Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

2021 CSC Certificate Download: VLE সার্টিফিকেট অনলাইন ডাউনলোড PDF


CSC Certificate Download - VLE Certificate PDF Download
CSC Certificate Download - VLE Certificate PDF Download

বর্তমানে প্রায় ৪.৫ লক্ষ CSC বা Common Service Center সেবা দাতাগন সারাদেশ জুড়ে ভারতের জনগনকে সেবা দিয়ে যাচ্ছে। তাদের জন্য অনেক আনন্দের সংবাদ যে, বর্তমানে Public Service Center থেকে সকল Common Service Center প্রোভাইডারকে সার্টিফিকেট প্রদান করা হবে। এই সার্টিফিকেটের ফলে প্রমাণ হবে যে, তারা CSCVLE বা Common Service Provider Village Level Entrepreneur. 


আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবে আমরা আপনাদের সাথে নানা গুরুত্বপূর্ন তথ্য নিয়ে আলোচনা করে থাকি। এই সকল তথ্য থেকে আপনারা আপনাদের দৈনন্দিন জীবনে নানাভাবে উপকৃত হয়ে থাকেন। সেই সাথে নানা অজানা তথ্য জেনে থাকেন। এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে CSC Certificate এ কিভাবে অনলাইনে Download করা হয় তা নিয়ে আলোচনা করবো এতে করে আপনারা এই  CSC Certificate নিয়ে বিস্তারিত জানতে পারবেন। সেই সাথে কিভাবে এই Certificate এর জন্য কিভাবে রেজিস্ট্রেশন করতে হয়, কিভাবে লগইন করতে হয় তা জানতে পারবেন। 


আরো পড়ুন: পশ্চিমবঙ্গের খতিয়ান ও জমির রেকর্ড সম্পর্কে সমস্তকিছু জেনে নিন

আসুন দেখে নিই CSC Certificate নিয়ে বিস্তারিত তথ্য। 



CSC Certificate কি? 

ভারতের সব প্রান্তে, গ্রামেগঞ্জে শহরে বর্তমানে যারা অনলাইনে নানা কাজ করে জনগনকে সাহায্য করছে, সেই সাথে ভারতীয় সরকারের ডিজিটালাইজেশনের জন্য সাহায্য করছে তাদের CSC বা  Common Service Center হিসেবে আক্ষায়িত করা হয়ে থাকে। বর্তমানে ভারতীয় সরকার তাদের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে CSC VLE বা Common Service Center Village Level Entrepreneur হিসেবে আক্ষায়িত করা হচ্ছে। 



CSC Certificate এর সুবিধা কি ? 

বর্তমানে ভারতের নানা জায়গায় CSC এর নামে জনগনের সাথে প্রতারনা করা হয়। জনগনকে ভুল তথ্য দিয়ে তাদের বিভ্রান্ত করে অর্থ আদায় করা হয়ে থাকে। এতে করে সঠিক CSC কারা তা নির্ণয় করা জরুরী হয়ে পড়েছে। এজন্য ভারতীয় সরকার CSC Certificate প্রদান করছে। এতে করে জনগন এই সার্টিফিকেট দেখে বুঝতে পারবে, কারা প্রকৃত CSC বা কারা প্রতারণা করার চেষ্টা করছে। 



CSC Certificate ধারী কি কি সুবিধা পাবে? 

আসুন দেখে নিই CSC Certificate ধারী ব্যাক্তি কি কি সুবিধা পেতে পারে। 


১) এই সার্টিফিকেট প্রদর্শন করা মানে আপনি সরকার কর্তৃক অনুমোদিত VLE বা Village Level Entrepreneur. 


২) এটা কিছু কিছু সরকারী টেন্ডারে অংশ নিতে কাজে আসবে। 


৩) কোন CSC সংক্রান্ত পুলিশ তদন্তে এই সার্টিফিকেট কাজে আসবে। 


৪) কোন আর্থিক ঋন নেয়ার সময় এই সার্টিফিকেট কাজে আসবে। 


৫) জনগনের আস্থা পাবে। 



আরো পড়ুন: সম্পত্তির পৈতৃক ও উত্তরাধিকার আইন সম্পর্কে সমস্ত কিছু জানুন


কিভাবে অনলাইনে CSC Certificate এর জন্য আবেদন করা যায়? 

আসুন দেখে নিই, কিভাবে ধাপে ধাপে CSC Certificate এর জন্য আবেদন করা যায়। 


১) প্রথমেই CSC Certificate এর জন্য সরকারী ওয়েবসাইট register.csc.gov.in এ প্রবেশ করুন। 


২) হোম পেজে গিয়ে “My Account” এ ক্লিক করুন। 


৩) এখানে আপনার CSC ID দিন এবং ক্যাপচা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।


৪) Submit বাটনে ক্লিক করার পর আপনার মেইলে OTP যাবে, সেই OTP নির্ধারিত স্থানে প্রদান করুন।


৫) আপনার বায়োমেট্রিক ছাপ দিয়ে আপনার আধার কার্ড ভেরিফিকেশন করুন। 


৬) এখন আপনি স্ক্রিনে CSC Certificate দেখতে পাবেন।


৭) PDF ভার্সনে Save করুন।


আজ আমরা আপনাদের সাথে CSC Certificate কিভাবে অনলাইনে ডাউনলোড করা হয় তা নিয়ে আলোচনা করলাম। এর ফলে আপনারা CSC Certificate সংক্রান্ত যাবতীয় তথ্য সহজেই বুঝতে পারবেন, আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে CSC Certificate সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  


আরো পড়ুন: দেশের বিনামূল্যে ও সবথেকে কম খরচে উন্নত হাসপাতালগুলি সম্পর্কে জেনে নিন


ভারতের বিভিন্ন যোজনা নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 

  

জমি ও খতিয়ানের তথ্য এবং জমির ভাগাভাগি আইন এছাড়া বিভিন্ন রকমের Invesments, InsuranceLoanLIC PolicyMitual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

No comments:

Post a Comment