অগ্নিপথ যোজনা 2023 কি? কারা আবেদন করবেন? জানুন যোগ্যতা, বেতন এবং আরো অন্যান্য তথ্য

অগ্নিপথ যোজনা 2023: অগ্নিপথ যোজনা কি? এই অগ্নিপথ যোজনায় কারা আবেদন করতে পারবে? জানুন আবেদনের যোগ্যতা এবং বেতন কত? এবং অগ্নিপথ যোজনার আরো অন্যান্য তথ্য যা আপনাদের জেনে রাখা প্রয়োজন।

অগ্নিপথ স্কিম 2023 (Agnipath Yojana 2023) যা কিনা একটি আবেদন পদ্ধতির মধ্যে দিয়ে এখানে ভর্তি নেওয়া হয়। পদমর্যাদার সাথে ভবিষ্যৎ সুনিশ্চিত করার লক্ষ্যে অগ্নিপথ স্কিম যুবকদের অনেকখানি সহযোগিতা করবে। যেখানে চার বছরের জন্য চাকরি করতে পারবেন আর এটা একটি গেম চেঞ্জিং প্রজেক্ট যা কিনা আর্মি, নেভি এবং এয়ার ফোর্স দের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

অগ্নিপথ যোজনা কি? কারা আবেদন করবেন? জানুন যোগ্যতা, বেতন এবং আরো অন্যান্য তথ্য
অগ্নিপথ যোজনা কি? কারা আবেদন করবেন? জানুন যোগ্যতা, বেতন এবং আরো অন্যান্য তথ্য

সরকার এই মৌলবাদী আর সুদুরপ্রসারী অগ্নিপথ স্কিম এর ঘোষণা করেছেন। রক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং আরো তিনজন সার্ভিস এই স্কিমের তত্ত্বাবধানে রয়েছেন। পেশাদারিত্ব, fighting spirit, সশস্ত্র বাহিনী, মিলিটারি এটি লিড করছেন।

প্রকল্পের নাম অগ্নিপথ যোজনা স্কিম, ভারত
পরিচালিত ভারত সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়।
আবেদনকারী ভারতের যুব (পুরুষ ও মহিলা)
শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
উদ্দেশ্য যুবকদের সশস্ত্র বাহিনীতে অগ্নিবীর হিসেবে কাজ করার সুযোগ দেওয়া।
সেবা এলাকা ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় নৌবাহিনী, ভারতীয় বিমান বাহিনী
সেবার সময় 4 বছর
বয়স সীমা 17 1/2 -23 বছর
আবেদন প্রক্রিয়া অনলাইন/অফলাইন

এ আবেদনের মধ্যে দিয়ে ৪৬ হাজার ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় নৌবাহিনী, ভারতীয় বিমান বাহিনী এই বছর “অল ইন্ডিয়া অল ক্লাস” (all India, all Class) এর ভিত্তিতে অগ্নিপথ স্কিম শুরু করতে পারবেন। যা কিনা অনুমোদিত ছিল প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিসভা নিরাপত্তা কমিটি দ্বারা। এই অগ্নিপথ স্কিম সম্পর্কে বেশ কিছু প্রশ্নের উত্তর নিচে আলোচনা করা হল, যেগুলি জিজ্ঞাসিত প্রশ্নও বলা যেতে পারে:-

সুচিপত্র

১) অগ্নিপথ স্কিম (Agnipath Scheme) আসলে কি?

এই অগ্নিপথ স্কিম আসলে পদমর্যাদা কর্মকর্তার নিচে আবেদন পদ্ধতির মধ্যে দিয়ে যুবক রা দেশের সেবার জন্য নিযুক্ত হতে পারবেন। আর তাও আবার শুধু মাত্র চার বছরের জন্য। তাছাড়া চার বছর পরেও অনেকেই চাকরি জারি রাখতে পারবেন, তবে সময়সীমা শুধু মাত্র চার বছর। এই চার বছরে দেশের সেবা করে দেশের জন্য কিছু করার স্বপ্ন বাস্তবায়িত করা যাবে।

তার সাথে সাথে যুবকরা তাদের ভবিষ্যৎ নিয়েও নিশ্চিত হতে পারবেন। এটি একটি গেম চেঞ্জিং প্রজেক্ট তাদের জন্য, যারা আর্মি, নেভি এবং এয়ার ফোর্সে আরো বেশি নিজেদের প্রোফাইল স্ট্রং করতে চাইবেন।

২) কারা এই অগ্নিপথ স্কিম এর জন্য আবেদন করতে পারবেন? 

এই স্কিম এর মধ্যে পুরুষ এবং মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। যাদের বয়স ১৭.৫ বছর এবং সর্বোচ্চ ২৩ বছর হয়ে থাকবে, তারা এই সেনাতে যোগদান করতে পারবেন অর্থাৎ আবেদন করতে পারবেন।

৩) এই স্কিম এর জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীদের কী কী যোগ্যতার প্রয়োজন আছে? 

তিনটি সার্ভিস এর মধ্যে এই স্কিমে নাম নথিভুক্ত করার জন্য অনলাইন সিস্টেম, তার সাথে স্পেসিফিক রেলিস (Specific Rallies), এবং ক্যাম্পাস ইন্টারভিউ এর মধ্যে দিয়ে হবে, আর পরিচালিত হবে রিকগনাইজড টেকনিক্যাল কলেজ (Recognised Technical College) যা কিনা ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট এন্ড দি ন্যাশনাল স্কিল (Industrial Training Institute and the National Skill) এর দ্বারা।

Agnipath Scheme Recruitment Eligibility, Selection & Package
Agnipath Scheme Recruitment Eligibility, Selection & Package

শিক্ষাগত যোগ্যতার পরিকাঠামো অন্যান্যদের মধ্যে বিভক্ত করার ক্ষেত্রে “অল ইন্ডিয়া, অল ক্লাস” এর ভিত্তিতে বয়স অনুসারে ১৭.৫ বছর থেকে ২১ বছর পর্যন্ত হতে হবে আবেদনকারীর বয়স। অগ্নিবীর মেডিকেল রেক্রুটমেন্ট এর জন্য এপ্লাই করতে পারেন, সেনাতে যোগদান করার জন্য, তাদের ক্যাটাগরি জানার ক্ষেত্রে।

এছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে আবেদন করা যেতে পারে। এডুকেশনাল অর্থাৎ শিক্ষাগত যোগ্যতা সাধারণ ডিউটির ক্ষেত্রে অগ্নি বীরদের ন্যূনতম মাধ্যমিক পাশ হতে হবে।

৪) মহিলারা এই স্কিম এর অগ্নিপথ এন্ট্রি (Agnipath Entry) এর জন্য আবেদন করতে পারবেন ? সেখানে মহিলাদের জন্য কোন সংরক্ষণ আছে কি?

এর উত্তর হলো হ্যাঁ, মহিলারাও এই স্কিম এর জন্য আবেদন করতে পারবেন। অগ্নিপথ এন্ট্রি বয়সের সময়সীমার মধ্যে যদি তাদের বয়স হয়ে থাকে। তবে সেখানে কোনরকম সংরক্ষণ নেই মহিলাদের জন্য এই স্কিম এর মধ্যে।

৫) এই স্কিম এর বেতন (Salary Package) কত?

বেতনের কথা বলতে গেলে প্রথম বছর, বছরের প্যাকেজ অনুসারে ৪.৭৬ লাখ টাকা সাথে আরো অন্যান্য সুযোগ-সুবিধা এবং চতুর্থ বছর সেটা বেড়ে গিয়ে ৬.৯২ লাখ টাকা বছরে বেতন। এর সাথে সাথে সেবা নিধি প্যাকেজ ও রয়েছে যা কিনা ১১.৭১ লাখ টাকা, যেটা সম্পুর্ণ ট্যাক্স ফ্রী। এছাড়া অনুদান মূলক বীমা (Insurance Cover) ৪৮ লাখ টাকা।

বছর ১ম বর্ষ ২য় বছর ৩য় বছর ৪র্থ বর্ষ
মাসিক বেতন ₹ ৩০০০০ ₹ ৩৩০০০ ₹ ৩৬৫০০ ₹ ৪০০০০
হাতে (৭০%) ₹ ২১০০০ ₹ ২৩১০০ ₹ ২৫৫৮০ ₹ ২৮০০০
অগ্নিবীর কর্পাস ফান্ড (৩০%) ₹ ৯০০০ ₹ ৯৯০০ ₹ ১০৯৫০ ₹ ১২০০০
সরকার দ্বারা কর্পাস ফান্ডে অবদান। ₹ ৯০০০ ₹ ৯৯০০ ₹ ১০৯৫০ ₹ ১২০০০

এর সাথে সাথে অগ্নিবীর তার দক্ষতা অনুসারে সার্টিফিকেট পাবেন এছাড়া চাকরি থেকে যখন মুক্ত হবেন অর্থাৎ ৪ বছর পরে অন্য কোথাও কোন চাকরির ক্ষেত্রে অনেকখানি সহযোগিতা পাবেন, বিশেষ করে এই সেনার সাথে সম্পর্কিত চাকরি অন্য কোথাও পেতে পারেন, তার জন্য সম্পূর্ণরূপে সাহায্য পাবেন।

৬) কখন এই অগ্নিপথ (Agnipath Scheme) এর আবেদন শুরু হবে?

তবে অনেকেই এই স্কিমের জন্য অপেক্ষা করে আছেন, যে কবে থেকে এর আবেদন শুরু হবে। এক্ষেত্রে প্রথম অগ্নিপথ স্কিম এর আবেদন শুরু হবে ২৪ জুন 2023 থেকে.

৭) অগ্নিপথ স্কিম এর মধ্যে কি কি শর্ত রয়েছে?

প্রতিটি কাজের ক্ষেত্রে কোনো না কোনো শর্ত থাকেই, আর এই অগ্নিপথ স্কিম এর সব থেকে বড় শর্ত হলো আপনি চার বছরের জন্য এই চাকরির জন্য নিযুক্ত হবেন। আর শুধু মাত্র ২৫% অগ্নিবীর তাদের চাকরি চার বছর পরেও জারি রাখতে পারবেন। এছাড়া মেডিকেল ফিটনেস থাকাটা জরুরী। যারা চার বছর পরেও যারা চাকরি জারি রাখতে পারবেন তারা ১৫ বছর পর্যন্ত সার্ভিস করতে পারবেন।

অগ্নিপথ যোজনার প্রয়োজনীয় শর্তগুলি - Agnipath Yojana Term of Service
অগ্নিপথ যোজনার প্রয়োজনীয় শর্তগুলি – Agnipath Yojana Term of Service

এছাড়া বাকি ৭৫% অগ্নিবীর চার বছর পর এই চাকরি থেকে মুক্ত হবেন এবং সেবা নিধি প্যাকেজের ১১.৭১ লাখ টাকা পাবেন। এর সাথে সাথে চাকরি থেকে মুক্ত হওয়ার পর অন্য কোথাও চাকরির ক্ষেত্রে সহযোগিতা পাবেন, তাদের ভবিষ্যৎ ক্যারিয়ারের জন্য।

এছাড়া এই চার বছরের চাকরি জীবনে তাদের দক্ষতা অনুসারে সার্টিফিকেট পাবেন এবং ব্যাংক লোন পাবেন খুবই সহজে, যাতে তারা ভবিষ্যৎ ক্যারিয়ারের জন্য অনেকখানি সহযোগিতা পেতে পারেন।

৮) অগ্নিপথ স্কিম (Agnipath Scheme) এর সুবিধা কি?

এটি এমন একটি অপরচুনিটি সেই সমস্ত যুবকদের জন্য, যারা দেশের জন্য কিছু করতে চান অথচ অনেকটাই সময় সাপেক্ষ হওয়ার কারণে পিছিয়ে আসেন। সেই জন্য শুধুমাত্র চার বছরের সার্ভিস এর কারণে অনেকেই এই স্বপ্ন পূরণ করতে পারবেন। তার সাথে সাথে দেশের সেবা করতে পারবেন এবং নিজের ক্যারিয়ারের অনেকটাই উন্নতি করতে পারবেন।

এর সাথে সাথে অগ্নিবীর রা ফিনান্সিয়াল প্যাকেজ অনুসারে একটা ভালো মত বেতনের চাকরি পাবেন। আর এই অপরচুনিটি তাদেরকে মিলিটারি ট্রেনিং এর সুবিধা দেবে যা কিনা তাদের ক্যারিয়ারের জন্য অনেকখানি সুবিধাজনক।

তারা তাদের দক্ষতা কে আর কোয়ালিফিকেশন কে আরো বেশি ইম্প্রুভ করতে পারবেন। এবং এটি তাদেরকে শৃঙ্খলা বোধ আর দক্ষতা কে আরো বেশি ভালো করতে পারবেন, তার সাথে সাথে সমাজে তাদের একটি ইমেজ তৈরী হবে।

৯) যদি এই স্কিম এর মধ্যে বয়সের কোনো রকম চেঞ্জ করা হয় তাহলে কি মিলিটারি থেকে বাদ পড়তে হবে ? 

মিলিটারি অফিসার বলেছেন যে, নতুন কোন সিস্টেম যদি শুরু হয় সে ক্ষেত্রে বয়সের সীমা কমানো হবে সেনাদের।  এক্ষেত্রে আর্মি দের এভারেজ বয়স কমে ৩২ থেকে ২৬ হতে পারে।

১০) এই স্কিমে প্রতিরক্ষা বাজেট এ কোন রকম পরিবর্তন হবে কি ? 

এক্ষেত্রে প্রতিরক্ষা বাজেট ৫,২৫,১৬৬ কোটি টাকা শুধুমাত্র ২০২২ থেকে ২০২৩ এর জন্য। এছাড়া ১,১৯,৬৯৬ কোটি টাকা প্রতিরক্ষা পেনশন যা কিনা ২,৩৩,০০০ কোটি টাকা, যাতে বেতনও যুক্ত রয়েছে।

তো এই ছিল অগ্নিপথ স্কিমের বেশকিছু জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর, যেটা আপনার আগ্রহ কে আরো বেশি বাড়িয়ে দিতে পারে, যদি আপনি অগ্নিপথ স্কিমের জন্য  নিজেকে নিযুক্ত করার কথা ভেবে থাকেন তো।

Home Click here
Official Website Click here

Leave a Comment