2022 বাংলার ভূমি মৌজার রেকর্ড পিডিএফ ডাউনলোড ও প্রিন্ট আউট পদ্ধতি

বাংলার ভূমি মৌজার রেকর্ড: প্রতিটি জিনিসের যেমন প্রমাণপত্র প্রয়োজন হয় তেমনি জায়গা, জমি, প্লট সবকিছুর প্রমাণ পত্র মানুষের থাকাটা খুবই জরুরি। না হলে তো সেই সম্পত্তির নিজের বলে কখনোই দাবি করা সম্ভব নয়, স ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রর সাথে সাথে নিজের নামে থাকা জায়গা জমির তথ্য নিজের জেনে রাখাটাও অনেকটা বেশি গুরুত্বপূর্ণ।

সেক্ষেত্রে বর্তমানে ডিজিটাল যুগে সমস্ত কিছু অনলাইনের মাধ্যমে ঘরে বসে কম্পিউটার, ল্যাপটপ অথবা স্মার্টফোনের মাধ্যমে জানা যাচ্ছে, অল্প সময়ের মধ্যে। সম্পূর্ণ বিষয় আজ হাতের মুঠোয়।

তাহলে জমি জায়গার তথ্য বের করার জন্য কেনইবা আপনি এখান থেকে ওখানে ছোটাছুটি করবেন, নিজের স্মার্ট ফোনের সাহায্যে ল্যাপটপ অথবা কম্পিউটারের সাহায্যে ঘরে বসেই খুবই কম সময়ের মধ্যে অনলাইনে সমস্ত রকম তথ্য দেখতে পারবেন, ডাউনলোড করতে পারবেন, তার সাথে প্রিন্ট আউটও করতে পারবেন। এমন সুবিধা পাওয়া গেলে তো অনেকটাই সমস্যার সমাধান হয়ে যায়, তাই না! তবে এটা করতে পারেন banglabhumi.in/land-records এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে।

যেখানে কিনা জমির খতিয়ান, জমির দাগ নম্বর অথবা প্লট নম্বর, মৌজা সবকিছু এই ওয়েবসাইটের মধ্যে নিয়ে জানতে পারবেন, ডাউনলোড করতে পারবেন, প্রিন্ট আউট করতে পারবেন।

Banglar Bhumi Mouza Records Search - বাংলার ভূমি মৌজা রেকর্ড অনলাইন
Banglar Bhumi Mouza Records Search – বাংলার ভূমি মৌজার রেকর্ড অনলাইন

তাছাড়া সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই সমস্ত কাজের জন্য বেশিরভাগ ক্ষেত্রে সরকারি সাইটগুলো বন্ধ থাকে। যেখানে কাজ করার জন্য অপেক্ষা করতে হয় দিনের পর দিন, ছোটা ছুটি করতে হয় একটা কাজের জন্য বারবার।

সে ক্ষেত্রে কিন্তু সরকারী সাইট বন্ধ থাকলেও এই সাইটের মধ্যে দিয়ে ঘরে বসে অনলাইনে খুবই কম সময়ের মধ্যে সামান্য পরিমাণ পদক্ষেপ অবলম্বনের মধ্যে দিয়ে জমির সমস্ত রকম তথ্য জানতে পারবেন যেকোনো সময়, যেকোনো জায়গা থেকে।

তাছাড়া ল্যাপটপ, কম্পিউটার ছাড়াও সবথেকে বেশি সুবিধাজনক হলো মোবাইল ফোন। এই সাইট মোবাইল ফোনে সব থেকে বেশি সহজ পদ্ধতিতে কাজ করে, যেটা আপনার জন্য অনেকটাই সহজসাধ্য হতে পারে।

তো চলুন তাহলে, মৌজার তথ্য বের করার পদ্ধতি সম্পর্কে জানা যাক:

১) প্রথম ধাপ: গুগল ক্রোম এ গিয়ে banglabhumi.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে জমির তথ্য জানতে পারেন তাছাড়া, https://banglabhumi.in/land-records এই ওয়েবসাইটের সরাসরি ক্লিক করেও যেতে পারেন।

২) দ্বিতীয় ধাপ: যে পেজটি ওপেন হবে সেখানে তিন রকম অপশন পাবেন, খতিয়ান সার্চ করার অপশন প্লট অথবা দাগ নম্বর সার্চ করার অপশন এবং মৌজার অপশন পাবেন। যেহেতু মৌজা তথ্য সম্পর্কে জানবেন সেক্ষেত্রে সার্চ মৌজা (Search Mouza) অপশনে ক্লিক করুন।

BanglarBhumi Mouza Records Search Online
BanglarBhumi Mouza Records Search Online

৩) তৃতীয় ধাপ: এরপর একটি ফরম ওপেন হবে সেখানে আপনার ডিসট্রিক্ট সিলেক্ট করুন, তারপর ব্লক সিলেক্ট করুন। প্রথমেই মৌজার নাম সিলেক্ট করতে হবে, এরপরে খতিয়ান নাম্বার, প্লট অথবা দাগ নাম্বার দিতে হবে।

৪) চতুর্থ ধাপ: এখানে আপনাদের কোন ক্যাপচা কোড পূরণ করতে হবে না। বিনা ক্যাপচা কোড দিয়েই আপনি খতিয়ানের রেকর্ড বের করতে পারবেন। নিচে ভিউ রেকর্ড (VIEW RECORDS) অপশন দেখতে পাবেন, তার উপরে ক্লিক করুন।

Banglar Bhumi Mouza Records Search - বাংলার ভূমি মৌজা রেকর্ড সার্চ করুন
Banglar Bhumi Mouza Records Search – বাংলার ভূমি মৌজার রেকর্ড সার্চ করুন

৫) পঞ্চম ধাপ: ভিউ রেকর্ড (VIEW RECORDS) অপশনে ক্লিক করার পর আপনার জমির পরিমাণ, কার কার নামে জমি রয়েছে সমস্ত কিছু তথ্য দেখতে পাবেন কম্পিউটার, ল্যাপটপ অথবা মোবাইলের স্ক্রিনে।

Banglar Bhumi Mouza Records Download & Print - বাংলার ভূমি মৌজা রেকর্ড ডাউনলোড ও প্রিন্ট
Banglar Bhumi Mouza Records Download & Print – বাংলার ভূমি মৌজার রেকর্ড ডাউনলোড ও প্রিন্ট

৬) ষষ্ঠ ধাপ: এই সমস্ত তথ্য যদি ডাউনলোড করতে চান, তাহলে উপরে ডাউনলোড (Download) অপশন থেকে ডাউনলোড করতে পারবেন, তাছাড়া যদি প্রিন্ট আউট করতে চান সে ক্ষেত্রে মেনু (Menu) অপশন এ গিয়ে ডাউনলোড করা তথ্যটি প্রিন্ট আউট (Print out) অপশন প্রিন্ট আউট করে বের করতে পারবেন।

তাহলে নিশ্চয়ই বুঝতে পারছেন, কতটা সহজ পদ্ধতিতে মৌজার তথ্য জানতে পারা যায় banglabhumi.in/land-records এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে। তাছাড়া সবথেকে সুবিধাজনক হলো, সবসময়ের জন্য এই সাইট খোলা থাকে। যেখানে সরকারী সাইট বেশিরভাগ ক্ষেত্রে বন্ধ থাকে। তার জন্য অনেক সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষের।

ঘরে বসে যে কোন সময়, যে কোন মুহূর্তে, যে কোন জায়গা থেকে অনলাইনের মাধ্যমে বিশেষ করে মোবাইল ফোনের সাহায্যে এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে জমির সমস্ত রকম তথ্য জানতে পারবেন সহজ কয়েকটি পদক্ষেপ অবলম্বন করার মাধ্যমে।

তাহলে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে কিভাবে অল্প সময়ের মধ্যে এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে জমির সমস্ত রকম তথ্য জানতে পারবেন। তাছাড়া ইন্টারনেট এখন সমস্ত জায়গায় রয়েছে, বলতে গেলে ইন্টারনেট ছাড়া মানুষের দিন পারই হয় না, বললেই চলে।

সেখানে ইন্টারনেটের উপর ভরসা করে ঘরে বসেই জমির মৌজার তথ্য বের করতে পারবেন। তার সাথে সাথে প্রয়োজন অনুসারে পি ডি এফ (PDF) ফাইল ডাউনলোড করতে পারবেন এবং প্রিন্ট আউট করতে পারবেন, যেকোন জায়গা থেকে। যেটি যে কোন মুহূর্তে, যে কোন জায়গায় আপনার কাজে আসতে পারে।

এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে আপনার জমি জায়গার বিষয় সংক্রান্ত সমস্ত রকম সমস্যার সমাধান করতে পারবেন আশা করা যায়। এত সহজ পদ্ধতি আপনার জটিল কাজ টিকে আরও বেশি সহজ সরল করে তুলবে। এছাড়াও মোবাইল ফোনে খুবই ভালভাবে এই ওয়েব সাইটটি ব্যবহার করতে পারবেন নিঃসন্দেহে।

Leave a Comment