২৫ লক্ষ টাকা বেকার লোন বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প

পশ্চিমবঙ্গ সরকার দ্বারা বেকার যুবকদের জন্য বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প শুরু করা আছে যার দ্বারা যুবকেরা নিজ করে রোজগার করতে পারবে।

স্বতন্ত্র যুবকদের জন্য এই প্রকল্পটি ‘আত্ম মর্যাদা’ নামে পরিচিত আর উদ্যোগকর্তা গোষ্ঠীদের এই প্রকল্প ‘আত্ম সম্মান’ নামে পরিচিত।

২৫ লক্ষ টাকা বেকার লোন বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প
২৫ লক্ষ টাকা বেকার লোন বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প

এই প্রকল্পের উদ্দেশ্য পশ্চিমবঙ্গে স্বনির্ভর কর্মসংস্থান তৈরী করা যেখানে বেকার যুবকেরা উৎপাদন, বাণিজ্য, সেবা কার্য, কৃষি বা এই ধরণের সেক্টরগুলিতে নিজস্য কাজ শুরু করা। এই প্রকল্প বর্তমানে চালু আছে এবং গ্রাম হোক বা শহর উভয়েই এই প্রকল্পের লাভ নিতে পারবে।

বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পে কি লাভ পাওয়া যাবে:

এই বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পে বেকার যুবকদের দেওয়া হবে ১০ লক্ষ টাকার এবং ২৫ লক্ষ টাকার লোন। পৃথকভাবে যদি লোন নেওয়া হয় তাহলে একজন ব্যক্তি কে ১০ লক্ষ টাকার লোন দেওয়া হবে।

যদি গোষ্ঠীবদ্ধ হয়ে এই প্রকল্প থেকে লোন নেয়া হয় তাহলে ২৫ লক্ষ টাকা লোন দেওয়া হবে। ১০ শতাংশ মার্জিন মানি আবেদনকারীর থাকবে।

পৃথক ভাবে নেওয়া লোন ‘আত্ম মর্যাদা’ জন্য সরকার থেকে ২০ শতাংশ সাবসিডি দেওয়া হবে। সর্বোচ্চ ১,০০,০০০ টাকা সাবসিডি দেওয়া হবে। গোষ্ঠীবদ্ধ হয়ে নেওয়া লোন ‘আত্ম সম্মান’ জন্য সরকার থেকে ২০ শতাংশ সাবসিডি দেওয়া হবে। এই লোনের সর্বোচ্চ ২,৫০,০০০ টাকা সাবসিডি দেওয়া হবে।

কি যোগ্যতা দরকার এই প্রকল্পের লাভ পেতে হলে :

♦ এই প্রকল্পের লাভ পৃথকভাবে বা গোষ্ঠীবদ্ধ হয়ে নেওয়া যেতে পারে। যদি গোষ্ঠীবদ্ধ হয়ে এর লাভ নিতে হয় তাহলে অন্তত ৫ জন সদস্য থাকতে হবে এবং সকল সদস্য একই এলাকার হতে হবে।

♦ একটি পরিবার থেকে একের বেশি সদস্য নিয়ে গ্রুপ তৈরী করতে পারবেন না।

♦ কেন্দ্র সরকারি কর্মচারী, রাজ্য সরকারি কর্মচারী বা সরকারি অধীনে সংস্থানে যারা কাজ করে তারা এই প্রকল্পে আবেদন করতে পারবে না।

♦ আবেদনকারী একটি বেকার যুবক হতে হবে যে অন্য কোন সরকারি জায়গা থেকে লাভ না পায় এবং আবেদনকারীর পরিবারের আয় ১৫০০০ টাকা প্রতিমাসে হতে হবে। যদি গোষ্ঠীবদ্ধ হয়ে আবেদন করা হয় তাহলে প্রতি সদস্যের ওপরে এই নিয়ম হবে।

♦ আবেদনকারীর বয়স ১৮ থেকে ৪৫ এর মধ্যে থাকতে হবে যখন আবেদন করা হবে।

কিভাবে আবেদন করতে হবে :

বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পে আবেদন করার জন্য স্ব-কর্মসংস্থান অফিস, ব্লক, স্বনির্ভর গ্রুপ অফিস (block / self help group / self-employment offices) গুলিতে করতে পারবে।

আর এই বাংলা স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পের আরো বিস্তারিত তথ্য জানার জন্য ব্লক অফিস, পৌরসভা, স্ব-কর্মসংস্থান অফিস এবং স্বনির্ভর গ্রুপ অফিস (Block office / Municipality / borough self help group / self-employment office) গুলিতে যোগাযোগ করতে পারেন।

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

Leave a Comment