Bangla Bhumi - Bengali Business - Latest Loan - Bank Updates - Mutual Fund & Insurance

Bangla Bhumi - Bengali Business - Latest Loan - Bank Updates - Mutual Fund & Insurance

BanglarBhumi, Khatian and Plot Information, Bangla Land and Property Guide, Jomir Tathya, Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News in Bangla. Bengali Guide for Ancestral Property Laws, Land Inheritance Laws, Property Partition, Property Investments.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

কিভাবে নিজের Credit Score বাড়াবেন? কি লাভ হয় Credit Score ভালো থাকলে?


How to increase your credit score? What is the benefit if the credit score is good?
How to increase your credit score? What is the benefit if the credit score is good?


ব্যাংক কোম্পানীগুলো যেকোন প্রকার ঋণ দেয়ার আগে দেখে নেয় ঋণ আবেদনকারীর Credit Score কত। এই Credit Score ঋণ প্রদানের একটি গুরুত্বপূর্ন বিবেচ্য বিষয়। Credit Score একটি নির্দিষ্ট পর্যায়ে না থাকলে আবেদনকারী ঋণ গ্রহনের অযোগ্য হিসেবে বিবেচিত হন। Credit Score ভালো থাকলে ঋণ আবেদনকারীর ঋণ পাবার সম্ভাব্যতা বেড়ে যায়। তাই আমাদের সবার Credit Score বাড়ানোর দিকে নজর দেয়া উচিত। 


অথচ আমরা অনেকেই Credit Score সম্পর্কে ভালোভাবে জানি না। জানি না Credit Score কিভাবে বাড়ানো যায়, Credit Score ভালো থাকলে কি কি সুবিধা পাওয়া যায়। তাই আজ আমাদের আলোচনার বিষয়বস্তু হলো Credit Score এর খুঁটিনাটি। আসুন দেখে নিই কিভাবে নিজের Credit Score বাড়ানো যায়। 


আরো পড়ুন: পশ্চিমবঙ্গের খতিয়ান ও জমির রেকর্ড সম্পর্কে সমস্তকিছু জেনে নিন



কিভাবে নিজের Credit Score বাড়ানো যাবে? 

আজ আমরা দেখবো নিজের Credit Score বাড়ানোর কিছু কৌশল 


১) আপনার ক্রেডিট রিপোর্ট বকেয়া মুক্ত রাখুনঃ Credit Score বাড়ানোর প্রথম উপায় হলো নিজেকে ঋণ বকেয়ামুক্ত রাখতে হবে। বার্ষিক প্রতিবেদনে আপনার ঋনের বিপরীতে যদি বকেয়া ঋণ থাকে তাহলে সেটা সরাসরি আপনার  Credit Score এর প্রতিফলন ঘটায়, তাই যাতে করে আপনার ঋনের কোন বকেয়া না থাকে সেই দিকে লক্ষ্য রাখতে হবে।


২) আপনার ব্যালেন্স কমিয়ে রাখুনঃ আপনার ক্রেডিট লিমিটের সম্পূর্ন অংশ খরচ করবেন না। আপনার ক্রেডিট লিমিটেডের শতকরা ৩০ ভাগ ব্যবহার করা ভালো ঋণ গ্রহিতার লক্ষণ,। তাই আমরা চেষ্টা করবো আমাদের ক্রেডিট লিমিটের একটি অংশ খালি রাখতে। 


৩) আপনার ক্রেডিট লিমিট বৃদ্ধি করুনঃ আপনার ক্রেডিট লিমিট কম থাকলে আপনার Credit Score কম হবার সম্ভাবনা থাকে। তাই চেষ্টা করুন আপনার ক্রেডিট লিমিট যাতে কতে বেশি থাকে। 


৪) বকেয়া বিলের জন্য ব্যাংকের সাথে বোঝাপড়া করুনঃ আপনার বিল পরিশোধ করা সম্ভব না হলে আপনি ব্যাংকের সাথে বোঝাপোড়া করতে পারেন। তাহলে ব্যাংক আপনার ঋণ পরিশোধের অংক পরিবর্তন করে দিতে পারে। তাই নতুনভাবে আপনার হয়ত আর ঋণ বকেয়া হবেন না। 


আরো পড়ুন: সম্পত্তির পৈতৃক ও উত্তরাধিকার আইন সম্পর্কে সমস্ত কিছু জানুন



এবার দেখি Credit Score ভালো থাকলে কি কি সুবিধা পাওয়া যায়? 


১) ক্রেডিট কার্ড ও ঋণ নিতে কম সুদে পাওয়া যায়ঃ 

আপনার Credit Score এর উপর নির্ভর করে আপনার ঋনের সুদের হার নির্ধারিত হতে পারে। আপনার Credit Scoreকম হলে আপনার ঋনের সুদের হার বেশি হতে পারে আবার আপনার Credit Score ভালো থাকলে আপনার ঋনের সুদের হার কম হতে পারে। তাই আপনার Credit Score আপনার সুদের হার কমিয়ে আপনাকে আর্থিক সুবিধা এনে দিতে পারে। 


২) ক্রেডিট কার্ড ও ঋণ নিতে অনুমোদন পেতে সুবিধা হয়ঃ 

আপনার Credit Score আপনার ক্রেডিট কার্ড ও ঋণ পেতে দরকারী একটি বিষয়। আপনার Credit Score কম হলে আপনার ঋণ অনুমোদন নাও হতে পারে, অন্যদিকে আপনার Credit Score ভালো হলে আপনার ঋণ অনুমোদন পেয়ে সুবিধা হবে। 


৩) বেশি দর কষাকষির সুযোগঃ 

আপনার Credit Score ভালো হলে আপনি ব্যাংকের সাথে বেশি বেশি দর কষাকষির সুযোগ পাবেন। আপনি আপনার ঋনের শর্ত, ঋণ পরিশোধের সময়, ঋনের অংক, সুদের হার ইত্যাদি বিষয়ে ব্যাংকের সাথে দর কষাকষি করতে পারবেন। যা আপনাকে সুবিধাজনক অবস্থায় রাখবে। 


৪) ঋনের সীমা বেশি হওয়াঃ 

আপনার Credit Score বেশি হলে ব্যাংক আপনাকে ঋণ দিয়ে নিশ্চিন্ত থাকতে পারে, তাই আপনার ঋনের সীমা বেড়ে যায় । আপনি ভাল Credit Score এর কারনে বেশি পরিমানে ঋণ পাবার সুযোগ পাবেন।


৫) জামানত ছাড়াই ঋণ পেতে সুবিধা পাওয়াঃ 

আপনার Credit Score বেশি হলে আপনি জামানত ছাড়াই ঋণ পেতে পারেন। আপনার Credit Score ভালো হলে ব্যাংক আপনার উপর আস্থা রাখতে পারে এবং আপনাকে জামানত ছাড়াই ভালো অংকের ঋণ দিতে পারে। 


আরো পড়ুন: দেশের বিনামূল্যে ও সবথেকে কম খরচে উন্নত হাসপাতালগুলি সম্পর্কে জেনে নিন

আজ আমরা Credit Score ভালো রাখার উপায় এবং Credit Score ভালো থাকলে কি কি সুবিধা পাওয়া যেতে পারে তা নিয়ে বিস্তারিত জানতে পারলাম। আগামীতে আমরা আপনাদের জন্য আরো বিস্তারিত তথ্য নিয়ে আসবো। আপনাদের যে কোন মন্তব্য আমাদের মেইলে জানান। আমরা আপনাদের সকল পরামর্শ, মন্তব্য আমরা গুরুত্বের সাথে বিবেচনা করে থাকি। আপনার সুখি ও নিরাপদ বিনিয়োগ আমাদের প্রত্যাশা। 


জমি ও খতিয়ানের তথ্য এবং জমির ভাগাভাগি আইন এছাড়া বিভিন্ন রকমের Invesments, InsuranceLoanLIC PolicyMitual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

No comments:

Post a Comment