Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

Mutual Funds কি নিরাপদ? মিউচুয়াল ফান্ডের সুবিধা কি ? আসুন জেনে নিন

Are Mutual Funds Safe ? Know All About Mutual Funds

Are Mutual Funds Safe? Know All About Mutual Funds in Bengali

সাধারনত ভারতীয়রা তাদের বিনিয়োগ করার জন্য নিশ্চিত নিরাপদ ও নিশ্চিত নির্দিষ্ট মুনাফা দেবে এমন ব্যবস্থাই বেছে নেয়। এজন্য ভারতে ফিক্সড ডিপোজিট ও মাসিক ডিপোজিট খুবই জনপ্রিয়। এই ফিক্সড ডিপোজিট ও মাসিক ডিপোজিট ব্যাংকে ও পোষ্ট অফিসে হয়ে থাকে। সেই সাথে কেউ কেউ পুঁজিবাজারেও বিনিয়োগ করে থাকেন। এই পুঁজিবাজারে Mutual Fund একটি নিরাপদ বিনিয়োগ হিসেবে অনেকেই বিনিয়োগ করে থাকেন। কিন্তু Mutual Fund  সম্পর্কে আমাদের সবার ভালো ধারণা না থাকায় আমরা অনেক ক্ষেত্রেই বুঝতে পারি না Mutual Fund  এ বিনিয়োগ করা কি ঠিক হবে কিনা। 

আপনি কি  Mutual Fund  এ বিনিয়োগ করা নিয়ে চিন্তিত ? আপনি কি এখনও ভাবছেন যে Mutual Fund এ বিনিয়োগ করা নিরাপদ কিনা? Mutual Fund এ লাভবান হওয়া যদিও বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে, তবুও আপনি ভাবছেন যে Mutual Fund এ বিনিয়োগ করা ঠিক হবে কিনা? আজকের এই লেখাটি আপনাকে Mutual Fund  নিয়ে স্বীদ্ধান্ত নিতে সহায়তা করবে।  


আরো পড়ুন : SIP Mutual Fund শুরু করার দুর্দান্ত টিপস পাবেন দারুন রিটার্ন, জেনে নিন টিপস গুলি

Mutual Fund এর কিছু বৈশিষ্ট্য

সাধারনত Mutual Fund এ বিনিয়োগ মানে কম ক্রয়মূল্যের সময় Mutual Fund এর শেয়ার কিনে রেখে একটা সময়ের সাথে সাথে যখন ঐ Mutual Fund এর পুজি বড় হতে থাকে তখন ঐ Mutual Fund এর শেয়ারের মূল্য বেড়ে যায়। তখন পূর্বে কেনা বিনিয়োগকারীরা লাভবান হয়ে থাকে। 

আপনার টাকা নিয়ে কেউ পালিয়ে যাবেনাঃ
আপনি যদি ভেবে থাকেন যে আপনার কষ্টার্জিত টাকা কোথাও বিনিয়োগ করলে সেই টাকা নিয়ে কেউ পালিয়ে যেতে পারে, তাহলে Mutual Fund ই আপনার জন্য সবচেয়ে ভালো জায়গা। এটা কখনোই ঘটবেনা যে, একদিন ঘুম থেকে উঠে দেখবেন আপনার টাকা নিয়ে কেউ চলে গেছে। 

পালিয়ে যাওয়া কেন সম্ভব না? Mutual Fund নিয়ন্ত্রিত ও পরিচালিত হয় ভারতের নিয়ন্ত্রক সংস্থা Securities and Exchange Board of India (SEBI) এবং Association of Mutual Fund in India (AMFI), কোন Mutual Fund ই তার বিনিয়োগকারীর টাকা নিয়ে চলে যেতে পারবে না। একটি Mutual Fund এর লাইসেন্স দেয়ার আগে ব্যাংকের অনুমতি দেয়ার মতই অনেক সমীক্ষা করা হয়। তাই Mutual Fund কোম্পানীতে বিনিয়োগ করা ব্যাংকে বিনিয়োগ করার মতই নিরাপদ। 

Mutual Fund মানে ভালো মুনাফা পাওয়াঃ 
যদিও Mutual Fund এ কোন নির্দিষ্ট অংকের মুনাফা হবে সেটা আগে থেকে বলা যায় না, তবুও অন্য প্রথাগত সকল বিনিয়োগের চাইতে  Mutual Fund এ ভালো মুনাফাই হয়। Mutual Fund এর ভালো মুনাফার কারণ হলো এর দক্ষ পরিচালনা দল। শুধু সল্প সময়ের বিনিয়োগেই নয় দীর্ঘকালীন বিনিয়োগেও Mutual Fund এ ভালো মুনাফা পাওয়া যায়। দীর্ঘকালীন বিনিয়োগে Mutual Fund এ অনেক বেশি মুনাফা হয় যা অন্য সকল বিনিয়োগের চাইতে বেশি এবং এই মুনাফা সাধারনত মুদ্রাস্ফীতিকে ছাড়িয়ে যায়। 




দরকারের হিসাবে Mutual Fund
Mutual Fund দুই ধরনের হয়ে থাকে। একটি হলো Systematic Investment Plan (SIP) এবং অন্যটি হলো লাম্প সাম। বিনিয়োগকারীরা ২ ধরনের Mutual Fund এ বিনিয়োগ করে থাকে। 


আপনার কি Mutual Fund এ বিনিয়োগ করা উচিত? 

Mutual Fund একটি নিরাপদ বিনিয়োগ। আপনাকে Mutual Fund এ সল্পকালীন বা দীর্ঘকালীন সময়ের জন্য বিনিয়োগ করে কখনোই চিন্তা করতে হবে না। আপনাকে শুধু আপনার লক্ষ্যের সাথে যায় এমন Mutual Fund এ দীর্ঘকালীন বিনিয়োগ করতে হবে, সময়ের সাথে সাথে আপনার নিরাপদ বিনিয়োগ আপনাকে মুনাফা দিতে থাকবে। 

বিনিয়োগের আগে আপনাকে বিভিন্ন Mutual Fund নিয়ে গবেষনা করতে হবে। কিছু Mutual Fund এর গত কয়েক বছরের গ্রাফ নিয়ে ভালোভাবে লক্ষ্য করতে হবে। আপনার বাছাইকৃত Mutual Fund গুলি অতীতে কি পরিমান মুনাফা দিয়েছে তার পর্যবেক্ষন করুন। 

আরো পড়ুন: এই হলো ভারতের শীর্ষ 5টি Mutual Funds, যেখানে পাবেন দারুন রিটার্ন ও লাভ

এভাবেই আজ আমরা Mutual Fund এর বিভিন্ন বৈশিষ্ট্য জানতে পারলাম। সেই সাথে বুঝতে পারলাম Mutual Fund এ বিনিয়োগ একটি নিরাপদ ও লাভজনক বিনিয়োগ। সাধারনত অন্য বিনিয়োগের চাইতে Mutual Fund এ বেশী মুনাফা পাওয়া যায়। Mutual Fund সম্পর্কে আরো জানতে নিয়মিতভাবে আমাদের সাইটে চোখ রাখুন, সেই সাথে আপনার যেকোন পরামর্শ, প্রশ্ন জানাতে আমাদের মেইল করুন। আপনার মন্তব্য আমরা সাদরে গ্রহন করবো। আপনার নিরাপদ বিনিয়োগই আমাদের প্রত্যাশা। আমাদের লেখা নিয়ে আপনাদের কোন পরামর্শ থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে বা আমাদের ফেসবুক পেজে জানান। আমরা আপনার মতামতের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি। 


Mitual Funds ছাড়াও বিভিন্ন রকমের Invesments, Insurance, Loan, LIC Policy ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

No comments:

Post a Comment