Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

2021 Swades Skill Card Apply Online: স্বদেশ স্কিল কার্ড অনলাইন আবেদন


Swades Skill Card Apply Online
Swades Skill Card Apply Online


কেন্দ্রীয় সরকার প্রবাস ফেরত কর্মীদের স্বদেশ স্কিল কার্ড আবেদনের জন্য আহবান জানিয়েছে। যে সকল ভারতীয় কর্মী বিদেশে চাকরী করতেন এবং করোনা ভাইরাসের কারণে ভারতে ফিরে আসতে হয়েছে, তাদের আবার কর্মে ফিরিয়ে নিতে সহায়তা করতে ভারতীয় সরকার এই আয়োজন করেছে। 


এই ব্যবস্থার ফলে যে সকল ভারতীয় দক্ষ কর্মী বিদেশে কাজ করে উপার্জন করতো এবং COVID-19 মহামারীতে ভারতে ফেরত এসে নতুন করে কাজ পাচ্ছেন না তারা সহজেই নতুনভাবে তাদের দক্ষতা অনুযায়ী কাজ পেয়ে উপার্জন করার সুযোগ এসেছে। 


আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবেই আপনাদের জন্য নানা গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এই সকল আলোচনার মাধ্যমে আপনারা আপনাদের দৈনন্দিন জীবনের নানা প্রয়োজনীয় তথ্য জেনে থাকেন। এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে Swades Skill Card অনলাইন আবেদন নিয়ে আলোচনা করবো। আমরা জানার চেষ্টা করবো, এই কার্ড কি? কিভাবে এই কার্ডের জন্য আবেদন করতে হয়? 


আরো পড়ুন: পশ্চিমবঙ্গের খতিয়ান ও জমির রেকর্ড সম্পর্কে সমস্তকিছু জেনে নিন

আসুন দেখে নিই এই Swades Skill Card এর বিস্তারিত তথ্য। 


SWADES স্কিল কার্ড কি ? 

SWADES হচ্ছে Skilled Workers Arrival Database for Employment Support এর সংক্ষিপ্ত রুপ। 

এই SWADES হচ্ছে ভারতের দক্ষ কর্মীদের কাজ পাবার জন্য একটি ডাটাবেস। যে সকল দক্ষকর্মী প্রবাস থেকে ফেরত এসে বর্তমানে চাকরীর সন্ধানে আছেন তারা এই সার্ভারে নাম, যোগ্যতা, বয়স, অভিজ্ঞতা নিবন্ধিত করতে পারবেন।  এই ডাটাবেজে চাকরীইচ্ছুক সকল ভারতীয় দক্ষ কর্মীর মান, যোগ্যতা নিবন্ধিত থাকবে। 


এই ডাটাবেস থেকে বিভিন্ন ভারতীয় বা বিদেশী কোম্পানী তাদের প্রয়োজন অনুযায়ী লোকবল সহজেই নিয়োগ দিতে পারবে। এই ডাটাবেসে নিবন্ধন করলে যার যার দক্ষতা অনু্যায়ী সরকারের পক্ষ হতে কার্ড দেয়া হবে। এই কার্ডকেই SWADES কার্ড বলা হয়ে থাকে। 



Swades Skill Card অনলাইনে কিভাবে নিবন্ধন করবে? 

আসুন দেখে নিই কিভাবে Swades Skill Card এর জন্য অনলাইনে নিবন্ধন করা যায়। 


ধাপ ১
- প্রথমেই Swades Skill Card এর অফিসিয়াল ওয়েবসাইট http://nsdcindia.org/swades/ এ প্রবেশ করুন।


ধাপ ২-
হোমপেজে Swades Skill Card এ আবেদনের জন্য ফর্ম দেখতে পাবেন। 


ধাপ ৩-
এখানে আবেদনকারীর নাম, পাসপোর্ট নাম্বার, ঠিকানা, ফোন নাম্বার, ইমেইল আইডি, কাজের যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি সঠিকভাবে পূরন করুন।


ধাপ ৪-
সব তথ্য পূরন করা শেষ হলে ভালো করে চেক করে Submit বাটনে ক্লিক করুন। 


আরো পড়ুন: সম্পত্তির পৈতৃক ও উত্তরাধিকার আইন সম্পর্কে সমস্ত কিছু জানুন


এই Swades Skill Card বর্তমানে করোনা ভাইরাস পরিস্থিতিতে ভারতের অসংখ্য বেকার দক্ষ লোকের জন্য খুবই দরকারী একটি উদ্যোগ। এই উদ্যোগ ভারতের কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, প্রতিষ্ঠান মালিক, কর্মী সবার যৌথ আলোচনার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে। 



Swades Skill Card  প্রকল্পের হেল্প লাইন নাম্বার

জনগনের সহজেই সেবা প্রাপ্তি নিশ্চিত করতে Swades Skill Card এর জন্য একটি হেল্প লাইন ডেস্ক খোলা হয়েছে। এই হেল্প লাইন নাম্বার হলোঃ 1800 123 9626


আজ এই লেখার মাধ্যমে আপনাদের সাথে Swades Skill Card নিয়ে আলোচনা করা হলো। এতে করে আপনারা এই কার্ডের সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে SWADES Skill Card সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  


আরো পড়ুন: দেশের বিনামূল্যে ও সবথেকে কম খরচে উন্নত হাসপাতালগুলি সম্পর্কে জেনে নিন


ভারতের বিভিন্ন যোজনা নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 

  

জমি ও খতিয়ানের তথ্য এবং জমির ভাগাভাগি আইন এছাড়া বিভিন্ন রকমের Invesments, InsuranceLoanLIC PolicyMitual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

No comments:

Post a Comment