Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

2020 BanglarBhumi.Gov.in Mutation Application Online, মিউটেশন আবেদন অনলাইনে করুন

আপনারা অনেকেই আছেন যারা অনলাইন মিটেশন আবেদন করতে চান কিন্তু জানেন না কিভাবে অনলাইন মিউটেশনের জন্য আবেদন করতে হয়। বাংলারভূমি ওয়েবসাইটে মিউটেশনের জন্য অনলাইন আবেদন করা সম্ভব। এই কাজ করার জন্য আপনাদের কে প্রথমে এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। এবং রেজিস্ট্রেশন করার পর ওয়েবসাইটে Login করে নিতে হবে। (বাংলারভূমি ওয়েবসাইটে কিভাবে রেজিস্ট্রেশন করবেন এখন থেকে জেনে নিন → বাংলারভূমি রেজিস্ট্রেশন)


আসুন এবার তাহলে আমরা কয়েকটি ধাপে জেনে নি কিভাবে অনলাইন মিউটেশন করতে হবে। নিচে আপনাদের সুবিধার জন্য ছবি সহ তথ্যগুলি দেওয়া আছে যা আপনাদের এই কাজ বুঝে নিতে সাহায্য করবে। 


Step 1: সবার প্রথমে আপনাদের বাংলারভূমি ওয়েবসাইটে Login করে নিতে হবে (কিভাবে Login করবেন জেনে নিন), Login করে নেবার পর আপনাদের Citizen Services এ ক্লিক করতে হবে। সামনে একটি Popup খুলে যাবে যেখানে Online Application লেখা থাকবে, এখানে ক্লিক করলে সামনে Mutation Application অপশনটি দেখতে পারবেন ওখানেই ক্লিক করতে হবে। 

BanglarBhumi.Gov.in Mutation Application Online Step 1

Step 2: Mutation Application-এ ক্লিক করার পর সামনে একটি পেজ খুলে যাবে যেখানে একটি ফর্ম দেখতে পাবেন। এই ফর্মটি ভালো করে ফিলাপ করে সাবমিট করতে হবে। সবার প্রথমেই জেলা, ব্লক ও মৌজার তথ্য ভরতে হবে। এর পর নিচে ৩টি মেন অপশন দেখতে পাবেন ওই ফর্মগুলি ভালো করে ভরতে হবে। এখানে Applicant Description, Particulars of Transferer ও List of Enclosures এই ৩টি মনোযোগ দিয়ে ভরতে হবে। একটা জরুরি কথা যে, মিউটেশন ফর্ম ভরার আগে জমির খতিয়ান, প্লট এর তথ্য বের করে নিন। এই ওয়েবসাইটের Know Your Property তে গিয়ে খতিয়ান ও দাগের তথ্য বের করে নিতে পারেন। এটাতে আপনার ফর্মটি ভরতে সুবিধা হবে। 

BanglarBhumi.Gov.in Mutation Application Online Step 2

Step 3: প্রথমে Applicant Description ফর্মটি ভরতে হবে, যেখানে আপনার সমস্ত তথ্য ভালো করে লিখবেন। এখানে চিন্তাজনক কিছু তথ্য ভরতে হবে না নিচে দেখতে পাবেন সমস্ত তথ্য আপনার প্রায় জানা শুধু যেখানে যেই তথ্য চেয়েছে তা সেখানে ভোরে দিন দিন। 

BanglarBhumi.Gov.in Mutation Application Online Step 3




Step 4: এই ফর্মটি আপনারা Applicant Description এর মধ্যেই নিচের দিকে পাবেন, এর জন্য আলাদা কোনো বটন বা ট্যাব নেই। এখানে আপনাকে Buyer Details অর্থাৎ ক্রয়কারীর তথ্য ভরতে হবে। এখানে জটিল কোনো তথ্য দেওয়ার কথা বলা হয়নি শুধু সামান্য তথ্য যেমন ক্রয়কারীর নাম. আধার নাম্বার, মোবাইল নাম্বার, ঠিকানা ইত্যাদি সামান্য তথ্য যা আপনারা অনায়াসে ভরে নিতে পারবেন। 

BanglarBhumi.Gov.in Mutation Application Online Step 4

Step 5: এই Particulars of Transferer ফর্মটি ঠিক করে ভরতে হবে। এখানে প্রতিটি Record একটি একটি করে ভরতে হবে। এখানে (+) তে ক্লিক করলে একটি Add Record-এর বাক্স খুলে যাবে যেখানে নাম, ঠিকানা, দাগ ও খতিয়ান এর তথ্য এবং অন্যান্য তথ্য গুলি ভরে Submit করতে হবে। এভাবেই বাকি Records গুলিও এক এক করে ভোরে নিতে হবে। যদি কোনো ভুল হয়ে থাকে তাহলে (+) এর পশে একটি (✎) বটন আছে ওটাতে ক্লিক করে ঠিক করে নিতে পারেন। আর যদি কোনো তথ্য ডিলিট করতে হয় তাহলে (✎) পাশে ডিলিট বটনে ক্লিক করে ডিলিট করতে পারবেন। এবং পুনরায় (+) বটনে ক্লিক করে নতুন তথ্য ভরতে পারবেন। 

BanglarBhumi.Gov.in Mutation Application Online Step 5

Step 6: এর পর যেটা করতে হবে সেটা হল List of Enclosures, এই শেষের ধাপে আপনাদের কে ফাইল আপলোড করতে হবে। মনে রাখবেন এখানে যেই ফাইলটি Upload করবেন সেটি অবশ্যই PDF হতে হবে এবং যার সাইজ ২MB বা তার কম হতে হবে। ফাইলগুলি অর্থাৎ দলিল, আইনী উত্তরাধিকারী শংসাপত্র, রশিদ ইত্যাদিগুলি স্ক্যান করে কম্পিউটার বা মোবাইলে PDF রূপে সেভ করে রাখবেন। 
ফাইলগুলি আপলোড করার পর নিচে যেই ক্যাপচা কোড আছে সেটি বক্সে লিখবেন এবং তার নিচে যেই ছোট বক্সটি আছে সেটিতে টিক করে দেবেন এবং Submit বাটনে ক্লিক করবেন। এভাবে আপনার মিউটেশনের ফর্মটি জমা দেওয়া হবে এবং আবেদন সফল হবে। এর পরবর্তী লেখাতে এটা জানাবো যে পেমেন্ট কিভাবে করবেন এবং মিউটেশনের জন্য কত কি টাকা লাগে। তা জানার জন্য নজর রাখুন আমাদের ওয়েবসাইটে। 

BanglarBhumi.Gov.in Mutation Application Online Step 6




তাহলে আপনারা জানতে পারলে কিভাবে বাংলারভূমি ওয়েবসাইটের দ্বারা অনলাইন মিউটেশন আবেদন করতে পারেন। আজ আমরা BanglarBhumi সম্পর্কে আরো একটি জরুরি তথ্য জানতে পারলাম। আমাদের তথ্য ভালো লাগলে আমাদের ফেসবুক পেজ লাইক করুন, যেখানে পাবেন নতুন নতুন খবর ও আপডেট।

ভূমি সংক্রান্ত খবর ছাড়াও বিভিন্ন রকমের কেন্দ্র সরকারি যোজনারাজ্য সরকারি প্রকল্প, Invesments,  Insurance,  LoanLIC PolicyMitual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

No comments:

Post a Comment