Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল (NSP) 2021: রেজিস্ট্রেশান, লগইন এবং অনলাইন স্থিতি


National Scholarship Portal (NSP), Registration and Login Details
National Scholarship Portal (NSP), Registration and Login Details


শিক্ষালাভ করা নিয়ে প্রায় সবারই স্বপ্ন থাকে। কিন্তু আমাদের সমাজের অনেক সুবিধাবঞ্চিত মানুষ আছে, যারা মেধাবী হবার পরেও দারিদ্রের কারণে নিজেদের শিক্ষালাভের স্বপ্নকে জলাঞ্জলি দিতে হয়। অর্থের অভাবে ভালো শিক্ষাপ্রতিষ্ঠানে পড়তে পারেনা এবং জীবিকার তাগিদে পেশাগত জীবনের দিকে ঝুঁকে পড়ে, থেকে যায় শিক্ষালাভের স্বপ্ন। সেই সাথে আমাদের সমাজ তার একটি মেধাবী ছাত্রের কাছ থেকে উন্নততর সেবা পাওয়া থেকে থেকে বঞ্চিত হয়। 


এজন্য ভারতীয় সরকার ও নানা বেসরকারী উদ্যোগে বিভিন্ন সময় বিভিন্ন রাজ্যে বা সারা ভারতে বিভিন্ন বৃত্তি বা Scholership চালু রাখে। এতে করে হাজার হাজার মেধাবী কিন্তু দরিদ্র ছাত্র এই সকল স্কলারশিপ থেকে সুবিধা নিয়ে নিজেদের পড়শুনা চালিয়ে যেতে পারে এবং সেই সাথে নিজেদের জীবনের প্রয়োজনীয় চাহিদার কিছুটা মেটাতে পারে। 


এই সকল Scholarship গুলিকে এক ছাতায় নিয়ে আসার জন্য এ বছরই ভারত সরকার চালু করেছে National Scholarship Portal (NSP) 2020।এই পোর্টালে দেশের সব জেলার ছাত্র ছাত্রীরা আবেদন করতে পারবে এবং প্রায় সকল বৃত্তির জন্য আবেদন করা যাবে। এতে করে একজন ছাত্র একটি মাত্র সাইটে প্রবেশ করে লগইন করেই বিভিন্ন স্কলারশীপ সুবিধা দেখতে পারবে এবং সে তার পছন্দমত Scholership-এর জন্য আবেদন করতে পারবে। ভারতের মেধাবী ছাত্রছাত্রীদের জন্য এই স্কলারশীপ পোর্টাল খুবই প্রয়োজনীয় একটি পোর্টাল হিসেবে বিবেচিত হচ্ছে। 


 আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবেই আমরা ভারতের শিক্ষার্থীদের জন্য কি কি স্কলারশীপ রয়েছে, কোন স্কলারশীপের কি কি সুবিধা, কারা আবেদন করতে পারবে তা নিয়ে আলোচনা করে থাকি। এতে করে ভারতের মেধাবীছাত্ররা খুব সহজেই অল্পসময়েই নানা প্রকার স্কলারশীপ নিয়ে জানতে পারেন। 


এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে National Scholarship Portal (NSP) 2020 নিয়ে আলোচনা করবো। এর ফলে ভারতের সকল রাজ্যের ছাত্ররা কিভাবে একটি মাত্র সাইটে প্রবেশ করেই তাদের প্রয়োজনীয় স্কলারশীপের জন্য আবেদন করতে পারবে। তাদের সময় ও শ্রমের সাশ্রয় হবে। 


আরো পড়ুন: পশ্চিমবঙ্গের খতিয়ান ও জমির রেকর্ড সম্পর্কে সমস্তকিছু জেনে নিন



কিভাবে National Scholarship Portal (NSP) 2020 এ রেজিস্ট্রেশন করা যায়? 

আসুন দেখে নিই, কিভাবে ধাপে ধাপে ন্যাশনাল স্কলারশীপ পোর্টাল ২০২০ এ আবেদন করা যায়।


ধাপ ১- প্রথমেই রেজিস্ট্রেশনের জন্য ন্যাশনাল স্কলারশীপ পোর্টালের সাইট https://scholarships.gov.in/fresh/newstdRegfrmInstruction এ প্রবেশ করুন।


ধাপ ২- এখানে Register লেখা বাটনে ক্লিক করুন। 


ধাপ ৩- এই পাতার সকল তথ্য ভালোভাবে বুঝে নিন এবং চেকবক্সে ক্লিক করে Continue বাটনে ক্লিক করুন।


ধাপ ৪- রেজিস্ট্রেশন ফর্মে নিজের নাম, পড়াশুনা, ব্যাংক একাউন্ট নাম্বার সহ যাবতীয় তথ্য দিয়ে পূরন করুন। 


ধাপ ৫- সব তথ্য দেয়া সম্পন্ন হলে Register বাটনে ক্লিক করুন। 

এভাবে আপনার ন্যাশনাল স্কলারশীপ পোর্টালে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।



কিভাবে ন্যাশনাল স্কলারশীপ পোর্টালে লগইন করবেন? 

আসুন দেখে নিই কিভাবে এই ন্যাশনাল স্কলারশীপ পোর্টালে লগইন করবেন।

ধাপ ১- ন্যাশনাল স্কলারশীপ পোর্টালে লগইন করার জন্য প্রথমেই https://scholarships.gov.in/fresh/loginPage পেজে প্রবেশ করুন।

ধাপ ২- পেজে Application ID ও Password, ও Captcha দিয়ে লগইন বাটনে ক্লিক করুন।

এভাবেই পোর্টালে লগইন সঠিকভাবে সম্পন্ন হবে। 


আরো পড়ুন: সম্পত্তির পৈতৃক ও উত্তরাধিকার আইন সম্পর্কে সমস্ত কিছু জানুন

আজ আমরা ন্যাশনাল স্কলারশীপ পোর্টাল কি, কিভাবে রেজিস্ট্রেশন করতে হয়, কিভাবে লগইন করতে হয়, সব বিস্তারিত তথ্য জানতে পারলাম। এর ফলে আপনারা এই স্কলারশীপ সংক্রান্ত তথ্য সহজেই বুঝতে পারবেন, আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে স্কলারশীপ সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  

ভারতের স্কলারশীপ নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 


বিভিন্ন রকমের Invesments, Insurance, Loan, LIC Policy, Mutual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

No comments:

Post a Comment