Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

New BPL List 2021 : নতুন বিপিএল তালিকা পিডিএফ ডাউনলোড করুন, বিপিএল রেশন কার্ড তালিকার নাম


New BPL List Download


সরকারী হিসাবমতে ভারতের শতকরা ২১.৯২ ভাগ মানুষ দরিদ্রসীমার নিচে অবস্থান করে থাকে। আর শুধু পশ্চিমবঙ্গের হিসেবে শতকরা ২০ ভাগ লোক দরিদ্র সীমার নিচে বসবাস করে।  এই ২০ ভাগ জনগনকে BPL (Bellow Poverty Level) এ ধরা হয়ে থাকে। এই BPL এর মাধ্যমে ভারতীয় সরকার তার জনগনের আর্থিক অবস্থা পর্যালোচনা করে থাকে। এই সকল অতিদরিদ্র জনগনের আর্থিক সুবিধা দেয়ার জন্য BPL তালিকাভুক্ত জনগনকে নানা প্রকার সুবিধা দিয়ে থাকে। 


বিপিএল তালিকাভুক্তি জনগন সরকারের কাছ থাকে BPL কার্ড পেয়ে থাকে। এই কার্ডের মাধ্যমে সরকারের দেয়া রেশনসহ নানা Welfare Facility পেয়ে থাকে। শুধু তাই নয় সরকারের নানা কর্মসূচির সময় এই BPL কার্ড প্রাপ্তদের সুবিধা দেয়া হয়ে থাকে। প্রতিবছর এই BPL এর নতুন তালিকা প্রকাশ করা হয়ে থাকে। এবার BPL 2020 তালিকা প্রকাশ করা হয়েছে। 


আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবে আপনাদের জন্য নানা প্রকার প্রয়োজনীয় তথ্য নিয়ে আলোচনা করে থাকি। এই সকল আলোচনা থেকে আপনার আপনাদের জন্য অনেক দরকারী তথ্য পেয়ে থাকেন। এতে করে আপনারা নিজের প্রয়োজনের সময় এসব তথ্য থেকে উপকৃত হয়ে থাকেন। 


এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে BPL তালিকা 2020 নিয়ে আলোচনা করবো। আপনাদের সাথে আলোচনা করবো কিভাবে এই BPL এর নতুন তালিকা ডাউনলোড করবো। এভাবে আপনারা খুব সহজেই ঘরে বসে এই তালিকা দেখে নিতে পারেন এবং তালিকায় নিজের নাম বা আপনার পরিচিত কারো নাম আছে কিনা তা দেখে নিতে পারেন। 


আরো পড়ুন: পশ্চিমবঙ্গের খতিয়ান ও জমির রেকর্ড সম্পর্কে সমস্তকিছু জেনে নিন

আসুন দেখে নিই বিপিএল তালিকার বিস্তারিত কিছু তথ্য। 


কারা BPL এর তালিকাভুক্ত হবে? 

যে সকল পরিবারের বার্ষিক আয় ২৭,০০০ টাকা বা তার চাইতে কম, তারা BPL তালিকায় অন্তর্ভুক্তি হবার যোগ্যতা লাভ করে থাকে। 

যাদের বার্ষিক আয় ২৭,০০০ টাকার চাইতে কম তারা সরকারের কাছ থেকে একটি রেশন কার্ড পেয়ে থাকে। পরবর্তীতে এই কার্ড দেখিয়ে সরকারের নানা সুবিধা নেয়া যায়। 



রেশন কার্ড পেতে কি কি কাগজপত্র দরকার হয়ে থাকে? 

আসুন দেখে নিই রেশন কার্ড পেতে কি কি কাগজপত্র প্রয়োজন হয়।

১) পরিবারের প্রধানের পাসপোর্ট সাইজ ছবি।

২) ঠিকানা প্রমাণের জন্য বিদ্যুৎ বিলের কপি।

৩) ছবি যুক্ত পরিচয়পত্র (আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স)। 

৪) পরিবারের সকল সদস্যের বিস্তারিত তথ্য।

৫) পরিবারের সকল সদস্যের আয়ের তথ্য। 



আরো পড়ুন: সম্পত্তির পৈতৃক ও উত্তরাধিকার আইন সম্পর্কে সমস্ত কিছু জানুন


কিভাবে বিপিএল ২০২০ তালিকা ডাউনলোড করবেন? 

আসুন দেখে নিই কিভাবে ধাপে ধাপে আপনি বিপিএল ২০২০ তালিকা ডাউনলোড করতে পারবেন। 

১) প্রথমেই আপনি বিপিএল তালিকার জন্য নির্দিষ্ট সাইটে প্রবেশ করুন।

২) সাইটে আপনি প্রয়োজনীয় সকল তথ্য দিন।

৩) এবার আপনার সামনে বিপিএল তালিকা ২০২০ আসবে। 

৪) বিপিএল তালিকার নাম থেকে আপনার নামে ক্লিক করলেই নতুন পেজ আসবে।

৫) নতুন পেজে আপনি আপনার সকল তথ্য পেয়ে থাকবেন। 

৬) আপনি তালিকাটি সেভ করে রাখুন। 

৭) প্রয়োজনে তালিকাটি প্রিন্ট দিয়ে ব্যবহার করুন। 


এভাবে আপনি বিপিএল তালিকা ২০২০ খুব সহজেই ঘরে বসে ডাউনলোড করতে পারবেন। এর ফলে আপনারা এই বিপিএল সংক্রান্ত সকল তথ্য খুব সহজেই বুঝতে পারবেন, আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে বিপিএল তালিকা সম্পর্কে আরো অনেক কিছু জানতে পারবেন।  

আরো পড়ুন: দেশের বিনামূল্যে ও সবথেকে কম খরচে উন্নত হাসপাতালগুলি সম্পর্কে জেনে নিন

ভারতের নানা প্রকল্প নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 


জমি ও খতিয়ানের তথ্য এবং জমির ভাগাভাগি আইন এছাড়া বিভিন্ন রকমের Invesments, InsuranceLoanLIC PolicyMitual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

No comments:

Post a Comment