Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

বাড়ি বিক্রি আর জমি বিক্রি কিভাবে আলাদা? How is Selling Land Different from Selling Homes?

How is selling land different from selling homes


জমি আর বাড়ি দুইটা বিক্রিই আপাত দৃষ্টিতে একই মনে হলেও জমি বিক্রি আর বাড়ী বিক্রি একই কথা না। কেউ খালি জমি কেনা পছন্দ করেন, কেউ বা আবার বাড়িসহ জমি কিনতে পছন্দ করেন। রিয়েল স্টেট কোম্পানী জমি বিক্রি করে থাকে, অন্যদিকে ডেভেলপাররা জমিতে বাড়ি বানিয়ে বিক্রি করে থাকে। তাই আমরা মাঝে মাঝে চিন্তা করি বাড়ি কেনা ভালো নাকি জমি কেনা ভালো। জমি বিক্রির সুবিধা কি, বাড়ি কেনার সুবিধা কি । 


আমাদের সাইটে আমরা নিয়মিতভাবে আপনাদের সাথে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে আলোচনা করবো, জমি বিক্রি আর বাড়ি বিক্রি কিভাবে আলাদা। জানার চেষ্টা করবো এই দুইয়ের মাঝে কি কি আলাদা বিষয় আছে। আসুন দেখে নি বাড়ি বিক্রি ও জমি বিক্রি নিয়ে কিছু বিষয়। 


বাজারের চাহিদা কেমন? 

সবাই চায় দিন শেষে বাড়িতে গিয়ে ঘুমাতে। সবাই খালি জমিতে বাড়ি বানানোর ঝামেলায় যেতে চায় না। খালি জমি কিনে বাড়ি বানাতে হলে বাড়তি সময়, নানা ঝক্কি ঝক্কি ঝামেলা পোহাতে হয়। এই বাড়তি কষ্ট অনেকেই যেতে চায় না। তাই জমি বিক্রি করতে চাইলে তুলনামূলক কম ক্রেতা পাওয়া যায়। অন্যদিকে বাড়ি বিক্রি করতে চাইলে ক্রেতা দেখতে পায় যে, তাকে বাড়তি শ্রম ও সময় দিতে হচ্ছে না। তাই বাড়ি বা জমি বিক্রির মাঝে বাড়ি বিক্রিতে ক্রেতা তুলনামূলক বেশি পাওয়া যায়। 


আরো পড়ুন: আপনি কিভাবে বাজার মূল্যতে জমি বিক্রি করতে পারেন

ক্রেতার আলাদা আলাদা চাহিদা

জমির ক্রেতা আর বাড়ির ক্রেতার চাহিদার অনেক ফারাক থাকে। বাড়ির ক্রেতা চায় বাড়ি কিনলে খুব সময়ের মাঝে বাড়িতে উঠে যেতে। বাড়িতে খুব সামান্য কাজ করেই বাড়ির মালিক থাকতে শুরু করতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ বাড়ি কেনার সময় কিছু ব্যক্তিগত পছন্দ ত্যাগ করে সময় ও পছন্দের জায়গায় থাকতে পারার জন্য। 

জমির ক্রেতাদের চাহিদা ভিন্ন থাকে। জমির ক্রেতারা চায় সুবিধাজনক স্থানে জমি কিনতে এবং সেই জমিতে বিনিয়োগ করে নিজের পছন্দমত বাড়ি বানাতে। এতে করে তার সময় লাগলেও নিজের চাহিদা পূরন করে থাকে। তাই জমি কিনে সুবিধা পেতে সময় বেশি লাগলেও, যে সকল ক্রেতা চায় নিজের পছন্দের জমি বানাবেন, তারা জমি কিনে বাড়ি বানাতে চান। 


বিক্রেতার আলাদা আলাদা বিক্রয় কৌশল 

বাড়ি বিক্রেতাদের কৌশল আর জমি বিক্রেতাদের কৌশলে ভিন্নতা আছে। বাড়ি বিক্রেতারা ক্রেতাকে বাড়ির ডিজাইন, বাড়ি উপাদানের মূল্য, সৌন্দর্য্য, বাড়ির সাইজ, বাড়ির অবস্থান, সুযোগ সুবিধা ইত্যাদি বিষয় নিয়ে আগ্রহী করে তোলে। 


অন্যদিকে জমি বিক্রেতাগন ক্রেতাকে জমি আকার, অবস্থান ইত্যাদি বিষয়ে আগ্রহী করে তোলে। স্মার্ট বিক্রেতাগন জমির ভবিষ্যতরুপ কি হবে, তার একটি ডেমো তৈরি করে দেখায়। 


বাড়ি বিক্রিতে বাড়ির বয়স বিবেচ্য বিষয় 

বাড়ি যখন নতুন থাকে তখন ক্রেতা বেশি পাওয়া যায়। তখন দামও বেশি থাকে। অন্যদিকে বাড়ি যত পুরোনো হবে ততই ক্রেতার আগ্রহ কমবে সেই সাথে বাড়ির দাম ও কমতে থাকবে।

জমি বিক্রির সময় নতুন জমি পুরোনো বলতে কিছু নেই। জমি যত বছর পরেই বিক্রি করেন না কেন, এটি সবসময় নতুন জমি হিসেবে বিবেচিত হয়ে থাকে। 


তাই জমি বিক্রি আর বাড়ি বিক্রি আলাদা। দুই রকম সম্পত্তিতে আলাদা আলাদা সুবিধা পাওয়া যায়। আজ আমরা জমি বিক্রি আর বাড়ি বিক্রি কেন আলাদা তা নিয়ে আলোচনা করলাম। আমাদের পরবর্তী লেখায় এ নিয়ে বিস্তারিত আলোচনা থাকবে, তাই আমাদের সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি থেকে আয় করার ব্যবস্থা করতে পারে। 
আরো পড়ুন: জমি বিক্রি করার সময় কিভাবে ট্যাক্স বাঁচাতে পারেন, জেনে নিন
 

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 


বিভিন্ন রকমের Invesments, Insurance, Loan, LIC Policy, Mutual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

No comments:

Post a Comment