2022 ব্যাংক অফ বরোদা বিজনেস লোন আবেদন পদ্ধতি | 2022 Bank of Baroda Business Loan in Bengali

Bank of Baroda Business Loan 2022 (ব্যাংক অফ বরোদা বিজনেস লোন 2022): How to apply for Bank of Baroda Business Loan?| Bank of Baroda Business Loan Apply in Bengali | BOB Business Loan Interest Rates List in Bengali

বেশিরভাগ মানুষের ইচ্ছা থাকে নিজের একটা সুন্দর ব্যবসা তৈরি করে তা থেকে ভালোমতো উপার্জন করে জীবিকা নির্বাহ করার। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায়, এমন কোনো ব্যবসা নেই যা কিনা কোন রকম ইনভেস্ট ছাড়াই শুরু করা যায়, অল্প পরিমান হলেও ব্যবসা করতে কিছু টাকার প্রয়োজন হয়।

ব্যবসা করার স্বপ্ন অনেক মানুষের মধ্যে থাকে কিন্তু টাকার অভাবে সেই স্বপ্ন বেশিরভাগ মানুষেরই পূরণ হয়না।

যদি আপনার এমন কোন ব্যবসা করার স্বপ্ন থেকে থাকে, অথবা টাকার অভাবে একেবারে বন্ধ হয়ে যাওয়া ব্যবসাটিকে আবার নতুন করে শুরু করতে চাইলে আজকের এ আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে আসবে আশা করা যায়।

Bank NameBank of Baroda
Type of LoanBusiness Loan
Loan Application ProcessOnline / Offline
Official Websitebankofbaroda.in

এমন অনেক ব্যাংক আছে খুবই কম সুদে ব্যবসা শুরু করার জন্য লোন দিয়ে থাকে। যার মাধ্যমে আপনি আপনার স্বপ্নের ব্যবসাটি শুরু করতে পারেন। এরকম ব্যাংকের মধ্যে একটি হলো ব্যাংক অফ বরোদা (Bank of Baroda)।

ব্যাংক অফ বরোদা বিজনেস লোন আবেদন পদ্ধতি | Bank of Baroda Business Loan in Bengali
ব্যাংক অফ বরোদা বিজনেস লোন আবেদন পদ্ধতি | Bank of Baroda Business Loan in Bengali

তো চলুন তাহলে জানা যাক, এই ব্যাংক অফ বরোদা (Bank of Baroda Business Loan) থেকে আপনি ব্যবসার জন্য কিভাবে লোন পেতে পারেন এবং আরও বিশেষ কিছু তথ্য সম্পর্কে জানা যাক:

ব্যাংক অফ বরোদা সর্বোচ্চ কত টাকা বিজনেস লোন দেয়?

ব্যাংক অফ বরোদা বিজনেস লোন (Bank of Baroda Business Loan) সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা পর্যন্ত দিয়ে থাকে। আর ওয়ার্কিং ক্যাপিটাল কখনই এক লক্ষ টাকার বেশি হয় না।

তাছাড়া একেবারে শহর নয়, একেবারে গ্রামাঞ্চল নয়, এমন জায়গাতে, আর  তার সাথে সাথে প্রত্যন্ত গ্রামাঞ্চলে মেডিকেল প্রাকটিশনার দের জন্য সবথেকে বেশি ১০ লক্ষ টাকা আর ওয়ার্কিং ক্যাপিটাল সবথেকে বেশি ২ লক্ষ টাকা, এর বেশি হয় না।

Bank of Baroda Business Loan-এর সুদের হার:

প্রতিটি ব্যাংক থেকে লোন নেওয়ার পর কিছু পার্সেন্ট সুদ দিতে হয় আর তাই ব্যাংক অফ বরোদার বিজনেস লোনের (Bank of Baroda Business Loan) সুদের হার ১৪.১০%। আপনাকে ১৪.১০% (পার্সেন্ট) হারে সুদ দিয়ে লোন পরিশোধ করতে হবে।

Bank of Baroda Business Loan কতদিন সময়ের জন্য দেয়:

এক্ষেত্রে কিন্তু আপনি একটু কম সময় পাবেন, সেক্ষেত্রে লোন পরিশোধ করার জন্য এক বছর থেকে তিন বছর পর্যন্ত সময় দিয়ে থাকে এই ব্যাংক, বিজনেস লোন এর ক্ষেত্রে।

Bank of Baroda Business Loan-এর জন্য প্রসেসিং ফি:

ব্যাংক অফ বরোদা (Bank of Baroda) থেকে আপনি যদি বিজনেস লোন নিয়ে থাকেন সে ক্ষেত্রে প্রসেসিং ফি হিসেবে এই ব্যাংক ওয়ান পার্সেন্ট (1%) পর্যন্ত নিয়ে থাকে। অর্থাৎ আপনাকে অল্প কিছু টাকা দিতে হবে বিজনেস লোন নেওয়ার জন্য।

কে বা কারা Bank of Baroda Business Loan পেতে পারেন:

ব্যাংক অফ বরোদা (Bank of Baroda) থেকে এই বিজনেস লোন (Business Loan) পাওয়ার জন্য আপনার বয়স হতে হবে ২১ থেকে ৬০ বছরের মধ্যে এবং অবশ্যই আপনাকে হতে হবে ভারতীয় নাগরিক।

ব্যাংক অফ বরোদা বিজনেস লোন পাওয়ার জন্য কাগজ পত্র:

এই লোন নেওয়ার জন্য আপনার কিছু ডকুমেন্টস প্রয়োজন পড়বে, সেগুলি হল:

#১) ব্যবসার অস্তিত্বের প্রমান পত্র

#২) আইডেন্টিটি প্রুফ অথবা পরিচয় পত্র

#৩) আপনার অ্যাড্রেস প্রুফ

#৪) তার সাথে শেষ ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট

ব্যাংক অফ বরোদা থেকে আপনি বিজনেস লোন কেনো নিবেন:

#১) আপনার বর্তমানে থাকা যন্ত্রপাতি মেরামত ও সংস্কার করতে পারবেন।

#২) পেশাগত দিক থেকে ব্যবহারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে যে টাকা-পয়সার প্রয়োজন হয়, তার জন্য এই লোনটি খুবই সুবিধাজনক।

#৩) আপনার ব্যবসার কার্যকরী মূলধন (পুঁজি) তৈরি করতে এই লোনটি আপনি নিতে পারেন।

#৪) যদি আপনার ব্যাংকের সিভিল স্কোর ভালো হয় অর্থাৎ সিভিল স্কোরে প্লাস থাকে তাহলে কিন্তু সুদের হারে আপনি অনেকটাই ছাড় পাবেন।

#৫) সবথেকে সুবিধাজনক হল, ব্যাংক অফ বরোদার সমস্ত ব্রাঞ্চ থেকে আপনি এই লোনটি পেতে পারেন।

#৬) এছাড়াও খুবই সহজে আবেদন করা যায়, তার সাথে সাথে লোন অনুমোদনও পাওয়া যায়।

#৭) যদি এই লোন সংক্রান্ত কোনো কিছুর জন্য আপনার কোনো রকম অভিযোগ থেকে থাকে, তাহলে সেই অভিযোগ অঞ্চল অফিসে অথবা সরাসরি কেন্দ্রীয় কার্যালয়ে জানাতে পারেন, সেই সুবিধা টাও কিন্তু আপনি পাবেন।

Bank of Baroda Business Loan আবেদন করবেন কিভাবে?

#১) স্বাভাবিকভাবে প্রথমত আপনাকে ব্যাংক অফ বরোদার অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। https://www.bankofbaroda.in এই ওয়েবসাইটে যেতে হবে।

#২) ওয়েব সাইটে যাওয়ার পর লোন ফর স্মল বিজনেস (Loan for Small Business) এই অপশনে আপনাকে ক্লিক করতে হবে।

#৩) তারপর দেখবেন এ্যাপলাই নাও (Apply Now) লেখাটি আছে, তার ওপরে ক্লিক করুন।

#৪) ক্লিক করার পর একটি ফর্ম আপনার সামনে ওপেন হবে, সেখানে আপনার নাম, আপনার মোবাইল নাম্বার, আপনার ইমেইল এড্রেস, রাজ্য, শহর, ব্যাংকের ব্রাঞ্চ, সিলেক্ট করুন তারপরে সাবমিট বাটনে ক্লিক করুন।

#৫) এগুলি করার পর ব্যাংক থেকে আপনার কাছে ফোন আসবে। তারপর আপনার বিস্তারিত তথ্য গুলি তারা জানতে চাইবেন এবং আপনার তথ্যগুলো যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে আপনার লোন এর অ্যামাউন্ট আপনি আপনার ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন।

#৬) তাছাড়া আপনি অফলাইন হিসেবে ব্যাংকে গিয়েও এই সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারেন এবং লোনের জন্য এপ্লাই অথবা আবেদন করতে পারেন।

ছোট ছোট কোনো উদ্যোগ, ছোট ব্যবসা করার জন্য আপনার কাছে যদি পর্যাপ্ত পরিমাণ পুঁজি না থাকে, তাহলে এই ব্যাংকের বিজনেস লোন নিয়েও অনায়াসেই কিন্তু ব্যবসাটি শুরু করতে পারেন, ছোট স্তর থেকে। তারপর ব্যবসার লাভ থেকে ধীরে ধীরে তিন বছরের মধ্যে লোন শোধ করে দিতে পারবেন ভালোভাবে। অন্তত আপনার ব্যবসা করার স্বপ্ন তো পূরণ হলো, তাই না।

এমনভাবে ব্যাংক থেকে বিজনেস লোন নিয়ে অনেক ব্যবসায়ী তাদের ছোট ব্যবসা কে আজকে অনেক বড় জায়গাতে নিয়ে গিয়েছেন। কেননা পর্যাপ্ত পরিমাণ পুঁজি বেশিরভাগ মানুষের কাছে থাকেই না, নতুন কোনো ব্যবসা শুরু করার জন্য।

Bank of Baroda Application Forms Download in PDF

Bank of Baroda All Application Forms DownloadDownload Forms
HomeClick here
Official WebsiteClick here

FAQ of Bank of Baroda Business Loan

ব্যাংক অফ বরোদা বিজনেস লোনের সুদের হার কত?

ব্যাংক অফ বরোদার বর্তমান বিজনেস লোনের সুদের হার 7.25% - 13.50% (ব্যাংক সময় সময় সুদের হার পরিবর্তন করে সে ক্ষেত্রে বর্তমান সুদের হার অবশ্যই ব্যাংক অফ বরোদার অফিশিয়াল ওয়েবসাইট থেকে মিলিয়ে নেবেন)

আমি কীভাবে আমার বিজনেস লোনের যোগ্যতা জানতে পারি?

এর জন্য আপনি সবার প্রথমে ব্যাংক অফ বরোদার অফিশিয়াল ওয়েবসাইট খুলে লোন ডিপার্টমেন্টে যাবেন। এখানে আপনি আপনার দরকারের লোনের যোগ্যতা যাচাই করতে পারবেন। এখানে এলিজিবিলিটি ক্রাইটেরিয়া (Eligibility Criteria) অপশন পাবেন যেখানে আপনি যাচাই করতে পারবেন।

আমি কি ব্যাংক অফ বরোদা বিজনেস লোনের জন্য অনলাইন আবেদন করতে পারবো?

আপনি যদি ব্যাংক অফ বরোদা গ্রাহক হয়ে থাকে এবং আপনার কাছে ইন্টারনেট ব্যাংকিং থাকে তাহলে আপনি ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

ব্যাংক অফ বরোদা বিজনেস লোনের কাস্টমার কেয়ার নাম্বার কি?

ব্যাংক অফ বরোদা বিজনেস লোনের কাস্টমার কেয়ার নাম্বার গুলি হলঃ 18002584455 এবং& 18001024455 (এগুলি টোল ফ্রি নাম্বার)

Leave a Comment