যে দিয়ে নিজের একটি ঘরের স্বপ্ন পূরণ করতে পারবেন।

ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন আবেদন পদ্ধতি | Bank of India Home Loan in Bengali
ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন আবেদন পদ্ধতি | Bank of India Home Loan in Bengali

তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে হোম লোনের জন্য আবেদন করবেন এবং এই লোন সম্পর্কিত অন্যান্য তথ্য সম্পর্কেও জানা যাক:

ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন এর ক্ষেত্রে সুদের হার ৬.৫০% p.a. এবং এই লোন পরিশোধ করার সময়সীমা দিয়ে থাকে ৩০ বছর পর্যন্ত। আর সবচেয়ে বেশি লোন দিয়ে থাকে ৫ কোটি টাকা পর্যন্ত। ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন শুরু হয় ০.২৫% লোন এমাউন্ট এর উপর।

Bank of India Home Loan Interest Details:

ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন কাস্টমাইজড লোন বলতে পারেন, আপনি আপনার প্রয়োজন মত এখানে লোনের জন্য আবেদন করতে পারেন।

RBLR Rate6.85% p.a.
Loan AmountMinimum: NA, Maximum: Rs. 5 Crore
Processing FeeUp to 0.25% for individuals (min. Rs.1,500, max. Rs. 20,000)
Penal interest rate:Not available
Pre-payment/Foreclosure charge:30 Years
Max. TenureNil for floating-rate package 0.65% to 2.25% of the loan balance for fixed-rate package
Rate Packages Available:Floating/Fixed

Bank of India Home Loan সুদের হার:

RBLR (Repo Based Lending Rate): যদি আপনার ক্রেডিট স্কোর লো হয়ে থাকে অথবা কম হয়ে থাকে সে ক্ষেত্রে কিন্তু আপনার সুদের হার ৮.০০% (শতাংশ) হতে পারে।

সেক্ষেত্রে আপনাকে বেশি হারে সুদ দিতে হবে। সে যাই হোক তবে যদি কোন মহিলার CIBIL স্কোর ৭৬০ এর মধ্যে হয়ে থাকে তাহলে সেই মহিলাটি এই লোনের সুদের হারের ০.০৫% ছাড় পাবেন।

ব্যাংক অফ ইন্ডিয়ার বিভিন্ন রকমের লোনের সুদের হার:

BIO Home Loan Schemeসুদের হার
BIO স্টার হোম লোন 6.50%p.a. – 8.35%p.a.
BIO স্টার ডায়মন্ড হোম লোন6.50%p.a. – 8.35%p.a.
BIO স্টার স্মার্ট হোম লোন6.50%p.a. – 8.35%p.a.
BIO স্টার প্রবাসী হোম লোন6.95%p.a.
BIO স্টার লোন এগেনেস্ট প্রপার্টি9.10%p.a. onwards
প্রধানমন্ত্রী আবাস যোজনা6.95%p.a.

Bank of India Home Loan আবেদনের কাগজপত্র:

ব্যাংক অফ ইন্ডিয়া লোন এর আবেদনের জন্য আপনার যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন পড়বে সেগুলি হল:

১) ভোটার আইডি কার্ড,

২) পাসপোর্ট,

৩) প্যান কার্ড,

৪) ড্রাইভিং লাইসেন্স,

৫) আধার কার্ড।

ঠিকানার প্রমাণপত্র হিসাবে:

১) ভোটার আইডি কার্ড,

২) আধার কার্ড,

৩) ড্রাইভিং লাইসেন্স,

৪) পাসপোর্ট,

৫) ইউটিলিটি বিলস।

ইনকাম প্রুফ হিসাবে (বেতন ভুক্তদের জন্য):

১) রিসেন্ট স্যালারি স্লিপ,

২) রিসেন্ট ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট ও তার সাথে পাসবুক।

ইনকাম প্রুফ হিসাবে (self-employed দের জন্য):

১) প্রফিট এবং লস স্টেটমেন্ট ( profit and loss statement),

২) অডিটেড ব্যালেন্স শিট (Audited Balance sheet),

৩) আইটি রিটার্নস (IT Returns)

প্রপার্টি ডকুমেন্টস:

১) নো অবজেকশন সার্টিফিকেট

২) সেলস ডিড

৩) সেল এগ্রিমেন্ট

৪) রেজিস্ট্রেশন ডকুমেন্টস

Bank of India Home Loan নেওয়ার সুবিধা:

১) প্রথমত ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন এর সুদের হার শুরু হয় ৬.৭০% শতাংশ থেকে

২) ব্যাংক অফ ইন্ডিয়া প্রসেসিং চার্জ হিসাবে ০.২৫%  নিয়ে থাকে অর্থাৎ মিনিমাম ১৫০০ টাকা থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত।

৩) এই লোন শোধ করার জন্য আপনি অনেকটা সময় হাতে পাবেন অর্থাৎ বলতে গেলে শুরু হয় ৫ বছর থেকে এবং সর্বোচ্চ ৩০ বছর পর্যন্ত।

Bank of India Home Loan আবেদন করবেন কিভাবে:

১) প্রথমত আপনাকে ব্যাংক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে, https://www.bankofindia.co.in/  এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে আপনি এই লোনের জন্য আবেদন করতে পারবেন অনায়াসেই।

২) সেখানে আপনি লোন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন প্রসেসিং ফি, সুদের হার, লোন এমাউন্ট সবকিছু।

৩) এখানে আপনি অ্যাপ্লিকেশন ফর্ম পাবেন সেখানে আপনার সমস্ত রকম ডিটেইলস আপলোড করতে হবে, তারপর Agree করে Submit বাটনে ক্লিক করতে হবে।

৪) তারপর ব্যাংক অফ ইন্ডিয়া থেকে আপনাকে প্রশ্ন করা হবে যে আপনি কি সাবমিট করেছেন প্রসেসিং ফি অথবা আপনি কিছু সময় যদি নিতে চান সেক্ষেত্রেও সুযোগ রয়েছে।

৫) সব কিছু ডকুমেন্টস ঠিক ঠাক  দিয়ে আপনি যদি আবেদন করেন তাহলে আপনার এই লোনের আবেদন ব্যাংক এক্সেপ্ট করে নেবে।

Bank of India Home Loan EMI Calculator:

প্রসেসিং ফি:সর্বোচ্চ ১.০০%
Max Tenure:১২ বছর পর্যন্ত
সবচেয়ে কম EMI:১১৩০ টাকা প্রতি ১ লাখ টাকায়
Pre-payment, Foreclosure Charges:এক্ষেত্রে কোনো রকম চার্জ নেওয়া হয় না।
আবেদনকারীর বয়স:সবচেয়ে কম ২১ বছর হতে হবে এবং সবচেয়ে বেশি ৬০ বছরের মধ্যে হতে হবে এটা বেতন ভুক্তদের জন্য। আর সবচেয়ে কম ২১ বছর আর সবচেয়ে বেশি ৭০ বছরের মধ্যে হতে হবে, এটা self-employed দের জন্য।

আশা করি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে, কিভাবে খুবই সহজ পদ্ধতিতে কিছু পদক্ষেপ অবলম্বন করে এই লোনের জন্য আপনি আবেদন করতে পারবেন! তাহলে আর অপেক্ষা কেন! ঘরে বসেই অনলাইনের মধ্যে দিয়ে এই লোনের জন্য অর্থাৎ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে হোম লোনের জন্য আপনি আবেদন করতে পারবেন।

তাছাড়া অফলাইনেও কিন্তু আবেদন করতে পারবেন। যেটা আপনার কাছাকাছি ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোন ব্রাঞ্চে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি দিয়ে হোম লোনের জন্য আপনি আবেদন করতে পারবেন।

প্রতি মাসে কিছু টাকা দিয়ে এই লোন পরিশোধ করার মধ্যে দিয়ে আপনার যেমন কোনোরকম অসুবিধা হবে না, তেমনি খুব সহজে এবং অল্প সময়ের মধ্যে আপনার নিজের একটা বাড়ি তৈরি হয়ে যাবে, সেটা বাড়ি তৈরি করা হোক অথবা নতুন বাড়ি কেনা অথবা ফ্ল্যাট নেওয়া। নিজস্ব বাড়িতে বসবাস করার অনুভূতি টাই আলাদা, কি বলেন! কারণ এখানে কোন কিছুতে কারোর ভয় পেয়ে বসবাস করতে হয়না, তাইনা!

HomeClick here
Official WebsiteClick here

FAQ for Bank of India Home Loan

ব্যাংক অফ ইন্ডিয়া কাস্টমার কেয়ারে কিভাবে যোগাযোগ করা যাবে?

সে ক্ষেত্রে আপনি এই নাম্বারে ফোন করেও জানতে পারেন: 1800220229 অথবা 18001031906. তবে যতক্ষণ পর্যন্ত ব্যাংক সার্ভিস থাকে অর্থাৎ ব্যাংক খোলা থাকে সেই সময়টুকু পর্যন্তই আপনি কিন্তু যোগাযোগ করার সময় পাবেন। তাছাড়া আপনি 02240919191 এই নাম্বারেও কল করতে পারেন।

ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন অ্যাপ্লিকেশন ফর্ম কোথায় পাওয়া যাবে?

ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন অ্যাপ্লিকেশন ফর্ম আপনি পেয়ে যাবেন ব্যাংক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে ডাউনলোড সেকশনে। তার জন্য আপনাকে ব্যাংক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

ব্যাংক অন ইন্ডিয়া হোম লোনের জন্য কত টাকা পর্যন্ত দিয়ে থাকে?

ব্যাংক অফ ইন্ডিয়া ৫কোটি টাকা পর্যন্ত হোম লোণ দিয়ে থাকে, এবং এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার ব্যাংকে ট্রানজেকশন এবং আপনার ফাইন্যান্সিয়াল স্টেটমেন্ট যে আপনি ব্যাংকের সাথে এতদিন করে এসেছেন। ব্যাংক আপনার ব্যাংকিং এর ইতিহাস অনুসারে যোগ্যতা নির্ধারণ করেন এবং সেই অনুসারে আপনাকে লোন প্রদান করেন।

Leave a Comment