প্রতিমাসে ১৫০০০ টাকা কামিয়ে নিন মোদী সরকারের যোজনার সাথে কাজ করে

মোদী সরকার এর আগের বছর বিশ্বের সব থেকে বড় স্বাস্থ্য যোজনা চালু করেছেন। এই যোজনার নাম আয়ুষ্মান ভারত যোজনা।

অবশ্যই এটি একটি স্বাস্থ্য যোজনা কিন্তু এই যোজনার দ্বারা অনেক চাকরি পাওয়া যাবে। ভারতীয় স্বাস্থ্য মন্ত্রালয় জানিয়েছেন এই আয়ুষ্মান ভারত যোজনার অন্তর্গত আগত ৫ বছরে প্রায় ১০ লক্ষ চাকরির অবসর পাওয়া যাবে।

প্রতিমাসে কামিয়ে নিন ১৫০০০ টাকা মোদী সরকারের সব থেকে বড় যোজনার সাথে কাজ করে
প্রতিমাসে কামিয়ে নিন ১৫০০০ টাকা মোদী সরকারের সব থেকে বড় যোজনার সাথে কাজ করে

সরকারি হাসপাতাল বা নিজস্য হাসপাতালে সরাসরি ভাবে এক লক্ষ আয়ুষ্মান মিত্র ভর্তি করা হবে। এই আয়ুষ্মান মিত্রর প্রতিমাসে বেতন ১৫০০০ টাকা দেওয়া হবে।

কোন কোন পোস্টের জন্য ভর্তি নেওয়া হবে:

আয়ুষ্মান মিত্রদের হাসপাতালে বিভিন্ন রকম কাজের জন্য এই ভর্তি নেওয়া হবে। ডাক্তার, নার্স, স্টাফ, টেকনিশিয়ান ও অন্নান্ন কাজের জন্য আয়ুষ্মান মিত্রদের ভর্তি নেওয়া হবে।

বর্তমানে দেশজুড়ে এই যোজনাতে ২০ হাজার হাসপাতাল-কে যোগ দেওয়া হচ্ছে। এছাড়াও আয়ুষ্মান মিত্রদের এই যোজনাতে লাভবান প্রতি মানুষ পিছু ৫০ টাকা করে ইনসেনটিভ দেওয়া হবে।

আয়ুষ্মান মিত্রদের কাজ কি:

♦ আয়ুষ্মান ভারতের পোর্টালের সমস্ত তথ্য জোগাড় করতে হবে।

♦ রুগীদের লাভ দেওয়ায় যেই সফটওয়্যার আছে তাতে কাজ করতে হবে।

♦ কিউআর কোডের অনুসারে লাভার্থীদের পরিচয় পত্রের সত্যতা যাঁচাই করতে হবে।

♦ রুগীর যেই হাসপাতালে চিকিৎসা চলছে তার তথ্য জানাতে হবে।

♦ রোগী যখন হাসপাতাল থেকে ডিসচার্জ হবে তার তথ্য স্টেট এজেন্টকে দিতে হবে।

কারা করতে পারবে আবেদন আয়ুষ্মান মিত্রর জন্য :

আয়ুষ্মান মিত্র হবার জন্য সরকার কিছু যোগ্যতা ঠিক করে রেখেছেন। আয়ুষ্মান মিত্র হতে গেলে কম সে কম উচ্চমাধ্যমিক (12th) পাস হতে হবে। এছাড়া কম্পিউটারের বেসিক তথ্য জানতে হবে।

আর সর্বনিম্ন বয়স ১৮ হতে হবে, সর্বাধিক আয়ুর কোনো সীমা দেওয়া হয়নি। আপনার যদি এই যোগ্যতা থাকে তাহলে আপনি আয়ুষ্মান মিত্র হতে পারবেন।

আয়ুষ্মান মিত্রদের সরকার ট্রেনিং প্রদান করে :

সরকার আয়ুষ্মান মিত্রদের ভর্তি নেবার পর তাদের সমস্ত কাজের ট্রেনিং প্রদান করে। সরকারে কৈশল বিকাশ দপ্তরের দ্বারা এই ট্রেনিং দেওয়া হয়।  এই যোজনাতে যেই সমস্ত কাজ গুলি করানো হবে তার খুঁটিনাটি সেখান হয় এই ট্রেনিংএর মাধ্যমে।

পরে একটি পরীক্ষার আয়োজন করা হয় এই পরিক্ষায় পাস হলেই আয়ুষ্মান মিত্র হয়ে যাবে। রাজ্যের অনুসারে এই আয়ুষ্মান মিত্রদের চাকরি দেওয়া হবে।

যদি আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

Leave a Comment