Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

Online loan কি? কিভাবে করা যায় অনলাইন লোনের জন্য আবেদন ?

What is Online Loan? Know How to Apply for Online Loan? in Bengali
What is Online Loan? Know How to Apply for Online Loan? in Bengali

লোন নেয়ার কথা আসলেই অনেকের মনে হয় ব্যাংকের ভোগান্তির কথা। আমরা ভাবি কতবার ব্যাংকে যেতে হবে, কত সময় নষ্ট করতে হবে। দিনের পর দিন ব্যাংকে যেতে হবে। এই ভেবে কাজের চাপে মানুষ অনেক সময় ব্যাংক লোনের জন্য যেতে চান না। কর্মমুখর মানুষের এসব সমস্যা সমাধানে এগিয়ে এসেছে বিভিন্ন ব্যাংক। এখন বিভিন্ন ব্যাংকে অনলাইনের মাধ্যমে লোন নেয়ার পদ্ধতি চালু করেছে। শুনে অবাক লাগলেও ইতিমধ্যেই ভারতীয় বিভিন্ন ব্যাংক এই অনলাইন লোনের ব্যবস্থা চালু করেছে। 

এতদিন আমরা অনলাইন কেনাকাটা, অনলাইন পত্রিকা, অনলাইন ক্লাসের কথা শুনেছি,  আজ আমরা কথা বলবো অনলাইন লোন নিয়ে। অনলাইন লোন কি ? কিভাবে Online loan আবেদন করা যায়? অনলাইন লোন পাওয়া কি খুব কঠিন ? কেন অনালাইন লোন অন্য লোনের চাইতে আলাদা হয়ে থাকে ? এসকল প্রশ্নের জবাব নিয়ে আমাদের আজকের এই লেখা।

Online loan কি ? 

সহজ ভাষায় বলতে গেলে, অনলাইন লোন প্রকারের ঋণ যা ইন্টারনেটের মাধ্যমে আবেদনে করতে হয়, অনলাইনে সকল কাগজপত্র জমা দিতে হয়। ব্যাংক কর্তপক্ষও অনলাইনে প্রাপ্ত তথ্য যাচাই করে গ্রাহককের লোন অনুমোদন করে এবং সেই সাথে গ্রাহকের অনলাইন ব্যাংকিং একাউন্টের মাধ্যমে ঋণ প্রদান করে। গ্রাহকও নিয়মিতভাবে অনলাইন ব্যাংকিং ব্যবহার করে নিয়মিতভাবে ঋণের কিস্তি পরিশোধ করে থাকে। এই লোনের সকল প্রক্রিয়াই অনলাইনে সম্পন্য হয় বলে একে Online loan হিসেবেও অভিহিত করা হয়ে থাকে।

আরো পড়ুন: Loan নেবার আগে এই কথাগুলি মাথায় রাখবেন, আপনার লাভ হবে

কিভাবে পেতে হয় অনলাইন লোন? 

অনলাইন লোন পেতে ঋণ গ্রহিতাকে ঋণদাতার ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হয়। নির্দিষ্ট ওয়েব সাইটে গিয়ে ঋণ গ্রহিতাকে আবেদন ফর্ম পূরণ করতে হয় এবং আবেদনের সাথে প্রয়োজনীয় নানা তথ্য প্রদান করতে হয়। আবেদন পাবার পর ঋণদাতা ঋণগ্রহিতার ক্রেডিট স্কোর নির্ণয় করে। গ্রাহকের প্রাপ্ত ক্রেডিট স্কোর যদি ঋণদাতার মানদন্ডে উত্তির্ন হয় তবেই ঋণদারা ঐ ঋণ অনুমোদন প্রক্রিয়া শুরু করে।

অনলাইন লোন অনুমোদনের পর ঋণগ্রহিতার একাউন্টে সরসরি অনলাইনে ঐ ঋণের টাকা পৌছে যায়। ঋণদাতার যখন ঋণ পরিশোধের সময় আসে, তখন ঐ একাউন্ট হতেই স্বয়ংক্রিয়ভাবে ঋণদাতা তার নির্ধারিত পরিমান টাকা পেয়ে যায়। তাই ঋণগ্রাহককে মাসের নির্দিষ্ট সময়ে তার মাসিক ঋণ পরিশোধের টাকা নির্দিষ্ট একাউন্টে জমা রাখতে হয়। ঐ একাউন্ট হতে স্বয়ংক্রিয়ভাবে ঋণদাতা তার প্রাপ্য কিস্তির টাকা পেয়ে যায়।

অনলাইন লোন কি সহজেই পাওয়া যায়?

অনলাইন লোন সহজে অনুমোদন পাওয়া অনেক কিছুর উপর নির্ভর করে। তবে, সাধারনত অনলাইন লোনের নূন্যতম ক্রেডিট স্কোর অন্য লোনের চাইতে কম থাকে। তাই কারো কারো ক্রেডিট স্কোর কিছুটা কম হলেও অনেক সময় অনলাইন লোন অনুমোদন পায় যা হয়তো আগের লোন ব্যবস্থায় সম্ভব হতো না।  কোন কোন অনলাইন ঋণদাতা ক্রেডিট স্কোরকে মূল বিবেচ্য হিসেবে গ্রহন করে না। তাই ক্রেডিট স্কোর কম থাকলেও অনেকের ঋণ পেতে সমস্যা হয়না।




অনলাইন লোন কিভাবে অন্য লোন হতে আলাদা ? 

অনেকেই ব্যাংকে সরাসরি লোনের চাইতে অনলাইন লোনে স্বচ্ছন্দবোধ করে থাকেন। এই ব্যবস্থায় আবেদন থেকে শুরু করে সকল প্রয়োজনীয় কাগজপত্র জমাদান অনলাইনেই সম্পন্য হয়। এমনকি ঋণ প্রদানও সরাসরি অনলাইন ব্যাংকিং সুবিধাযুক্ত একাউন্টে চলে যায়।

অন্য প্রথাগত লোনের চাইতে অনলাইন লোনের অনুমোদন প্রক্রিয়ার সময় কম লেগে থাকে। প্রথাগত লোনের ক্ষেত্রে যেখানে একটা লোন Approval বা Decline হতে কয়েকদিন থেকে সপ্তাহকালে বেশী সময় লাগে, সেখানে অনলাইন লোনের ক্ষেত্রে ২৪ ঘন্টার মাঝেই Approval বা Decline এর স্বিদ্ধান্ত জানিয়ে দেয়া সম্ভব।
তদুপরি, অনলাইন লোনে সাধারনত প্রথাগত লোনের চাইতে সুদের হার কম থাকে। তাই সর্বোপরি মানুষ এখন দিন দিন অনলাইন লোনের প্রতি আগ্রহী হয়ে উঠেছে।

আরো পড়ুন: Loan ধারকের যদি হঠাৎ মৃত্যু হয়, তাহলে ব্যাঙ্ক কিভাবে টাকা আদায় করে ? জেনে নিন

আজকের আলোচনা হতে আমরা অনলাইন লোন নিয়ে বিষদভাবে জানলাম। জানতে পারলাম অনলাইন লোন কি ? অনলাইন লোন কিভাবে পেতে হয়? অনলাইন লোন সহজেই পাওয়া যায় কিনা ? অনলাইন লোন কিভাবে অন্য লোন হতে অধিক সুবিধা দিয়ে থাকে।

পরবর্তীতে আমরা অনলাইন লোনের আরো খুটিনাটি বিষয় নিয়ে আলোচনা করবো। আপনারদের কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আমরা চেষ্টা করবো পরবর্তীতে আপনাদের চাহিদামত প্রশ্নের জবাব দিয়ে আমাদের আর্টিকেল সাজাতে। সবাই ভালো থাকবেন, সবার নিরাপদ আর্থিক বিনিয়োগ আমাদের একান্ত কাম্য।