Bangla Bhumi - Bengali Business - Latest Loan - Bank Updates - Mutual Fund & Insurance

Bangla Bhumi - Bengali Business - Latest Loan - Bank Updates - Mutual Fund & Insurance

BanglarBhumi, Khatian and Plot Information, Bangla Land and Property Guide, Jomir Tathya, Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News in Bangla. Bengali Guide for Ancestral Property Laws, Land Inheritance Laws, Property Partition, Property Investments.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

জমির রেকর্ডের মধ্যে RS এবং LR কি? কি জন্য এগুলি জরুরী?


Why RS and LR is important for Land Record
Why RS and LR is important for Land Record


জমি সংক্রান্ত সবকিছুই স্পর্শকাতর বিষয় হিসেবে পরিচিত। জমির রেকর্ড ও আমাদের কাছে তেমনি একটি বিষয়। জমির রেকর্ড নিজের নামে না থাকলে জমির মালিকানা দাবি করা কঠিন ব্যাপার হয়ে দাঁড়ায়। তাই আমাদের সবারই জমির রেকর্ডের খুঁটিনাটি বিষয় ভালো করে জানা উচিত। তা নাহলে আমরা জমির রেকর্ড সম্পর্কে অজ্ঞই থেকে যাবো এবং জমির রেকর্ড নিয়ে জটিলতায় আমরা হিমসিম খেতে হবে। 


জমির রেকর্ডের মাঝে RS, CS, LR সহ নানা শব্দ আছে। এসব শব্দ আমাদের সাধারনের কাছে অচেনা মনে হয়। তাই জমি সংক্রান্ত আলোচনায় আমরা অনেক কিছুই বুঝতে পারি না। এতে করে নিজের প্রাপ্য জমির অধিকার বুঝে নিতে অনেক সময় জটিলতার সম্মুক্ষিন হতে হয়। তাই আমাদের সবারই জমির রেকর্ডের এসব শব্দ কি, কেন ব্যবহার করা হয় তা জেনে রাখার দরকার। এতে করে আমরা জমির রেকর্ড ভালো ভাবে বুঝতে পারবো। 


আমাদের বাংলাভূমি সাইটে আমরা নিয়মিতভাবেই জমির নানা বিষয়াদি নিয়ে আলোচনা করে থাকি, এই সকল তথ্য আমাদের জমি সংক্রান্ত কাজে অনেক উপকার করে থাকে। এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে জমির রেকর্ডের মধ্যে RS এবং LR কি তা নিয়ে আলোচনা করবো, সেই সাথে এই RS ও LR কেন জরুরী তা আমরা জানার চেষ্টা করবো। এতে করে ভবিষ্যতে আমরা জমি রেকর্ড নিয়ে হয়রানীর স্বীকার হবো না। কোন প্রতারক ও আমাদের নিজের মালিকানার জমি নিয়ে আমাদের সাথে প্রতারণা করতে পারবে না। 


আরো পড়ুন: পশ্চিমবঙ্গের খতিয়ান ও জমির রেকর্ড সম্পর্কে সমস্তকিছু জেনে নিন



জমির রেকর্ড কি? 

জমির রেকর্ড হচ্ছে, জমির নকশার সাথে মালিকানার বিবরন। ভারতীয় উপমহাদেশে ১৮৭৫ সালে আইন থেকে ভূমি রেকর্ড করা শুরু হয়। এই রেকর্ডের জমির সীমানা, আকার, মালিকের নাম, খাজনার পরিমাণ সহ বিস্তারিত তথ্য থাকে। আমাদের দেশে সর্বপ্রথম CS রেকর্ড দিয়ে জমি রেকর্ড শুরু হয়, তারপর ক্রমান্নয়ে RS ও LR রেকর্ড লিপিবদ্ধ হয়। 



জমির রেকর্ডের মধ্যে RS ও  LR কি? এগুলি আমাদের জন্য কেন জরুরী? 

নিচে আপনাদের জন্য RS ও LR নিয়ে বিস্তারিত আলোচনা করছি। 



RS রেকর্ড কি? 

এই অঞ্চলে সর্বপ্রথম ভূমি জমিপ হয় ১৮৮৮ সালে। এই ভূমি জরিপ ১৮৮৮ সাল থেকে ১৯৪০ সাল পর্যন্ত চালু ছিলো। উক্ত জরিপকে Cadastral Survey বা CS বলা হয়ে থাকে। এই CS রেকর্ডে সকল জমির মৌজা, দাগ নাম্বার, আয়তন, মালিকের নাম, জমির অবস্থান, জমির প্রকারভেদ ইত্যাদি সকল তথ্য লিপিবধ্য করা হয়। 


CS জরিপ সম্পন্ন হবার ৫০ বছর পর সকল তথ্য হালনাগাদ করার জন্য আর একটি জরিপ সম্পন্ন হয়। এই জরিপটি Revisional Settlement বা সংক্ষেপে RS রেকর্ড হিসেবে আক্ষায়িত করা হয়। RS রেকর্ডে পূর্বের CS রেকর্ডের তথ্য হালনাগাদ করা হয়, সেই সাথে কোথাও ত্রুটি বিচ্যুতি থাকলে তা সংশোধন করা হয়। এখনও জমি সংক্রান্ত জটিলতা সমাধানে RS রেকর্ডকে বিবেচনায় আনা হয়ে থাকে। 



LR রেকর্ড কি? 

Land Reform কে সংক্ষেপে LR বলা হয়ে থাকে। এই LR রেকর্ড হচ্ছে জমি সংক্রান্ত সর্বশেষ রেকর্ড। বর্তমানে LR রেকর্ড অনুযায়ী আপনি আপনার জমি কেনা বেচা, খাজনা দেয়া হতে শুরু করে সকল কাজ করতে পারবেন। 


আপনি কোন জমি ক্রয় করলে বা উত্তরাধিকার সূত্রে মালিক হলে বা যে কোন ভাবে মালিকানা লাভ করলে আপনাকে সর্বশেষ LR অনুযায়ী জমি রেজিস্ট্রেশোন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আপনি জমির মালিকানা লাভ করার পর আপনাকে বর্তমান LR হালনাগাদ করে আপনার নামে মালিকানা রেকর্ড করতে হবে। তাই জমির রেকর্ডে LR খুবই গুরুত্বপূর্ন বিষয়। 


আরো পড়ুন: সম্পত্তির পৈতৃক ও উত্তরাধিকার আইন সম্পর্কে সমস্ত কিছু জানুন

আজ আমরা RS রেকর্ড কি, LR রেকর্ড কি তার তথ্য জানতে পারলাম। এর ফলে আপনারা জমি সংক্রান্ত তথ্য সহজেই বুঝতে পারবেন, আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 


বিভিন্ন রকমের Invesments, Insurance, Loan, LIC Policy, Mutual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

1 comment:

  1. আপনার টেলিগ্রাম জয়েন আছি ।
    জমির মালিকানা পরিবর্তনের অফ লাইন from ফিলআপ করে whatsapp করুন আমার 7602003467
    এই নম্বর এ।

    ReplyDelete