Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

Blogger-এ নিজের Blog কিভাবে বানাবেন? How to Create a Blog on Blogger

How to Create a Blog on Blogger


বাংলা ভূমি Blog Tutorials-এ আজ আমরা একটি গুরুত্বপূর্ণ জিনিস শিখতে চলেছে যেটি হলো আমরা Blogger-এ Blog কিভাবে তৈরী করবো ? এখানে খুব সরলভাবে এবং প্রতিটি Step by Step দেখানো হয়েছে। এর আগে আমরা জেনেছি যে Blog কি? এবং ব্লগ দিয়ে কিভাবে বাড়িতে বসেই টাকা ইনকাম করতে পারবেন। আর Blog শুরু করার আগে আপনাদের কি কি দরকার তাও আগে জানানো হয়েছে। তাহলে আর দেরি না করে সরাসরি Blog বানানো শিখে নি। 


Step 1: প্রথমে যে কোনো একটি ইন্টারনেট ব্রাউসার খুলে নিন (Google Chrome হলে সুবিধা হবে), URL Bar-এ blogger.com ওয়েবসাইটটি খুলে নিন। ওয়েবসাইট খুলে যাবার পর সামনে একটি পেজ দেখতে পাবেন যার মধ্যিখানে একটি বটন দেখা যাবে যেখানে লেখা থাকবে "CREATE YOUR BLOG", এখানে ক্লিক করবেন এবং পরবর্তী ধাপে পৌঁছে যাবেন।

How to Create a Blog on Blogger - Step 1


Step 2: CREATE YOUR BLOG-এ ক্লিক পর এবার আপনাকে Google এর Account-এ Sign in করতে হবে। যেহেতু Blogger আসলে Google এর একটি প্রোডাক্ট তাই এর জন্য আপনার কাছে Gmail Account থাকা অবশ্যই  জরুরি (Gmail Account কিভাবে বানাবেন জেনে নিন), আপনি আপনার Gmail Account ও Password দিয়ে Sign in করে নিন। 

How to Create a Blog on Blogger - Step 2

Step 3: Sign in করার পর নিচে দেখানো ছবির অনুসারে একটি পেজ চলে আসবে। যেহেতু আপনি এই প্রথম আর নতুন Blog বানাতে যাচ্ছেন তাই সবার আছে আপনার Blog এর নাম লিখুন (উদাহরণ হিসাবে এখানে My Blog দেওয়া আছে আপনি আপনার মনের মত নাম দিতে পারেন), নাম দেওয়ার পর Next এ ক্লিক করুন। 

How to Create a Blog on Blogger - Step 3

Step 4: এর পর আপনাকে আপনার Blog এর Url বেছে নিতে হবে। মনে রাখবেন এর Url দিয়েই কিন্তু বাকি লোকেরা আপনার Blog কে দেখতে পারবে। আপনি যেই blog শুরু করছেন তার নাম এখানে বিনা কোনো Space ছাড়াই লিখবেন। উদাহরণ হিসাবে এখানে যেমন banglabhumiblog এটা আমার ব্লগ এর নাম দিয়েছি এবং blogspot.com এটা Blogger এর দুটি একসঙ্গে জুড়ে banglabhumiblog.blogspot.com হয়ে যাবে। যখন কেউ url bar এ এই (banglabhumiblog.blogspot.com) url টি লিখবে তখন আমার ব্লগ খুলে যাবে। ঠিক এই ভাবে আপনিও আপনার ব্লগ এর Url বানিয়ে নিন এবং Next বটনে ক্লিক করুন।

How to Create a Blog on Blogger - Step 4

Step 5: Url সেট করার পর আপনার নাম এখানে দিতে হবে বা আপনি যেই নাম দেখতে চান সেটি এখানে লিখে ফেলুন। এখানে যেমন Bangla Bhumi Blog দেওয়া হয়েছে আপনি আপনার মনের হিসাবে লিখতে পারেন। লেখার পর Next বটনে ক্লিক করবেন। 

How to Create a Blog on Blogger - Step 5

Step 6: একদম সঠিক আপনি আপনার প্রথম Blog বানিয়ে ফেলেছেন। Blog এর মেন পেজে আসার পর সামনে একটি মেসেজ দেখতে পাবেন, ভয়ের কিছু নেই শুধু (X) এ ক্লিক করে বন্ধ করে দেবেন। Complete !! আপনার Blog Ready.

How to Create a Blog on Blogger - Step 6

আপনার Blog তৈরী হয়ে গেছে আর এখন আপনি আপনার Blog এর Dashboard এ আছেন। তাহলে এর সমন্ধে একটু জেনে নিন, এখানে প্রথমে দেখতে পাচ্ছেন Search Posts, এর কাজ আপনার সমস্ত পোস্টের মধ্যে যেটি আপনি খুঁজতে চান তা খুঁজে দেওয়া। তারপর দেখতে পাবেন New Post, এর কাজ তো বুঝতেই পারছেন যে নতুন পোস্ট তৈরী করা। Blogging Tools গুলি দেখতে পাচ্ছেন, এখন থেকে ব্লগের সমস্ত কাজ করা হয়, যা আমরা পরবর্তী লেখাতে জানতে পারবো। এরপর আপনারা All Posts Show Here জায়গাটি দেখতে পাচ্ছেন যেখানে সমস্ত পোস্ট দেখা যাবে। শেষে যেটা দেখানো হয়েছে সেটি হলো Label অর্থাৎ ক্যাটাগরি বিভিন্ন পোস্ট কে বিভিন্ন ক্যাটাগরিতে রাখা। এই সকল জিনিস আমরা পরবর্তী লেখাতে ভালো করে বুঝে নেবো। 

How to Create a Blog on Blogger - Blog Dashboard

আশাকরি আপনারা বিনা অসুবিধাতে নিজের ব্লগ তৈরী করে ফেলেছেন। যদি কোনো অসুবিধা হয়ে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। এর পর আমরা Blog-এ কিভাবে পোস্ট করতে হয়, Blog-এর Tools এর সম্পর্কে জন্য এবং কি ভাবে পোস্ট করলে বেশি লোকেরা visit করবে সব কিছু জানতে পারবেন। তাহলে নজর রাখুন আমাদের ওয়েবসাইটে আর নতুন আপডেট পাবার জন্য আমাদের ফেসবুক পেজটেলিগ্রাম পেজ ফলো করুন।

No comments:

Post a Comment