Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

Credit Card কি? Credit Card এর সুবিধা কি কি? কিভাবে Credit Card এর আবেদন করা যায়?

What is Credit Card? Know Benefits and Application of Credit Card in Bengali

What is Credit Card? Know Benefits and Application of Credit Card in Bengali

পত্রিকার পাতা খুললেই চোখে পড়ে বিভিন্ন পন্যের ক্যাশব্যাক অফার, বিনা সুদে EMI অফার, বোনাস অফার। ভালো করে লক্ষ্য করলে দেখতে পাবেন এই সব সুযোগগুলি Credit Card গ্রাহকদের জন্য। আজকাল অনেকেই ক্রেডিট কার্ড সুবিধা নিয়ে দামী মোবাইল, ফ্রিজ, এয়ারকন্ডিশন কিনছেন। ১২ মাসের বা ৬ মাসে পরিশোধের সুযোগ পাচ্ছেন। এখনকার নাগরিক জীবনে ক্রেডিট কার্ডের ব্যবহার ব্যপক আকারে বৃদ্ধি পেয়েছে। অনেকেরই ক্রেডিট কার্ড নিয়ে জানতে চান। জানতে চান কিভাবে ক্রেডিট কার্ড নিতে হয়, কি লাগে Credit Card নিতে, কি কি সুবিধা পাওয়া যায় ক্রেডিট কার্ডে। তাই আজ আমরা ক্রেডিট কার্ডের নানা বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। জানতে চেষ্টা করবো ক্রেডিট কার্ডের খুঁটিনাটি। আসুন দেখে নিই Credit Card এর বিস্তারিত।

Credit Card কি? 

Credit Card হলো ব্যাংক থেকে ইস্যু করা একটি বিশেষ ধরনের প্লাস্টিক কার্ড যার মাধ্যমে কেনাকাটার ব্যয় পরিশোধ করা যায়, সেই সাথে প্রয়োজনে ওই কার্ড ব্যবহার করে নগদ টাকা উত্তোলন করা যায়। ব্যাংক থেকে ইস্যু করার সময় Credit Card এর একটি ব্যয়সীমা ঠিক করে দেয়া থাকে। একজন গ্রাহক ঐ সীমা পর্যন্ত টাকা খরচ করতে পারেন । খরচকৃত টাকা নির্দিষ্ট সময়ের মাঝে সংশ্লিষ্ট ব্যাংকে পরিশোধ করতে হয়। Credit Card এর ব্যয়ের সীমা গ্রাহলের আয়, পেশার উপর নির্ভর করে থাকে। 

Credit Card এর সুবিধা কি কি? 

আমরা অনেকেই শুনেছি Credit Card ব্যবহারের নানা সুবিধা। আসুন জানার চেষ্টা করি Credit Card কি কি সুবিধা রয়েছে। 

১) ক্যাশব্যাকঃ 

Credit Card এর সবচেয়ে জনপ্রিয় সুবিধা হচ্ছে এর ক্যাশব্যাক সুবিধা। বিভিন্ন পন্যের উপর বা বিভিন্ন উৎসবের সময় Credit Card ব্যবহার করে পন্য ক্রয় করলে ক্যাশব্যাক পাওয়া যায়। এই সুবিধায় গ্রাহক আর্থিকভাবে লাভবান হন। 

২) রিওয়ার্ড পয়েন্টঃ 

Credit Card ব্যবহারের ফলে প্রতি ডলারে ১ পয়েন্ট বা ২ পয়েন্ট রিওয়ার্ড পয়েন্ট জমা হয়। এই রিওয়ার্ড পয়েন্ট জমা হলে ভবিষ্যতে নানা কেনাকাটায় ব্যবহার করে আর্থিক সুবিধা পাওয়া যায়। কোন কোন ক্ষেত্রে একটি নির্দিষ্ট পরিমান রিওয়ার্ড পয়েন্ট জমা হলে এই ক্রেডিট কার্ডের বার্ষিক ফি মওকুপ হয়ে যায়। এভাবে Credit Card গ্রাহক রিওয়ার্ড পয়েন্ট পেয়ে সুবিধা পেয়ে থাকে।   

৩) নিরাপত্তাঃ 

Credit Card ব্যবহার করা গ্রাহককে আর্থিক নিরাপত্তা প্রদান করে থাকে। আপনাকে এখন আর নগদ টাকা বহন করতে হবে না। আপনার ক্রেডিট কার্ড হতে টাকা চুরি যাবার ভয় নেই। আপনার ক্রেডিট কার্ড সার্ভার অনেক নিরাপত্তায় থাকে বলে কেউ আপনার কার্ডের টাকা নিয়ে যেতে পারবে না।  মাস শেষ হলে আপনা খরচ করা টাকার পরিমান আপনাকে SMS এ জানিয়ে দেবে সেই সাথে আপনার পরিশোধের তারিখ আপনাকে জানিয়ে দেবে। এভাবে আপনি আর্থিক ক্ষতি হতে রক্ষা পাবেন। 

আরো পড়ুন: Amazon Pay ICICI Bank Credit Card কি ? এই কার্ডের সুবিধা কি ?

৪) Grace Time: 

আপনি আপনার ডেবিট কার্ড ব্যবহার করে কোন বিল পরিশোধ করায় আপনার তাৎক্ষনিক ব্যালেন্স হতে অর্থ দিতে হচ্ছে, অথচ Credit Card এর মাধ্যমে বিল পরিশোধ করলে আপনাকে তাৎক্ষনিক বিল পরিশোধ করতে হয়না। আপনি ১৫-৪৫ দিনের সময় পাবেন যা সম্পূর্ন সুদমুক্ত, আপনাকে এর জন্য বাড়তি কোন টাকা পরিশোধ করতে হবে না। 

৫) ইন্স্যুরেন্সঃ 

প্রায় সকল Credit Card এ ইন্স্যুরেন্স সুবিধা থাকে, তাই কোন কারনে আপনি ক্ষতিগ্রস্থ হলে ইন্স্যুরেন্স সুবিধায় আপনি আর্থিক ক্ষতি হতে রক্ষা পাবেন। 



Credit Card পেতে কি কি যোগ্যতা থাকতে হয়? 

আসুন দেখে নিই Credit Card পেতে গ্রাহকের কি কি যোগ্যতা থাকতে হয়। 

১) বয়সঃ ১৮- ৬৫ বছর।

২) মাসিক আয় সর্বনিম্ন ১৫,০০০ টাকা।

৩) আগে কোন ঋণ নিয়ে ঋণ খেলাপি না হওয়া। 

৪) ক্রেডিট স্কোর ৭৫০ এর উপরে থাকা। 

Credit Card পেতে কি কি কাগজপত্র জমা দিতে হয়? 

আসুন দেখে নিই Credit Card পেতে কি কি কাগজপত্র জমা দিতে হয়।

১) পাসপোর্ট সাইজ ছবি

২) পরিচয় প্রমানের জন্য আইডি কার্ড (আধার কার্ড, PAN কার্ড, ভোটার আইডি কার্ড ইত্যাদি)

৩) ঠিকানা প্রমানের জন্য বিদ্যুৎ বিলের কপি।

৪) চাকরীজীবি হলে কোম্পানীর আইডি কার্ড।

৫) বেতন প্রমানের জন্য ৬ মাসের সেলারী স্লিপ। 

৬) ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট। 

৭) TIN সার্টিফিকেট।

আরো পড়ুন: Flipkart Axis Bank Credit Card কি ? এই কার্ডের সুবিধা কি ?

আজ আমরা Credit Card কি, Credit Card এর সুবিধা, কি কি যোগ্যতা প্রয়োজন হয়, কি কি কাগজপত্র জমা দিতে হয় এসব বিষয়ে জানতে পারলাম। আগামীতে আমরা Credit Card নিয়ে আরো বিস্তারিত জানাতে চেষ্টা করবো। আমাদের অন্য লেখাগুলিতে চোখ রাখুন। আর কোন পরামর্শ, মন্তব্য থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে জানান, আপনার মন্তব্য আমাদের কাছে অনেক মূল্যবান। 


বিভিন্ন রকমের Invesments, ইন্সুরেন্স, লোন, LIC Policy, মিউচুয়াল ফান্ড ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

No comments:

Post a Comment