2022 বাংলার ভূমি খতিয়ান রেকর্ড ডাউনলোড ও প্রিন্ট করার পদ্ধতি

বাংলার ভূমি খতিয়ান রেকর্ড: জমি জায়গার বিভিন্ন রকমের তথ্য জানার জন্য আজকাল মানুষ অনেকটাই উদ্বিগ্ন হয়ে থাকেন। সেক্ষেত্রে সাইবার ক্যাফে তে প্রচুর মাত্রায়  ভিড় ও লাইন লেগেই থাকে। কিন্তু আপনি চাইলে খুবই কম সময়ের মধ্যে আর সহজ কয়েকটি পদক্ষেপ এর মাধ্যমে ঘরে বসেই অনলাইনে জমির খতিয়ান এর রেকর্ড বের করতে পারবেন।

আপনার নামে থাকা জমির বিভিন্ন রকমের তথ্য জানার জন্য এই কয়েকটি পদক্ষেপ অনেকটাই উপকারে আসবে আপনার, আশা করা যায়। এছাড়া সেই তথ্য ডাউনলোড করে সেভ করেও রাখতে পারবেন, তার সাথে সাথে প্রিন্ট আউটও বের করতে পারবেন। যেটা সুরক্ষিত ভাবে রাখতে পারবেন আপনার কাছে।

Banglar Bhumi Khatian Records Search - বাংলার ভূমি খতিয়ান রেকর্ড অনলাইন
Banglar Bhumi Khatian Records Search – বাংলার ভূমি খতিয়ান রেকর্ড অনলাইন

জমির বিভিন্ন রকমের তথ্য বের করা এখন হয়ে গিয়েছে আরও সহজ সাধ্য এবং সকলেই ঘরে বসেই সহজ কয়েকটি পদ্ধতি অবলম্বন করেই অল্প সময়ের মধ্যে জমির খতিয়ান, দাগের তথ্য, মৌজার তথ্য বের করতে পারবেন বাংলার ভূমি ল্যান্ড রেকর্ড (https://banglabhumi.in/land-records) ওয়েবসাইটের মধ্যে দিয়ে।

তাহলে জানা যাক, কিভাবে জমির খতিয়ান এর রেকর্ড বের করবেন এবং পি ডি এফ (PDF) ফাইল ডাউনলোড করতে পারবেন তার সাথে সাথে প্রিন্ট আউট করতে পারবেন:

জমির খতিয়ানের রেকর্ড বের করার প্রসেস:

বর্তমানে সকলেই কম বেশি স্মার্ট ফোন ব্যবহার করেন, তবেই না এই আর্টিকেলটি আপনি দেখতে পাচ্ছেন এবং পড়তে পারছেন, তাই না! যদি প্রিন্ট আউট করতে চান সে ক্ষেত্রে ল্যাপটপ, কম্পিউটার অথবা ট্যাব ব্যবহার করতেও পারেন। তবে মোবাইলে এই সাইট ব্যবহার করা আরও অনেক বেশি সুবিধাজনক।

আর হ্যাঁ অনেক সময় দেখা যায়, যে কোন জমির তথ্য বের করার জন্য সরকারি সাইট বেশিরভাগ ক্ষেত্রে বন্ধ থাকে, সেজন্য অনেক কাজ পিছিয়ে পড়ে বা সময় মত হয়ে ওঠে না। বারবার সেই কাজের জন্য ছুটতে  হয় আপনাকে, তবে খুশির খবর হল, সরকারি সাইট বন্ধ থাকলেও জমির রেকর্ড এই সাইট থেকে বের করতে পারবেন অনায়াসেই। যে কোনো সময়, যে কোনো মুহূর্তে, যে কোন জায়গা থেকে, কোন রকম চিন্তা ছাড়াই।

মোবাইল অথবা কম্পিউটার দুটোই ব্যবহার করতে পারেন এক্ষেত্রে। তবে সবথেকে সুবিধাজনক হলো মোবাইলে এই সাইটের ব্যবহার। বেশিরভাগ মানুষের কাছে ল্যাপটপ অথবা কম্পিউটার থাকে না, কিন্তু বলতে গেলে প্রায় প্রতিটি মানুষের কাছে স্মার্টফোন আছে, সেই কারণে এই সাইট স্মার্টফোনের ক্ষেত্রে অনেকটাই সুবিধাজনক হবে, আপনার জন্য।

নিজের ইচ্ছামতো যেকোনো সময়, যেকোনো জায়গা থেকে জমির রেকর্ড বের করতে পারবেন নিচের কয়েকটি সহজ পদক্ষেপ অবলম্বন করে।

প্রথম ধাপ: সবার প্রথমে গুগল ক্রোম এ এসে banglabhumi.in এ যেতে পারেন অথবা https://banglabhumi.in/land-records এই লিংকে সরাসরি ক্লিক করেও যেতে পারেন।

দ্বিতীয় ধাপ: বাংলারভূমি পোর্টালের হোমপেজে চলে আসবেন। সেখানে তিন রকমের অপশন পাবেন প্রথমত খতিয়ান দিয়ে সার্চ (Khatian Records) করতে পারেন, দ্বিতীয়ত প্লট নাম্বার (Plot Records) অথবা দাগ নাম্বার দিয়ে সার্চ করতে পারেন, তৃতীয়ত মৌজা নাম্বার (Mouza Records) দিয়ে সার্চ করতে পারেন।

BanglarBhumi Khatian Records Search Online
BanglarBhumi Khatian Records Search Online

তৃতীয় ধাপ: যদিও এক্ষেত্রে আপনি জমির খতিয়ান রেকর্ড বের করতে চাইছেন সেই ক্ষেত্রে সার্চ বাই খতিয়ান (Search by Khatian) অপশনে ক্লিক করুন, তারপর যে ফর্ম ওপেন হবে সেখানে ডিস্ট্রিক (District) সিলেক্ট করতে হবে আর তাই আপনার ডিস্ট্রিক সিলেক্ট করে নিন।

চতুর্থ ধাপ: এরপর ব্লক (Block) সিলেক্ট করুন তার সাথে সাথে মৌজা (Mouza) দিতে হবে, যেহেতু খতিয়ান এর রেকর্ড বের করতে চাইছেন সে ক্ষেত্রে আপনার জমির খতিয়ান নাম্বার (Khatian Number) দিতে হবে।

পঞ্চম ধাপ: এখানে আপনাদের কোন ক্যাপচা কোড পূরণ করতে হবে না। বিনা ক্যাপচা কোড দিয়েই আপনি খতিয়ানের রেকর্ড বের করতে পারবেন। সম্পূর্ণ তথ্য পূরণ করার পর নিচে দেখবেন ভিউ রেকর্ড (VIEW RECORDS) অপশন আছে, সেখানে ক্লিক করুন।

Banglar Bhumi Khatian Records - Select Options
Banglar Bhumi Khatian Records – Select Options

ষষ্ঠ ধাপ: ভিউ অপশনে ক্লিক করার পর আপনার সামনে জমির পরিমাণ, কার কার নামে সেই জমি রয়েছে, সমস্ত রকম তথ্য চলে আসবে।

সপ্তম ধাপ: যদি সেই তথ্য ডাউনলোড করতে চান উপরে দেখবেন ডাউনলোড (Download) অপশন আছে, সেখানে ক্লিক করে ডাউনলোড করতে পারেন এবং মেনু (Menu) অপশন থেকে প্রিন্ট আউট (Print out) অপশনে ক্লিক করে প্রিন্ট আউট করতে পারেন।

Banglar Bhumi Khatian Records PDF Download and Print
Banglar Bhumi Khatian Records PDF Download and Print

এছাড়া https://banglabhumi.in/land-records এই লিঙ্কের মধ্যে দিয়ে খুবই সহজ এবং কম সময়ের মধ্যে জমির খতিয়ান এর রেকর্ড দেখতে পারবেন তার সাথে সাথে ডাউনলোড অপশন থেকে ডাউনলোড ও প্রিন্ট আউট করতে পারবেন।

জমির সমস্ত রকম তথ্য জানার জন্য আর চিন্তা নয়, খুবই কম সময়ের মধ্যে, আরও সহজ ভাবে সামান্য কয়েকটি পদক্ষেপ অবলম্বন করলেই জমির সমস্ত রকম তথ্য আপনার চোখের সামনে। তার সাথে সাথে ইচ্ছামত পিডিএফ ফাইল সেভ করতে পারেন, ডাউনলোড করতে পারেন, প্রিন্ট আউট করতে পারেন, তাও ঘরে বসে অনলাইনের মাধ্যমে।

যেহেতু  মোবাইলের মাধ্যমে এই সাইট ব্যবহার করা খুবই সহজ, সে ক্ষেত্রে মোবাইলে পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন অনায়াসেই, তার সাথে যে কোন জায়গা থেকে প্রিন্ট আউট করেতে পারবেন। যেটা আপনার অনেক ক্ষেত্রে, অনেক কাজে আসতে পারে। তাহলে আর কি! জমির সমস্ত রকম তথ্য জানার জন্য অনেকটা সহজ পদ্ধতি পেয়ে গেলেন, কি বলেন!

Leave a Comment